করোনা: ময়মনসিংহ নগরের কাঁচাবাজার স্থানান্তর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ময়মনসিংহ নগরের কাঁচাবাজার স্থানান্তর

ময়মনসিংহ নগরের কাঁচাবাজার স্থানান্তর

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের ভয়াবহতা থেকে নাগরিকদের নিরাপদ রাখার লক্ষ্যে ময়মনসিংহ নগরের সবচেয়ে বড় কাঁচাবাজার সাময়িকভাবে মেছুয়া বাজার থেকে কাচারিঘাটে স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানে সকল সবজি ও তরি-তরকারির দোকান অস্থায়ীভাবে আগামী শুক্রবার (১০ এপ্রিল) সকাল ৭টা থেকে প্রতিদিন সূর্যাস্ত পর্যন্ত বাজারের কার্যক্রম অব্যাহত থাকবে।

বুধবার (৮ এপ্রিল) রাতে ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু বার্তা২৪.কম-কে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, করোনার সংক্রমণ এড়াতে সতর্ক থাকা ছাড়া আর কোনো বিকল্প পথ নেই। সেজন্য সামাজিক দূরত্ব রজায় রাখতে কাঁচাবাজার স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা একটি দোকান থেকে আরেকটি দোকান ৪০ ফুট দৈর্ঘ্য ও ২০ ফুট প্রস্থে বাঁশ দিয়ে দূরত্ব তৈরি করে দেব। নগরবাসীকে নিরাপদ রাখার স্বার্থে সাময়িক এ কষ্ট মেনে নিতে সবার প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি।

এর আগে, বিকেলে মসিক মেয়র ইকরামুল হক টিটু, জেলা প্রশাসক মো. মিজানুর রহমান, পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান, র‍্যাব-১৪’র অধিনায়ক লে. কর্নেল ইফতেখার উদ্দিন, চেম্বার অব কমার্সের সহ-সভাপতি শংকর সাহাসহ সিটি করপোরেশনের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তা ও সবজি বিক্রেতা সমিতির নেতারা নির্ধরিত স্থান পরিদর্শন করার পর এ সিদ্ধান্ত সমূহ গ্রহণ করা হয়।

   

হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদির প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিবন্ধিত সব হজযাত্রী যাতে হজ পালন করতে পারে তার জন্য হজের ভিসা অনুমোদনের সময় আরও বাড়ানোর জন্য সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৩ মে) গণভবনে বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান সৌজন্য সাক্ষাতে গেলে তিনি এ আহ্বান জানান।

বৈঠকের পর ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার এম নজরুল ইসলাম এ তথ্য জানান। বিভিন্ন জটিলতায় সৌদি আরব থেকে এখনও ভিসা পাননি ১০ হাজারের বেশি হজযাত্রী।

এসময় সৌদি রাষ্ট্রদূত বাংলাদেশে কিছু প্রকল্প বাস্তবায়নে তার দেশের বিনিয়োগকারী ও কোম্পানির আগ্রহের কথা জানান। এবং সেসব প্রকল্পের একটি তালিকা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

জবাবে শেখ হাসিনা বলেন, যাচাই-বাছাই শেষে বাংলাদেশ পরবর্তী পদক্ষেপ নেবে। এ প্রসঙ্গে তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেন।

ফিলিস্তিন ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের জন্য সহায়তার আরেকটি চালান প্রস্তুত করছে। বাংলাদেশ ইতোমধ্যে দুইবার সহায়তা পাঠিয়েছে বলেও জানান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও তার কয়েকটি মিত্র ছাড়া পুরো বিশ্ব ফিলিস্তিনের পক্ষে রয়েছে।

সৌদি রাষ্ট্রদূত জানান, তার দেশে প্রায় ৩২ লাখ বাংলাদেশি রয়েছেন। যারা বাংলাদেশ ও সৌদি আরবের অর্থনীতিতে অবদান রাখছেন।

প্রধানমন্ত্রী সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদের আইনি মাধ্যমে ঢাকায় রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত করার জন্য পদক্ষেপ নেওয়ার জন্য রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান।

এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) সচিব মোহাম্মদ সালাহউদ্দিন উপস্থিত ছিলেন।

;

রাজবাড়ীতে যাত্রীবাহী বাস খাদে পড়ে আহত ২০



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীতে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস উল্টে খাদে পড়ে অন্তত ২০ জন যাত্রী আহত হয়েছেন।

সোমবার (১৩ মে) সকাল সাড়ে ৯টার দিকে সদর উপজেলার কল্যাণপুর এলাকায় দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। আহতদের রাজবাড়ী সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

জানা যায়, কুষ্টিয়া থেকে ছেড়ে আসা লোকাল বাসটি ৩৫ থেকে ৪০ জন যাত্রী নিয়ে দৌলতদিয়া ঘাটে যাচ্ছিল। পথে কল্যাণপুর এলাকায় পৌঁছালে বাসের সামনে থাকা একটি ভ্যান ও একটি ইজিবাইককে ওভারটেক করতে গিয়ে চালক নিয়ন্ত্রণ হারান। এতে বাসটি উল্টে সড়কের পাশে খাদে পড়ে অন্তত ২০ জন যাত্রী আহত হন। স্থানীয়রা আহতদের উদ্ধার করে রাজবাড়ী সদর হাসপাতালে পাঠিয়েছেন।

রাজবাড়ী সদর হাসপাতালের নার্সিং সুপারভাইজার আব্দুল্লাহ্ আল মামুন জানান, আহতদের মধ্যে চারজনের অবস্থা গুরুতর হওয়ায় তাদের হাসপাতালে ভর্তি রাখা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

আহলাদিপুর হাইওয়ে থানার সার্জেন্ট মাহমুদ-উন-নবী জানান, দুর্ঘটনার সঙ্গে সঙ্গেই বাসটির চালক-হেলপার পালিয়ে যান। ফরিদপুর থেকে রেকার এনে বাসটি উদ্ধার করে থানায় নেওয়ার প্রক্রিয়া চলছে।

;

গাঁজাসহ নারী মাদক চোরাকারবারি আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
গাঁজাসহ নারী মাদক চোরাকারবারি আটক

গাঁজাসহ নারী মাদক চোরাকারবারি আটক

  • Font increase
  • Font Decrease

সাভারের আশুলিয়ায় চার কেজি গাঁজাসহ পারভীন আক্তার (৪৪) নামের এক মাদক চোরাকারবারিকে আটক করেছে গোয়েন্দা পুলিশ।

সোমবার (১৩ মে) দুপুরে বিষয়টি নিশ্চিত করে ঢাকা জেলা ডিবি উত্তর। এর আগে রোববার (১২ মে) আশুলিয়ার উত্তর গাজীরচট এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

আটককৃত পারভীন আক্তার নওগাঁ জেলার পত্নীতলা থানার মোবারকপুর গ্রামের আক্তার হোসেন মিন্টু ওরফে মোকসেদের স্ত্রী। তিনি আশুলিয়ার গাজীরচট উত্তরপাড়া আমবাগান এলাকায় দীর্ঘদিন ধরে মাদকদ্রব্য বিক্রি করে আসছেন।

ডিবি পুলিশ জানায়, দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন এলাকা থেকে মাদকদ্রব্য এনে আশুলিয়ায় বিক্রি করতেন পারভীন আক্তার। ওই এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. মাজহারুল ইসলাম বলেন, মাদক চোরাকারবারি পারভীন আক্তারের বিরুদ্ধে আশুলিয়া থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

;

বাজেটে নারীর ক্ষমতায়ন নিশ্চিতে বিএনপিএস’র ১১ সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নারীর ক্ষমতায়ন নিশ্চিতে ২০২৪-২৫ অর্থ বছরে আসন্ন জাতীয় বাজেটে ১১টি সুপারিশ উপস্থাপন করেছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস)।

সোমবার (১৩ মে) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ২০২৪-২৫ অর্থবছরে জাতীয় বাজেটে নারীর ক্ষমতায়নে বরাদ্দকৃত জেন্ডার বাজেটের কার্যকর বণ্টন, বাস্তবায়ন ও মূল্যায়নের দাবিতে সংবাদ সম্মেলনে এ সুপারিশগুলো তুলে ধরা হয়।

সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও গবেষক ড. সায়মা হক বিদিশা বলেন, মন্ত্রণালয়গুলোর জেন্ডার সংবেদনশীল প্রোগ্রামের ক্ষেত্রেও কম বাজেট বরাদ্দ রাখা হয়। বাজেটে নারীর জন্য বরাদ্দের পরিকল্পনা ও মনিটরিংয়ের সময় সে বরাদ্দ নারী উন্নয়ন নীতির কর্মকৌশল অনুযায়ী হচ্ছে কি না তার কোনো খতিয়ান আমরা দেখতে পাই না। মন্ত্রণালয় ও বিভাগগুলোর বরাদ্দকৃত জেন্ডার বাজেটের কার্যক্রমগুলো কীভাবে সরাসরি নারীর ক্ষমতায়ন ও জাতীয় নারী উন্নয়ন নীতিমালার কর্মপরিকল্পনার সাথে সম্পর্কিত, তার অগ্রগতি সংক্রান্ত রিপোর্ট প্রতি বছর তৈরি ও জনসমক্ষে পেশ করতে হবে।'

বাংলাদেশ নারী প্রকৃতির সংঘের এক্সিকিউটিভ ডিরেক্টর রোকেয়া কবির বলেন, দেশের ৫০ শতাংশ জনগোষ্ঠীই নারী; যাদের সিংহভাগই সম্পদহীন, ক্ষমতাহীন এবং উপার্জনের সুযোগবঞ্চিত ও পরনির্ভরশীল। তাদের দিকে ন্যায়সম্পন্ন ও কার্যকরভাবে সম্পদপ্রবাহ বৃদ্ধি করতে হবে। আমরা লক্ষ্য করছি, গত কয়েক বছরের বাজেটে নারীদের বড় আকারের ঋণ সুবিধা প্রদানের কথা বলা হচ্ছে, কিন্তু একজন নারীকে বড় আকারে ঋণ নিতে হলে সম্পদ বন্ধক দিতে হয়। যার উত্তরাধিকারের সমান অধিকার নেই, তিনি কীভাবে সম্পদ বন্ধক রাখবেন? সম্পদ বন্ধক ছাড়া নারীদের ঋণ প্রদান করার নিয়ম চালু করতে হবে। এজন্য উত্তরাধিকার আইনে নারীর সম-অধিকার প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা জরুরি। এছাড়া খাস জমির বণ্টনে নারীদের ক্ষেত্রে শর্তবিহীন (উপযুক্ত ছেলে থাকা) বণ্টন নিশ্চিত করা জরুরি।

নারী প্রগতি সংঘের ১১টি সুপারিশগুলো হলো-

বরাদ্দকৃত বাজেটের মাধ্যমে নারীর জীবনের কোন ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হলো, সে বিষয়ক তথ্য-উপাত্ত/ খতিয়ান আগামী অর্থবছরের জাতীয় বাজেট উপস্থাপনের সময় উত্থাপন করতে হবে।

মন্ত্রণালয় ও বিভাগগুলোর বরাদ্দকৃত জেন্ডার বাজেটের কার্যক্রমগুলো কীভাবে সরাসরি নারীর ক্ষমতায়ন ও জাতীয় নারী উন্নয়ন নীতিমালার কর্মপরিকল্পনার সাথে সম্পর্কিত, তার অগ্রগতি সংক্রান্ত রিপোর্ট প্রতি বছর তৈরি ও জনসমক্ষে পেশ করতে হবে।

নারীর ক্ষমতায়নের জন্য নেয়া কৌশলগুলো কতটুকু জেন্ডার চাহিদা পূরণ করছে এবং অগ্রগতি কতটুকু সে বিষয়কসংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণের পাশাপাশি গুণগত বিশ্লেষণের পরিমাপক নির্ধারণ করতে হবে।

প্রতিটি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের জেন্ডার বাজেট বিষয়ে ধারণাগত স্পষ্টতা এবং পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন বিষয়ে দক্ষতা বৃদ্ধির ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিভিন্ন মন্ত্রণালয়ের জেন্ডার বাজেট ফোকাল পয়েন্টদের তথ্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওয়েবসাইটে থাকতে হবে।

লিড মন্ত্রণালয় হিসেবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জেন্ডার বাজেট বিষয়ে ধারণাগত এবং মনিটরিং দক্ষতা বাড়ানোর ব্যবস্থা করতে হবে।

সেবাদানকারী প্রতিষ্ঠান ও ব্যক্তিদের জেন্ডার ও জেন্ডার বাজেট বিষয়ক প্রশিক্ষণের আওতায় আনতে হবে এবং জেন্ডার সংবেদনশীল পরিবেশ নিশ্চিত করে তাদের সেবা দানের দক্ষতাকে বাৎসরিক কর্মমূল্যায়নের সাথে যুক্ত করতে হবে।

নারীর জন্য জামানতমুক্ত ঋণ সুবিধা বাড়ানোর পাশাপাশি উত্তরাধিকার আইনে পরিবর্তন আনতে হবে।

গৃহস্থালী কাজে নারীর শারীরিক শ্রম লাঘব করার জন্য গৃহস্থালী সরঞ্জামাদির দাম কমিয়ে এবং নারীর কর্মভার লাঘব করার উদ্যোগ গ্রহণ করতে হবে।

সহিংসতার শিকার নারীদের জন্য সেবা বাড়ানো বিশেষ করে আইনি সহায়তা প্রদান, শেল্টার হোম তৈরি করা এবং সেখানে রেখে তাদের যথাযথ প্রশিক্ষণ দিতে হবে।

জেন্ডার বাজেট বিষয়ক গবেষণার উদ্যোগ নিতে হবে। বিশেষ করে বিআইডিএসসহ গবেষণা প্রতিষ্ঠানগুলোকে জেন্ডার বাজেট বিশ্লেষণের উদ্যোগ নিতে হবে।

সম্মেলনের সভাপতিত্ব করেন বাংলাদেশ নারী প্রগতি সংঘের পরিচালক শাহনাজ সুমি। এছাড়া আরও উপস্থিত ছিলেন বিভিন্ন নারী ও উন্নয়ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ।

;