রসমেলায় পিঠার বাহার, শীতের মাঝেও চলছে আহার!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
খুলনায় রসমেলায় বাহারি পিঠা

খুলনায় রসমেলায় বাহারি পিঠা

  • Font increase
  • Font Decrease

আগে শীতকাল এলেই খেজুরের রসের ঘ্রাণে চারিদিক মুখিয়ে থাকতো। নাগরিক কোলাহলের মাঝে এখন খেজুরের রস বাংলার প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে। পৌষের শেষে রসের ঐতিহ্য ধরে রাখতে খুলনায় চলছে রসমেলা। রসমেলায় শোভা পাচ্ছে শত শত পিঠার বাহার।

নগরীর পাবলিক হল প্রাঙ্গণে শনিবার (১১) সন্ধ্যায় দেখা যায়, শীতকে উপেক্ষা করে রকমারি পিঠার আয়োজন দেখতে রসমেলায় শত শত মানুষের ভিড়। কেউ খাচ্ছেন, আবার কেউ ঘুরে দেখছেন পিঠার বাহার। লোকে লোকারন্ন হয়ে জমে উঠেছে রসমেলা। খাবার ভিত্তিক ফেসবুক পেজ ‘খুলনা ফুড ব্লগার্স’ এ উৎসবের আয়োজক। ভিন্নধর্মী এ উৎসবে স্থান পেয়েছে ৩৫টি স্টল।

মেলাপ্রাঙ্গণে খেজুরের কাচা রসের সাথে মেলায় শোভা পাচ্ছে কয়েকশ’ পিঠা

ঐতিহ্যবাহী এ রসমেলায় উপচে পড়া ভিড় ছিল চোখে পড়ার মতো। মেলাপ্রাঙ্গণে খেজুরের কাচা রসের সাথে মেলায় শোভা পাচ্ছে কয়েকশ’ পিঠার আয়োজন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো, রসের পিঠা, নকশি পিঠা, লবঙ্গ লতিকা, বউ পিঠা, জামাই পিঠা, সেমাই পিঠা, পান পিঠা, ঝিনুক পিঠা, বকুল পিঠা, কাতাইফ পিঠা, পাতা পিঠা, চ্যাবা পিঠা, মাছ ছানা, ভাপা পিঠা, মালপোয়া, চিতই পিঠা, পুলি পিঠা, পাটিসাপটা, কুশলী পিঠা, ঝিনুক পিঠা, ডিম পাকন, খোলা চিতই, দুধ চিতই, রস চিতই, ডিম চিতই, সিদ্ধ কুলি পিঠা, ভাজা কুলি, ঝাল কুলি, তিলের পুলি, দুধপুলি, ক্ষীরে ভরা পাটি সাপটা, নোনতা পাটিসাপটা, বিস্কুট পিঠা, গাজর কপি পাটিসাপটা, পাকন পিঠা, সুন্দরী পাকন, গোলাপফুল পিঠা, মেরা পিঠা, বিবিখানা পিঠা, কলার পিঠা, ইলিশ পিঠা, আনারস পিঠা, আমিত্তি, কাস্তুরি, চাপাতি পিঠা, ফুলঝুরি, বাদাম-নারকেল ঝালপিঠা, মুগ ডালের নকশি পিঠা, ফুলন দলা, চিড়ার মোয়া,মুড়ির মোয়া, তিলের নাড়ু, নারকেলের নশকরা, খই এর মুড়কি, লাল পুয়া পিঠা, নমুরালিসহ আরো কয়েকশ পিঠা।

মেলায় আগত দর্শনার্থী

রসমেলায় ঘুরতে আসা মার্জিয়া ইসলাম বার্তা২৪.কম’কে বলেন, ছোট বেলায় শীতকালে বাড়িতে পিঠা তৈরি হতো। এখন আর আগের মতো সেসব আয়োজন হয়না। এখানে এসে ছোটবেলার কথা মনে পড়ে গেলো। কত বছর পরে খেজুরের কাঁচা রস খেলাম বলতে পারবোনা। সবমিলে এ যেনো এক অতীতে ফিরে যাবার আবহ।

খেজুরের রস

খুলনা ফুড ব্লগার্সের কর্ণধার স্বপ্নীল মাহফুজ বার্তা২৪.কম কে বলেন, শীত মানেই পিঠা পুলির উৎসব আয়োজন। তবে শীতের পিঠার সাথে ভিন্নমাত্রা যোগ করতে আমরা রসমেলার আয়োজন করেছি। ছোটবেলায় খেজুর গাছ থেকে রসের হাড়ি চুরি করে রস খাওয়াটা আমাদের অনেকের সোনালী স্মৃতি। এখন তো চাইলেও রসের দেখা মেলেনা। সেই স্মৃতি থেকেই মূলত রসমেলার আয়োজন। খেজুরের রসের সাথে এ পিঠা উৎসবে স্থান পেয়েছে কয়েকশ পিঠা। মেলায় আগতরা হরেক পিঠার স্বাদে যেনো বাল্যবেলায় ফিরে যাচ্ছেন। রোববার রাত ১০টা পর্যন্ত মেলা চলবে।

   

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার মুখোমুখি সংঘর্ষে নিহত ৫



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, হবিগঞ্জ
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের মাধবপুরে ট্রাক ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে পাঁচজন নিহত হয়েছেন। বুধবার (১ মে) রাত দেড়টার দিকে উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের হরিতলা নামক এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার ওসি বদরুল কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

বিস্তারিত আসছে...

;

দক্ষিণ-পূর্ব এশিয়ায় স্বাস্থ্য খাতে সহযোগিতামূলক নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কার্যক্রম পরিচালনার জন্য এ অঞ্চলের বিভিন্ন দেশের মধ্যে সমন্বয়ের ওপর জোর দিয়েছেন সংস্থার দক্ষিণপূর্ব এশিয়া বিভাগের প্রধান সায়মা ওয়াজেদ পুতুল।

ভারতের রাজধানী নয়া দিল্লিতে ডব্লিউএইচওর এক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে উন্নয়নে সায়মা ওয়াজেদ বলেন, এই অঞ্চলের স্বাস্থ্য খাতে উন্নয়নের জন্য কোন কোন কর্মসূচিকে অগ্রাধিকার দেওয়া হবে, সে সম্পর্কিত একটি নতুন রোডম্যাপ তৈরি করা প্রয়োজন। এই ভৌগলিক অঞ্চলের সব দেশের অংশগ্রহণের ভিত্তিতে যদি তা তৈরি হয়, তাহলে দক্ষিণ এশিয়ার স্বাস্থ্যখাতের মূল সমস্যাগুলো শনাক্ত করা সহজ হবে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, নারী, শিশু, শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতার শিকার এবং প্রান্তিক লোকজনকে অগ্রাধিকার দিয়ে প্রস্তাবিত নতুন কর্ম পরিকল্পনা ও কৌশল প্রণয়ন করা প্রয়োজন এবং যদি তা ঘটে তাহলে একদিকে যেমন ডব্লিউএইচওর কার্যকলাপের সঙ্গে নতুন অংশীদারদের সংযোগ ঘটবে, অন্যদিকে সব দেশের সহযোগিতার ভিত্তিতে একটি সমন্বিত নেতৃত্বও গঠন হবে, যা সংস্থার কর্মসূচিক এগিয়ে নিয়ে যাবে।

নয়াদিল্লির সম্মেলনে ডব্লিউএইচও’র দক্ষিণপূর্ব এশিয়ার সদস্যরাষ্ট্রগুলোর প্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমাদের বিভিন্ন কর্মসূচির রোডম্যাপ এখন আপনাদের হাতে। আপনারা সবাই এসব কর্মসূচির অংশীদার। এটা আমার একার রোডম্যাপ নয়, বরং আমাদের। তাই ডব্লিউএইচও’র পক্ষ থেকে আপনাদের প্রতি আমার অনুরোধ সদিচ্ছা, অভিজ্ঞতা এবং দক্ষতা দিয়ে আমাদের সহযোগিতা করুন।

সূত্র : ইউএনবি

;

দুই জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

কক্সবাজার এবং সিলেটে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (২ মে) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে বুধবার (১ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

;

পটুয়াখালীতে বালিচাপা দেওয়া অজ্ঞাত মরদেহ উদ্ধার 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পটুয়াখালীতে বালির স্তুপ থেকে এক ৪০ বছর বয়সী অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বুধবার (১ মে) রাত ৭ টায় সদর উপজেলার শিয়ালি এস এস ফিলিং স্টেশনের পাশে বালির স্তুপ থেকে ওই অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়। 

স্থানীয়রা জানান, বুধবার বিকেলে দোকান খোলার পরে পচা দূর গন্ধে বসা যাচ্ছিলো না। পরে চৌকিদারকে কল দিলে চৌকিদার খোঁজ করতে করতে বালির স্তুপের ভিতরে থেকে একটি হাত দেখতে পায়। পরে পুলিশে খবর দিলে পুলিশ এসে এক অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার করে। 

পটুয়াখালী অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল বলেন, বালির স্তুপ সরিয়ে অজ্ঞাত এক পুরুষের মরদেহ উদ্ধার করা হয়। নিহতের পরিচয় শনাক্তে কাজ চলছে। ধারণা করা হচ্ছে দুই দিন আগে ওই ব্যক্তিকে হত্যা করে বালিচাপা দেওয়া হয়েছে। এই হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেফতার অভিযান শুরু হয়েছে। দ্রুত সময়ের মধ্যে হত্যাকারীদের আইনের আওতায় আনা হবে। মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে।

;