উত্তর প্রদেশে সড়ক দুর্ঘটনায় ২ ব্যাংকারসহ নিহত ৩



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের উত্তর প্রদেশে এক সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন। এর মধ্যে দুজন একটি ব্যাংকের কর্মকর্তা এবং একজন পথচারী।

প্রাইভেটকারে যাওয়ার সময় পথিমধ্যে বানর এসে পড়ায় সেটিকে বাঁচাতে গিয়ে একটি ট্যাংকারে সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হলে তারা মারা যান।

সোমবার (১৩ মে) উত্তর প্রদেশের মোরাদাবাদ ও আলীগড় জাতীয় মহাসড়কের দমঘর এলাকায় এ দুর্ঘটনা বলে ভারতের টিভি চ্যানেল এনডিটিভি এ খবর জানায়।

নিহতরা হলেন- এক্সিস ব্যাংকের স্থানীয় এক শাখার ব্যবস্থাপক সৌরভ শ্রীবাস্তব, ক্যাশিয়ার দিবাষ্ণু এবং অমিত নামে আরেক ব্যক্তি।

পুলিশ জানিয়েছে, তদন্তের পর মূল ঘটনা জানা যাবে।

 

   

গাজায় আশ্রয়কেন্দ্রে ইসরায়েলের বিমান হামলা, নিহত ৩৫



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: বিবিসি

ছবি: বিবিসি

  • Font increase
  • Font Decrease

মধ্য গাজার নুসাইরাত জাতিসংঘের একটি স্কুলে শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৩৫ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও অনেকে। এতে ক্লাসরুম থেকে বেডরুমে, ফিলিস্তিনি শিশুরা ধ্বংসস্তূপ এবং রক্তে মাখা গদির মধ্যে দিয়ে ঘোরাঘুরি করছে।

শুক্রবার (৭ জুন) ভোরে ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের তৈরি শরণার্থী শিবিরেে এ হামলা চালানো হয়।

সেখানে আশ্রয় নেওয়া শত শত বাস্তুচ্যুত মানুষের মধ্যে একজন প্রত্যক্ষদর্শী গাজা শহরের নাইম আল-দাদাহ বলেছেন, আমি লোহার টুকরো উড়তে দেখেছি এবং সবকিছু পড়ে যাচ্ছে। আমাদের সাথে যা ঘটেছে তা অকল্পনীয়।

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে,২০ থেকে ৩০ জনের মধ্যে হামাস এবং ইসলামিক জিহাদ যোদ্ধাদের লক্ষ্য করার জন্য একটি নির্ভুল, বুদ্ধিমত্তা-ভিত্তিক হামলা চালিয়েছে, যারা হামলার পরিকল্পনা এবং শুরু করার জন্য স্কুলটিকে একটি মঞ্চের জায়গা হিসাবে ব্যবহার করছিল।

তবে হামাস পরিচালিত সরকারি মিডিয়া অফিস বলছে, নিহতদের মধ্যে ১৪ শিশু ও নয়জন নারী রয়েছে। এর আগে, চিকিৎসকরা বিবিসির সাথে কাজ করা একজন স্থানীয় সাংবাদিকের কাছে অনুরূপ সংখ্যা জানিয়েছিলেন।

যুদ্ধের সময়, ইসরায়েল বারবার হামাসকে স্কুল, হাসপাতাল এবং অন্যান্য বিল্ডিংগুলিতে তাদের অপারেটিভদের লুকিয়ে রাখার অভিযোগ করেছে। তবে বেসামরিক নাগরিকদের মানব ঢাল হিসাবে ব্যবহার করার অভিযোগ গোষ্ঠী অস্বীকার করেছে হামাস।

আল-দাদাহ নামে এক শরণার্থী বলেছেন, জাতিসংঘের একটি প্রতিষ্ঠানে থাকা তার পরিবারকে কোন সুরক্ষা দেয়নি। তিনি বলেন, বিশ্ব আমাদের সাথে দ্বৈত আচরণ করছে। ইসরায়েল সব আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।

ইসরায়েল তার যুদ্ধ পরিচালনার জন্য ক্রমবর্ধমান কূটনৈতিক বিচ্ছিন্নতার সম্মুখীন হয়েছে, তার বিরুদ্ধে দুটি আন্তর্জাতিক আদালতে মামলা রয়েছে।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল পিটার লার্নার সাংবাদিকদের বলেছেন, নুসিরাত স্কুলে অবস্থিত কিছু ফিলিস্তিনি সশস্ত্র যোদ্ধা ৭ অক্টোবরের হামলায় জড়িত ছিল।

বিবিসি জানিয়েছে, হতাহতদের রাতারাতি নুসিরাত থেকে নিকটবর্তী দেইর আল-বালাহের আল-আকসা শহীদ হাসপাতালে নিয়ে যাওয়া হযয়েছে। সাম্প্রতিক দিনগুলোতে এলাকায় তীব্র ইসরায়েলি বোমাবর্ষণ ও গোলাবর্ষণের পর শত শত আহত মানুষের চিকিৎসা করতে হিমশিম খাচ্ছে।

হাসপাতালটি এর আগে একটি বৈদ্যুতিক জেনারেটরের ব্যর্থতার কথা জানিয়েছিল, যা রোগীদের চিকিৎসা করা কঠিন করে তুলবে।

হাসপাতালে সহায়তাকারী ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) এর মেডিক্স বিশৃঙ্খল দৃশ্য বর্ণনা করেছে। এতে বলা হয়েছে যে আগের ২৪ ঘণ্টায় কমপক্ষে ৭০ জন মৃত ব্যক্তিকে আনা হয়েছে এবং ৩০০ জনেরও বেশি আহত হয়েছে, যাদের বেশিরভাগই মহিলা এবং শিশু।

;

২৪ জুলাই মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন নেতানিয়াহু



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আগামী ২৪ জুলাই মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন। বৃহস্পতিবার (৬ জুন) রিপাবলিকান দল এ ঘোষণা দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

গাজায় ক্রমবর্ধমান মৃতের সংখ্যা নিয়ে ইসরাইল ক্রমবর্ধমান কূটনৈতিক বিচ্ছিন্নতার মুখোমুখি হওয়ায় মার্কিন মিত্র এবং হামাসের স্থায়ী যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার জন্য ক্রমবর্ধমান চাপের মধ্যে এই সফরের খবর জানা যায়।

রাষ্ট্রপতি জো বাইডেন গত সপ্তাহে তিন-পর্যায়ের পরিকল্পনা উপস্থাপন করেছেন, যা গাজা সংঘাতের অবসান ঘটাবে, সমস্ত জিম্মি মুক্ত করবে এবং ক্ষমতায় হামাস ছাড়াই বিধ্বস্ত ফিলিস্তিনি ভূখণ্ডের পুনর্গঠনের দিকে পরিচালিত করবে।

তবে নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে ৭ অক্টোবরের হামলার ফলে ইসরায়েলের "লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত" হামাসের ধ্বংস সহ যুদ্ধ অব্যাহত থাকবে।

মার্কিন হাউস এবং সিনেটে উভয় পক্ষের চারটি দলের শীর্ষ নেতা গত সপ্তাহে নেতানিয়াহুকে কংগ্রেসের যৌথ বৈঠকের আগে ইসরায়েলের সাথে একাত্মতা প্রকাশ করে একটি চিঠি দেয়।

" হাউস স্পিকার মাইক জনসন এবং শীর্ষস্থানীয় সিনেট রিপাবলিকান মিচ ম্যাককনেল এক বিবৃতিতে বলেছেন, নেতানিয়াহুর এ সফর মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের স্থায়ী সম্পর্কের প্রতীক। নেতানিয়াহু তাদের গণতন্ত্র রক্ষা, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই এবং এই অঞ্চলে ন্যায্য ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য ইসরায়েলি সরকারের দৃষ্টিভঙ্গি ভাগ করে নেওয়ার সুযোগ দিয়েছেন।

ডেমোক্র্যাটিক সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার মার্চ মাসে ইসরায়েলকে নতুন নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানানোর পর এই সফরটি গাজায় যুদ্ধ পরিচালনার দেশটির একজন সিনিয়র আমেরিকান কর্মকর্তার কঠোর সমালোচনার একটি বিরল উদাহরণ।

বৃহস্পতিবার সন্ধ্যায় এক বিবৃতিতে, শুমার বলেছেন যে তিনি নেতানিয়াহুকে স্পষ্ট এবং গভীর মতবিরোধ সত্ত্বেও কথা বলার জন্য আমন্ত্রণ জানিয়েছেন... কারণ ইসরায়েলের সাথে আমেরিকার সম্পর্ক লোহাযুক্ত এবং একজন ব্যক্তি বা প্রধানমন্ত্রীক ছাপিয়ে যায়।

;

ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যা মামলায় যুক্ত হচ্ছে স্পেন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে) অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার গণহত্যা মামলাকে সমর্থন দিয়েছে ইউরোপের দেশ স্পেন। বৃহস্পতিবার (৬ জুন) এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস।

আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের বিরুদ্ধে জাতিসংঘের শীর্ষ আদালতে দক্ষিণ আফ্রিকা যে মামলা দায়ের করেছে তাতে যুক্ত হওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ স্পেন। এক সংবাদ সম্মেলনে ম্যানুয়েল আলবারেস বলেন, আমাদের একমাত্র লক্ষ্য এই যুদ্ধের অবসান ঘটানো এবং দ্বিরাষ্ট্রীয় সমাধানের পথে অগ্রসর হওয়া।

এদিকে মিসর ঘোষণা করেছে, তারা গণহত্যা কনভেনশনের অধীনে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার আইসিজে মামলাকে আনুষ্ঠানিকভাবে সমর্থন করেছে।

এছাড়া আরো তিনটি দেশ ইতিমধ্যে এ মামলাকে আনুষ্ঠানিকভাবে সমর্থন করেছে। দেশ তিনটি হলো- হলো- কলম্বিয়া, লিবিয়া ও নিকারাগুয়া।

ইসরায়েল গাজায় গণহত্যা চালাচ্ছে বলে গত ৮ জানুয়ারি আইসিজেতে অভিযোগ জানায় দক্ষিণ আফ্রিকা। ওই অভিযোগের শুনানি শেষে আন্তর্জাতিক আদালত ইসরায়েলকে গাজায় গণহত্যার মতো অপরাধ বন্ধ করতে এবং মানবিক ত্রাণের চালান অবাধে প্রবেশ করতে দেয়ার নির্দেশ জারি করে। কিন্তু দক্ষিণ আফ্রিকা অভিযোগ করেছে, তেল আবিব আইসিজের জারি করা নির্দেশ পালন করছে না।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যা ছাড়াও প্রায় ২৫০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে বন্দী করে গাজায় নিয়ে আসে হামাস। একই দিন থেকে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় নির্বিচারে বোমা হামলা করে আসছে ইসরায়েল। ইতোমধ্যে ছোট্ট এই উপত্যকায় ইসরায়েলের হামলায় ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের অধিকাংশ নারী ও শিশু।

;

ইন্ডিয়া জোট ছাড়লো কেজরিওয়ালের দল এএপি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দিল্লির বিধানসভা নির্বাচনে আর কংগ্রেসের সঙ্গে জোটে থাকবে না কেজরিওয়ালের দল আম আদমি পার্টি (এএপি)। বৃহস্পতিবার (৬ জুন) এক বৈঠকের পর এ ঘোষণা দিয়েছে দলটি।

বৃহস্পতিবার (৬ জুন) হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, আম আদমি পার্টির দিল্লি রাজ্য আহ্বায়ক গোপাল রাই বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে জানান, বিধানসভা নির্বাচনে তারা কংগ্রেসের সঙ্গে কোনো রকম জোটে থাকতে চান না। একাই লড়তে চান।

গোপাল আরও বলেন, ‘লোকসভা নির্বাচনে লড়াইয়ের জন্য বিজেপিবিরোধী ইন্ডিয়া জোট গড়ে তোলা হয়েছিল। আপও তার অন্যতম অংশ ছিল। কিন্তু আপাতত দিল্লির বিধানসভা নির্বাচনে আপ কোনো জোটে নেই।

তিনি বলেন, আমরা সবচেয়ে প্রতিকূল পরিস্থিতিতে নির্বাচনে লড়েছি। আমাদের শীর্ষ নেতারা জেলে। সব আসনেই জয়ের ব্যবধান কমেছে।

এ সময় তিনি আরও বলেন, আপের প্রধান নেতা তথা দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল এই মুহূর্তে জেলবন্দি। এই কঠিন কঠিন পরিস্থিতিতেও তাদের দল ঐক্যবদ্ধ রয়েছে এবং 'একনায়কতন্ত্রের' বিরুদ্ধে বেশ ভালোভাবে লড়াই করেছে।
গোপাল বলেন, আমাদের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, আগামী ৮ জুন আমরা কাউন্সিলরদের সঙ্গে একটি বৈঠক করব। ১৩ তারিখ বৈঠক হবে দিল্লিতে দলের কর্মীদের সঙ্গে। আমাদের লড়াই জারি থাকবে।

উল্লেখ্য, লোকসভা নির্বাচনে দিল্লিতে মোটেই ভালো ফল করতে পারেনি আপ। শুধু দিল্লিতেই নয়, সারাদেশে মাত্র তিনটি আসন পেয়েছে কেজরিওয়ালের দল। তিনটিই পাঞ্জাব থেকে। এই পরিস্থিতিতে বিধানসভা নির্বাচনে তাদের একা লড়ার সিদ্ধান্ত কতটা যথার্থ তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

;