ফের ঝড়সহ শিলা বৃষ্টির সম্ভাবনা



নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শুক্রবার (৩ এপ্রিল) সকালে ঠান্ডা আবহাওয়া বিরাজ করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের প্রখরতায় তাপমাত্রা কিছুটা বাড়ে। তবে দুপুর থেকেই আকাশ আংশিক মেঘলা রয়েছে। মাঝে মাঝে ঠান্ডা বাতাসও বয়ে যাচ্ছে। এদিন সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় এবং সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস।

এরআগে গত বৃহস্পতিবার (২ এপ্রিল) সকাল থেকে রাজধানীতে রোদ থাকলেও বিকেল ৪টার পর আকাশ মেঘলা হয়ে যায়। বজ্রসহ ঝড়ো বাতাসের সঙ্গে সামান্য বৃষ্টি হয়। বেশকিছুক্ষণ পর থেমে যায়। এরপর সন্ধ্যা ৬টার দিকে হঠাৎ কালবৈশাখী ঝড় বয়ে যায়। একইসঙ্গে শিলাবৃষ্টিও হয়। ১৫ মিনিটের তাণ্ডবে আমের গুটি ঝরে পড়ে। কয়েকদিনের গরমের পর এই বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিয়েছে নগরজীবনে। এদিন রাত থেকে দেশের কয়েকটি অঞ্চলে কালবৈশাখী ঝড় হয়েছে।

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী রোববার সন্ধ্যার পর বৃষ্টির প্রবণতা হ্রাস পেতে পারে। বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। রাঙ্গামাটি, রাজশাহী, পাবনা, যশোর এবং চুয়াডাঙ্গা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং এটি আরও প্রশমিত হতে পারে।

এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় বাতাসের গতি ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ৪০ থেকে ৫০ কিলোমিটার হতে পারে।

   

সন্তানের মাঝেই বেঁচে আছে মা বিলকিসের স্বপ্ন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
সন্তানের মাঝেই বেঁচে আছে মা বিলকিসের স্বপ্ন

সন্তানের মাঝেই বেঁচে আছে মা বিলকিসের স্বপ্ন

  • Font increase
  • Font Decrease

"মা " মধুর এই শব্দে পৃথিবীর সমস্ত ভালোবাসা জড়িয়ে থাকে। হাজারো দুঃখ, কষ্ট,ত্যাগ তিতিক্ষা আর নিজের সুখকে বিসর্জন দিয়ে সন্তানদের বুকে আগলে রাখে মা। গুটি গুটি পায়ে সংগ্রামী পথ পারি দিয়ে অসংখ্য অসহায় মা তার সন্তানকে মানুষের মতো মানুষ করে থাকেন । এমন দৃশ্য চারদিকেই চোখে পড়ার মতো। ঠিক তেমনি একজন মা বিলকিস বেগম (২৭)।

রংপুর নগরীর ২৭ নং ওয়ার্ডের লালবাগ রেলস্টেশনের বস্তিতে তার বসবাস। স্বামী পেশায় একজন হকার। দ্বিতীয় বিয়ের কারনেই অবহেলিত বিলকিসের স্বামী থেকেও যেন নেই । নেই নিজস্ব কোন মাথা গোঁজার ঠাঁই। দুই সন্তানের মধ্যে বড় ছেলে দুই বছর বয়সের বেলাল,ছোট মেয়ে তিন মাস বয়সের বৃষ্টি। দুই সন্তান নিয়ে অভাবের সঙ্গে সংগ্রাম করে দিনাতিপাত করছেন তিনি৷ কখনো বাসাবাড়িতে কাজ, কাঁথা সেলাই, কখনো দিনমজুরের হাজিরায় চলে তার সংসার। প্রায় সময় সন্তানদের দেখাশোনায় সহযোগিতা করেন তার মা। তবে বেশিরভাগ সময় নিজের কাছেই রেখে সামলাতে হয় তাদের। খেয়ে না খেয়ে সন্তানদের বুকে আগলে রেখেছেন তিনি।

বিলকিস বেগম বলেন, ছোটবেলায় বাবা মারা গেছে। তখন থাইকা মা কষ্ট কইরা মানুষ করছে আমার তিন ভাই বোনরে। নিজের জমিজমা কিছুই নাই। রেলেরধারে মাথা রাখার ঠাঁই।  স্বামী হকারি করে টুকটাক সংসার চলতো। পরে বিয়া করার পরে আমার কপাল পুরছে। হকারির টাকা দিয়াতো দুই সংসার চলে না।  তাও মাঝে মাঝে খরচপাতি দেয়৷  দুই সন্তান আমার সোনার চাঁদ।  যত কষ্টই হোক নিজের জীবন থাকতে তাদের গায়ে কষ্টের আচর লাগবার দিমু না। সন্তানদের বাপ ছাইড়া গেলেও আমিতো আর পামু না।  দুই সন্তানের মুখের দিকে দেখলে পরে আমার আর কোন কষ্টই কষ্ট মনে হয় না।  দুই সন্তানকে লেখাপড়া করামু, ভালো চাকরি যেন করতে পারে। তখনই আমার আত্মা শান্তি পাবো।

হৃদয়ে লালিত স্বপ্ন সব নারীর হয়ত পূরণ করা হয় না। তবে সন্তানের সফলতার মধ্য দিয়ে অনেক মা খুঁজে পায় আত্মতৃপ্তি। সন্তানদের সফলতার দ্বারে পৌঁছাতে জীবন সংগ্রাম করে থাকেন মায়েরা। এমন কিছু মায়ের মতই বিলকিস বেগমের ব্যতিক্রমী গল্প।

;

নওগাঁয় পর্নোগ্রাফি ভিডিও সংরক্ষণ ও সরবরাহ, আটক ৭



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
নওগাঁয় পর্নোগ্রাফি ভিডিও সংরক্ষণ ও সরবরাহ, আটক ৭

নওগাঁয় পর্নোগ্রাফি ভিডিও সংরক্ষণ ও সরবরাহ, আটক ৭

  • Font increase
  • Font Decrease

নওগাঁর পত্নীতলা উপজেলা থেকে পর্নোগ্রাফি ভিডিও সংরক্ষণ ও বিক্রয় চক্রের মূলহোতাসহ ৭ সদস্যকে আটক করেছে এ্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব-৫ এর জয়পুরহাট ক্যাম্পের সদস্যরা।

রোববার ( ১২ মে) দুপুরে প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আটককৃতরা হলেন, বদলপুর গ্রামের শ্রী বিরেন চন্দ্র মন্ডল এর ছেলে শ্রী কৃষ্ণ বাবু (২৮), বদলপুর গ্রামের মো. জিল্লুর রহমান ছেলে মো. মোকছেদুল মমিন (২৫), মধইল গ্রামের ছয়ফুল ইসলাম ছেলে মো. করিম (২৩), গুটিন গ্রামের আব্দুল গাফ্ফার ছেলে মো. আল আমিন (২১), মানাষী গ্রামের মো. সাইদুল ইসলাম ছেলে মো. ফরিদুল ইসলাম (২২), বদলপুর গ্রামের শ্রী বন্দীনাথ ছেলে শ্রী মনষা (২৮) ও গুটিন গ্রামের শ্রী জয়রাম উরাও ছেলে শ্রী অনুকুল (২৮), সকলের থানা ও জেলা নওগাঁ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পত্নীতলার বটতলী বাজার এলাকায় পর্ণগ্রাফি সংরক্ষণ, সরবরাহ ও বিক্রয় চক্রের মূলহোতা কৃষ্ণের নেতৃত্বে তাদের দোকানের নিজস্ব কম্পিউটারের হার্ডডিস্কে অশ্লীল সিনেমা ও ভিডিও ক্লিপ আপলোড ব্যবসার পাশাপাশি পর্নোগ্রাফি সংরক্ষণ করে টাকার বিনিময়ে বিভিন্ন ইলেকট্রিক ডিভাইসের মাধ্যমে স্থানীয় কিশোর ও স্কুল পডুয়া ছাত্রদের কাছে পর্নোগ্রাফি ভিডিও সরবরাহ করত। এমন গোপন সংবাদের ভিত্তিতে দোকানে অভিযান পরিচালনা করে উক্ত পর্নো ব্যবসায়ীদেরকে আটক করতে সমর্থ হয়। গ্রেফতারকৃত আসামীদেরকে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করতে নওগাঁ জেলার পত্নীতলা থানায় হস্তান্তর করা হয়েছে।

পত্নীতলা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোজাফ্ফর হোসেন বলেন, আটকের পর আসামিদের আদালতের মাধ্যমে জেলা হাজতে পাঠানো হয়েছে।

;

রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভাবনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগসমূহের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

রোববার (১২ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আরো জানানো হয়, দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এসময়ে দিন এবং রাতের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে শ্রীমঙ্গলে ২৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৮ শতাংশ

আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ১৭ মিনিটে।

;

কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড

কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার চৌদ্দগ্রামে যুবলীগ নেতা জামাল উদ্দিনকে হত্যার দায়ে ৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে আরও ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রাপ্তদের প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানার আদেশ দেওয়া হয়েছে।

রোববার (১২ মে) দুপুর ১ টার দিকে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৪র্থ আদালতের বিচারক জাহাঙ্গীর হোসেন এই রায় ঘোষণা করেন। মামলার রাষ্ট্রপক্ষের কৌশলী (পিপি) জহিরুল হক সেলিম বিষয়টি নিশ্চিত করেন।

মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- উপজেলার আলকরা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ ইসমাইল হোসেন বাচ্চু, আলকরা ইউনিয়নের কুলাসার গ্রামের সালাউদ্দিন, আব্দুর রহমান, মফিজুর রহমান খন্দকার, জিয়াউদ্দিন শিমুল, জাহিদ বিন শুভ, রেজাউল করিম বাবলু, মোঃ রিয়াজ উদ্দিন মিয়াজী, মমতা আমির হোসেন।

যাবজ্জীবন প্রাপ্ত আসামিরা হলেন- আলকরা ইউনিয়নের কুলাসার গ্রামের নুরুল আলম, কফিল উদ্দিন, নুরুন্নবী সুজন, ইকবাল আহমেদ, সাইফুল ইসলাম, মাহফুজুর রহমান খন্দকার, মোশারেফ হোসেন, মোঃ আলাউদ্দিন ও মোহাম্মদ আলী হোসেন।

মামলার বিবরণে জানা যায়, ২০১৬ সালের ৮ জানুয়ারি চৌদ্দগ্রাম আলকরা ইউনিয়ন যুবলীগের সভাপতি জামাল উদ্দিনকে হত্যা করা হয়। তৎকালীন সময় স্থানীয় ইউপি চেয়ারম্যান মোঃ ইসমাইল হোসেন বাচ্চুর চাঁদাবাজিসহ বিভিন্ন অপকর্মের প্রতিবাদ করায় যুবলীগ নেতা জামাল উদ্দিনের সঙ্গে বিরোধ সৃষ্টি হয়। পরে জামাল উদ্দিনের ওপর হামলা চালায়। এ বিষয়ে জামাল উদ্দিন নিজে বাদী হয়ে আদালতে মামলা করেন। মামলা করার পর চেয়ারম্যান মোঃ ইসমাইল হোসেন বাচ্চু ক্ষিপ্ত হয়ে তাকে হত্যার পরিকল্পনা করেন। পরে ২০১৬ সালের ৮ জানুয়ারি রাত আটটায় বাড়ি থেকে যুবলীগ নেতা জামাল ঢাকায় যাওয়ার পথে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামের পদুয়ায় সড়কের ওপরে চেয়ারম্যান মোঃ ইসমাইল হোসেন বাচ্চুর নেতৃত্বে অন্য আসামিরা গুলি করে ও কুপিয়ে হত্যা করেন। এ ঘটনায় নিহত জামালের বড় বোন জোহরা আক্তার বাদী হয়ে ২৩ জনকে আসামি করে মামলা করেন।

মামলার রাষ্ট্রপক্ষের কৌশলী (পিপি) জহিরুল হক সেলিম বলেন, মামলায় ২০ জনের সাক্ষ্যগ্রহণ শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনের যাবজ্জীবন ও মামলা থেকে পাঁচজনকে অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়া যাবজ্জীবনপ্রাপ্ত প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানার আদেশ দেওয়া হয়েছে। রায় ঘোষণার সময় একজন যাবজ্জীবনপ্রাপ্ত ও দুইজন খালাসপ্রাপ্ত উপস্থিত ছিলেন। বাকিরা পলাতক আছেন।

;