কোভিড-১৯ পরবর্তী আর্থ-সামাজিক উত্তরণে তারুণ্য-স্বেচ্ছাসেবার ভূমিকা শীর্ষক লাইভ আলোচনা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
আর্থ-সামাজিক উত্তরণে তারুণ্য ও স্বেচ্ছাসেবার ভূমিকা শীর্ষক লাইভ

আর্থ-সামাজিক উত্তরণে তারুণ্য ও স্বেচ্ছাসেবার ভূমিকা শীর্ষক লাইভ

  • Font increase
  • Font Decrease

কোভিড-১৯ পরবর্তী আর্থ-সামাজিক পরিস্থিতি কাটিয়ে ওঠার জন্য দেশের তরুণ সমাজ ও স্বেচ্ছাসেবকরা কতটুকু ভূমিকা রাখতে পারবে সে নিয়ে আলোচনার আয়োজন করেছে ইউএন ভলান্টিয়ার্স বাংলাদেশ ও অপরাজেয় বাংলা।

বৃহস্পতিবার (৬ আগস্ট) রাত ৮টায় একটি লাইভ সেশনের মধ্য দিয়ে এই আলোচনা পরিচালিত হবে। যাতে প্রধান অতিথি হিসেবে থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক এন্ড প্রাইভেট পার্টনারশিপ-পিপিপি বিষয়ক সচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সচিব মো. আখতার হোসেন, ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান ইউএনভি বাংলাদেশ এর কান্ট্রি কোঅর্ডিনেটর মোহাম্মদ আখতার উদ্দিন এই আলোচনায় অংশ নেবেন।

মাঠ পর্যায়ে কাজ করছেন এমন স্বেচ্ছাসেবীরাও এতে কথা বলবেন। লাইভ আলোচনায় সঞ্চালনার দায়িত্বে থাকবেন অপরাজেয় বাংলার সম্পাদক মাহমুদ মেনন।

কোভিড-১৯ মহামারী বাংলাদেশের উন্নয়নের সামনে যে বড় ধরনের চ্যালেঞ্জ নিয়ে এসেছে আর্থসামাজিক পরিস্থিতির ওপরে যে প্রভাব ফেলেছে তা থেকে উত্তরণের পথ কী হতে পারে, দেশের তরুণ সমাজ স্বেচ্ছাসেবকদের কতটা কার্যকরভাবে ভূমিকা রাখতে পারে সে বিষয়গুলো তুলে ধরবেন আলোচকরা। দেশে স্বেচ্ছাসেবার উন্নয়ন ও তরুণদের স্বেচ্ছাসেবায় আরো বেশি উদ্বুদ্ধ করে তোলার লক্ষ্যে করণীয় কি তা উঠে আসবে আলোচনায়।

লাইভ আলোচনা একযোগে সম্প্রচারিত হবে ইউএন ভলান্টিয়ার্স বাংলাদেশ ও অপরাজেয় বাংলার ফেসবুক পেইজে। এছাড়াও আলোচনাটি লাইভ ব্রডকাস্ট করবে কর্মসূচির মিডিয়া পার্টনার বার্তা২৪.কম।

 
   

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল শুরু মঙ্গলবার



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
‘ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল-২০২৪' উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত অতিথিবৃন্দ

‘ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল-২০২৪' উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত অতিথিবৃন্দ

  • Font increase
  • Font Decrease

গেল ১০ বছর ধরে সদস্যদের জন্য স্পোর্টস কার্নিভাল আয়োজন করছে বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ)। আর গত ৭ বছর ধরে এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি। আগামী মঙ্গলবার (১৪ মে, ২০২৪) থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল-২০২৪।’

এবার ৭টি ডিসিপ্লিনে মোট ১০টি ইভেন্টে অংশ নেবেন বিএসপিএ’র শতাধিক সদস্য। ইভেন্টগুলো হলো- ক্যারম একক ও দ্বৈত, টেবিল টেনিস একক ও দ্বৈত, দাবা, শুটিং, আরচারি, সাঁতার, কল ব্রিজ ও টোয়েন্টি নাইন। সবক’টি খেলাই অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও এর সংলগ্ন বিভিন্ন ভেন্যুতে।

রোববার (১২ মে) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএসপিএ’র সভাপতি রেজওয়ান উজ জামান রাজিব, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) ও সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর রবিউল ইসলাম মিলটন, বিএসপিএ সাধারণ সম্পাদক মো. সামন হোসেন ও ক্রীড়া উপ-কমিটির চেয়ারম্যান কাজী শহীদুল আলম।

মঙ্গলবার (১৪ মে) বেলা সাড়ে ১১টায় বিএসপিএ কার্যালয়ে ক্যারম ডিসিপ্লিনের মধ্য দিয়ে শুরু হবে এবারের স্পোর্টস কার্নিভাল। প্রধান অতিথি হিসেবে স্পোর্টস কার্নিভালের উদ্বোধন করবেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) ও সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর রবিউল ইসলাম মিলটন।

প্রতিবারের মতো এবারও স্পোর্টস কার্নিভালের সেরা ক্রীড়াবিদের হাতে তুলে দেয়া হবে আব্দুল মান্নান লাডু ট্রফি ও অর্থ পুরস্কার। ট্রফি ও অর্থ পুরস্কার থাকছে সেরা দুই রানার্সআপের জন্যও। এছাড়া প্রতিটি ইভেন্টের সেরাদের জন্য ক্রেস্ট ও অর্থ পুরস্কার।

সংবাদ সম্মেলনে ওয়ালটনকে ধন্যবাদ জানিয়ে বিএসপিএ’র সভাপতি বলেন, ‘বরাবরের মতো এবারও আমাদের আয়োজনে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে ওয়ালটন গ্রুপ। কেবল বিএসপিএ নয়; এই সময়কালে একমাত্র ওয়ালটন গ্রুপকেই ক্রীড়াঙ্গনে বিভিন্ন আয়োজনে সহায়তা করতে দেখা যাচ্ছে। আজকের এই সংবাদ সম্মেলনে বিশেষভাবে কৃতজ্ঞতা জানাই ওয়ালটন গ্রুপকে। আমরা আশা করবো, ওয়ালটন আর বিএসপিএ’র বন্ধুত্ব ভবিষ্যতেও অটুট থাকবে।’

;

বিমানে নিয়োগ বিধিমালা চূড়ান্তকরণের সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনবল নিয়োগের নিয়োগ বিধিমালা দ্রুত চুড়ান্তকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা ও কর্মকর্তা কর্মচারীদের তাদের কর্মদক্ষতার জন্য প্রণোদনা দেয়া যায় কি না সে বিষয়ে ভেবে দেখার জন্য কমিটি সুপারিশ করেছে দ্বাদশ জাতীয় সংসদের 'সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটি।

রোববার (১২ মে) বিকেলে জাতীয় সংসদের 'সরকারী প্রতিষ্ঠান কমিটি'র তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপত্বি করেন মোঃ আবুল কালাম আজাদ। এসময় উপস্থিত ছিলেন কমিটির সদস্য মোঃ আশরাফ আলী খান খসরু, সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, মোঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারী, আনোয়ারুল আশরাফ খান, নাজমা আক্তার এবং সালমা ইসলাম।

সংসদীয় কমিটির বৈঠকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সার্বিক কার্যক্রম ও এয়ারলাইন্সের সর্বশেষ বার্ষিক রিপোর্ট নিয়ে আলোচনা হয়।

এসময় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপর সিএজি কর্তৃক প্রণীত ও সংসদে পেশকৃত অডিট রিপোর্টের অনিষ্পন্ন অডিট আপত্তির বিষয়, বিমানের বিগত পাঁচ বছরের স্থিতিপত্র, আয়-ব্যয় ও লাভ লোকসান হিসাব এবং হিসাবের বিষয়ে নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া বৈঠকে বিমানের অধিকতর দক্ষ ও লাভজনকভাবে এয়ারলাইন্স পরিচালনার বিষয়ে গৃহীত কর্মপরিকল্পনা, কর্মদক্ষতা, উন্নয়ন নিশ্চিতকরনে করণীয় বিষয়সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে ১৯৭৩ সাল হতে ২০২২ সাল পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপর সিএজি কর্তৃক প্রণীত ও সংসদে পেশকৃত ১১২টি অডিট রিপোর্টের অনিষ্পন্ন অডিট আপত্তির বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়। শেষে কয়েকটি অডিট আপত্তি নিষ্পত্তি করা হয় এবং বাকি অডিট আপত্তিসমূহ দ্রুত সময়ের মধ্যে নিষ্পত্তি করার জন্য কমিটি কর্তৃক সংশ্লিষ্টদেরকে সুপারিশ করা হয়।

বৈঠকে বেসামরিক বিমান, পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের চেয়ারম্যান, বিভিন্ন সংস্থার প্রধানগণসহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

;

পানির সংকট আর তাপপ্রবাহে দিশেহারা কৃষক



এস এম জামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পানির সংকট আর তাপপ্রবাহে দিশেহারা কৃষক

পানির সংকট আর তাপপ্রবাহে দিশেহারা কৃষক

  • Font increase
  • Font Decrease

 একদিকে তাপপ্রবাহ অন্য দিকে পানির সংকট। চরম বিপাকে পড়েছেন কুষ্টিয়ার মিরপুর উপজেলার কৃষকরা। তাপপ্রবাহে পুড়ে যাচ্ছে মাঠের ফসল। পানির অভাবে অনাবাদি পড়ে আছে হাজার হাজার বিঘা ফসলি জমি। এমন পরিস্থিতি চলতে থাকলে বিপর্যয়ের আশঙ্কা করছে স্থানীয় বাসিন্দারা।

গত একমাসে তীব্র ছিল সারাদেশের তাপমাত্রা। বিশেষ করে দেশের পশ্চিমাঞ্চলের দাবদাহ ছিল বেশ প্রখর। কুষ্টিয়াও এর ব্যতিক্রম ছিল না। গত সপ্তাহের মঙ্গলবার কুষ্টিয়ার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৫ ডিগ্রি। যা এ পর্যন্ত সর্বোচ্চ।

উপজেলার বিভিন্ন মাঠ সরেজমিন ঘুরে দেখা যায়, মাঠের পর মাঠ ধানখেত শুকিয়ে যাচ্ছে। কিছু ধান গাছে শীষ বের হলেও চিটা হয়ে যাচ্ছে। ভুট্টাখেত শুকিয়ে গেছে। পানির অভাবে শতাধিক বিঘা জমিতে শাকসবজিসহ সব অন্যান্য ফসল নেতিয়ে পড়েছে। এসব ফসলে পানি দিতে না পেরে কৃষকদের মাঝে হাহাকার শুরু হয়েছে। টাকা দিয়েও পানি মিলছে না বলে জানালেন কৃষকরা। টাকা খরচ করে ফসল ফলিয়ে তা ঘরে তুলতে পারছেন না। এমন সংকটের আগে কখনো পড়েননি বলেও জানান তাঁরা।

মিরপুর উপজেলার মশান এলাকার কৃষক আব্দুল মান্নান বলেন, ‘ধান আবাদ করেছি। আমাদের মাঠের পাশ দিয়ে গঙ্গা কপোতাক্ষ (জিকে) ক্যানেল থাকলেও সেখানে কোনো পানি নেই। জমি থেকে একটু দুরত্বে ইঞ্জিনচালিত শ্যালো মেশিন ছিল। সেখান থেকে অতিরিক্ত অর্থ খরচ করে পানি নিতাম। কিন্ত কিছুদিন হলো স্তর নেমে যাওয়ায় সেখান থেকেও পানি উঠছে না। পানির অভাবে ফসল নষ্ট হয়ে যাচ্ছে। আর কয়েক দিন গেলে সব শুকিয়ে যাবে।’

একই এলাকার কৃষক আব্দুল মজিদ বলেন, ‘৪ বিঘা জমিতে ভুট্টা লাগিয়েছিলাম। জমি চাষাবাদ ও সেচে অতিরিক্ত টাকা খরচ হয়েছে। শেষের দিকে এসে তাপপ্রবাহে ভুট্টার গাছ শুকিয়ে মরে যাচ্ছিলো তাই ওভাবেই ভুট্টা ক্ষেত থেকে তুলে এনেছি।’


মিরপুর উপজেলার ধুবইল গ্রামের বাসিন্দা আবদুস সামাদ বলেন, ‘আগে মানুষ খাওয়ার চিন্তা করত। এখন এলাকার মানুষের বড় চিন্তা হয়ে উঠেছে খাওয়ার পানি। পানির অভাবে এলাকাবাসী গরু-ছাগল বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন।’

এদিকে পদ্মার শাখা নদীয় কুষ্টিয়ার গড়াই নদীর তীরবর্তী অঞ্চলের কোনো নলকূপে পানি উঠছে না বলে জানান মিরপুর উপজেলার তালবাড়ীয়া গ্রামের শান্ত বিশ্বাস। তিনি বলেন, ‘বাড়ির টিউবওয়েলে ১৭০ ফুট পাইপ বসিয়েছি। এরপরও পানি উঠছে না। বিদ্যুৎচালিত মোটর বসানো আছে, সেখানেও পানি উঠছে না। সংকট ভয়াবহ। তীব্র খরায় বোরো খেতে সেচ দেওয়া যাচ্ছে না।’

কুষ্টিয়া জনস্বাস্থ্যের নির্বাহী প্রকৌশলী ইব্রাহীম মো. তৈমুর বলেন, ‘জিকে সেচ প্রকল্পে বন্ধ এবং আবহাওয়া এখন চরম উত্তপ্ত। কয়েক সপ্তাহ ধরে খরা চলছে। শুধু পৌর এলাকায় নয়, গ্রামাঞ্চলেও পানির সংকট চলছে। প্রতি বছরই এ সময় পানির স্তর নিচে নেমে যায়। বৃষ্টি হলে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হবে। তবে প্রতি বছর দু-এক সপ্তারের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হলে গেলেও এবার সময়টা বেশি লাগছে।’

কুষ্টিয়ার ভেড়ামারায় গঙ্গা-কপোতাক্ষ (জিকে) প্রকল্পের পাম্প ইনচার্জ মিজানুর রহমান বলেন, ‘কারিগরি ত্রুটির কারণে তিনটি পাম্পটি বন্ধ রয়েছে। পাম্পগুলো সচল করার চেষ্টা চলছে। কবে নাগাদ সেচ কার্যক্রম চালু করা যাবে, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।’

মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘পানি সংকটের কারণে বোরো আবাদ ব্যাহত হয়েছে। সমস্যার দ্রুত সমাধান করা না গেলে আউশ উৎপাদনেও প্রভাব পড়বে। তবে ভুট্টাসহ অন্যান্য ফসলও পানির অভাবে ভালো ফলন হয়নি ‘

কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুফি মো. রফিকুজ্জামান বলেন, ‘তীব্র তাপপ্রবাহ এবং পানি সংকটের কারণে উৎপাদনে কিছুটা প্রভাব পড়েছে। তবে এ সমস্যা থাকবে না। দু-এক দিনের মধ্যে বৃষ্টি হলেই সংকট কেটে যাবে। জিকে সেচ প্রকল্প চালু করতেও কাজ চলছে।’

;

মোমবাতি হাতে শপথ নিলেন নার্সিং কলেজের নবীন শিক্ষার্থীরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মানবসেবায় নিজেদের নিয়োজিত করার প্রতিজ্ঞা নিয়ে মোমবাতি হাতে শপথ নিয়েছেন সাভারের সিআরপি নার্সিং কলেজের নবীন শিক্ষার্থীরা। আন্তর্জাতিক নার্স দিবস উদযাপন করতে ব্যতিক্রমী এ আয়োজন করে সিআরপি নার্সিং কলেজ।

রোববার (১২ মে) দুপুর ১ টার দিকে সাভারের চাপাইন এলাকায় সিআরপির প্রধান কার্যালয়ের রেডওয়ে হলে এ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম।

মুহাম্মদ সাইফুল ইসলাম বলেন, মানবসেবার উপরে কোনো ধর্ম নেই। আমি মনে করি নার্সরা ডাক্তারদের চেয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যারা মানবসেবা করতে ভালোবাসেন তারাই এ পেশায় আসে। সারাবিশ্বে এখন এই পেশার ব্যাপক চাহিদা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিআরপি নার্সিং কলেজের অধ্যক্ষ রুনু চৌধুরী। আরও বক্তব্য রাখেন, সিআরপির হেড অফ মেডিক্যাল ডা. সাঈদউদ্দীন হেলাল, সিআরপির হেড অফ এডুকেশন অধ্যাপক ডা. ওমর আলী সরকার।

আলোচনা শেষে সিআরপি নার্সিং কলেজের নবীন শিক্ষার্থীদের ক্যাপ পরিয়ে দেন (শিরাবরণ) ঢাকা- ১৯ আসনের সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম। এরপর শপথ গ্রহণের মাধ্যমে মানুষের সেবায় নিজেদের নিয়োজিত করার অঙ্গীকার করেন সিআরপি নার্সিং কলেজের নবীন শিক্ষার্থীরা। তাদের শপথ বাক্য পাঠ করান সিআরপি নার্সিং কলেজের সহকারী অধ্যাপক লীলা বিশ্বাস। পরে কেক কাটা ও সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে এই আয়োজন শেষ হয়।

এ আয়োজনের সভাপতিত্ব করেন সিআরপির নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ সোহরাব হোসেন। তিনি বলেন, সিআরপি নার্সিং কলেজ থেকে পাশ করে দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে এমনকি দেশের বাইরেও সেবা দিয়ে যাচ্ছেন এখানকার শিক্ষার্থীরা। সিআরপির চিকিৎসা ও পুনর্বাসন সেবা দেশের সব জায়গায় পৌঁছে দেওয়ার ক্ষেত্রে অন্যান্য স্বাস্থ্য পেশাজীবীদের পাশাপাশি নার্সদের ভূমিকা অপরিসীম বলেও উল্লেখ করে তিনি।

;