বাড্ডায় বোমা তৈরির কারখানা ঘিরে রেখেছে র‍্যাব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়িতে বিপুল পরিমাণ অবৈধ হাতবোমা ও বোমা তৈরির কারখানার সন্ধান পেয়েছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। বাড়িটি ঘিরে রেখেছে র‌্যাব ৩।

বুধবার (২২ মে) রাত সাড়ে ৯টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক (এএসপি) ইমরান খান।

তিনি বলেন, বাড্ডা থানার টেকপাড়া এলাকার একটি বাড়িতে হাতবোমা তৈরির কারখানার সন্ধান পেয়েছে র‍্যাব। বাড়িটি ঘিরে রেখেছে। ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা হয়েছে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট।

ইমরান আরও বলেন, এ বিষয় ঘটনাস্থল থেকে বিস্তারিত জানাবেন র‍্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফিরোজ কবীর। রাত সাড়ে ১০টার দিকে আনুষ্ঠানিকভাবে র‍্যাব-৩ এর অধিনায়ক বিস্তারিত জানাবেন।

   

চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে ঈদুল আজহা পালিত হবে রোববার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের প্রায় ৬০ গ্রামে সৌদি আরবের সাথে মিল রেখে রোববার (১৬ জুন) পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফ ও চন্দনাইশের জাঁহাগিরিয়া শাহছুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা এ ঈদুল আজহা উদযাপন করবেন। ইতোমধ্যে ঈদের জামাত আদায়ে প্রস্তুতি শুরু করেছে দরবার শরীফ কর্তৃপক্ষ।

জানা যায়, সুফি সাধক মাওলানা মোখলেসুর রহমান (র.) ২০০ বছর আগে সৌদি আরবের সাথে মিল রেখে রোজা, ঈদুল ফিতর, ঈদুল আজহার নামাজ পালন করার নিয়ম প্রবর্তন করেন। তার সেই দেখানো পথে এখন পর্যন্ত এ নিয়ম মেনে আসছেন তার ভক্ত- অনুসারীরা।

দরবারের সূত্র জানায়, মির্জাখীল দরবার শরীফের খানকাহ মাঠে সকাল সাড়ে ৯টায় ঈদুল আযহার প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে। হজরত শাহ জাহাঁগীর শেখুল আরেফীন (কঃ), হজরত শাহ জাহাঁগীর ফখরুল আরেফীন (কঃ), হজরত শাহ জাহাঁগীর শমসুল আরেফীন (কঃ) এর পদাঙ্ক অনুসরণ করে বর্তমান সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঁগীর তাজুল আরেফীন (কঃ) এর তত্ত্বাবধানে উনারই জানশীন হজরত ইমামুল আরেফীন ড. মৌলানা মুহাম্মদ মকছুদুর রহমান নামাজে ইমামতি করবেন।

মির্জাখীল দরবার শরীফ সূত্রমতে, সাতকানিয়ার মির্জাখীল, এওচিয়ার গাটিয়াডাঙ্গা, আলীনগর, মাদার্শা, খাগরিয়া, মৈশামুড়া, পুরানগড়, বাজালিয়া, মনেয়াবাদ, চরতি, সুঁইপুরা, হালুয়াঘোনা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, চরবরমা, কেশুয়া, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালিপুর, চাম্বল, ডোংরা, শেখেরখীল, ছনুয়া, পুইছড়ি, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, বারখাইন, খাসখামা, কাঠাখালী, রায়পুর, গুজরা, লোহাগাড়ার পুঁটিবিলা, কলাউজান, চুনতী এবং সীতাকুন্ডের মাহমুদাবাদ, বারিয়াঢালা, বাঁশবাড়িয়া, সলিমপুর, মহালংকা, ফেনী, রাঙামাটি, কুমিল্লা, ঢাকা, মুহাম্মদপুর, মুন্সীগঞ্জ, কিশোরগঞ্জ, নরসিংদী, মনোহরদী, মঠখোলা, বেলাব, আব্দুল্লাহনগর, কাপাসিয়া, চাঁদপুর জেলার মতলব, সিলেট, হবিগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, সুনামগঞ্জ, নোয়াখালী, বরিশাল, পটুয়াখালী, ভোলা, মিরশরাই, পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, হাতিয়া, সন্দ্বীপ, রাউজান ও ফটিকছড়ির কয়েকটি গ্রামসহ চট্টগ্রামসহ পার্শ্ববর্তী জেলাসমুহের শতাধিক গ্রামের বহুসংখ্যক অনুসারী আজ ঈদুল আজহা উদযাপন করবে।

সাতকানিয়ার মির্জাখীল দরবার শরিফের সৈয়্যদ মাওলানা আবদুর রহমান শাহ জাঁহাগিরী ও চন্দনাইশ কাঞ্চনাবাদ ইউনিয়নের জাঁহাগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবারের শাহজাদা মাওলানা মো. মতি মিয়া মনসুর বলেন, আমরা হানাফী মাযহাবের অনুসারী হিসেবে বিগত দ্বিশতাধিক বছর ধরে ইয়াউমুল আরাফাহ বা পবিত্র হজ্জ্ব দিবসের পরের দিনই পবিত্র ঈদুল আজহা পালন করে আসছি। বৈজ্ঞানিক দৃষ্টিকোণ হতে চাঁদের অবস্থান এবং আজ হজ্জ্ব পালনের খবর সচিত্র অবগত হয়ে তথা এই বছর শায়খ মাহের আল মুয়াক্কিল কতৃর্ক প্রদত্ত হজ্জের খুতবা সরাসরি পবিত্র আরাফাতের মসজিদে নামিরা হতে দেখে-শুনেই দেশ-বিদেশে সিলসিলায়ে আলীয়া জাঁহাগীরিয়া, মির্জাখীল দরবার শরীফের অনুসারীগণ আগামীকাল রবিবার ঈদুল আজহা উদযাপন করবে।

;

চট্টগ্রামে ট্রেনের টিকিট কালোবাজারি, আনসার সদস্যসহ আটক ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম রেলস্টেশন ঈদযাত্রায় বাড়তি চাহিদা ঘিরে ট্রেনের টিকিট কালোবাজারিতে জড়িত থাকার অভিযোগে এক আনসার সদস্যসহ তিনজনকে আটক করেছে পুলিশ।

শনিবার (১৫ জুন) দুপুর ২টার দিকে চট্টগ্রাম রেলস্টেশন থেকে তাদের আটক করা হয়। তারা হলেন, আনসার সদস্য মো. স্বপন, মো. মজনু ও মো. রুবেল।

চট্টগ্রাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম শহিদুল ইসলাম বলেন, ট্রেনের টিকিট কালোবাজারিতে জড়িত থাকার অভিযোগে এক আনসার সদস্যসহ তিনজনকে আটক করা হয়েছে। তাদের কাছ থেকে ৯টি ট্রেনের টিকিট উদ্ধার করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

;

বড় ভাইয়ের রডের আঘাতে ছোট ভাইয়ের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেটের গোয়াইনঘাটে দুই শতক জমিজমা নিয়ে তুচ্ছ ঘটনার জের ধরে বড় ভাইয়ের রডের আঘাতে মো.ইব্রাহিম (৪২) নামের ছোট ভাইয়ের মৃত্যু হয়েছে।

শনিবার(১৫জুন) বিকেল সাড়ে ৪টায় গোয়াইনঘাট উপজেলার লেঙ্গুড়া ইউনিয়নের নিয়াগুল গ্রামে ঘটনা ঘটে। নিহতের নাম মো. ইব্রাহিম (৪২) তিনি নিয়াগুল গ্রামের হোসেন আহমদ ওরফে হুরু হুনার ছেলে।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, সালুটিকর গোয়াইনঘাট সড়ক সংলগ্ন নিয়াগুল গ্রামের হোসেন আহমদের ছেলেদ্বয় রুহুল আমিন ওরফে জলাই ও নিহত ইব্রাহিমের মধ্যে দুই শতক জমি নিয়ে বিরোধ চলে আসছিল। এরই সূত্র ধরে শনিবার (১৫ জুন) বিকাল সাড়ে ৪টায় বিরোধপূর্ণ জমিতে দুই ভাই কথা কাটাকাটি ও তর্কে জড়িয়ে পড়েন। তর্কের এক পর্যায়ে রুহুল আমিন ওরফে জলাইয়ের হাতে থাকা একটি রডের টুকরো দিয়ে ইব্রাহীমের গলায় সজোরে আঘাত করেন রুহুল আমিন। এতে ইব্রাহীম মাটিতে লুটিয়ে পড়েন এবং প্রচুর রক্তক্ষরণ হয়।

পরে স্থানীয়রা আহত অবস্থায় তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করে। ঘটনার সাথে সাথে মূল ঘাতক রুহুল আমিন ওরফে জলাই তার স্ত্রী রাবেয়া বেগমসহ আসামীরা পালিয়ে যায়। তাদের গ্রেফতারে পুলিশের একাধিক টিম তাৎক্ষণিকভাবে অভিযান শুরু করেছে।

এদিকে, ঘটনার খবর পেয়ে গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম পিপিএম তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে একদল পুলিশ প্রেরণ করে পরিস্থিতি স্বাভাবিক করেন।

এ ব্যাপারে গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম পিপিএম বলেন, নিয়াগুল গ্রামে জমি সংক্রান্ত ঘটনার জের ধরে দুই ভাইয়ের মধ্যে সৃষ্ট বিরোধ ও হামলার ঘটনায় নিয়ে একজনের মৃত্যু হয়েছে। মরদেহটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। মূল ঘাতকসহ জড়িতদের গ্রেফতারে অভিযান চলছে।

;

ব্রহ্মপুত্র নদে নৌকা ডুবি

নিখোঁজ অবসরপ্রাপ্ত বিজিবি সদস্যের মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে নৌকাডুবিতে নিখোঁজ অবসরপ্রাপ্ত বিজিবি সদস্য মোঃ আজিজুল হকের (৬৫) মরদেহ উদ্ধার করেছে ময়মনসিংহ ফায়ার সার্ভিসের ডুবুরি দল।

শনিবার (১৫ জুন) বিকেল সাড়ে ৫ টার দিকে তেঁতুলিয়া খেয়াঘাট এলাকা থেকে এ মরদেহ উদ্ধার করা হয়।

এর আগে শুক্রবার (১৪ জুন) বেলা সাড়ে এগারোটার দিকে উপজেলার গফরগাঁও ইউনিয়নের তেঁতুলিয়া গ্রামে ব্রহ্মপুত্র নদে তিনি নিখোঁজ হন।

নিহত আজিজুল হক ওই এলাকার মৃত কেরামত আলীর ছেলে।

জানা যায়, শুক্রবার সকালে বৃষ্টির মধ্যে ব্রহ্মপুত্র নদ পার হওয়ার সময় নৌকা ডুবে অবসরপ্রাপ্ত বিজিবি সদস্য মোঃ আজিজুল হক নিখোঁজ হন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডুবুরি দল ঘটনাস্থলে পৌঁছে দিনভর উদ্ধার অভিযান পরিচালনা করেও আজিজুল হকের কোনো সন্ধান পাননি। পরে শনিবার সকাল থেকে পুনরায় ময়মনসিংহ ফায়ার সার্ভিসের ডুবুরি দল উদ্ধার অভিযান পরিচালনা করে বিকেলে মরদেহ স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করে।

স্থানীয় ইউপি সদস্য মাসুদ বলেন, ঘটনাটি খুবই মর্মান্তিক এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

ময়মনসিংহ ফায়ার সার্ভিস ডুবুরি দলের দলনেতা ফজলুল হক বলেন, ঘটনাস্থলের ৫ শত গজ দূরে তেঁতুলিয়া খেয়াঘাট এলাকা হতে নিহতের লাশ উদ্ধার করা হয়েছে।

;