শরীয়তপুরে বজ্রপাতে তিনজনের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, শরীয়তপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শরীয়তপুরের জাজিরা ও ভেদরগঞ্জ উপজেলায় বজ্রপাতে তিন জনের মৃত্যু হয়েছে।

সোমবার (০৬ মে) দুপুরে বৃষ্টির সময় হঠাৎ বজ্রপাতে তাদের মৃত্যু হয়।

মৃতরা হলেন- জাজিরা উপজেলার পূর্ব নাওডোবা ইউনিয়নের পাইনপাড়া এলাকার আলতু মাঝির মেয়ে আমেনা বেগম (২৬) ও উপজেলার কুন্ডেরচর ইউনিয়নে আশ্রয়ণ প্রকল্পে এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। তবে বিষয়টি নিশ্চিত করলেও তাৎক্ষণিক নিহতের নাম জানাতে পারেনি উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া ইসলাম লিমা। এছাড়া ভেদরগঞ্জ উপজেলার সখিপুর থানার চরসেনসাস ইউনিয়নের বেড়াচাক্কি গ্রামের নেছার উদ্দিন মাঝির স্ত্রী কুলসুম বেগম (৩৮)।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বৃষ্টির মধ্যে মায়ের খোঁজ করতে গিয়েছিলেন আমেনা বেগম। ফসলি মাঠের মধ্য দিয়ে হাঁটতে হাঁটতে মাকে খুঁজছিলেন তিনি। এ সময় হঠাৎ বজ্রপাতের আঘাতে মারা যান আমেনা বেগম। স্থানীয় জাহাঙ্গীরের সঙ্গে বিয়ে হয়েছিল আমেনা বেগমের। তার দুই বছরের একটি ছেলে সন্তান রয়েছে।

পদ্মা সেতু দক্ষিণ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ শরীফুল আলম বলেন, বজ্রপাতে এক নারীর মৃত্যুর খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তারা এসে প্রতিবেদন দিলে বিস্তারিত বলা যাবে।

অন্যদিকে জাজিরা উপজেলার কুন্ডেরচর ইউনিয়নে আশ্রয়ণ প্রকল্পের এলাকায় হঠাৎ বৃষ্টি ও বজ্রপাতের সময় কাজ করতে ছিলেন এক নির্মাণ শ্রমিক। এ সময় বজ্রপাতে আঘাতে তার মৃত্যু হয়। তার বাড়ি নীলফামারী জেলায়। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন জাজিরা উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া ইসলাম লিমা।

এছাড়াও জেলার ভেদরগঞ্জ উপজেলার সখিপুর থানার চরসেনসাস ইউনিয়নের বেড়াচাক্কি গ্রামে সয়াবিন ক্ষেতে কাজ করছিলেন নেছার উদ্দিন মাঝি। দুপুরে তার স্ত্রী কুলসুম বেগম স্বামীর জন্য দুপুরের খাবার ভাত নিয়ে গিয়েছিলেন সয়াবিন ক্ষেতে। এ সময় হঠাৎ করেই ঝড়সহ বজ্রপাত শুরু হলে বজ্রপাতের আঘাতে কুলসুম বেগম মারা যান।

চরসেনসাস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিএম আনোয়ার হোসেন বলেন, দুপুরে বজ্রপাতের আঘাতে কুলসুম বেগম নামে এক কৃষাণীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আমি মর্মাহত। এই সময়ে সারাদেশে ঝড়-বৃষ্টির সঙ্গে বজ্রপাত শুরু হয়েছে। সকলের সতর্ক থাকা উচিত।

   

রংপুরে ক্লিনিক-ডায়াগনোস্টিক সেন্টারকে জরিমানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রংপুরে অবৈধভাবে গড়ে ওঠা দুটি ক্লিনিক-ডায়াগনোস্টিক সেন্টারে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (২৭ মে) বিকেলে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধার নেতৃত্বে নগরীর ধাপ এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশরাত জাহান মিশু, সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্যানেটারী ইন্সপেক্টর মাহবুবার রহমানসহ পুলিশ সদস্যরা।

অভিযানে প্রয়োজনীয় কাগজপত্র না থাকা ও অব্যবস্থাপনার কারণে ইউনি এইড হসপিটালকে ৭০ হাজার টাকা এবং থাইরোকেয়ার মডার্ণ ল্যাবকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা বলেন, অবৈধ ক্লিনিক-ডায়াগনোস্টিক সেন্টারে অব্যবস্থাপনা কিংবা ভুল চিকিৎসার কারণে অনেক সময় রোগীর মৃত্যুর ঘটনা ঘটে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুটি প্রতিষ্ঠানকে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

;

নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ না হওয়ার শঙ্কা: চট্টগ্রামে দুই থানার ওসি প্রত্যাহার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচন হওয়ার দুইদিন আগে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন সম্পন্ন করতে চট্টগ্রামের চন্দনাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওবায়দু্ল ইসলাম ও আনোয়ারা থানার ওসি সোহেল আহমেদকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (২৭ মে) ইসি সচিবালয়ের উপসচিব (চলতি দায়িত্ব) মিজানুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন-২০২৪ অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে চট্টগ্রাম জেলার চন্দনাইশ থানার অফিসার ইনচার্জ এবং আনোয়ারা থানার অফিসার ইনচার্জকে সংশ্লিষ্ট রেঞ্জ ডিআইজি'র কার্যালয়ে সংযুক্ত করে সংশ্লিষ্ট থানার নিরস্ত্র পুলিশ পরিদর্শক (তদন্ত)কে ৩১ মে পর্যন্ত দায়িত্ব দেওয়ার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।

একই নোটিশে চট্টগ্রাম ছাড়াও কুমিল্লা জেলার দেবীদ্বার থানার অফিসার ইনচার্জ, চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জক এবং পটুয়াখালী জেলার দুমকী থানার অফিসার ইনচার্জকে উক্ত উপজেলা পরিষদের নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট রেঞ্জ ডিআইজি'র কার্যালয়ে সংযুক্ত করে সংশ্লিষ্ট থানার নিরস্ত্র পুলিশ পরিদর্শক (তদন্ত) পদে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানানো হয়।

এবিষয়ে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ইউনুছ আলী বলেন, বিষয়টি বিভিন্ন মাধ্যমে জানতে পেরেছি। তবে অফিসিয়ালি কোনো চিঠি আমাদের হাতে আসেনি। চিঠি পাওয়ার পর বিস্তারিত জানাতে পারবো।

উল্লেখ্য, আগামী ২৯ মে আনোয়ারা ও চন্দনাইশ উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে।

;

বিমানের ৪ ফ্লাইট বাতিল, ডাইভার্ট ৪টি



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রবল ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ও বৈরী আবহাওয়ার কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৪টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া ৪টি ফ্লাইট সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ঘুরিয়ে দেওয়া হয়েছে।

সোমবার (২৭ মে) শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম এসব তথ্য জানান।

বাতিল হওয়া ফ্লাইটগুলোর মধ্যে বিজি৬১৭, বিজি৬০৫, বিজি৪৯৫ ও বিজি৬০৩।

এছাড়া ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বিকল্প হিসেবে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরকে বিকল্প হিসেবে ব্যবহার করা হচ্ছে। ইতোমধ্যে শাহজালালে অবতরণ করতে না পারা ৪টি ফ্লাইট সেখানে ডাইভার্ট করা হয়েছে।

ফ্লাইটগুলো হলো- শারজাহ থেকে আসা চট্টগ্রামগামী বিজি১৫২, দোহা থেকে আসা চট্টগ্রামগামী উড়োজাহাজ, ⁠রাজশাহী থেকে ঢাকায় আসা বিজি৪৮২ ও জেদ্দা থেকে ঢাকায় আসা বিজি৩০৪৬ ফ্লাইট।

;

ঘূর্ণিঝড়ে ভেঙে পড়া গাছ অপসারণ, আহতদের উদ্ধারে ফায়ার সার্ভিস

  ঘূর্ণিঝড় রিমাল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় রিমাল মোকাবেলায় কাজ করছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। ঝড় শুরু হওয়ার পর থেকে ২ জনকে নিহত ও ৪ জনকে আহত অবস্থায় উদ্ধার করেছে তারা। একই সঙ্গে এখন পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে ঘূর্ণিঝড়ের প্রভাবে ভেঙে পড়া ১৫৫টি গাছ অপসারণ করা হয়েছে। বিভিন্ন ফায়ার স্টেশনে ১৬৩ জনকে আশ্রয় দেওয়া হয়েছে।

সোমবার (২৭ মে) ফায়ার সার্ভিসের মিডিয়া সেল কর্মকর্তা শাহজাহান শিকদার এ তথ্য নিশ্চিত করেন।


ঝড় শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃক উদ্ধার কাজের বিবরণ তুলে ধরে শাহজাহান শিকদার জানান, চট্টগ্রামের চন্দননগরে দেয়াল ধসে নিহত ১ জনকে উদ্ধার করা হয়েছে। নাম সাইফুল ইসলাম হৃদয়, বয়স আনুমানিক ২৬ বছর। বরিশাল বিভাগের বাউফলে গাছচাপায় নিহত ১ জনকে উদ্ধার করা হয়। নাম মো. আব্দুল করিম খান, বয়স আনুমানিক ৬৫ বছর। এছাড়া আহত ২ জনকে উদ্ধার করে নিকটস্থ হাসপাতালে পাঠানো হয়েছে।

ঢাকার কেরানীগঞ্জে ঝড়-বৃষ্টির কারণে উল্টে যাওয়া গাড়িতে চাপা পড়া দুজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। এদের একজন পুরুষ, বয়স আনুমানিক ৫৫ বছর, অপরজন মহিলা, বয়স আনুমানিক ৩৩ বছর। আহতদের নাম জানা যায়নি।

আশ্রয় প্রদান:

বরিশালের গলাচিপা ফায়ার স্টেশনে মোট ১২০ জনকে আশ্রয় দেয়া হয়েছে, এখনো সেখানে ৬৩ জন অবস্থান করছেন। এছাড়া একই বিভাগের বরগুনার পাথরঘাটা ফায়ার স্টেশনে ১৭ জন, ভোলা ফায়ার স্টেশনে ২০ জন এবং ইন্দুরকানি ফায়ার স্টেশনে ৬ জনসহ বিভিন্ন ফায়ার স্টেশনে মোট ১৬৩ জনকে আশ্রয় দেওয়া হয়েছে।

;