হাত না ধুয়ে যে গ্রামে প্রবেশ নিষেধ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
হাত-মুখ ধোয়ার বেসিন

হাত-মুখ ধোয়ার বেসিন

  • Font increase
  • Font Decrease

গ্রামে প্রবেশের রাস্তার মোড়ে দেওয়া হয়েছে বাঁশের ব্যারিকেড। নোটিশে লেখা আছে হাত ধুয়ে গ্রামে প্রবেশ করুন। পাশেই স্থাপন করা হয়েছে একটি হাত-মুখ ধোয়ার বেসিন। বেসিনের পাশেই রাখা হয়েছে জীবাণুনাশক ওষুধ ও পানি। এই চিত্রটি যশোর সদর উপজেলার ফতেপুর ইউনিয়নের দাইতলা গ্রামে। প্রায় দুই হাজার মানুষকে করোনা পরিস্থিতিতে সচেতনতা সৃষ্টি করতে ভিন্নধর্মী এ উদ্যোগ নিয়েছেন গ্রামের কয়েক যুবক। এছাড়া নিয়মিত গ্রামে বাড়ি বাড়ি জীবাণুনাশক পানি দিয়ে স্প্রে ও খাদ্যসামগ্রী দিয়ে সহায়তা করছেন তারা।

দাইতলা গ্রামের হাসানুজ্জামান নামের এক উদ্যোক্তা জানান, করোনার সংক্রমণ দিনকে দিন বেড়েই চলেছে। এই সংক্রমণ রোধে বাইরে থেকে যাতে কেউ এই গ্রামে প্রবেশ না করে সেই লক্ষ্যে আমরা যুব সমাজের পক্ষ থেকে এমন উদ্যোগ গ্রহণ করেছি। যাতায়াত নিয়ন্ত্রণে গ্রামের সবকটি প্রবেশমুখে ব্যারিকেড দেওয়া হয়েছে। পাশাপাশি হাত ধোঁয়ারও ব্যবস্থা করা হয়েছে। বিশেষ প্রয়োজন ছাড়া যাতে কেউ ঘর থেকে বের না হয় এবং সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য আমরা সকলকে সচেতন করার চেষ্টা করছি।

এছাড়া করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে বিভিন্ন দিক নির্দেশনামূলক তথ্য মাইকে প্রচার করা হচ্ছে।

ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম বার্তা২৪.কম-কে জানান, তাদের এই উদ্যোগটি সময়োপযোগী। তারা নিজেরা সচেতনতামূলক কাজ করছে এতে আমি খুশি। দাইতলা গ্রাম ছাড়াও বাউলিয়া গ্রামেও এমন উদ্যোগ নিয়েছে। প্রয়োজন হলে সব গ্রামেই এমনটি করা হবে।

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান বার্তা২৪.কম-কে জানান, দাইতলা গ্রামে ‘হাত না ধুয়ে প্রবেশ নিষেধ’ কথাটি শুনেছি। যুবকদের এই ব্যাতিক্রমধর্মী উদ্যোগকে আমি সাধুবাদ জানায়।

   

চামড়া সংরক্ষণে ঢাকার বাইরে হবে অস্থায়ী শেড



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোরবানির ঈদের সময় চামড়ার দর পতন ও পাচার রোধে ঢাকার বাইরে কাঁচা চামড়া সংরক্ষণে অস্থায়ীভাবে ‘শেড’ নির্মাণ করতে জেলা প্রশাসকদের নির্দেশ দেবে শিল্প মন্ত্রণালয়।

মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রবিবার (১২ মে) ‘চামড়া শিল্পখাতের উন্নয়নে সুপারিশ প্রদান ও কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে গঠিত টাস্কফোর্স’ এর সপ্তম সভায় এ সিদ্ধান্ত হয়।

শিল্প মন্ত্রণালয়ের পক্ষে এ কাজ তদারকি করবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন- বিসিক। স্থানীয়ভাবে চামড়া সংগ্রহ ও পর্যাপ্ত লবণ দিয়ে সংরক্ষণের জন্য কৌশলগত স্থানে অস্থায়ী সংরক্ষণাগর নির্মাণ করতে জেলা প্রশাসকদের ডিও (আধা সরকারি পত্র) লেটার দেওয়া হবে।

সভা শেষে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন সাংবাদিকদের বলেন, ‘চামড়া শিল্প খাতে সংরক্ষণ সুবিধা বাড়াতে হবে, যাতে চামড়া নষ্ট না হয়। চামড়া ব্যবসায়ী/পাইকাররা যাতে পুঁজির সমস্যায় না পড়েন ও সহজ শর্তে ঋণ পান, সে বিষয়ে পদক্ষেপ নেওয়া হচ্ছে।’

প্রতি বছর শুধু সংরক্ষণের অভাবে কোটি টাকার কাঁচা চামড়া নষ্ট হয়। এই সুযোগে ঈদের সময়ে ট্যানারি ও মৌসুমি ব্যবসায়ীরা চামড়ার দর কমিয়ে দেন বলে অভিযোগ রয়েছে।

অস্থায়ীভাবে চামড়া সংরক্ষণ হলে ঢাকায় সরবরাহ একসঙ্গে বাড়বে না। ট্যানারি ও আড়ৎদারদেরও অর্থ সংকট হবে না বলে মনে করছে টাস্কফোর্স।

কয়েক বছর কোরবানীর সময়ে কাঁচা চামড়ার দর পতনের পর গত বছর চামড়ার দর নিয়ে অসন্তোষ ছিল না ক্রেতা ও বিক্রেতা পর্যায়ে।

গতবছর কোরবানির ঈদে রাজধানীতে কাঁচা চামড়ার সবচেয়ে বড় আড়ত পোস্তায় চামড়ার দর খুচরা পর্যায়ে উঠেছিল প্রতিটি ১০৫০ টাকায়, আগের বছরে সেই আকৃতির চামড়ার দর ছিল ৮০০ টাকা। খুচরা পর্যায় আড়তদারদের হাতবদল হয়ে পোস্তার ব্যবসায়ীদের কাছ থেকে ট্যানারিতে বিক্রি হয় চামড়া।

গত বছর ট্যানারি ব্যবসায়ীদের জন্য ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ৫০ থেকে ৫৫ টাকা নির্ধারণ করেছিল সরকার, আগের বছর দাম ছিল ৪৭ থেকে ৫২ টাকা।

এছাড়া ঢাকার বাইরে লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম নির্ধারিত ছিল ৪৫ থেকে ৪৮ টাকা, আগের বছর যা ৪০ থেকে ৪৪ টাকা ছিল।

এছাড়া সারা দেশে লবণযুক্ত খাসির চামড়া আগের মত গতবারও প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা, আর বকরির চামড়া প্রতি বর্গফুট ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করেছিল সরকার।

আগামী কোরবানির ঈদে সারা দেশে বিক্রির জন্য এক কোটি ৩০ লাখ পশু সরবরাহ করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান। প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছর এই সংখ্যা ছিল এক কোটি ২৫ লাখ, যার মধ্যে বিভিন্ন হাটে ১৯ লাখ পশু অবিক্রিত অবস্থায় ফেরত যায়।

শিল্পমন্ত্রী বলেন, ‘শিল্প মন্ত্রণালয় চামড়া খাতের ব্যবসায়ীদের সহযোগিতা করে যাবে। অর্থাভাব যেন না হয়, এজন্য তাদের সহযোগিতা দরকার, আমরা তা করে যাবে।’

কোরবানির ঈদে কঠিন বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে আগের অবস্থা আর নেই। এক্ষেত্রে অনেক উন্নতি হয়েছে জানিয়ে নুরুল মজিদ বলেন, ‘চামড়া শিল্পখাতের উন্নয়নে স্বল্প ও দীর্ঘ মেয়াদি করণীয় নির্ধারণ করা হয়েছে। বিসিক ও শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে নীতিগত সহযোগিতাসহ এসব করণীয় বাস্তবায়নে সব ধরনের সহায়তা প্রদান করা হবে।’

সভার সূচিতে কোরবানির চামড়ার মূল্য নির্ধারণ এবং চামড়া সঠিকভাবে ছাড়ানো, সংগ্রহ ও সংরক্ষণের জন্য বিজ্ঞাপন, স্থানীয়ভাবে চামড়া সংগ্রহ এবং পর্যাপ্ত লবণ দিয়ে চামড়া সংরক্ষণের জন্য কৌশলগত স্থানে অস্থায়ী সংরক্ষণাগার নির্মাণ, কোরবানির পশুর চামড়ার পাচার রোধ ও চামড়া সংগ্রহের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের মত বিষয়গুলো ছিল।

চামড়া নিয়ে সোশাল মিডিয়াসহ গণমাধ্যমে যেন কোনো গুজব না ছড়ায়, বিদেশ থেকে অবৈধপথে পশু যাতে দেশে না আসে, সেসব বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দায়িত্ব দেওয়া হয় সভায়।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি শাহিন আহমেদ সভা শেষে সাংবাদিকদের বলেন, ‘আমরা সহজ শর্তে ঋণ দেওয়ার কথা বলেছি। সিইটিপি পুরোপুরো ঠিক হলে আমাদের অনেক প্রতিষ্ঠানের আন্তর্জাতিক পর্যায়ে চামড়া রপ্তানিতে দর পাওয়া যবে। অনেক প্রতিষ্ঠানই ইতোমধ্যে অন্যান্য সব কমপ্লায়েন্স অর্জন করতে পেরেছে।’

সভায় সিদ্ধান্ত হয়, কোরবানির চামড়া সংরক্ষণে এতিমখানাগুলোতে বিনামূল্যে লবণ সরবরাহ করবে বিসিক। অতীতের মত এবারও কোরবানি ঈদের পরের সাত দিন রাজধানীর বাইরের চামড়া ঢাকায় প্রবেশ করবে না।

হাজারীবাগের ট্যানারি শিল্পের অব্যবহৃত জায়গায় ভবন নির্মাণ করতে দ্রুত নকশা অনুমোদন দিতে রাজধানী উন্নয়ন কতৃপক্ষকে (রাজউক) নির্দেশনা দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানাসহ টাস্কফোর্সের সদস্যরা সভায় অংশ নেন।

;

রাঙামাটির চার উপজেলায় বাতিল হয়েছে ৮৭৬৩ ভোট



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম রাঙামাটি
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচনে পার্বত্য রাঙামাটি জেলার চার উপজেলায় অনুষ্ঠিত হয়ে যাওয়া উপজেলা পরিষদ নির্বাচনে সর্বমোট প্রাপ্ত ভোট থেকে ৮৭৬৩ ভোট বাতিল হয়েছে বলে জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে।

গত ৮ই মে অনুষ্ঠিত এই উপজেলা পরিষদ নির্বাচন পরবর্তী উপজেলা নির্বাচনী অফিসগুলো থেকে রাঙামাটি জেলা নির্বাচন অফিস বরাবর প্রেরিত চূড়ান্ত শীটে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

রাঙামাটি জেলা নির্বাচন অফিস থেকে প্রাপ্ত তথ্যানুসারে চার উপজেলায় সর্বমোট ভোটের সংখ্যা হলো ২১১০০৬ জন। অনুষ্ঠিত নির্বাচনে রাঙামাটি সদরে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে সর্বমোট বাতিল হয়েছে ৩৭৩০ ভোট।

বরকল উপজেলায় উপরোক্ত তিনটি পদে ২৮৮৫ ভোট, কাউখালী উপজেলায় ১৪৪৫ ভোট ও জুরাছড়ি উপজেলায় বাতিল হয়েছে ৭০৩ ভোট।

নির্বাচনে ভোটগ্রহণ শেষে ভোট গননা শেষে উপজেলা নির্বাচন অফিসারের স্বাক্ষরিত চূড়ান্ত শীট থেকে প্রাপ্ত তথ্যানুসারে রাঙামাটি সদর উপজেলায় চেয়ারম্যান পদে মোট ভোট পড়েছে ৩১৯০১ তার মধ্যে বৈধ ভোট ৩০৮৪২ এবং বাতিল হয়েছে ১০৫৯। শতকরা ভোট পরেছে ৩১.৫৭ শতাংশ।

এই উপজেলায় পুরুষ ভাইস চেয়ারম্যান পদে মোট পড়েছে ৩১৮৮৩ ভোট। তার মধ্যে বৈধ ভোট ৩০৫৩৪ এবং বাতিল হয়েছে ১৩৪৯টি। শতকরা ভোট পরেছে ৩১.৫৫ শতাংশ।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ভোট পড়েছে ৩১৯৪৫। তার মধ্যে বৈধ ভোট ৩০৬২৩ এবং বাতিল হয়েছে ১৩২২টি। শতকরা ভোট পড়েছে ৩১.৬১ শতাংশ।

রাঙামাটির বরকল উপজেলায় চেয়ারম্যান পদে মোট ভোট পড়েছে ১৮৫৫৪। তার মধ্যে বৈধ ভোট ১৮০০৫ এবং বাতিল হয়েছে ৫৪৯টি। শতকরা ভোট পড়েছে ৪৭.৩৫ শতাংশ।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে মোট ভোট পড়েছে ১৮৫৫৭। তার মধ্যে বৈধ ভোট ১৭২২৪ এবং বাতিল হয়েছে ১৩৩৩টি। শতকরা ভোট পড়েছে ৪৭.৩৬ শতাংশ।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ভোট পড়েছে ১৮৫৪২। তার মধ্যে বৈধ ভোট ১৭৫৩৯ এবং বাতিল হয়েছে ১০০৩ টি। শতকরা ভোট পড়েছে ৪৭.৩২ শতাংশ।

কাউখালি উপজেলায় চেয়ারম্যান পদে মোট ভোট পড়েছে ৩৫৭৮৩। তার মধ্যে ৩৫২৭০ বৈধ ভোট এবং বাতিল হয়েছে ৫১৩ টি। শতকরা ভোট পড়েছে ৭০.৫৩ শতাংশ।

এই উপজেলায় পুরুষ ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছে।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ভোট পড়েছে ৩৫৭৮৩। তার মধ্যে বৈধ ভোট ৩৪৮৫১ এবং বাতিল হয়েছে ৯৩২টি। শতকরা ভোট পড়েছে ৭০.৫৩%।

জুরাছড়ি উপজেলায় চেয়ারম্যান পদে মোট ভোট পড়েছে ১১০০৪। তার মধ্যে বৈধ ভোট ১০৭৯০ এবং বাতিল হয়েছে ২১৪টি। শতকরা ভোট পড়েছে ৫৫.২১ শতাংশ।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে মোট ভোট পড়েছে ১১০০৪। তার মধ্যে বৈধ ভোট ১০৭০৮ এবং বাতিল হয়েছে ২৯৬ টি। শতকরা ভোট পড়েছে ৫৫.২৯ শতাংশ।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ভোট পড়েছে ১১০০৪। তার মধ্যে বৈধ ভোট ১০৮১১ এবং বাতিল হয়েছে ১৯৩ টি। শতকরা ভোট পড়েছে ৫৫.২৯ শতাংশ।

;

সিকৃবিতে রুম দখল নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ, আহত ১৭



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম সিলেট
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রুম দখলকে কেন্দ্র করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে ঘটনা ঘটেছে।

রবিবার (১২ মে) বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের আব্দুস সামাদ আজাদ হলে এই সংঘর্ষের ঘটনা ঘটে। ওই হলে দুই দফা সংঘর্ষে অন্তত ১৭ জন আহত হয়েছে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়।

জানা যায় , সিকৃবির আজাদ হলের একটি রুম (৫০৭ নং) দীর্ঘদিন ধরে ফাঁকা পড়ে ছিল। তখন এলোটমেন্ট পাওয়া কিছু ছাত্রকে ওই রুমে তুলে দেন ছাত্রলীগের সহ-সভাপতি রিয়াজুল ইসলাম রিয়াদ সমর্থিত গ্রুপের নেতা-কর্মীরা।

তবে সাংগঠনিক সম্পাদক আরমান হোসেন সমর্থিত গ্রুপের নেতা-কর্মীরা এটা নিজেদের রুম বলে দাবি করেন। এ নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে দু-পক্ষের সংঘর্ষ বাঁধে।

পরে সমাধানের উদ্দেশ্য ছাত্র পরামর্শ, প্রক্টর, প্রভোস্টরা ছাত্রলীগসহ বসলে সেখানে কথা কাটাকাটির জেরে দ্বিতীয় দফায় সংঘর্ষ জড়িয়ে পড়েন নেতা-কর্মীরা।

দ্বিতীয় দফা সংঘর্ষকে কেন্দ্র করে মাঠে অবস্থান করে আরেকটি গ্রুপের (সহ-সভাপতি সাব্বির মোল্লা ও সাংগঠনিক সম্পাদক জুনায়েদ আহমেদ পক্ষের) নেতা- কর্মীরা। পরে পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

দুই দফা সংঘর্ষে ১৭ জন আহত হয়েছে বলে নিশ্চিত করেছেন সিকৃবির চীফ মেডিকেল অফিসার ডা. অসিম রঞ্জন রায়। আহতদের মধ্যে দুজনকে ওসমানী মেডিকেল কলেজে পাঠানো হয়েছে বলেও জানা গেছে।

এ বিষয়ে আব্দুস সামাদ আজাদ হলের প্রভোস্ট অধ্যাপক মীর মো. ইকবাল হাসান বলেন, ‘ক্যাম্পাসে একটি রুমকে নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ হয়। এতে কয়েক জন ছাত্র আহত হয়েছে। আমারা আহতদের দেখতে যাচ্ছি। আর ওই কক্ষটা আমরা তালা মেরে রেখেছি। ছাত্রলীগের নেতা-কর্মীরা নিজেরা বসে বিষয়টা সমাধান করবে বলে জানিয়েছে।’

এ ঘটনা সম্পর্কে জানতে সিকৃবি ছাত্রলীগ সভাপতি আশিকুর রহমান ও সাধারণ সম্পাদক এমাদুল হোসেনকে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তারা কল রিসিভ করেননি।

এ ছাড়াও সহ-সভাপতি রিয়াজুল ইসলাম রিয়াদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও কথা বলতে রাজি হননি।

এ প্রসঙ্গে সিকৃবির প্রক্টর অধ্যাপক ড.সাদ উদ্দিন মাহফুজ বলেন, ‘শিক্ষার্থীদের মধ্যে আব্দুস সামাদ আজাদ হলের একটি রুম নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের ঝামেলা হয়, যার দরুন বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়। আমরা সকলের সহযোগিতায় পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা করেছি। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কারা এ ঝামেলায় জড়িত খতিয়ে দেখা হচ্ছে। পরবর্তীতে কোনো সমস্যা হলে প্রশাসন থেকে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।’

এ ব্যাপারে সিলেট শাহপরান থানার এসি শাহজাহান ভূঁইয়া বলেন, ‘একটা রুম নিয়ে ছাত্রদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। পুলিশ এখনো ক্যাম্পাসের আশেপাশে অবস্থান করছে।’

এর আগে গত শুক্রবার (১০ মে) রাতে সিকৃবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। কমিটি ঘোষণার দুই দিন না পেরোতেই সংঘর্ষে জড়ালো ছাত্রলীগের দুটি গ্রুপ।

;

সাবেক মন্ত্রী নুরুল ইসলামের চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম চট্টগ্রাম
নুরুল ইসলাম বিএসসি। ছবি : সংগৃহীত

নুরুল ইসলাম বিএসসি। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাবেক প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। বেসরকারি উত্তরা ব্যাংকের ৩০ কোটি টাকা খেলাপি ঋণের মামলায় এ আদেশ দেওয়া হয়েছে।

রবিবার (১২ মে) চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

ওই চারজন হলেন-নুরুল ইসলাম বিএসসির ছেলে মুজিবুর রহমান, জাহিদুল ইসলাম, কামরুল ইসলাম ও ওয়াহিদুল ইসলাম।

মুজিবুর রহমান সাবেক মন্ত্রীর মালিকানাধীন সানোয়ারা ডেইরি ফুডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। অন্য তিন জন একই প্রতিষ্ঠানের পরিচালক।

মামলায় উল্লেখ করা তথ্য থেকে জানা গেছে, উত্তরা ব্যাংক থেকে দুই প্রতিষ্ঠানের নামে ২০ কোটি ৭২ লাখ ৪৬ হাজার ৭০৭ টাকা ঋণ নেওয়া হয়েছিল।

এর মধ্যে সানোয়ারা ডেইরি ফুডস লিমিটেডের নামে ১৭ কোটি ৯০ লাখ ৫৯ হাজার ১৩৯ টাকা ও ইউনিল্যাক সানোয়ারা বিডি লিমিটেডের ২ কোটি ৮১ লাখ ৮৭ হাজার ৫৬৭ টাকা ঋণ নেয়া হয়েছিল।

কিন্তু, এর বিপরীতে ব্যাংকে কোনো সম্পত্তি বন্ধক রাখা হয়নি। বিবাদীদের ব্যক্তিগত নিশ্চয়তা ও ট্রাস্ট রিসিটের ভিত্তিতে এই ঋণ মঞ্জুর করেছিল ব্যাংক।

নির্ধারিত সময়ে পরিশোধযোগ্য ঋণ হিসেবে আরোপিত সুদ ছিল এক কোটি ৬৭ লাখ ৬৩ হাজার ১১৭ টাকা। সুদসহ মোট স্থিতি ২২ কোটি ৪০ লাখ ৯ হাজার ৮২৪ টাকা।

ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ার পর পুনঃতফসিলের সুযোগ দেয় ব্যাংক। এরপরও ঋণ পরিশোধ না করায় সুদ আরোপ হয় আরও ৮ কোটি ১৩ লাখ ৪০ হাজার ৬২৪ টাকা।

এর ফলে ২০২৩ সালের ৩১ অক্টোবর পর্যন্ত ব্যাংকের মোট দাবি অর্থাৎ দুই প্রতিষ্ঠান মিলিয়ে খেলাপি ঋণের পরিমান দাঁড়ায় ৩০ কোটি ৫৩ লাখ ৫০ হাজার ৪৪৯ টাকা ৩৯ পয়সা।

আদেশের বিষয়টি নিশ্চিত করে আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বলেন, উত্তরা ব্যাংকের করা ৩০ কোটি টাকা ঋণ খেলাপির মামলায় আবেদনের প্রেক্ষিতে আদালত সাবেক মন্ত্রীর চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন। এ ছাড়া এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকার বিশেষ পুলিশ সুপারকে (অভিবাসন) নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে, ২০২৩ সালের ৬ নভেম্বর খেলাপি ঋণ আদায়ে উত্তরা ব্যাংকের আগ্রাবাদ শাখার প্রিন্সিপ্যাল অফিসার এ এস এম ফয়জুল আলম চৌধুরী বাদী হয়ে আদালতে মামলা দায়ের করেন।

এতে দুটি প্রতিষ্ঠানকে বিবাদী করা হয়। এ ছাড়া নুরুল ইসলাম বিএসসি ও তার স্ত্রী সানোয়ারা বেগম এবং পাঁচ ছেলেকেও বিবাদি করা হয়।

এদিকে বাদী গত ২ মে আদালতকে জানান, মামলা দায়েরের পর থেকে শুধুমাত্র একজন ছাড়া আর কোনো বিবাদি আদালতে হাজির হননি। ঋণ পরিশোধেরও কোনো উদ্যোগ নেওয়া হয়নি। বরং তারা দেশ ছেড়ে যাবার প্রস্তুতি নিচ্ছেন বলে জানতে পেরেছেন বাদী।

যে কারণে বিবাদিদের পাসপোর্ট জব্দ করে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়ার আবেদন করেন বাদী।

;