কটিয়াদীতে বিজয়ী দুজনেই নতুন মুখ, একজন সাবেক



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, কটিয়াদী ( কিশোরগঞ্জ)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে নতুন দুজন বিজয়ী হয়েছেন৷ মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাবেক একজন বিজয়ী হয়েছেন৷

মঙ্গলবার (২১ মে) অনুষ্ঠিত ভোটের ফলাফল দেওয়া হয়েছে রাত সাড়ে এগারোটায়।

এর আগে সকাল থেকে বিকাল পর্যন্ত ভোট গ্রহণ চলে। ভোটার উপস্থিতি কম থাকায় কোন অঘটন ছাড়াই শেষ হয় ভোটগ্রহণ৷ তাই কোন চাপ ছাড়াই ভোট গ্রহণ সংশ্লিষ্টরা স্বাভাবিক দিনপার করেছেন। খোশমেজাজে সময় কাটান নিয়জিত নিরাপত্তা কর্মীরা।

এতে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন,মইনুজ্জামান অপু (ঘোড়া) ৪৪৩০৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি আলী আকবর (দোয়াত কলম) পেয়েছেন ১৯৮৮৭ ভোট। ভাইস চেয়ারম্যান পদে বদরুল আলম নাঈম (চশমা) প্রতিক নিয়ে পেয়েছেন ৪৩০৫৮ ভোট৷ তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বর্তমান ভাইস চেয়ারম্যান রেজাউল করিম শিকদার (তালা) পেয়েছেন ২৯৪৫৮ ভোট। মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাথী বেগম (কলস) ৩৮৭৩৫ ভোট৷ তার নিকটতম প্রতিদ্বন্দ্বি রোকসানা।

কটিয়াদী সম্মেলন কক্ষে রাতে ফলাফল ঘোষণা করেন সহকারী রিটানিং কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান৷

১০১ টি মোট কেন্দ্রে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। কটিয়াদী উপজেলায় মোট ভোটার সংখ্যা হচ্ছে ১,৮৬ হাজার ৫৭৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮৯.১১৪ জন। মহিলা ভোটার ১,৬৩,৫১২ জন।

   

লন্ডন প্রবাসীদের এনআইডি আবেদন ৫ জুনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় পরিচয় পত্র (এনআইডি) সংশোধনের জন্য লন্ডন প্রবাসীরা যে আবেদন করেছে তা আগামী বুধবারের (৫ জুন) মধ্যে নিষ্পত্তি করতে মাঠ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এনআইডি অনুবিভাগের উপ-পরিচালক(নিবন্ধন ও প্রবাসী) মো. তকদির আহমেদ নির্দেশনাটি ইতিমধ্যে সকল উপজেলা, জেলা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের পাঠিয়েছেন।

নির্দেশনায় বলা হয়েছে, যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের নিবন্ধন কার্যক্রম চলমান রয়েছে। যে সকল প্রবাসীগণের বায়োমেট্রিক কার্যক্রম সম্পন্ন করা হয়েছে তাদের আবেদনগুলি কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম পোর্টালের অনলাইন এ্যাপ্লিকেশনের এনআরবি মেনুতে পাওয়া যাবে। উপজেলা/থানা/রেজিস্ট্রেশন কর্মকর্তাগণ আবেদনকৃত ভোটার ফরম ও সংযুক্ত দলিলাদি প্রিন্ট করে সরেজমিনে তদন্ত সম্পন্ন করবেন।

এছাড়া যে সকল আবেদনের সঙ্গে ডকুমেন্ট সংযুক্ত করা হয়নি, সে সকল আবেদন বাতিল না করে প্রতিবেদন ছকে “ডকুমেন্ট সংযুক্ত নেই” মর্মে উল্লেখ করতে হবে। পরবর্তীতে ডকুমেন্ট সংযুক্ত করা হলে তদন্ত কার্যক্রম সম্পাদন করতে হবে।

নির্দেশনায় মাঠ কর্মকর্তাদের আরো বলা হয়েছে, আগামী ৫ জুন বুধবার বিকেল ৩ টার মধ্যে উপজেলা/থানা নির্বাচন অফিসারগণ-কে প্রাপ্ত আবেদনগুলি সরেজমিনে তদন্ত কার্যক্রম সম্পন্ন করে সিস্টেমে অনুমোদন/বাতিল করে তা প্রতিবেদন ছকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে প্রেরণ করতে হবে।

জানাগেছে, আগামী ৬ জুন নির্বাচন কমিশনার মো. আলমগীর যুক্তরাজ্যে এনআইডি কার্যক্রম পরিদর্শন করতে যাবেন। তিনি সেখানে প্রবাসীদের এনআইডি বিতরণ কার্যক্রম উদ্বোধনও করবেন।

ইতিমধ্যে সংযুক্ত আরব আমিরাত, ইতালি, কুয়েত এবং কাতার এনআইডি কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। আগামী ৭ জুন যুক্তরাজ্য এবং পরবর্তীতে সৌদি আরবে এ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠান করা হবে।

ঈদুল আযহা পরবর্তীকালে মালয়েশিয়াতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের নিবন্ধনের কাজ শুরু করা হবে। এছাড়া কমিশন অনুমোদিত ১৬টি দেশের মধ্যে অন্য নয়টি দেশে তথা- ওমান, বাহরাইন, জর্দান, সিংগাপুর, লেবানন, লিবিয়া, অস্ট্রেলিয়া, মালদ্বীপ ও কানাডাতেও কার্যক্রম হাতে নেওয়া হবে।

;

রেলের ঈদযাত্রা: ৩০ মিনিটে প্রায় ২ কোটি হিট



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন ঈদ যাত্রায় পশ্চিমাঞ্চলে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি সকাল আটটায় শুরু হওয়ায় পরে প্রথম চার ঘণ্টাতেই ১৪ হাজার ১৫৭টি টিকেটের মধ্যে প্রায় ১৪ হাজার টিকিট বিক্রি হয়ে গেছে বলে জানা গেছে। একই সঙ্গে টিকিট কিনতে প্রথম আধা ঘণ্টায় ১ কোটি ৯০ লাখ হিট হয়েছে।

সোমবার (৩জুন ) ঢাকা রেলওয়ে স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার এ তথ্য নিশ্চিত করেন।

মোহাম্মদ মাসুদ সারওয়ার বলেন, পশ্চিমাঞ্চলের টিকিট বিক্রির শুরুতেই উত্তরবঙ্গের টিকিটের অনেক চাহিদা ছিলো। এদিন পূর্বাঞ্চলের টিকিটেরও চাহিদা ছিল।

তিনি বলেন, পশ্চিমাঞ্চলে সকাল আটটায় টিকিট বিক্রি শুরু হওয়ায় পরে প্রথম চার ঘণ্টাতেই ১৪ হাজার ১৫৭টি টিকেটের মধ্যে প্রায় ১৪ হাজার টিকিট বিক্রি হয়ে গেছে। প্রথম আধা ঘণ্টায় ১ কোটি ৯০ লাখ হিট হয়েছে।

অন্যদিকে পূর্বাঞ্চলের টিকিট দুপুর দুইটা থেকে বিক্রি শুরু হওয়ার সাড়ে চার ঘণ্টার মধ্যে অধিকাংশ টিকিট বিক্রি হয়ে গেছে।

পূর্বাঞ্চলের ১৫ হাজার ৮১১টি টিকিটের মধ্যে ১৫ হাজার টিকিট বিক্রি হয়েছে। প্রথম আধা ঘণ্টায় পূর্বাঞ্চলে টিকিট পেতে ১ কোটি ১ লাখ বার হিট পড়েছে।

তবে পূর্বাঞ্চলের ঢাকা-চট্টগ্রাম রুটের সামান্য কিছু টিকিট অবিক্রিত রয়েছে। এ রুটে চলাচলকারী ননস্টপ সোনার বাংলা ও সূবর্ণ এক্সপ্রেসের অধিকাংশ টিকিট বিক্রি হয়েছে। তবে মহানগর এক্সপ্রেস, মহানগর প্রভাতী ও চট্টলা এক্সপ্লেসের কিছু টিকিট অবিক্রিত রয়েছে।

এদিকে রেলওয়ের কর্ম পরিকল্পনা অনুযায়ী, ঈদের আগে আন্তঃনগর ট্রেনের ১২ জুনের আসন বিক্রি হবে ২ জুন; ১৩ জুনের আসন বিক্রি ৩ জুন; ১৪ জুনের আসন বিক্রি ৪ জুন; ১৫ জুনের আসন বিক্রি ৫ জুন; ১৬ জুনের আসন বিক্রি ৬ জুন। এছাড়া যাত্রী সাধারণের অনুরোধে নন-এসি কোচের ২৫ শতাংশ আসন যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।

এর আগে আন্তমন্ত্রণালয় সভায় ২ জুন থেকে অগ্রিম টিকিট বিক্রির প্রস্তাব দেয় হয়। প্রস্তাব অনুযায়ী, এবার ঈদের আগে ৫ দিন ট্রেনযাত্রা ধরা হতে পারে। যদিও গত ঈদে ছুটি বেশি থাকায় ৭ দিন ধরা হয়েছিল।একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট অনলাইনে সংগ্রহ করতে পারবেন।

ঈদুল ফিতরে সরকারি ছুটি ছিল প্রায় আট দিন। ঈদুল আজহায় ১৬-১৮ জুন সরকারি ছুটি। এর আগে ১৪ ও ১৫ জুন শুক্র ও শনিবার। ১৩ জুন বৃহস্পতিবার অফিস করেই বাড়ির পথে ছুটবে মানুষ। সব মিলিয়ে এবারের ঈদে ছুটি হবে কমপক্ষে ৫ দিনের।

;

দেশের শ্রেষ্ঠ ইমাম নির্বাচিত হলেন ফেনীর মনজুরুল মাওলা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ধর্ম মন্ত্রণালয়ের অধীনে পরীক্ষায় অংশ নিয়ে ২০২৩-২০২৪ কেন্দ্রীয় পর্যায়ের প্রতিযোগিতায় প্রথম হয়ে দেশের শ্রেষ্ঠ ইমাম নির্বাচিত হয়েছেন ফেনীর মনজুরুল মাওলা সর্দার। তিনি ফেনীর ছাগলনাইয়া উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ইমাম ও খতিব হিসেবে দায়িত্ব পালন করছেন। এ তথ্য নিশ্চিত করেছেন ফেনী জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মীর মোহাম্মদ নেয়ামত উল্ল্যাহ।

মনজুরুল মাওলা সর্দার ছাগলনাইয়ার পাঠাননগর আমিনিয়া ফাজিল মাদরাসার শিক্ষক মাওলানা কেফায়েত উল্ল্যাহ সর্দারের বড় ছেলে। বর্তমানে তিনি ছাগলনাইয়া রৌশন ফকির দরগাহ মাদরাসার সুপার হিসেবেও দায়িত্ব পালন করছেন। এর আগে দীর্ঘদিন ছাগলনাইয়া থানা জামে মসজিদের খতিব হিসেবে দায়িত্ব পালন করেন।

মনজুরুল মাওলা শিক্ষাজীবনে পাঠাননগর আমিনিয়া ফাজিল মাদরাসা থেকে দাখিল ও আলিম, চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসা থেকে আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। প্রতিটি একাডেমিক পরীক্ষায় তিনি প্রথম বিভাগে উত্তীর্ণ হন।

ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রথম স্থান অধিকার করে গত ২৭ মে রাজধানী ঢাকায় কেন্দ্রীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেন মাওলানা মনজুরুল মাওলা সর্দার। সেখানে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশের শ্রেষ্ঠ ইমাম নির্বাচিত হন তিনি। বুধবার (৫ জুন) ঢাকায় তার হাতে সেরা ইমামের সম্মাননা ও পুরস্কার তুলে দেবেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান ।

২০১৮ সালে চট্টগ্রামে ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত ইমাম প্রশিক্ষণ একাডেমিতে অংশ নিয়ে কৃতিত্বের সঙ্গে প্রথম বিভাগে উত্তীর্ণ হয়ে ইমাম প্রশিক্ষণ সম্পন্ন করেন মনজুরুল মাওলা। আল আমিন বারিয়া ইমাম প্রশিক্ষণ কেন্দ্র থেকে বেসরকারি ব্যবস্থাপনায় ইমাম প্রশিক্ষণও সম্পন্ন করেন কৃতিত্বের সঙ্গে।

এমন অর্জনে নিজের অনুভূতি ব্যক্ত করে মাওলানা মনজুরুল মাওলা সর্দার বলেন,জেলা থেকে প্রথমবার আমি জাতীয় পর্যায়ে এ সাফল্য পেয়েছি। এই অনুভূতি অনেক ভালো লাগার। সত্যি অনেক আনন্দ লাগছে। আমার পরিবারও অনেক খুশি হয়েছে। গত ৮ বছর ধরে ইমামতি করছি। শিক্ষাজীবনের ন্যায় এখানেও বিভিন্ন সময় প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিয়ে প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছি। আগামীর পথচলায় সকলের দোয়া কামনা করেন তিনি।

এ ব্যাপারে ফেনী জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মীর মোহাম্মদ নেয়ামত উল্ল্যাহ বলেন, এ অর্জন ফেনীর জন্য গৌরবের। ফেনী থেকে এর আগে বিভাগীয় পর্যায়ে সাফল্য থাকলেও এবারই প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে এ সাফল্য এসেছে। আমরা প্রতিযোগীকে সব সময় সহযোগিতা করেছি। আগামী ৫ জুন ঢাকায় একটি অনুষ্ঠানে তার হাতে সেরা ইমামের সম্মাননা ও পুরস্কার তুলে দেওয়া হবে।

;

বিদেশি এয়ারলাইন্সের ৩২০ মিলিয়ন ডলার আটকে আছে বাংলাদেশে



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে বিদেশি এয়ারলাইন্সগুলোর ৩২০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ আটকে রয়েছে। এই অর্থ ৪০ মাস ধরে আটকা পড়ে আছে। বাংলাদেশ, পাকিস্তানসহ ৮টি দেশে আটকে রয়েছে বিদেশি এয়ারলাইন্সের ৮৭ শতাংশ রাজস্ব আয়ের অর্থ।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসেসিয়েশনের (আইএটিএ) সাম্প্রতিক এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। বিশ্বের এয়ারলাইন্সগুলোর ট্রেড অ্যাসোসিয়েশন হচ্ছে আইএটিএ, যা ৩০০ এয়ারলাইন্সের একটি সংস্থা।

এই দেশগুলোর মধ্যে পাকিস্তানে আটকে রয়েছে ৪১১ মিলিয়ন মার্কিন ডলার, আলজেরিয়ায় ২৮৬ মিলিয়ন মার্কিন ডলার, এক্সএএফ জোনে (মধ্য আফ্রিকার ৬টি দেশ) ১৫১ মিলিয়ন মার্কিন ডলার, ইথিওপিয়ায় ১৪৯ মিলিয়ন মার্কিন ডলার, লেবাননে ১২৯ মিলিয়ন মার্কিন ডলার, ইরিত্রিয়ায় ১১৬ মিলিয়ন মার্কিন ডলার ও জিম্বাবুয়েতে ৬৯ মিলিয়ন মার্কিন ডলার। এসব দেশে এয়ারলাইন্সগুলোর আয় করা অর্থ ৩৭ মাস থেকে ১১৬ পর্যন্ত আটকা পড়েছে। যা প্রায় দুই বিলিয়ন মার্কিন ডলার।

যেসব দেশগুলোতে আন্তর্জাতিক এয়ারলাইন্সগুলোর সব থেকে বেশি অর্থ আটকে রয়েছে তার মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ ও পাকিস্তান। এর মধ্যে শুধু পাকিস্তানেই আটকে আছে ৪১১ মিলিয়ন মার্কিন ডলার আর বাংলাদেশে সেই অর্থের পরিমাণ ৩২০ মিলিয়ন।

আগে বিদেশি এয়ারলাইন্সগুলোর রাজস্ব সবচেয়ে বেশি (৮৫০ মিলিয়ন মার্কিন ডলার) আটকে ছিল নাইজেরিয়াতে। তারা গত এপ্রিলের মধ্যে এর ৯৮ শতাংশ অর্থ পরিশোধ করেছে।

আইএটিএ এর মহাপরিচালক উইলি ওয়ালশ বলেন, বাংলাদেশ ও পাকিস্তানকে অবশ্যই এসব অর্থ অবিলম্বে ছাড় করতে হবে, যাতে এসব দেশগুলোতে যেসব এয়ারলাইন্স যাত্রী পরিবহন করছে তারা যেন প্রয়োজনীয় আকাশ যোগাযোগ চলমান রাখতে পারে।

বাংলাদেশে সমস্যাটির সমাধান দেশটির কেন্দ্রীয় ব্যাংকের (বাংলাদেশ ব্যাংক) হাতে রয়েছে বলে উল্লেখ করেছে আইএটিএ। আইএটিএ বলছে, আন্তর্জাতিক চুক্তির বাধ্যবাধকতার সাথে সামঞ্জস্য রেখে বিদেশি মুদ্রায় আকাশপথে উড়োজাহাজ চলাচলের এক্সেসকে অগ্রাধিকার দিতে হবে।

পাকিস্তানের ক্ষেত্রে বলা হচ্ছে, অডিট ও কর অব্যাহতি সনদের বিকল্প খুঁজে বের করতে হবে, কারণ এই বিষয়গুলো প্রক্রিয়াটিকে দীর্ঘায়িত করছে। বাংলাদেশ ও পাকিস্তান থেকে বৃহৎ এয়ারলাইন্সগুলোর মধ্যে রয়েছে; এমিরেটস, কাতার, এয়ার এরাবিয়া, সাউদিয়া, ফ্লাই দুবাই।

বিদেশি এয়ারলাইন্সের এক কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে জানান, অর্থছাড় পরিস্থিতির উন্নতি হলে বাংলাদেশ থেকে ফ্লাইট চলাচল বিঘ্নিত হতে পারে।

অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশের (আটাব) সেক্রেটারি জেনারেল আফসিয়া জান্নাত সালেহ এর আগে বার্তা২৪.কমকে জানিয়েছিলেন, বিষয়টি সুরাহার জন্য আমরা বিমান ও পর্যটন মন্ত্রণালয়কেও জানিয়েছি। সমস্যাটি যদি দীর্ঘায়িত হয় তাহলে এই খাতের সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা যেমন ঝুঁকির মুখে পড়বেন, তেমনি দেশও রাজস্ব থেকে বঞ্চিত হবে।

;