রাজনীতিতে পরিত্যক্তদের আওয়াজ ব্যাঙের মতো বড়: পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ব্যাঙ প্রাণী হিসেবে অনেক ছোট হলেও আওয়াজ অনেক বড়। তেমনি রাজনীতিতে কিছু পরিত্যক্ত মানুষ আছে, যাদের ব্যাঙের মতো আওয়াজ বড়।

শনিবার (১১ মে) দুপুরে রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিটের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, মাহমুদুর রহমান মান্না ভাইয়ের একটা বক্তব্য পত্রিকায় পড়লাম, টেলিভিশনে শুনলাম। সরকারের নাকি একদম ভিত নাই।সরকারের ভিত নাই বিধায় পরপর চারবার আমরা রাষ্ট্র ক্ষমতায়। তারা তো টেনে ফেলে দিতে চেয়েছিল। কিন্তু টান দিতে গিয়ে তারাই ধপাস করে পড়ে গেছে। এখন কোমর যে ভেঙে গেছে সে অবস্থা থেকে আস্তে আস্তে একটু দাঁড়ানোর চেষ্টা করছে। গত বছরের ২৮ অক্টোবর কার আগে কে দৌড় দেয় সেই প্রতিযোগিতা আমরা দেখেছি নয়াপল্টনে।

তিনি বলেন, মাহমুদুর রহমান মান্না ভাইসহ আরও কিছু ব্যক্তি আছে, যাদের নিজের দলের কোনো ভিত্তি নাই, ঘুরে ঘুরে দল করে। মান্না ভাই মাশাআল্লাহ এই পর্যন্ত মাত্র সাতটি দল বদল করেছেন। কতদিন জাসদ ভেঙে বাসদ, আবার বাসদ ভেঙে এখন গণতন্ত্র মঞ্চ। সেটি ভেঙে কখন আবার পালিয়ে যান, সেটি বলা যায় না। রাজনীতিতে তারা পরিত্যক্ত ব্যক্তি বিশেষ। এদের কথার কোনো মূল্য নাই।

তিনি আরও বলেন, তাদের দল ছোট, যখন সমাবেশ করে তাদের মানুষ থাকে ২০ থেকে ৩০ জন, সাংবাদিক থাকে ৫০ জন, এই নিয়ে তাদের সমাবেশ হয়।কিন্তু গলা অনেক বড়, এদের একজন ঢাকা সিটি করপোরেশনে ভোটে দাঁড়িয়েছিল, প্রাপ্ত ভোট দুই হাজার পূর্ণ করতে পারে নাই। কিন্তু আওয়াজ অনেক বড়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে যেভাবে দেশ এগিয়ে যাচ্ছে, সমগ্র পৃথিবী আজকে প্রশংসা করছে। জাতিসংঘের মহাসচিব প্রশংসা করেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রশংসা করেন, ভারতের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী প্রশংসা করেন, জার্মান চ্যান্সেলর প্রশংসা করেন, ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট প্রশংসা করেন, সমগ্র পৃথিবী প্রশংসা করে, কিন্তু বিএনপিসহ তাদের মিত্ররা প্রশংসা করতে পারে না। আমাদের রাজনীতিতে প্রত্যাখ্যান আর সংঘাতের সংস্কৃতি না থাকলে দেশ আরও বহুদূর এগিয়ে যেতে পারতো।

তিনি বলেন, নির্বাচনের পর ৮০টা দেশের রাষ্ট্র ও সরকার প্রধান আমাদের প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট চিঠি লিখে বলেছেন, আমাদের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে চান। এতে ব্যক্তি বিশেষ রাজনীতির ব্যাঙদের মাথা খারাপ হয়ে গেছে। এজন্য তারা ব্যাঙের মত বেশি বেশি লাফাচ্ছে।

চট্টগ্রাম নগরীর আন্দরকিল্লাস্থ রেড ক্রিসেন্ট মাঠে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা রেড ক্রিসেন্টের সাধারণ সম্পাদক মাস্টার আসলাম খান। চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও রেড ক্রিসেন্ট জেলা ইউনিটের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. এম ইউ কবির চৌধুরী।

   

যৌন হয়রানির দায়ে চাকরিচ্যুত রাবি চিকিৎসক রাজু



রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
যৌন হয়রানির দায়ে চাকরিচ্যুত রাবি চিকিৎসক রাজু

যৌন হয়রানির দায়ে চাকরিচ্যুত রাবি চিকিৎসক রাজু

  • Font increase
  • Font Decrease

কিশোরীকে যৌন হয়রানির দায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চিকিৎসা কেন্দ্রের উপপ্রধান চিকিৎসক ডা. রাজু আহমেদকে স্থায়ীভাবে চাকরিচ্যুতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার (৩ জুন) রাতে বিশ্ববিদ্যালয়ের ৫৩১তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেয়া হয় বলে জানা যায়।

জানতে চাইলে নাম প্রকাশ না করা শর্তে বিশ্ববিদ্যালয়ের এক সিন্ডিকেট সদস্য বলেন, যৌন হয়রানির অভিযোগ ডা. রাজুর বিরুদ্ধে তদন্ত হয়। অভিযোগ প্রমাণিত হওয়ায় সিন্ডিকেট সভায় তাকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে, গত ৩০ অক্টোবর রাতে নগরীর তালাইমারীর আমেনা ক্লিনিকে দাঁতের চিকিৎসাকালে ডা. রাজুর বিরুদ্ধে কিশোরীকে যৌন হয়রানির অভিযোগ উঠে। সেদিনই নগরীর বোয়ালিয়া থানায় তার বিরুদ্ধে মামলা করেন ভুক্তভোগীর মা (বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা)। এ ঘটনায় ডা. রাজুর স্থায়ী বহিষ্কার ও গ্রেফতারের দাবিতে ক্যাম্পাসে কয়েক দফা আন্দোলনের পর গতবছর ৫ নভেম্বর তাকে সাময়িক বহিষ্কার করা হয়।

অভিযোগের প্রেক্ষিতে তদন্ত শুরু করে বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতন ও নিপীড়ন নিরোধ সেল। তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় অভিযুক্তকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ করে কমিটি। 

;

চট্টগ্রামে দুর্বৃত্তের ছুরিকাঘাতে তরুণ খুন, ছুরিসহ গ্রেফতার ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রামে দুর্বৃত্তের ছুরিকাঘাতে তরুণ খুন, ছুরিসহ গ্রেফতার ৩

চট্টগ্রামে দুর্বৃত্তের ছুরিকাঘাতে তরুণ খুন, ছুরিসহ গ্রেফতার ৩

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর ডবলমুরিংয়ে ছুরিকাঘাতে মো. আজিম (১৮) নামে এক তরুণকে খুন করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় তাৎক্ষণিক ওই ছুরিসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

সোমবার (৩ জুন) রাত সোয়া নয়টার দিকে চৌমুহনীর কর্ণফুলী কাঁচাবাজারের পেছনে এ ঘটনা ঘটেছে।

নিহত মো. আজিম চৌমুহনী এলাকার জাবেদ টাওয়ারের রফিকের ভাড়া বাসায় থাকতেন। তিনি চট্টগ্রাম বন্দরে জাহাজের শ্রমিক হিসেবে কাজ করতেন।

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফজলুল কাদের পাটোয়ারী।

তিনি বলেন, আজিম ঘটনাস্থলে একা ছিলেন। এমন সময় ৮ থেকে ১০ জন এসে তার সাথে ধস্তাধস্তি করে। এক পর্যায়ে তাকে একজন ছুরিকাঘাত করে ঘটনাস্থল ত্যাগ করে। পরে স্থানীয়রা আজিমকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

ওসি আরও বলেন, খবর পেয়েই আমরা ঘটনাস্থলে ছুঁটে যাই। তাৎক্ষণিক অভিযানে তিনজনকে গ্রেফতার করেছি। তাদের নাম এখন প্রকাশ করতে পারছি না। ঘটনায় ব্যবহার করা রক্তমাখা ছুরিও উদ্ধার করেছি। বাকিদের ধরতে আমরা এখনো অভিযানে আছি।

;

প্রেমের টানে ফেনীতে এসে বিয়ে করলেন আমেরিকান নারী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
প্রেমের টানে ফেনীতে এসে বিয়ে করলেন আমেরিকান নারী

প্রেমের টানে ফেনীতে এসে বিয়ে করলেন আমেরিকান নারী

  • Font increase
  • Font Decrease

ফেনীর সোনাগাজী উপজেলার বাসিন্দা জামশেদ আলম রাজুর সাথে প্রেমের টানে আমেরিকা থেকে ফেনীতে ছুটে এসে বিয়ে করেছেন আমেরিকান এক নারী।

সোমবার (৩ জুন) শহরের একটি রেস্টুরেন্টে বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী তাদের বিয়ে সম্পন্ন হয়।

আমেরিকান ওই নারীর নাম সেন্ডোরা ব্রোক্স। বর্তমানে ইসলাম ধর্ম গ্রহণ করে নাম রেখেছেন লামিয়া। তিনি আমেরিকার ভার্জিনিয়া শহরের বাসিন্দা। তার প্রেমিক জামশেদ আলম রাজু ফেনীর সোনাগাজী উপজেলার আমিরাবাদ ইউনিয়নের পূর্ব সফরপুর গ্রামের মৃত রুহুল আমিনের ছেলে।

পারিবারিক সূত্রে জানা গেছে, ২০১৮ সালে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সেন্ডোরা ব্রোক্সের সঙ্গে পরিচয় হয় রাজুর। প্রেমের সম্পর্কের পর চলতি বছর দুজনে বিয়ের সিদ্ধান্ত নেন। বিয়ের উদ্দেশ্য রোববার (২ জুন) সকালে বাংলাদেশে আসেন সেন্ডোরা ব্রোক্স। বিমানবন্দরে রাজু তাকে গ্রহণ করেন। রাজুর সঙ্গে বিয়ের আগে সেন্ডোরা ব্রোক্স আদালতের মাধ্যমে খ্রিস্টান ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন। মুসলিম হওয়ার পর তার বর্তমান নাম রাখা হয়েছে লামিয়া।

এ ব্যাপারে জামশেদ আলম রাজু বলেন, ২০১৮ সালে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আমাদের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। রোববার সকালে তিনি দেশে আসার পর আইনি প্রক্রিয়া শেষ করে আমরা বিয়ে করেছি। আমার স্ত্রী আমেরিকার একটি হাসপাতালে চাকরি করেন। তিন সপ্তাহ পর তিনি আবার আমেরিকার উদ্দেশ্যে রওয়ানা দেবেন। বর্তমানে আমি এলাকায় ব্যবসায় করছি। আমাদের জন্য সবার দোয়া কামনা করি।

মাহমুদুর রহমান রাসেল নামে রাজুর এক বন্ধু বলেন, দীর্ঘদিন ধরে তাদের প্রেমের সম্পর্কের কথা জানতাম। ওই মেয়ে দেশে আসার পর আজ পরিবার ও স্বজনদের উপস্থিতিতে বিয়ে সম্পন্ন হয়েছে।

সোনাগাজী উপজেলার আমিরাবাদ ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য গোলাম মাওলা বলেন, আমেরিকান এক নারীর সঙ্গে উভয় পরিবারের সম্মতিতে বাংলাদেশের আইন অনুযায়ী বিয়ে হয়েছে বলে শুনেছি। এর আগে কখনো আমাদের এলাকায় কেউ বিদেশি বউ নিয়ে আসেনি। বিয়ের পর তারা ফেনী শহরেই থাকছে। তাদের জন্য শুভ কামনা জানান তিনি।

;

হঠাৎ ঘোষণা দিয়ে বন্ধ হলো বেনজীরের সাভানা ইকো রিসোর্ট



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, গোপালগঞ্জ
হঠাৎ ঘোষণা দিয়ে বন্ধ হলো বেনজীরের সাভানা ইকো রিসোর্ট

হঠাৎ ঘোষণা দিয়ে বন্ধ হলো বেনজীরের সাভানা ইকো রিসোর্ট

  • Font increase
  • Font Decrease

বর্তমানে দেশের আলোচিত-সমালোচিত ব্যক্তি পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের গোপালগঞ্জ সদরে গড়ে তোলা সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্ক বন্ধ ঘোষণা করা হয়েছে।

সোমবার (৩ জুন) বিকেল পাঁচটার দিকে প্রতিষ্ঠানটির ফটকে নোটিশ আকারে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, অনিবার্য কারণবশত সাবানা পার্ক বন্ধ থাকবে।

বিষয়টি নিশ্চিত করে সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্কের বুকিং ব্যবস্থাপক মো. সাব্বির জানান, সার্ভার সমস্যা হওয়ার কারণে ‘আপাতত’ পার্ক ও রিসোর্ট বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ ওই পার্কে ঘুরতে যাওয়া দর্শনার্থীদেরও বিষয়টি জানানো হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৫ থেকে ২০২০ সালে র‍্যাবের মহাপরিচালক এবং ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত আইজিপি থাকার সময়ে গোপালগঞ্জ সদর উপজেলার বৈরাগীটোল গ্রামে ৬২১ বিঘা (দুদকের তথ্য অনুযায়ী) জমির ওপর গড়ে তোলেন সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্ক।

সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্কের বুকিং ম্যানেজার মো. সাব্বির জানান, ‘আপাতত পার্কের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। পার্কের সার্ভারের সমস্যার কারণে দর্শনার্থীদের ভিতরে প্রবেশ করার যাচ্ছে না। যার কারণে কয়েক দিনের জন্য পার্ক বন্ধ ঘোষণা করা হয়েছে। সার্ভার সমস্যা সমাধন হলে আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে পার্ক খুলে দেওয়া হবে।’

;