কেসিএমসিএইচ'র সঙ্গে বেক্সিমকো এলপিজির অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কর্মীদের উন্নত স্বাস্থ্যসেবা দেওয়ার লক্ষ্যে খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব চুক্তি করেছে বেক্সিমকো এলপিজি।

এই চুক্তির অধীনে, খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতাল বেক্সিমকো এলপিজির সব কর্মীর জন্য বিশেষ ছাড়ে তাদের অন্তঃবিভাগ ও বহির্বিভাগের স্বাস্থ্যসেবা প্রদান করবে। এছাড়া অফিসের পরিচয় পত্র দেখিয়ে কর্মচারীদের পরিবারের সদস্যরাও বিশেষ ছাড়ে চিকিৎসা সেবার সুবিধা গ্রহণ করতে পারবেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালের পক্ষ থেকে উপস্থিত ছিলেন হাসপাতালটির পরিচালক ডা. মোস্তফা কামাল ও ডা. এম এ আলী। আর বেক্সিমকো এলপিজির পক্ষে উপস্থিত ছিলেন বেক্সিমকো এলপিজির মংলা প্ল্যান্টের প্ল্যান্ট ম্যনেজার আবু তাহের মোহাম্মদ ফারুক, সিসিও এম মুনতাসির আলম এবং অ্যাডমিন জিএম আসাদ-উজ-জামান।

   

মিয়ানমার থেকে পালিয়ে এলো আরও ৮৮ বিজিপি সদস্য



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
মিয়ানমার থেকে পালিয়ে এলো আরও ৮৮ বিজিপি সদস্য

মিয়ানমার থেকে পালিয়ে এলো আরও ৮৮ বিজিপি সদস্য

  • Font increase
  • Font Decrease

মিয়ানমারের জান্তা বাহিনী ও বিদ্রোহী আরাকান আর্মির মধ্যে চলমান সংঘর্ষের মধ্যে কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপে নাফ নদী দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে আরও ৮৮ সশস্ত্র মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সদস্য।

রোববার (৫ মে) সকাল ১১টার দিকে উপজেলার সাবরাং ইউনিয়নের কাঞ্চন জেটি দিয়ে তারা বাংলাদেশে প্রবেশ করে।

স্থানীয় সূত্র জানায়, সকাল ১১টার দিকে আরাকান আর্মির তীব্র আক্রমণের মুখে উপজেলার সাবরাং ইউনিয়নের কাঞ্চন জেটি দিয়ে তারা বাংলাদেশে প্রবেশ করে। বিজিপির ওই সদস্যরা নাফ নদীতে তিনটি নৌকায় অবস্থানরত বাংলাদেশ কোস্টগার্ড সদস্যদের কাছে আত্মসমর্পণ করেন। তারা জান্তা সৈন্যদের নিরস্ত্র করে খাদ্য ও ওষুধ সরবরাহ করে এবং পরে বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) কাছে হস্তান্তর করে।

তবে এ বিষয়ে অনেক চেষ্টা করেও বিজিবির কোনো অফিসিয়াল বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে গতকাল শনিবার কক্সবাজারের টেকনাফ সীমান্তের দুটি পয়েন্ট দিয়ে ৪০ বিজিপি সদস্য আসার একদিন পর এই অনুপ্রবেশের ঘটনা ঘটে।

এদের মধ্যে টেকনাফের সাবরাংরাং ইউনিয়নের আচার বুনিয়া সীমান্ত দিয়ে ১৪ জন এবং একই উপজেলার নাজিরপাড়া সীমান্ত দিয়ে ২২ জন বাংলাদেশে প্রবেশ করেছে। পরে শনিবার দুপুর ১২টার দিকে আরও ৪ বিজিপি সদস্য নাজির পাড়া দিয়ে আশ্রয় নেয় বলে স্থানীয় সূত্র ও জনপ্রতিনিধি জানায়।

বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) বিজিপি সদস্যদের নিরস্ত্র করে এবং পরে তাদের বাসে করে হ্নীলা উচ্চ বিদ্যালয়ে স্থানান্তরিত করা হয়।

 

;

মাদরাসা ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত যুবক গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
মাদরাসা ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত যুবক গ্রেফতার

মাদরাসা ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত যুবক গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরের রায়পুরে মাদরাসা ছাত্রীকে ধর্ষণের অভিযোগের মামলায় মো. রাকিবকে (২৫) গ্রেফতার করা হয়েছে।

রোববার (৫ মে) দুপুরে উপজেলার চরআবাবিল এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে র‍্যাব-১১।

বিকেলে র‍্যাব-১১ এর নোয়াখালী ক্যাম্পের কোম্পানী কমান্ডার (ভারপ্রাপ্ত) গোলাম মোর্শেদ প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।

রাকিব উপজেলার চর আবাবিল গ্রামের মিছির আলীর ছেলে ও পেশায় রঙমিস্ত্রি। ভিকটিম মাদরাসা ছাত্রী তার প্রতিবেশি।

গত বৃহস্পতিবার (২ মে) রাকিবসহ তিনজনের বিরুদ্ধে রায়পুর থানায় ধর্ষণের মামলা করে ভিকটিমের মা।

মামলার বরাত দিয়ে র‍্যাব জানায়, ভিকটিমের বাবা দিনমজুর ও মা মানুষের বাসায় গৃহপরিচারিকার কাজ করে। ভিকটিম স্থানীয় একটি দাখিল মাদরাসার অষ্টম শ্রেণীর শিক্ষার্থী। তিনি মাদরাসায় যাওয়া-আসার পথে বিভিন্ন সময় আসামি ভিকটিমকে প্রেম নিবেদনসহ বিভিন্ন ধরনের কুপ্রস্তাব দিয়ে আসছিল।

২১ এপ্রিল বিকেলে ভিকটিম তার বাসা থেকে বড় বোনের শ্বশুর বাড়িতে যাওয়ার পথে অভিযুক্ত রাকিব ও অজ্ঞাতনামা আরও তিন জনের সহায়তায় সিএনজিযোগে ভিকটিমের মুখ চেপে ধরে জোরপূর্বক তুলে নিয়ে যায়। পরে হত্যার ভয় দেখিয়ে চাঁদপুরের হাইমচর লঞ্চঘাটে নিয়ে যাওয়া হয় তাকে। সেখানে লঞ্চের একটি কেবিনে আটকে রেখে অভিযুক্ত রাকিব ভিকটিমকে তার ইচ্ছার বিরুদ্ধে একাধিকবার ধর্ষণ করে। পরবর্তীতে রাকিব তাকে বিয়ের কথা বলে তার বাড়িতে নিয়ে যায় এবং বসতঘরে আটক রাখে। এ ঘটনায় ভিকটিমের মা বাদি হয়ে রায়পুর থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করলে র‍্যাব-১১ রাকিবকে গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা কার্যক্রম শুরু করে। 

র‍্যাব-১১ এর নোয়াখালী ক্যাম্পের কোম্পানী কমান্ডার (ভারপ্রাপ্ত) গোলাম মোর্শেদ বলেন, আসামি রাকিবকে গ্রেফতার করা হয়েছে। জিজ্ঞাসাবাদে সে ঘটনার কথা স্বীকার করেছে। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য রায়পুর থানায় হস্তান্তর করা হবে।

;

স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণে সংসদীয় কমিটির সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণে সংসদীয় কমিটির সুপারিশ

স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণে সংসদীয় কমিটির সুপারিশ

  • Font increase
  • Font Decrease

 

ডিজিটালাইজেশনের মাধ্যমে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণ এবং বিদ্যমান আইনের বিধিসমূহ দ্রুততার সাথে প্রণয়নের বিষয়ে গুরুত্বারোপ করে সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

রোববার (৫ মে) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও সংসদ সদস্য সাইফুজ্জামান চৌধুরী। বৈঠকে কমিটির সদস্য ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, সাগুফতা ইয়াসমিন, মোঃ শাহাব উদ্দিন, বেনজীর আহমদ, অনুপম শাহজাহান জয়, মোঃ আশরাফুজ্জামান, কোহেলী কুদ্দুস, রুমা চক্রবর্তী এমপি অংশগ্রহণ করেন

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও এর অধীনস্থ দপ্তর প্রধানগণের সাথে পরিচিতি পর্ব শেষে ভূমি মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তরসমূহের কার্যক্রম সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়। এসময় তারা কমিটি ডিজিটালাইজেশনের মাধ্যমে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণ এবং বিদ্যমান আইনের বিধিসমূহ দ্রুততার সাথে প্রণয়নের বিষয়ে গুরুত্বারোপ করেন।

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, অতিরিক্ত সচিব সহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;

ঢাবিতে টেকসই উন্নয়নে নারীর অংশগ্রহণ শীর্ষক গোলটেবিল আলোচনা সভা



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর উদ্যোগে 'Women's Digital Transformation: A Gateway to Sustainable Development' শীর্ষক গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৫ মে) ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শামসুন নাহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. লাফিফা জামাল। ঢাকা বিশ্ববিদ্যালয় আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর পরিচালক অধ্যাপক ড. তানিয়া হক আলোচনায় অংশ নেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশে নারীরা তথ্য-প্রযুক্তিতে দক্ষতা অর্জন করে নিজেদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করছেন এবং দেশ-বিদেশের প্রযুক্তি নির্ভর বিভিন্ন প্রতিষ্ঠানে নেতৃত্ব দিচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানামুখী কার্যকরী পদক্ষেপ গ্রহণের ফলে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে ফ্রিল্যান্সিং-এ নারী সমাজের ব্যাপক কর্মসংস্থান হয়েছে। এর ফলে নারীরা গৃহকর্মের পাশাপাশি ঘরে বসেই অর্থ উপার্জন করতে সক্ষম হয়েছেন।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে উঠতে তিনি নারী সমাজের প্রতি আহ্বান জানান।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল তথ্য-প্রযুক্তি খাতের প্রসার ও উন্নয়ন এবং এতে নারীর অধিকহারে অংশগ্রহণের উপর গুরুত্বারোপ করে বলেন, শিক্ষাজীবন শেষে কর্মক্ষেত্রে প্রবেশে নারীরা পুরুষের সাথে সমানতালে এগিয়ে যাচ্ছেন। বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজের মাধ্যমে নারী শিক্ষার্থীদের ডিজিটাল তথ্য-প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ প্রদান এবং ডিজিটাল প্লাটফর্ম-নির্ভর কর্মে তাদেরকে ব্যাপকভাবে সম্পৃক্ত করার কার্যকরী উদ্যোগ নেয়া হবে বলে উপাচার্য উল্লেখ করেন।

উপাচার্য আরও বলেন, ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারে নারী-পুরুষ উভয়কেই সচেতন ও আগ্রহী করে তুলতে হবে। তথ্য-প্রযুক্তি, শিক্ষা, শিল্প, ব্যবসা-বাণিজ্যসহ সকল ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়াতে এবং নারীদের জন্য যথাযথ কর্ম-পরিবেশ নিশ্চিত করতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

;