ঝালকাঠি সড়ক দুর্ঘটনা: ট্রাক চালক ও সহযোগী আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঝালকাঠি
ট্রাক চালক ও সহযোগী আটক

ট্রাক চালক ও সহযোগী আটক

  • Font increase
  • Font Decrease

ঝালকাঠির গাবখান সেতুর টোলপ্লাজায় ১৪ জন নিহত হওয়ার ঘটনায় ট্র্যাকের চালক ও হেলপারকে আটক করেছে ঝালকাঠি ডিবি পুলিশ।

বুধবার (১৭ এপ্রিল) ঘটনার তিন ঘণ্টার মধ্যে শহরের বাসন্ডা গ্রাম থেকে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটক চালকের নাম মো. আল-আমিন (২৯) তার বাড়ি ঝালকাঠি সদর উপজেলায় তার বাবার নাম আনসার উদ্দিন। আটক হেলপারের নাম নাজমুল (২২) তার বাড়ি খুলনায়।

ঝালকাঠি ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুজ্জামান জানান, ঘটনার পর স্থানীয়দের সহযোগিতায় ঘটনাস্থল থেকে তিন কিলোমিটার দূরের গ্রাম বাসন্ডা থেকে চালক এবং হেলপারকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে চালকের লাইসেন্স আছে বলে জানায়। আমরা তার লাইসেন্স যাচাই বাছাই করে দেখছি বৈধ আছে কিনা। আপাতত কিছু বলা যাচ্ছে না।

   

বিয়ের স্বীকৃতি না দেওয়ায় স্ত্রীর অভিযোগ, ফেঁসে গেলেন এএসপি ইমরান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বৈবাহিক পরিচয় ঘোষণার ক্ষেত্রে নিজেকে অবিবাহিত হিসেবে পরিচয় দিয়ে চাকরিতে প্রবেশ ও স্ত্রীকে স্বীকৃতি না দিয়ে তালাকের নোটিশের অভিযোগে ফেঁসে গেলেন পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. আল ইমরান হোসেন।

সরকারি তদন্তে তার প্রতারণার বিষয়টি প্রমাণিত হয়েছে। স্ত্রীর অভিযোগের পর এই তদন্ত কমিটি গঠন করা হয়েছিল।

মঙ্গলবার (৩০ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। এতে এক বছরের জন্য একটি বার্ষিক বেতন বৃদ্ধি স্থগিত রাখার লঘুদণ্ড শাস্তি দেওয়া হয়েছে। বর্তমানে ইমরান হোসেন রংপুর মেট্রোপলিটন পুলিশের পশুরাম জোনের সহকারী কমিশনার (এসি) হিসেবে কর্মরত আছেন।

প্রজ্ঞাপনে জানানো হয়, রংপুর মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার (এসি) মো. আল ইমরান হোসেন চাকরিতে যোগদানের পূর্বে আরিফা আক্তার গোধূলীকে চারলাখ টাকা দেনমোহরে ২০১১ সালের মাঝামাঝি বিয়ে করেন। বিয়ের পর স্বামী-স্ত্রী হিসেবে ঢাকার সাভার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পিছনে অবস্থিত গেরুয়া গ্রামে বাসা ভাড়া করে বসবাস করেন। ইমরান হোসেন ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত পাবলিক সার্ভিস কমিশনের অধীনে বিসিএসসহ প্রথম শ্রেণীর নন-ক্যাডার পদের জন্য একাধিক পরীক্ষায় অংশগ্রহণের ফরম পূরণের সময় নিজেকে অবিবাহিত মর্মে তথ্য দেন। তিনি ৩৫তম বিসিএস (পুলিশ)-এ যোগদান করেন এবং বিসিএস পরীক্ষার ফরম পূরণের সময় নিজেকে অবিবাহিত উল্লেখ করেন। তিনি চূড়ান্তভাবে সুপারিশকৃত হয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদানের সময়ও নিজেকে অবিবাহিত তথ্য দেন। পুলিশ একাডেমি সারদায় ট্রেনিং শেষে বিবাহের অনুষ্ঠান করবেন মর্মে অভিযোগকারীকে (স্ত্রী) আশ্বাস দেন। এছাড়া পুলিশের বিভিন্ন ডাটাবেজে নিজেকে অবিবাহিত মর্মে তথ্য দেন। তার শিক্ষানবিসকাল শেষে রংপুর মেট্রোপলিটন পুলিশে বদলি হলেও সেখানে তথ্য ফরমে নিজেকে অবিবাহিত উল্লেখ করেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ইমরান হোসেন সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণ শেষ করে সিলেটে শিক্ষানবিস হিসেবে বদলি হন। কিন্তু স্ত্রীর কাছে তার অবস্থান কখনও সিলেট বা চট্টগ্রাম মর্মে মিথ্যা তথ্য দেন। তার এরূপ কর্মকাণ্ড সম্পর্কে অভিযোগকারী (স্ত্রী) রংপুরের পুলিশ কমিশনারকে অবগত করেন। পরে ২০২০ সালের জানুয়ারিতে বিয়ের স্বীকৃতি চেয়ে একটি লিখিত অভিযোগ করেন। ইমরানের 'অসদাচরণ' এর অভিযোগে বিভাগীয় মামলা হয়। পরবর্তীতে ব্যক্তিগত শুনানীর দিন ধার্য করা হলেও তিনি তাতে উপস্থিত হননি। পরে তদন্ত কর্মকর্তা ইমরান হোসেনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দেন। এরপরই সরকারি কর্মচারী আইন অনুযায়ী আদেশ প্রদানের তারিখ থেকে একবছরের জন্য 'একটি বার্ষিক বেতন বৃদ্ধি স্থগিত রাখার' লঘুদণ্ড প্রদান করা হলো। তিনি ভবিষ্যতে উক্ত মেয়াদের কোনো বকেয়া প্রাপ্য হবেন না। তাছাড়া এই মেয়াদে বেতন বৃদ্ধির জন্য গণনা করা যাবে না। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

;

রংপুরে ফার্মেসি থেকে চিকিৎসা নেন ৮২ ভাগ নিম্ন আয়ের মানুষ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রংপুরে ফার্মেসি থেকে চিকিৎসা নেন ৮২ ভাগ নিম্ন আয়ের মানুষ

রংপুরে ফার্মেসি থেকে চিকিৎসা নেন ৮২ ভাগ নিম্ন আয়ের মানুষ

  • Font increase
  • Font Decrease

রংপুর নগরীর নিম্ন আয়ের ঘনবসতিপূর্ণ এলাকার শতকরা ৮২ দশমিক ৫ ভাগ মানুষ ব্যবস্থাপত্র ছাড়াই ওষুধের দোকান থেকে চিকিৎসাসেবা নিয়ে থাকেন। এলাকার ফার্মেসি থেকে জ্বর, মাথা ব্যথাসহ বিভিন্ন রোগে ওষুধের মাধ্যমে তারা চিকিৎসা চালায়।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে নগরীর এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ আঞ্চলিক কার্যালয় মিলনায়তনে নগর স্বাস্থ্যসেবায় জবাবদিহি (এরাইজ) প্রকল্পের আঞ্চলিক মতবিনিময় সভায় মাল্টিমিডিয়া উপস্থাপনায় এ তথ্য তুলে ধরেন এরাইজ প্রকল্পের গবেষক নাজিয়া ইসলাম।

তিনি বলেন, চিকিৎসা নিতে সরকারি হাসপাতালে যান শতকরা ৬৯ দশমিক ২ ভাগ, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে শতকরা ৩৩ দশমিক ৩ ভাগ, এনজিও ক্লিনিকে ৪ দশমিক ৬ ভাগ এবং কবিরাজি চিকিৎসা করান শতকরা ৩ ভাগ মানুষ।

গবেষক নাজিয়া ইসলাম জানান, ২০২৩ সালের জুলাই মাসে রংপুর নগরীর ১৬ থেকে ৩০ নম্বর ওয়ার্ডের ঘনবসতিপূর্ণ এলাকায় জরিপ পরিচালনা করে এরাইজ প্রকল্প। জরিপ মতে, বাড়ি থেকে নিকটবর্তী স্বাস্থ্যসেবা কেন্দ্রে পৌঁছাতে গড়ে ২৫ মিনিট লাগলেও নিম্ন আয়ের মানুষদের আস্থা রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ওপর। বস্তি এলাকায় বসবাস করার এসব নিম্ন আয়ের মানুষেরা সরকারি প্রতিষ্ঠানে স্বাস্থ্যসেবা পাওয়ার নানা চ্যালেঞ্জের কথা জানিয়েছে। এর মধ্যে শতকরা ২৩ দশমিক ৫ ভাগ মানুষ দীর্ঘ সময় অপেক্ষা করা, ২৩ দশমিক ৫ ভাগ মানুষ উৎকোচ গ্রহণ, ২২ দশমিক ২ ভাগ মানুষ হয়রানি, ১৫ দশমিক ৯ ভাগ মানুষ অতিরিক্ত চিকিৎসা ব্যয়, ১০ দশমিক ৫ ভাগ মানুষ নোংরা পরিবেশ, ৯ দশমিক ৮ ভাগ মানুষ চিকিৎসা, নার্স ও স্টাফদের দুর্ব্যবহার, ৮ দশমিক ৩ ভাগ মানুষ দুর্বল ব্যবস্থাপনা, ৬ দশমিক ৭ ভাগ মানুষ রেফারেল সিস্টেমের অভাব, ৫ দশমিক ১ ভাগ মানুষ চিকিৎসা ব্যবস্থাপনা, ৪ দশমিক ১ ভাগ মানুষ বেশি দূরত্বে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের অবস্থান এবং ২ দশমিক ২ ভাগ মানুষ সেবাদাতাদের সেবা প্রদানে অনীহার কথা তুলে ধরেছেন।

এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ রংপুর আঞ্চলিক ব্যবস্থাপক শাহ মো. আহসান হাবীবের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন, রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। মতবিনিময় সভায় রংপুর নগরীর নিম্ন আয়ের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নগর স্বাস্থ্যকেন্দ্র, বক্ষব্যাধি হাসপাতাল, বিদ্যালয় স্বাস্থ্যকেন্দ্রসহ অন্যান্য প্রতিষ্ঠানের উন্নয়নে নানা সুপারিশমালা তুলে ধরা হয়।

;

টাঙ্গাইলে ট্রাকের ধাক্কায় নিহত ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টাঙ্গাইলের ধনবাড়ীতে ট্রাকের ধাক্কায় অটোরিকশার দুই যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুই জন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে উপজেলার জামতলী এলাকায় ঘটনাটি ঘটে। নিহত দুইজনের পরিচয় জানা যায়নি। আহত দুইজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ধনবাড়ী থানার উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিকেলে জামালপুরগামী একটি ট্রাক বিপরীত দিক থেকে আসা অটোরিকশাকে চাপা দেয়। ঘটনাস্থলেই অটোরিকশার দুইজন নিহত হন। আহত দুইজনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। ট্রাকটি জব্দ করা হয়েছে। ট্রাক চালক পালিয়ে গেছে।

;

টাঙ্গাইলে তীব্র গরমে এক বৃদ্ধের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

টাঙ্গাইলে তীব্র দাবদাহ ও গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বেশি ভোগান্তির শিকার হচ্ছেন খেটে-খাওয়া নিম্ন আয়ের মানুষ। গরমে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে কালিহাতী উপজেলার তালতলা গ্রামে তীব্র গরমে মনছের আলী সরকার (৯৫) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

কালিহাতী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোজহারুল ইসলাম তালুকদার জানান, মঙ্গলবার সিংগুরিয়া বাজার থেকে পায়ে হেঁটে বাড়িতে আসলে দুপুরে দিকে প্রচণ্ড গরমে অসুস্থতা বোধ করে। পরে হাসপাতালে নেওয়ার আগেই তার মৃত্যু হয়। মনছের আলী স্থানীয় আওয়ামী লীগের একজন নিবেদিত কর্মী এবং সামাজিক মানুষ ছিলেন।

টাঙ্গাইল আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক জামাল উদ্দিন জানান, চলতি বছরের এ জেলায় মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বাতাসের আর্দ্রতা ৫৬%। আগামী আরও দুই এক দিন দাবদাহ থাকার সম্ভবনা রয়েছে।

;