৩০ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাজীপুরে জয়দেবপুরে ট্রেন দুর্ঘটনার ৩০ ঘণ্টা পর লাইনচ্যুত সব বগি উদ্ধার করা হয়েছে। এতে ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে।

শনিবার (৪ মে) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ওই রুটে ট্রেন যোগাযোগ স্বাভাবিক হয়।

জয়দেবপুর রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. সেতাবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, দুর্ঘটনাকবলিত ট্রেনের সব বগির উদ্ধারকাজ সম্পন্ন হয়েছে। সন্ধ্যা ৬টার দিকে ক্ষতিগ্রস্ত বগি ও তেলের ওয়াগন সরিয়ে নেওয়া হয়েছে। বর্তমানে আপলাইন ক্লিয়ার আছে।

এর আগে, শুক্রবার (৩ মে) সকাল ১০টা ৪৫ মিনিটের দিকে জয়দেবপুর জংশনের আউটার সিগন্যালের ছোট দেওড়া কাজী বাড়ি এলাকায়
তেলবাহী ও যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। ঘটনার চার ঘণ্টা পর ঘটনাস্থলে আসে উদ্ধারকারী রিলিফ ট্রেন। এর ১২ ঘণ্টা পর রাত ১১টা থেকে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত বগিগুলো সরানো কাজ শুরু করে উদ্ধারকারী দল।

জয়দেবপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার হানিফ আলী বলেন, ট্রেন দুর্ঘটনার ৩০ ঘণ্টা পর লাইনচ্যুত বগিগুলো একে একে উদ্ধার করা হয়েছে। পরে রেললাইন সচল করা হয়। এতে ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ সচল হয়েছে।

   

বাসে যাত্রীর মাথায় বমি করে ছিনতাই করতেন তারা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে বাসে উঠে প্রথমে যাত্রীকে টার্গেট করে মাথার ওপর বমি করা হয়। এরপর অন্য একজন সেই যাত্রীর কাছে থাকা টাকাসহ মূল্যবান জিনিস নিয়ে নেয়। চট্টগ্রামে এমন একটি চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে বন্দর থানা পুশিল। এসময় তাদের থেকে ছিনতাই করা ১৫ হাজার ২০০ টাকা উদ্ধার করা হয়।

বুধবার (২২ মে) ঢাকার কাফরুল থানা এলাকা থেকে মো.আনোয়ার হোসেন সোহাগ (৩৯) ও নোয়াখালী জেলার সুধারাম থানা এলাকা থেকে মো.সাহাব উদ্দিনকে (৪০) গ্রেফতার করা হয়।

বিষয়টি নিশ্চিত করে বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনজুর কাদের মজুমদার বলেন, গত ৬ মে দুপুরে নগরের ১০ নম্বর বাসের যাত্রী সাইফুল ইসলামের মাথায় বমি করে তার কাছে থাকা ব্যাগ কেটে ৯ লাখ টাকা ছিনতাই করে নিয়ে যায়। বিশেষ অভিযানে বমি পার্টির সদস্য কাফরুল থানা এলাকা থেকে মো.আনোয়ার হোসেন সোহাগ ও নোয়াখালী জেলার সুধারাম থানা এলাকা থেকে মো.সাহাব উদ্দিনকে গ্রেফতার করা হয়েছে। দুজন থেকে ছিনতাইকৃত ১৫ হাজার ২শ টাকা উদ্ধার করা হয়।

এই ঘটনায় জড়িত অন্যান্য পলাতক আসামিদের গ্রেফতার ও টাকা উদ্ধারের প্রচেষ্টা অব্যাহত আছে। গ্রেফতারদের বিরুদ্ধে সিএমপি ও ডিএমপির বিভিন্ন থানায় চুরিসহ একাধিক মামলা রয়েছে বলে জানান ওসি।

;

প্রার্থী নিহত, নরসিংদীর রায়পুরা উপজেলা নির্বাচন স্থগিত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী নিহতের ঘটনাকে কেন্দ্র করে আগামী ২৯ মে তৃতীয় ধাপে অনুষ্ঠেয় নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত করেছেন নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার (২৩ মে) নির্বাচন পরিচালনার দায়িত্বে নিয়োজিত উপ-সচিব মো: আতিয়ার রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়।

ঢাকা অঞ্চলের অতিরিক্ত নির্বাচন কর্মকর্তা এবং রায়পুরা উপজেলা নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা মো: মোশারফ হোসেন জানান, তালা প্রতিকের বৈধ ভাইস চেয়ারম্যান প্রার্থী সুমন মিয়া নিহতের ঘটনায় নরসিংদীর রায়পুরা উপজেলায় সকল পদে নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। সর্বসাধারণের জ্ঞাতার্থে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এর আগে বুধবার দুপুরে রায়পুরা উপজেলার দুর্গম চারঞ্চল পাড়াতলিতে নির্বাচনী প্রচারণায় গেলে প্রতিপক্ষ চশমা প্রতিকের ভাইস চেয়ারম্যান প্রার্থী আবিদ হাসান রুবেলের সমর্থকরা হামলা চালায় সুমনসহ তারকর্মী-সমর্থকদের উপর। এঘটনায় হাসপাতালে নেয়ার পথেই মারা যায় ভাইস চেয়ারম্যান প্রার্থী সুমন মিয়া।পরিস্থিতি বিবেচনায় ভোট স্থগিতের ঘোষণা দেয় নির্বাচন কমিশন।

রায়পুরা উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছিলেন।

এ ব্যাপারে রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোশাররফ হোসেন বলেন, বিধি অনুযায়ী নির্বাচন স্থগিত করা হয়েছে। পরবর্তী নির্বাচন কবে হবে তা নির্বাচন কমিশন বলতে পারবেন।

;

‘কাটআউট’ পদ্ধতিতে সংসদ সদস্য আজীমকে হত্যা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের কলকাতার নিউ টাউনে পূর্ব পরিকল্পিতভাবে হত্যার শিকার হয়েছেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার।

হত্যা প্রক্রিয়ায় অংশ নেওয়া অনেকেই পরিকল্পনকারী বা হত্যায় অংশ নেওয়াদের চেনেন না। আনোয়ারুল আজীমকে হত্যার পর কেটে কেটে টুকরো করাকেই ‘কাটআউট’ পদ্ধতি বলছে পুলিশ।

গোয়েন্দা পুলিশের কর্মকর্তারা ধারণা করছেন, সংসদ সদস্যের মরদেহ যেন খুঁজে না পাওয়া যায়, এ জন্য হয়ত কোনো জঙ্গলে নিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে। এছাড়া মরদেহের বিভিন্ন অংশ টুকরো টুকরো করে একাধিক স্থানে ফেলে দেওয়ায় খুঁজে পাওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে।

১২ মে চিকিৎসার জন্য কলকাতায় যান সংসদ সদস্য আনোয়ারুল আজীম। ১৩ মে তিনি নিখোঁজ হন। সেদিনই হত্যা করা হয় তিনবারের এ সংসদ সদস্যকে। সংসদ সদস্য হত্যার ঘটনায় ভারত ও বাংলাদেশের একাধিক সংস্থা তদন্ত করছে।

জানা গেছে, আনোয়ারুল আজিমকে হত্যায় ‘কাটআউট’ পদ্ধতি ব্যবহার করা হয়েছে। হত্যা এবং মরদেহ গুমে একাধিক টিম কাজ করেছে। পুরো প্রক্রিয়ায় অংশ নেওয়া অনেকেই পরিকল্পনকারী বা হত্যায় অংশ নেওয়াদের চেনেন না। ডিএমপির ডিবির তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে ডিবির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ জানিয়েছেন, দুই, তিন মাসের পরিকল্পনায় সংসদ সদস্য আনারকে হত্যা করা হয়।

এই হত্যার মূল পরিকল্পনাকারী তার বাল্য বন্ধু ও ব্যবসায়িক পার্টনার আক্তারুজ্জামান শাহীন।

হত্যার কাজটি করেছেন পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির নেতা আমান উল্লাহ আমান ওরফে শিমুল। শিমুল তার আসল নাম। কলকাতায় গিয়ে তিনি ‘আমান উল্লাহ আমান’ নামটি ধারণ করেছেন। তার বিরুদ্ধে হত্যাসহ দেশের বিভিন্ন থানায় বহু মামলা রয়েছে।

হত্যার পর সংসদ সদস্যের দেহের টুকরোগুলো একটি ব্রিফকেসে ভরে হত্যাকারী আমান, সিয়াম এবং জাহিদ মিলে একটি গাড়িতে ওঠান। এরপর সিয়াম ও জাহিদ মরদেহ নিয়ে চলে যান।

হারুন আরো বলেন, সংসদ সদস্যের মাংসগুলো ফেলার জন্য তারা মশলা মাখান। এর কারণ কেউ যদি তাদের আটক করেন বা জিজ্ঞাসাবাদ করেন তখন তারা যেন বলতে পারেন, এটি দোকান থেকে কিনে আনা মেরিনেট করা মাংস। হলুদ ও মশলা দিয়ে মাখানো মাংসগুলো পরে ফেলে দেওয়া হয়। এর মূল কারণ সংসদ সদস্যের মরদেহের কোনো হদিস যেন কেউ কখনো না পান। হত্যার পর লাশ গুম শেষ করে সবাই একে একে দেশে ফিরে আসেন।     

;

পাটগ্রাম সীমান্তে ভারতীয় নাগরিকের মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার কালিরহাট সীমান্তে এক ভারতীয় যুবকের মরদেহ উদ্ধার করেছে বিজিবি।

বৃহস্পতিবার (২৩ মে) সকালে উপজেলার কালীরহাট কালাইর ডাংগা সীমান্তসংলগ্ন ভারতের অভ্যন্তরে দারিকামারী সীমান্তের আশপাশের লোকজন তার মরদেহ পড়ে থাকতে দেখেন।

এলাকাবাসী ও বিজিবি সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকালে সীমান্তের কাছে ভারতের দারিকামারী এলাকায় একটি মরদেহ পড়ে থাকতে দেখে স্থানীয়রা বিজিবিকে খবর দেয়। বিজিবি মরদেহ পড়ে থাকার কথা বিএসএফকে জানায়।

পাটগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোকলেছুর রহমান বার্তা২৪.কমকে জানান, সীমান্তে হত্যার ঘটনা ঘটেছে। তবে মরদেহটির পরিচয় এখনো শনাক্ত করা সম্ভব হয়নি। বিজিবি সীমান্তে ডেকে ছিল, কিন্তু অন্য কাজে ব্যস্ত থাকায় যেতে পারিনি।

৬১ বিজিবি তিস্তা ব্যাটালিয়ন-২ এর কালীরহাট বিজিবি ক্যাম্পের কমান্ডার সুবেদার আব্দুল কুদ্দুস বার্তা২৪.কমকে জানান, ভারতীয় এক যুবকের মরদেহ সীমান্তে পড়ে রয়েছে। বিষয়টি বিএসএফকে অবগত করা হয়েছে। তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। তবে এ ঘটনায় সীমান্তে পতাকা বৈঠকের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

;