এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন সোমবার শুরু, যেভাবে করা যাবে



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন সোমবার শুরু, যেভাবে করা যাবে

এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন সোমবার শুরু, যেভাবে করা যাবে

  • Font increase
  • Font Decrease

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। ফলে সন্তুষ্ট না হওয়া শিক্ষার্থীরা প্রতিবারের মত এবারও খাতা চ্যালেঞ্জ বা ফল পুনঃনিরীক্ষার আবেদনের সুযোগ পাবেন।

সোমবার (১৩ মে) থেকে ১৯ মে পর্যন্ত এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে। ফল পুনঃনিরীক্ষাণের আবেদন ফি নির্ধারণ করা হয়েছে প্রতিপত্রের জন্য ১২৫ টাকা। অনলাইনে মাধ্যমে ঘরে বসেই এ আবেদন করা যাবে। আবেদনপ্রাপ্তির পর বোর্ড তার খাতা যাচাই-বাছাই করে দেখে আবেদন নিষ্পত্তি করবেন।

যেভাবে আবেদন করবেন:

শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC <Space> বোর্ডের নামের প্রথম তিন অক্ষর <Space> রোল নম্বর <Space> বিষয় কোড লিখে Send করতে হবে 16222 নম্বরে।

ফিরতি এসএমএ-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন দেওয়া হবে। এতে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে RSC <Space> Yes <Space> PIN <Space> Contact Number (যে কোনো অপারেটর) লিখে Send করতে হবে 16222 নম্বরে।

ফল পুনর্নিরীক্ষণে ক্ষেত্রে একই এসএমএস-এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সে ক্ষেত্রে কমা (,) দিয়ে বিষয় কোড আলাদা লিখতে হবে। যেমন ঢাকা বোর্ডের একজন শিক্ষার্থী বাংলা ও ইংরেজি দুটি বিষয়ের জন্য টেলিটক প্রি-পেইড মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখবে RSC <Space> Dha <Space> Roll Number <Space) 101, 102, 107, 108। ফল পুনর্নিরীক্ষণে প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা করে কেটে নেওয়া হবে। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে, সেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে মোট ২৫০ টাকা ফি কাটা হবে।

পুনর্নিরীক্ষণে খাতার চারটি বিষয় দেখা হয়

শিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানান, পুনর্নিরীক্ষণ করলে একজন শিক্ষার্থীর খাতা পুনরায় মূল্যায়ন করা হয় না। পুনর্নিরীক্ষণের আবেদন হওয়া উত্তরপত্রের চারটি দিক দেখা হয়। এগুলো হলো, উত্তরপত্রের সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কি না, প্রাপ্ত নম্বর গণনা ঠিক রয়েছে কি না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উঠানো হয়েছে কি না এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট করা হয়েছে কি না। এসব পরীক্ষা করেই পুনর্নিরীক্ষার ফল দেওয়া হয়। এই চারটি জায়গা কোনো ভুল হলে তা সংশোধন করে নতুন করে ফল প্রকাশ করা হয়।

   

ধুমপান ও মাদকরোধে ঐক্যবদ্ধ পদক্ষেপ প্রয়োজন: ডেপুটি স্পিকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু এমপি বলেছেন, ধুমপান ও মাদকরোধে আইনের প্রয়োজনীয়তা রয়েছে। তবে মানবসম্পদ রক্ষায় বিদ্যমান আইনের প্রয়োগ ও জনসচেতনতা সবচেয়ে বেশি জরুরী। শেখ হাসিনার নেতৃত্বে ধুমপান ও মাদকরোধে আমাদের ঐক্যবদ্ধ পদক্ষেপ প্রয়োজন।

বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট মেম্বারস ক্লাবে আয়োজিত "সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী: বৈশ্বিক প্রেক্ষাপট এবং বাংলাদেশ" শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, ধুমপান একজন মানুষের মৃত্যুর কারণ। অর্থনৈতিক ক্ষতি, সামাজিক অবক্ষয় ও অন্যান্য ক্ষতিকে ছাপিয়ে এটি মানবসম্পদ ধ্বংসকারী একটি ব্যাধি। অংশীজনদের স্বতস্ফুর্ত অংশগ্রহনের মাধ্যমে এ যুদ্ধে আমাদের জয়ী হতেই হবে।

তিনি আরও বলেন, তামাক উৎপাদনকারীদের জন্য বিকল্প কর্মসংস্থান তৈরি করার মত সক্ষমতা সরকারের রয়েছে। আর এ খাত থেকে যে রাজস্ব আয় হয় তার তুলনায় তামাক ব্যবহারকারীদের পেছনে স্বাস্থ্য খাতে সরকারের ব্যয় অনেক বেশি।

শামসুল হক টুকু বলেন, আইনের প্রয়োগ, পারিবারিক সচেতনতা ও ধর্মীয় অনুশাসন তামাকজাত দ্রব্য ও মাদকের বিস্তার রোধ করতে পারে। এর সাথে সাথে সকল রাজনৈতিক দলকে মাদকের বিরুদ্ধে একই প্লাটফর্মে আসতে হবে।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাদকমুক্ত, অপরাধমুক্ত ও দারিদ্রমুক্ত, সুখী-স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে আওয়ামী লীগের সাথে সাথে অন্যান্য সকল রাজনৈতিক দলের মাদকের বিরুদ্ধে একমত হওয়া অত্যন্ত জরুরী।

আলোচনা সভায় সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার,উম্মে কুলসুল স্মৃতি, মোঃ আব্দুল আজিজ, মোঃ তৌহিদুজ্জামান, এবং আরমা দত্ত উপস্থিত ছিলেন।

;

প্রতারণা মামলায় ইভ্যালির রাসেল-শামীমা খালাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতারণার অভিযোগের মামলায় খালাস পেয়েছেন ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ রাসেল ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিন।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ এই রায় ঘোষণা করেন।

বাদীপক্ষের আইনজীবী আবু তাহের রনি বলেন, এ মামলায় দুইজনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত। গত ২৪ এপ্রিল যুক্তিতর্ক শেষে আদালত রায়ের জন্য আজ (২৩ মে) ধার্য করেন। সাজার ভয়ে আসামিপক্ষ আপোসের প্রস্তাব দেয়। এতে রাজি হন বাদী। তাকে রি-কল করা হয়। আজ আসামিপক্ষ বাদীকে আদালতের সামনে পাওনা টাকা ফেরত দেয়। পরে আদালত তাদের খালাস দেন।

মামলার অভিযোগে বলা হয়, বাদী আলী রেজা ফারুক ২০২১ সালের ২৯ নভেম্বর একটি বাইক কেনা বাবদ দুই লাখ ৯৬ হাজার ৩৪৮ টাকা নগদ ও বিকাশে ইভ্যালিকে পরিশোধ করেন। নির্ধারিত সময় বাইক দিতে না পারায় আলী রেজা ফারুককে একটি চেক দেয় প্রতিষ্ঠানটি। 

পরে ২০২২ সালের ১৬ জানুয়ারি চেকটি ব্যাংকে জমা দিলে চেক ডিজঅনার হয়। বাদী পরে আসামিদের সঙ্গে যোগাযোগ করেন। তারা টাকা ফেরত দেবেন বলে জানান। পরে আজ-কাল বলে গড়িমসি করে টাকা আর ফেরত দেননি। এরপর তাদের লিগ্যাল নোটিশ দেওয়া হলেও তারা টাকা ফেরত দেননি। এরপর বাদী সংশ্লিষ্ট আদালতে দণ্ডবিধির ৪০৬ ও ৪২০ ধারায় মামলাটি দায়ের করেন। 

;

বাসে যাত্রীর মাথায় বমি করে ছিনতাই করতেন তারা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে বাসে উঠে প্রথমে যাত্রীকে টার্গেট করে মাথার ওপর বমি করা হয়। এরপর অন্য একজন সেই যাত্রীর কাছে থাকা টাকাসহ মূল্যবান জিনিস নিয়ে নেয়। চট্টগ্রামে এমন একটি চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে বন্দর থানা পুশিল। এসময় তাদের থেকে ছিনতাই করা ১৫ হাজার ২০০ টাকা উদ্ধার করা হয়।

বুধবার (২২ মে) ঢাকার কাফরুল থানা এলাকা থেকে মো.আনোয়ার হোসেন সোহাগ (৩৯) ও নোয়াখালী জেলার সুধারাম থানা এলাকা থেকে মো.সাহাব উদ্দিনকে (৪০) গ্রেফতার করা হয়।

বিষয়টি নিশ্চিত করে বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনজুর কাদের মজুমদার বলেন, গত ৬ মে দুপুরে নগরের ১০ নম্বর বাসের যাত্রী সাইফুল ইসলামের মাথায় বমি করে তার কাছে থাকা ব্যাগ কেটে ৯ লাখ টাকা ছিনতাই করে নিয়ে যায়। বিশেষ অভিযানে বমি পার্টির সদস্য কাফরুল থানা এলাকা থেকে মো.আনোয়ার হোসেন সোহাগ ও নোয়াখালী জেলার সুধারাম থানা এলাকা থেকে মো.সাহাব উদ্দিনকে গ্রেফতার করা হয়েছে। দুজন থেকে ছিনতাইকৃত ১৫ হাজার ২শ টাকা উদ্ধার করা হয়।

এই ঘটনায় জড়িত অন্যান্য পলাতক আসামিদের গ্রেফতার ও টাকা উদ্ধারের প্রচেষ্টা অব্যাহত আছে। গ্রেফতারদের বিরুদ্ধে সিএমপি ও ডিএমপির বিভিন্ন থানায় চুরিসহ একাধিক মামলা রয়েছে বলে জানান ওসি।

;

প্রার্থী নিহত, নরসিংদীর রায়পুরা উপজেলা নির্বাচন স্থগিত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী নিহতের ঘটনাকে কেন্দ্র করে আগামী ২৯ মে তৃতীয় ধাপে অনুষ্ঠেয় নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত করেছেন নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার (২৩ মে) নির্বাচন পরিচালনার দায়িত্বে নিয়োজিত উপ-সচিব মো: আতিয়ার রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়।

ঢাকা অঞ্চলের অতিরিক্ত নির্বাচন কর্মকর্তা এবং রায়পুরা উপজেলা নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা মো: মোশারফ হোসেন জানান, তালা প্রতিকের বৈধ ভাইস চেয়ারম্যান প্রার্থী সুমন মিয়া নিহতের ঘটনায় নরসিংদীর রায়পুরা উপজেলায় সকল পদে নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। সর্বসাধারণের জ্ঞাতার্থে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এর আগে বুধবার দুপুরে রায়পুরা উপজেলার দুর্গম চারঞ্চল পাড়াতলিতে নির্বাচনী প্রচারণায় গেলে প্রতিপক্ষ চশমা প্রতিকের ভাইস চেয়ারম্যান প্রার্থী আবিদ হাসান রুবেলের সমর্থকরা হামলা চালায় সুমনসহ তারকর্মী-সমর্থকদের উপর। এঘটনায় হাসপাতালে নেয়ার পথেই মারা যায় ভাইস চেয়ারম্যান প্রার্থী সুমন মিয়া।পরিস্থিতি বিবেচনায় ভোট স্থগিতের ঘোষণা দেয় নির্বাচন কমিশন।

রায়পুরা উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছিলেন।

এ ব্যাপারে রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোশাররফ হোসেন বলেন, বিধি অনুযায়ী নির্বাচন স্থগিত করা হয়েছে। পরবর্তী নির্বাচন কবে হবে তা নির্বাচন কমিশন বলতে পারবেন।

;