নির্দেশনা না মেনে লঞ্চ চলাচল, করোনার ঝুঁকিতে যাত্রীরা



জহির রায়হান,স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, বরিশাল।
নির্দেশনা না মেনে লঞ্চ চলাচল, করোনার ঝুঁকিতে দক্ষিণাঞ্চলের যাত্রীরা/ছবি: বার্তা২৪.কম

নির্দেশনা না মেনে লঞ্চ চলাচল, করোনার ঝুঁকিতে দক্ষিণাঞ্চলের যাত্রীরা/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) বিশ্বের গন্ডি পেরিয়ে বাংলাদেশেও হানা দিয়েছে। ইতোমধ্যে দেশে মোট ১৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত, একজন মৃত্যুবরণ করেছেন। আর নিজ ঘরে সঙ্গরোধে আছেন কয়েক হাজার দেশে ফেরা প্রবাসী।

এ পরিস্থিতিতে দেশের নৌরুটে লঞ্চে যাতায়াত করার জন্য বিআইডব্লিউটিএ’র পক্ষ থেকে দেয়া নির্দেশনা মানছে না লঞ্চ চলাচল কর্তৃপক্ষ। এরপরও বরিশাল নৌ-বন্দরে নেই ভ্রাম্যমাণ আদালতের কোন অভিযান।

ফলে ঢাকার সাথে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের ৩৮ টি নৌরুটে ছোট-বড় প্রায় দেড়শ লঞ্চের ডেকে গাদাগাদি করে কয়েক লাখ যাত্রী করোনার ঝুঁকি নিয়ে অবাধে যাতায়াত করছেন।   

সরজমিনে দেখা যায়, বৃহস্পতিবার (১৯ মার্চ) রাতে বরিশাল নৌবন্দর থেকে ঢাকার উদ্দেশ্য ছেড়ে গেছে এমভি অ্যাডভেঞ্চার-১, এমভি মানামী, এমভি সুরভী ৮,সুন্দরবন ১১, এমভি পারাবাত ১২ ও তুষখালী থেকে আসা এমভি পূবালী ৭ লঞ্চটি।   

একমাত্র মানামী লঞ্চে যাত্রীর শরীরের তাপমাত্রা পরীক্ষা করানো হচ্ছে

করোনার মোকাবিলায় শুধুমাত্র এমভি মানামী লঞ্চে সকল যাত্রীদের প্রবেশকালে আধুনিক তাপমাত্রা যন্ত্র দিয়ে যাত্রীর শরীরের তাপমাত্রা নির্ণয়, হাতে তালুতে জীবাণুনাশক স্প্রে দিয়ে লঞ্চের ভিতরে প্রবেশ করতে অনুমতি দিচ্ছে।  

এমভি সুন্দরবন ১১ লঞ্চে দেখা গেছে, শুধু যাত্রীদের হাতে হেক্সিসল দিয়ে প্রবেশ করতে দিচ্ছে। আর বাকি লঞ্চগুলোতে করোনাভাইরাস প্রতিরোধে এমন কোন ব্যবস্থা দেখা যায়নি।

ঢাকার উদ্দেশ্য  তুষখালী থেকে ছেড়ে আসা এমভি পূবালী-৭ লঞ্চটি বরিশাল নদী বন্দরে চাঁদপুর যাত্রীদের নেয়ার জন্য থামালে সাথে ঠেলাঠেলি আর গাঁয়ে গাঁয়ে মিশে কয়েকশ যাত্রী ঝুঁকি নিয়ে ওঠে ।পড়ে কোন পরীক্ষা আর জীবাণুনাশক স্প্রে ছাড়াই যাত্রীদের নিয়ে চলে যায় লঞ্চটি। 

এছাড়াও বিআইডব্লিউটিএ'র নির্দেশানুযায়ী লঞ্চে প্রবাসীদের অন্যান্য যাত্রীদের কাছ থেকে আলাদা আলাদা জায়গার ব্যবস্থা করার কথা থাকলেও এমন কোন নির্দিষ্ট ব্যবস্থাও লক্ষ্য করা যায়নি লঞ্চগুলোতে৷

গাদাগাদি করে লঞ্চের ডেকে যাত্রীরা

মোঃ মাহমুদ হাসান নামে অ্যাডভেঞ্চার-১ লঞ্চের ডেকের এক যাত্রী বার্তা২৪.কম বলেন, সবকিছু আগের মতোই কোন পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই লঞ্চে দেদারছে যাত্রী ওঠানামা করছে। কে করোনায় আক্রান্ত বা কার কাছে নিরাপদে বসব কিছুই বোঝা যাচ্ছে না। এ কারণে ব্যক্তিগত জরুরি কাজের জন্য করোনার ঝুঁকি নিয়েই চলাচল করছি ।

এমভি মানামী লঞ্চের সুপারভাইজার শাহাদাত হোসেন শুভ বার্তা২৪.কম কে বলেন, বিআইডব্লিউটিএর পাঠানো চিঠিতে উল্লেখ করা সকল নির্দেশনা সঠিকভাবে পালন করছি।

যাত্রীদের এ ভাইরাস থেকে নিরাপদ রাখার জন্য চার/পাঁচ দিন আগে থেকে আমরা প্রথমে জীবাণুনাশক স্প্রে দিয়ে লঞ্চটিকে প্রস্তুত করছি৷ এরপর লঞ্চের প্রবেশদ্বারে উন্নত তাপমাত্রাযন্ত্র দিয়ে প্রত্যেক  যাত্রীকে আলাদা আলাদা করে তাঁর শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে। সাথে যাত্রীদের হাতে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।

এই তাপমাত্রা যন্ত্রের সাহায্যে যদি কোন যাত্রীর শরীরের তাপমাত্রা বেশি পাওয়া যায় অথবা করোনায় আক্রান্ত সন্দেহ হলে তাকে সাথে সাথে লঞ্চ থেকে নামিয়ে হোম কোয়ারেন্টাইনে পাঠানো পরামর্শ দেয়া হবে বলেও জানান তিনি।

যাত্রীদের হাতে জীবাণুনাশক স্প্রে প্রয়োগ করে ভাইরাস মুক্ত করার চেষ্টা

কোন পরীক্ষা বা জীবানুনাশক স্প্রে ছাড়াই লঞ্চে অবাধে যাত্রীদের নিয়ে যাতায়াত করছেন? এমন প্রশ্নের জবাবে এমভি সুরভী-৮ লঞ্চের সহকারী মোঃ আসাদ বার্তা২৪.কমকে বলেন, বরিশালে জীবাণুনাশক স্প্রেসহ ভাইরাস মুক্ত রাখার অন্যান্য সামগ্রীর সংকট থাকায় লঞ্চে ব্যবহার করতে পারিনি। তবে ঢাকা থেকে এসব সামগ্রী দ্রুত কিনে এ ভাইরাস প্রতিরোধে যাত্রীদের সেবা নিশ্চিত করা হবে বলেও জানান এই সহকারী৷           

বিআইডব্লিউটিএর বরিশাল নৌ বন্দর ও পরিবহন বিভাগের যুগ্ম পরিচালক আজমল হুদা মিঠু সরকার বার্তা২৪.কমকে জানান, এরই মধ্যে বিআইডব্লিউটিএর পক্ষ থেকে নৌযান মালিকদের সুনির্দিষ্ট কিছু নির্দেশনা উল্লেখ করে  চিঠি দেওয়া হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, প্রত্যেক লঞ্চের ডেক-কেবিন পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত রাখার জন্য যাত্রী তোলার আগে জীবাণুনাশক স্প্রে করা, যাত্রীদের লঞ্চে তোলার সময় হাতে জীবাণুনাশক স্প্রে করা, লঞ্চের শৌচাগারগুলোকে ভালোভাবে পরিচ্ছন্ন এবং সেখানে পর্যাপ্ত পানি ও সাবানের ব্যবস্থা রাখা, যাত্রীদের মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধ করা, বিদেশ ফেরত যাত্রীদের অন্য যাত্রীদের থেকে আলাদা রাখার ব্যবস্থা করাসহ লঞ্চে যাত্রীদের করোনাভাইরাস সম্পর্কে সতর্কতা ও সচেতনতামূলক মাইকিং, টেলিভিশনে প্রচার ও স্বাস্থ্য বিভাগের নির্দেশনা প্রচার করা।

এসব নির্দেশনা পালনে বিআইডব্লিউটিএর পক্ষ থেকে নৌযানগুলোর প্রতি নজরদারি বাড়ানো হয়েছে। সাথে সাথে কোন লঞ্চ কর্তৃপক্ষ যদি এসব নির্দেশনা না মেনে চলে তাহলে তাদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান এই কর্মকর্তা। 

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক শ্যামল কৃষ্ণ মণ্ডল বার্তা২৪.কমকে জানান, এই ভাইরাসের সংক্রামক থেকে বাঁচতে সতর্কতা আর সচেতনতার বিকল্প কিছুই নেই। তাই বিআইডব্লিউটিএ'র দেয়া যে নির্দেশনা পুরোপুরি লঞ্চ কর্তৃপক্ষ  মানলে তাহলে এই ভাইরাসের সংক্রমণ থেকে অনেকাংশেই রেহাই পাওয়া যাবে৷ 

   

ঝড়ে ভেঙ্গে পড়া গাছ একাই সরালেন ট্রাফিক সার্জেন্ট



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর জুড়ে বৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি হয়েছে। বৃষ্টির সঙ্গে ছিল বেশ ভারী বাতাস।

ঝড় বৃষ্টির মধ্যে কাকরাইল মসজিদ থেকে মৎস্য ভবন যাওয়ার পথে একটি গাছ ভেঙে পড়ে যায়।

ভেঙ্গে যাওয়া গাছ ও ডালপালা একাই সরালেন এই সড়কে দায়িত্বরত ট্রাফিক সার্জেন্ট জাফর ইমাম।

রবিবার (৫ মে ) রাত সাড়ে ১১ টার দিকে এই ঘটনাটি ঘটে।

জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের গাছটি পড়ে যাওয়ার কারণে ঝড়-বৃষ্টির মধ্যে যান চলাচলের প্রায় বন্ধ হয়ে যায়। এ সময় আশপাশ এলাকা জুড়ে যানজটের সৃষ্টি হয়।

পরে ঘটনাস্থলে ট্রাফিক পুলিশের সার্জেন্ট জাফর ইমাম মৎস্য ভবন থেকে এসে ডালপালা সরিয়ে রাস্তা চলাচল স্বাভাবিক করেন।

এই বিষয়ে জানতে চাইলে ট্রাফিক পুলিশের সার্জেন্ট জাফর ইমাম বলেন, ‘ঝড় বৃষ্টির মধ্যে মানুষ পাগলের মত তাদের গন্তব্যে যাওয়ার চেষ্টা করছিলেন। এর মধ্যে রাস্তায় যানজট সৃষ্টি হয় পরে ঘটনাস্থলে গিয়ে দেখি একটি গাছ পড়ে আছে। ঝড় বৃষ্টির মধ্যে আমি একা ডালপালা ও গাছটি সরানোর চেষ্টা করি।’

;

৭২ ঘণ্টার জন্য ১৪৮ উপজেলায় বাইক চলাচলে নিষেধাজ্ঞা



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের ভোট উপলক্ষ্যে ৭২ ঘণ্টার জন্য ১৪৮ উপজেলায় মটর সাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইতিমধ্যে সংস্থাটির নির্দেশনায় প্রজ্ঞাপনও জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

রবিবার (৫ মে) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সহকারি সচিব মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি সংশ্লিষ্ট সকলকে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ৮ মে ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ৩২ ধারা অনুযায়ী, নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ৭ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৮ মে দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিক আপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা থাকবে।

এদিকে ৬ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৯ মে মধ্যরাত ১২টা পর্যন্ত মোটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা থাকবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরীখে ও স্থানীয় বিবেচনায় উল্লিখিত যানবাহন ছাড়াও উক্তরূপে যেকোনো যানবাহন চলাচলের উপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

এ নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য।

এছাড়া, নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে) নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন-এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

জাতীয় মহাসড়ক (Highways), বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এরূপ নিষেধাজ্ঞা শিথিল করতে পারবেন।

যানবাহনসমূহ চলাচলের উপর বর্ণিত সময়সূচি অনুযায়ী নিষেধাজ্ঞা আরোপের জনসংশ্লিষ্ট জেলা প্রশাসককে ক্ষমতা দেওয়া হয়েছে।

;

রাজধানীতে শিলাবৃষ্টি ও বজ্রপাত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
রাজধানীতে শিলাবৃষ্টি ও বজ্রপাত

রাজধানীতে শিলাবৃষ্টি ও বজ্রপাত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ঢাকায় প্রায় ঘণ্টারও বেশি সময় ধরে ঠান্ডা বাতাস বয়ে যাচ্ছিলো। এরপরেই ব্যাপক শিলাবৃষ্টি ও বজ্রপাত শুরু হয়।

রোববার (৫ মে) রাত সাড়ে ৯টার পর থেকেই নগরীর বিভিন্ন জায়গায় বাতাস বইতে থাকে। ফলে নগরবাসী তাপমাত্রা থেকে কিছুটা প্রশমিত হন। প্রায় ঘণ্টাব্যাপী ঝড়ো বাতাস বয়ে যাওয়ার পর রাত সাড়ে ১০টার দিকে নামে স্বস্তির বৃষ্টি। বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি ও বজ্রপাতও শুরু হয়।

সেগুনবাগিচা, তেজগাঁও, কারওয়ান বাজার, মিরপুর ও বাড্ডাসহ রাজধানীর বেশ কিছু এলাকায় একসঙ্গে শীলাবৃষ্টি ও বজ্রপাত হতে দেখা গেছে। 

;

নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণ: ৫ বাংলাদেশি আহত 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণ: ৫ বাংলাদেশি আহত 

নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণ: ৫ বাংলাদেশি আহত 

  • Font increase
  • Font Decrease

মিয়ানমার সীমান্তের অভ্যন্তরে আবারও ৩ বাংলাদেশি নাগরিক স্থলমাইন বিস্ফোরণে মারাত্মকভাবে আহত হয়েছে। আহতরা চোরাই পথে গরু ও ইয়াবা আনতে গিয়ে এ দুর্ঘটনার স্বীকার হন বলে জানা গেছে।

রোববার (০৫ মে) সকাল সাড়ে ৭টার সময় বান্দরবানের নাইক্ষ্যংছড়ি ১১ বিজিবির অধীন ফুলতলী‌ বিওপি এলাকার সীমান্ত পিলার ৪৭ এর শূন্য লাইন থেকে মিয়ানমারের অভ্যন্তরে এ দুর্ঘটনা ঘটে।

আহতরা হলেন, রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের ৯নং ওয়ার্ড দক্ষিণ মৌলভীরকাটা গ্রামের রশিদ আহমদের পুত্র মফিজ (৩৫)। একই এলাকার দক্ষিণ মৌলভীরকাটা গ্রামের মো: জাফর চকিদারের পুত্র মো: আব্দুল্লাহ (৩০) ও অপর জন ওই গ্রামের মফিজ এর পুত্র মো. রহিম। উভয়ে তিন পায়ে গুরুতর আঘাতপ্রাপ্ত হন। 

উল্লেখ্য আব্দুল্লাহর দুই পা বিচ্ছিন্ন হয়ে যাওয়াতে তাকে উদ্ধার করতে একটু বিলম্ব হয়, পরে থাকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে বলে জানা গেছে। আহত ৩ জন মিয়ানমার থেকে চোরাই পথে গরু এবং মহিষ টানার কাজে নিয়োজিত ছিল।

উল্লেখ্য গত ৪ মে ৪৬ ও ৪৭ সীমান্ত পিলার দিয়ে গরু ও মহিষ আনতে গিয়ে মিয়ানমারের ভিতরে স্থলমাইন বিস্ফোরণে মারাত্মকভাবে আহত হন নাইক্ষ‍্যংছড়ি সদর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের কম্বনিয়া গ্রামের মৃত মোহাম্মদের পুত্র মো. আবছার (১৯) ও একই গ্রামের আলি আহমদের পুত্র মো. বাবুল (১৭) । আহত উক্ত দুই ব্যক্তি কক্সবাজারে সদর হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

নাইক্ষ‍্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আবছার দু’দিনে দুই দুর্ঘটনায় ৫ জন আহতের সত্যতা নিশ্চিত করেন।

;