ইয়াবাসহ তিন ফুটবলার আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
চট্টগ্রাম জেলার মানচিত্র, ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম জেলার মানচিত্র, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম ও ঢাকা থেকে সাড়ে সাত হাজার ইয়াবাসহ দুই বিদেশি ও এক দেশি ফুটবলারকে গ্রেফতার করেছে বাকলিয়া থানা পুলিশ।

গ্রেফতার হওয়া বাংলাদেশি ফুটবলার হলেন- মো. মাসুদ (২৪) এবং দুই বিদেশি ফুটবলার হলেন ঘানার নাগরিক ফ্রাঙ্ক ও রিচার্ড।

শুক্রবার (৩ জানুয়ারি) চট্টগ্রাম নগরের বাকলিয়া থানার শাহ আমানত সেতু এলাকা থেকে ইয়াবাসহ ঘানার দুই ফুটবলারকে গ্রেফতার করা হয়।

পরে তাদের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে শনিবার (৪ জানুয়ারি) সকালে ঢাকা থেকে এক বাংলাদেশি ফুটবলারকে গ্রেফতার করা হয়।

তবে রাত সাড়ে ৭টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন বাকলিয়া থানার ওসি নেজাম উদ্দিন।

এ বিষয়ে চট্টগ্রামের বাকলিয়া থানা অফিসার ইনচার্জ (ওসি) নেজাম উদ্দিন জানান, শুক্রবার রাতে শাহ আমানত সেতু এলাকায় নিয়মিত তল্লাশির সময় সাড়ে সাত হাজার পিস ইয়াবাসহ ফ্রাঙ্ক ও রিচার্ডকে গ্রেফতার করা হয়। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে সকালে ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকা থেকে দেশি ফুটবলার মাসুদকে গ্রেফতার করা হয়। ইয়াবাসহ গ্রেফতার এই তিন ফুটবলারকে বিকেলে চট্টগ্রামের একটি আদালতে তুলে তিন দিনের রিমান্ড চাওয়া হয়েছে।

   

বাহারি খাবারে জমজমাট দিয়াবাড়ি বউবাজার ফুডকোর্ট



গুলশান জাহান সারিকা, স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
বাহারি খাবারে জমজমাট দিয়াবাড়ি বউবাজার ফুডকোর্ট

বাহারি খাবারে জমজমাট দিয়াবাড়ি বউবাজার ফুডকোর্ট

  • Font increase
  • Font Decrease

উত্তরা উত্তর মেট্রো স্টেশনের পাশে বউবাজার ফুডকোর্ট জনপ্রিয় হয়ে উঠেছে ভোজনরসিকদের কাছে। বছর খানেক ধরে এখানে গড়ে ওঠেছে শত শত রেস্টুরেন্ট আর ফাস্টফুডের দোকান।

ছোট ছোট এ খাবার দোকানগুলো হয়ে ওঠেছে সন্ধ্যাকালীন খাবার ও আড্ডার কেন্দ্রস্থল। সী ফুড, ফাস্ট ফুড, বাঙালিয়ানা খাবার, ইন্ডিয়ান খাবার, মিনি চাইনিজ, ইটালিয়ান খাবার সবই পাওয়া যায় এখানে। হাঁসের মাংস, কলাই রুটি, চাপটি রুটি, চালের আটার রুটি, ময়দার রুটি, শাহি পরোটা, মাছ-মাংসের বারবিকিউসহ বিভিন্ন আইটেম। ফুচকা, চটপটি, মোমো ভাজাপোড়া খেতে খাদ্যরসিকরা যাচ্ছেন কেউবা পরিবার, কেউবা বন্ধুবান্ধব, প্রিয়জন নিয়ে।

ছোট ছোট এ দোকানগুলো সন্ধ্যায় হয়ে ওঠে জমজমাট। উত্তরা উত্তর মেট্রো স্টেশন থেকে নেমে বাম দিকের রাস্তায় ৪/৫ মিনিট হাঁটলে দেখা যায়, খোলা আকাশের নিচে শত শত ফাস্টফুডের দোকান। মেট্রোরেলের  সুবিধার কারণে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এখানে আসছেন মানুষ। সামুদ্রিক বিভিন্ন খাবার থেকে শুরু করে স্ট্রিটফুড সবই আছে এখানে। খোলা আকাশের নিচে ছোট ছোট চেয়ার টেবিলে ছিমছাম পরিবেশে প্রায় ১৫০টি দোকানের  বিভিন্ন মুখরোচক খাবার উপভোগ করছেন ভোজনরসিকরা।


ফুড কোর্টের প্রধান আকর্ষণ হাঁসের মাংস, রুটি। কাজল আপার পিঠা ঘরে পোড়া-পোড়া করে হাঁসের মাংসের কালাভুনা আর চাপটি রুটি বানাচ্ছেন কাজল ও তার সহকারীরা। দোকানের সামনে ক্রেতারা ভিড় করছেন। গরম গরম চাপটি রুটি, চালের আটার রুটি সাথে হাঁসের মাংস যেন অনবদ্য জুটি। তৃপ্তি করে খাচ্ছেন সবাই। দেশি হাঁস ও চিনা হাঁস পাওয়া যায় এখানে। চিনা হাঁসের দাম ২০০ টাকা, আর দেশি হাঁসের দাম ২৫০  টাকা সাথে চাপটি রুটি পার-পিস ২০ টাকা, চালের আটার রুটি ১০ টাকা। কাজল বলেন "আমার এখানে কখনো হাত খালি যায় না। খাবারের মান ভালো, টাটকা বানিয়ে দিই চোখের সামনে। ভালো বেচাকেনা হয় আলহামদুলিল্লাহ; বিকাল ৫ টা থেকে রাত ৯/১০ টা পর্যন্ত লাইন থাকে মানুষের।"

সরেজমিনে দেখা যায়, হাঁসের মাংসের সাথে রুটি দিয়ে উপভোগ করছেন একটি পরিবার। কথা হলে জানা যায়, উত্তরা দিয়াবাড়িতে থাকেন তারা। শনিবার (২৭ এপ্রিল) ছুটির দিন সন্ধ্যায় সবাই মিলে এসেছেন খাবার খেতে। পরিবারটির সদস্য ব্যাংক কর্মকর্তা অরুণ রায় বার্তা২৪.কমকে বলেন, "সন্ধ্যা হলে মনে হয় এখানে কোন মেলা বসেছে। খাবার-দাবার, নাগরদোলা, গানবাজনা চারদিকে সবকিছু মিলিয়ে মনে  হয় কোন মেলা, উৎসব চলছে। ছুটির দিন বিকাল থেকে বাচ্চারাও বায়না শুরু করে  আসার জন্য। এখানে ওদের খেলার জায়গা আছে, রিফ্রেশ লাগে তাই আসি।"


বউবাজারের এই ফুডকোর্টে বিকেল নামার পরেই বাহারি খাবার, আর খাবারের সুগন্ধ, আকৃষ্ট করে মানুষকে। বিকেল থেকে দোকানপাট খুললেও সরগরম হয় মূলত সন্ধ্যা থেকে।

অনেকের পছন্দের খাবার সী ফুড। দিয়াবাড়ির বউবাজারের সী ফুড খুবই জনপ্রিয়। কাঁকড়া, অক্টোপাস, স্কুইড, লবস্টার, সামুদ্রিক মাছ কোরাল, লাল কোরাল চিংড়িসহ বিভিন্ন মাছের আইটেমের দেখা মেলে এখানে। সামুদ্রিক গোটা এক একটা মাছ বারবিকিউ করে খাচ্ছেন অনেকে। ২০০ টাকা থেকে শুরু করে ১৫০০-৩০০০ টাকা করে বিক্রি হচ্ছে সী ফুড আইটেমগুলো। কাঁকড়া ২০০-২৫০ টাকা, স্কুইড ৪০০-৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

বিশ্ববিদ্যালয়পড়ুয়া তানভীর এসেছেন তার বন্ধুদের সাথে। তিনি বার্তা২৪.কমকে বলেন, "সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জানতে পারি এখানে এরকম ফুডকোর্ট আছে। আমরা আবার ভালো খাবার ট্রাই করতে বিভিন্ন জায়গায় যাই। মেট্রো দিয়ে মিরপুর ১০ থেকে এসেছি। খাবার ভালোই সামনেই বানিয়ে দেয়।"


ফুডকোর্টে ৫ মাস ধরে দোকান চালান মিজানুর রহমান। তার দোকানে গরু মাংসের কালাভুনা ২৫০, হাঁস ২৫০, চালের আটার রুটি ১০ এবং শাহি পরোটা ৩০ টাকায় বিক্রি হচ্ছে। মিজান বলেন, "শুক্র শনিবারসহ ছুটি ও উৎসবের দিনগুলোতে বেশি বিক্রি হয়। মাসে ১.৫ থেকে ২ লাখ টাকা বিক্রি হয়। শীতকালে লোক আসে বেশি।"

মিরপুর ১২ থেকে দুই বন্ধু সাদিকুল আর ইমন এসেছেন। তারা বলেন, "আমরা বাইক নিয়া  প্রায় আইসা পড়ি। গরমে এখানকার শরবতগুলো ভালো লাগে।  এছাড়া চটপটি, ফুচকা আর টাটকা চোখের সামনে যে খাবার বানায় সেগুলো খাই।"

উত্তরা দিয়াবাড়ির এ বাজারে ভোজনরসিকদের পছন্দের তালিকায় আরও রয়েছে মাংসের চাপ লুচি। চাপ ১৫০ টাকা করে আর ১০ টাকা করে লুচি, চিকেন মোমো, ভেজ মোমো বিক্রি হচ্ছে ৭০-১৫০ টাকায়, দোসা, ছোলাবাঁটুরে ৮০-১২০ টাকায়। এছাড়া ফুচকা, চটপটি ৩০- ৬০ টাকায় বিক্রি হচ্ছে। মশলা পান, আগুন পান, বিক্রি হচ্ছে ১০-৫০ টাকায়।

মাটির পাত্র পুড়িয়ে তন্দুরি চা, মালাই চা, গরুর দুধের চা, তেঁতুল চা খেতে ও সান্ধ্যকালীন আড্ডা দিতে  'বরিশাল চায়ের আড্ডা ঘর' দোকানে বসেছে চা আড্ডা আর গানের আসর। বন্ধুরা মিলে ম্যান্ডলিন,  গিটার বাজিয়ে গান করছে, সাথে চা খাচ্ছে।

;

ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন কারো নিয়ন্ত্রণের জায়গা না হোক: টিআইবি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ব্যক্তিগত উপাত্ত সুরক্ষার জন্য যে আইন করা হচ্ছে, তা যেন অন্য কারো নিয়ন্ত্রণের জায়গা না হয় সেবিষয়ে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে রাজধানীর ধানমন্ডি মাইডাস সেন্টারে ‘ব্যক্তিগত উপাত্ত আইন ২০২৪ এর খসড়া উপস্থাপনকালে এই আহ্বান জানান তিনি।

ড. ইফতেখারুজ্জামান বলেন, ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইনে মানবাধিকার এবং সাংবিধানিক আইনের সঙ্গে সামঞ্জস্য হয়নি। সরকার বলছে তারা আইনের কাজ করছে, কিন্তু তা নয়। ব্যক্তিগত উপাত্ত সুরক্ষার আইন যেন কারো তথ্য নিয়ন্ত্রণের জায়গা না হয়। সেদিকে নজর দিতে হবে।

তিনি আরও বলেন, সরকারের নিয়ন্ত্রণের বাইরে থেকে কমিশন গঠন করে সরকারি কার্যক্রম পর্যালোচনা করার জন্য স্বাধীন কমিশন দরকার। সরকারের ব্যক্তিগত তথ্য নিতে কিছু ক্ষেত্রে এক্সেস থাকবে, তবে তা জুডিশিয়ারি বা আইনগত মাধ্যমে। এছাড়া আইনের জন্য স্পষ্টভাবে ব্যক্তি এবং ব্যক্তিগত তথ্যের সংজ্ঞা নির্ধারণ করতে হবে।

সম্মেলনে আর্টিকেল নাইনটিন এর আঞ্চলিক পরিচালক শেখ মনজুর ই আলম বলেন, মৌলিক অধিকার নিশ্চিত করতে ও মৌলিক অধিকার সুরক্ষা করতে এই আইন প্রয়োজন। তবে ডাটা স্থানীয় করণের বিধিবিধান বাদ দিতে হবে। সেটি বাইরে হওয়া উত্তম তাতে আন্তর্জাতিক নিরাপত্তা নিশ্চিত হবে।

তিনি আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন ভালো দিকের তুলনায় খারাপ দিকে যাচ্ছে। সরকার ইতোমধ্যে জবাবদিহিতার ঊর্ধ্বে চলে গেছে। এ ক্ষেত্রে স্বাধীন কমিশন গঠন করতে হবে।

;

পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ আটক ১৫: র‌্যাব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ আটক ১৫: র‌্যাব

পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ আটক ১৫: র‌্যাব

  • Font increase
  • Font Decrease

 

আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহনে অবৈধভাবে চাঁদাবাজিকালে চাঁদাবাজ চক্রের মূলহোতা ফজলে রাব্বিসহ ১৫ জনকে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১০)। রাজধানীর যাত্রাবাড়ী থানাধীন কুতুবখালীর কাজলা ব্রিজ ও যাত্রাবাড়ী মোড় এলাকায় অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়।

রোববার (২৮ এপ্রিল) র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার এম. জে. সোহেল এ তথ্য নিশ্চিত করেন।

আটককৃত ব্যক্তিদের নাম- ফজলে রাব্বি (২৫), মোঃ রাজ (২৩), সাব্বির আহম্মেদ (১৯), মোঃ ফয়সাল (২১), মোঃ সানোয়ার হোসেন অন্তর (২৫), তাজুল ইসলাম তাজ (১৯), মোঃ রাকিব (১৯), আরিফ আহম্মেদ (১৯), মোঃ আশাবুদ্দিন (৩৩), মোঃ শাহিন (১৯), মোঃ শাওন (১৯), মোঃ মেহেদী হাসান (১৯), মোঃ বেলাল (৪০), গোলাম রাব্বি (আসিফ) (২০), জাহিদুল ইসলাম সাব্বির (১৯)।

সোহেল জানান, গতকাল শনিবার (২৭ এপ্রিল) সকাল হতে দুপুর পর্যন্ত র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে রাজধানী ঢাকার যাত্রাবাড়ী থানাধীন কুতুবখালী, কাজলা ব্রিজ ও যাত্রাবাড়ী মোড় এলাকায় একাধিক অভিযান পরিচালনা করে। অভিযানে আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহন হতে অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে চাঁদাবাজ চক্রের মূলহোতা ফজলে রাব্বিসহ ১৫ জন পরিবহন পরিবহন চাঁদাবাজকে আটক করে।

এসময় তাদের কাছ থেকে আদায়কৃত নগদ ৭ হাজার টাকা চাঁদা এবং ৪টি কাঠের লাঠি উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, আটককৃত ব্যক্তিরা বেশ কিছুদিন যাবৎ রাজধানীর যাত্রাবাড়ীসহ আশপাশের বিভিন্ন এলাকায় আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহনের ড্রাইভার ও হেলপারদের সাথে অশোভন আচনের মাধ্যমে ক্ষয়ক্ষতি ও ভয়ভীতি দেখিয়ে অবৈধভাবে জোরপূর্বক চাঁদা আদায় করে আসছিল বলেও জানান তিনি।

আটককৃত ব্যক্তিদের বিরুদ্ধে পৃথক পৃথক মামলা রুজু করতঃ সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানানো হয়।

;

ডিএমপির দুই এডিসির বদলি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: ডিএমপি

ছবি: ডিএমপি

  • Font increase
  • Font Decrease

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) পদমর্যাদার দুই কর্মকর্তাকে বদলি করে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ডিএমপি কমিশনার হাবিবুর রহমান অফিস আদেশে সই করেন। রোববার (২৮ এপ্রিল) সদরদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

আদেশে বলা হয়েছে, লালবাগ জোনের এডিসি মোহাম্মদ শহিদুল ইসলামকে ডিএমপির অপারেশনস বিভাগে এবং অপারেশনস বিভাগের এডিসি সুজয় সরকারকে লালবাগ জোনের এডিসি পদে পদায়ন করা হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

;