খুলনায় কর্মহীন পরিবারের মাঝে খাদ‌্যসামগ্রী দিল মেক্সসা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
খুলনায় কর্মহীন পরিবারের মাঝে খাদ‌্যসামগ্রী দিল মেক্সসা

খুলনায় কর্মহীন পরিবারের মাঝে খাদ‌্যসামগ্রী দিল মেক্সসা

  • Font increase
  • Font Decrease

নভেল করোনাভাইরাসের ছোবলে থমকে গেছে গোটা দেশ। ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশের বিভিন্ন স্থানের মতো লকডাউন করা হয়েছে খুলনাকে। এমন পরিস্থিতিতে কর্মহীন অসহায় ও দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে মিলিটারি কলেজিয়েট স্কুল এক্স স্টুডেন্ট এসোসিয়েশন (মেক্সসা)।

বৃহস্পতিবার (০৯ এপ্রিল) সকালে মেক্সসা’র উদ্যোগে খুলনা মহানগরীর বিভিন্ন এলাকায় ৩০০টি কর্মহীন অসহায় ও দুস্থ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

এসময়ে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: ইমরান খান, মেক্সসার সভাপতি ইফতেখার মামুন, অর্থ বিষয়ক সম্পাদক শেখ সাদী, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মুনির ইফতেখার, ফটো সাংবাদিক কাজী শান্ত, সদস্য রায়হান মির্জা, মো. আফরোজ, তাজ উদ্দীন আহমেদ সজীব, আল-ফয়সাল, নাজমুল সাকিব, রাফসান জাহিদ ও শেখ তানভির রাফিন।

মেক্সসার প্রতিনিধিরা জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে থেমে গেছে অর্থনৈতিক চাকা। বন্ধ হয়েছে ব্যবসা প্রতিষ্ঠান, মার্কেট, শপিং মল এমনকি সবধরনের পাবলিক ট্রান্সপোর্ট লঞ্চ, বাস ও ট্রেন। এরকম পরিস্থিতিতে বন্দী হয়েছে পড়েছে অসংখ্য পরিবার। এ অবস্থায় কর্মহীনদের মুখে একটু হাঁসি ফুটাতে এ উদ্যোগ নিয়েছে তারা।

প্রত্যেকটি পরিবারের মাঝে বিতরণ করা খাদ্যসামগ্রীর মধ্যে ছিল, চার কেজি চাল, এক কেজি ডাল, এক কেজি পেঁয়াজ, দুই কেজি আলু, ২৫০ গ্রাম লবণ, ৫০০ মিলি সয়াবিন তেল ও একটি সাবান।

এর আগে মঙ্গল ও বুধবার যশোরের বিভিন্ন এলাকায় ২৫০টি কর্মহীন অসহায় ও দুস্থ পরিবারের মাঝে তারা খাদ্যসামগ্রী বিতরণ করে তারা।

   

মা-মেয়ে একত্রে এসএসসি পাশ, এলাকায় উৎসব



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া
মা-মেয়ে একত্রে এসএসসি পাশ

মা-মেয়ে একত্রে এসএসসি পাশ

  • Font increase
  • Font Decrease

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় মা ও মেয়ে একসাথে এসএসসি পরীক্ষায় পাস করেছে। ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফলে দুজনই কৃতিত্ব অর্জন করেন। এনিয়ে এলাকায় চলছে উৎসবের আমেজ।

ঘটনাটি ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার চাতলপাড় ইউনিয়নের চাতলপাড় ওয়াজ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের। এই গৃহবধূর নাম নূরুন্নাহার বেগম। তিনি নাসিরনগর উপজেলার চাতলপাড় ইউনিয়নের কাঠাঁলকান্দি গ্রামের মো. ফরিদ মিয়ার মেয়ে। তিনি ২০২৪ সালে কারিগরি শিক্ষা বোর্ড থেকে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়ে ৪ দশমিক ৫৪ পয়েন্ট পেয়ে কৃতকার্য হয়েছে।

অপর দিকে তার মেয়ে চাতলপাড় ওয়াজ উদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে মানবিক বিভাগে ২ দশমিক ৬৭ পয়েন্ট নিয়ে কৃতকার্য হয়েছেন। এনিয়ে এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে।

নুরুন্নাহার বেগম সাংবাদিকদের বলেন, ছোট বেলায় খুব ইচ্ছে ছিল পড়ালেখা করে মানুষের মতো মানুষ হবো। কিন্তু ছোট বেলায় বিয়ে হয়ে যায় আমার। বিয়ের পর দুই ছেলে-মেয়ে আর সংসার নিয়ে ব্যস্ত হয়ে যাওয়ায় নিজের পড়ালেখার কথা ভুলে যাই। কিন্তু মন থেকে পড়ালেখার ইচ্ছে শক্তি বাদ দিতে পারিনি। পরে নিজের একান্ত ইচ্ছে আর স্বামী সন্তানের অনুপ্রেরণা ও সহযোগিতায় চাতলপাড় কারিগরি বিদ্যালয়ে নবম শ্রেণিতে ভর্তি হই।

তিনি আরও বলেন, যে সকল নারীরা পরিবারের সংসারের অসচ্ছলতার কারণে পড়ালেখা করতে চায় না, তাদের প্রতি অনুরোধ, সরকার বিনা টাকায় পড়ালেখা চালিয়ে যেতে সুযোগ করে দিয়েছে। পরিবার থেকে অল্প বয়সে বিয়ের চাপ দিলে প্রতিবাদ করতে হবে।

চাতলপাড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রফিক মিয়া জানান, তার এই সাফল্যে আমরা গর্বিত। নতুন প্রজন্মের কাছে তিনি একজন আদর্শ।

নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ ইমরানুল হক ভূইয়া বলেন, পড়াশুনা করতে চাইলে যে কোনো বয়সেই করা সম্ভব, মানুষের অদম্য ইচ্ছা শক্তির কাছে সকল কিছুই অর্জন করা সম্ভব।

তিনি আরও বলেন, বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের জন্য নুরুন্নাহার একটি জ্বলন্ত উদাহরণ। বিশেষ করে নারীদের কাছে উজ্জ্বল নক্ষত্র। আমার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে সম্মানিত করা হবে। মা নুরুন্নাহার ও মেয়ে নাসরিন আক্তারের সাফল্য কামনা করেন তিনি।

;

১২২ উপজেলায় প্রতীক বরাদ্দ সোমবার



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১১২ উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের আগামীকাল (১৩ মে) সোমবার মধ্যে প্রতীক বরাদ্দ হবে।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, রিটার্নিং কর্মকর্তারা অফিস চলাকালীন প্রতীক বরাদ্দ করবেন৷ এরপর শুরু হবে নির্বাচনি প্রচারণা। আইন অনুযায়ী, ভোট গ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগ পর্যন্ত চলবে প্রচার। আগামী ২৯ মে এই ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম সম্প্রতি জানিয়েছিলেন, তৃতীয় ধাপে চেয়াম্যান পদে ৫৭০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬১৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪০০ জন; মোট ১৫৮৮ জন প্রার্থীনোনয়নপত্র দাখিল করেছেন। তবে বাছাই, আপিল শেষে এই সংখ্যা এদিক সেদিক হতে পারে।

মোট প্রার্থীর মধ্যে পাঁচজন রয়েছেন একক প্রার্থী। চট্টগ্রামের চান্দনাইশে মহিলা ভাইস চেয়ারম্যান, পিরোজপুরের ভাণ্ডারিয়ায় ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান, যশোরের অভয়নগরে ভাইস চেয়ারম্যান ও সুনামগঞ্জের ছাতক মহিলা ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী রয়েছে।

এবার ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৭৬টি উপজেলায় চার ধাপে ভোটগ্রহণ করছে নির্বাচন কমিশন। ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরবর্তীতে সে সব পরিষদে ভোট নেওয়া হবে।

তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৪৫টির মতো উপজেলায় ৮ মে ভোট হয়েছে। দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ হওয়ার কথা রয়েছে।

;

বন-জঙ্গলের আইনে দেশ চলছে: সরোয়ার আলমগীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্ম আহবায়ক সরোয়ার আলমগীর বলেছেন, বর্তমানে প্রত্যেকটি কারাগার হচ্ছে শেখ হাসিনার বন্দিশালা, এখানে আইন কানুন কোনো কিছুর দরকার নেই। আওয়ামী দুঃশাসনের বিরুদ্ধে কথা বললেই তাকে কারাগারে থাকতে হচ্ছে। এদেশে জঙ্গলের শাসন চলছে, বন-জঙ্গলের আইনে দেশ চলছে। এভাবে দেশ চলতে পারে না। এই বনজঙ্গলের আইন, এই দুঃশাসন শেকড়সহ উপড়ে ফেলতে হবে। এজন্য সকলকে সর্বাত্মক প্রস্তুতি নিতে হবে।

রোববার (১২ মে) ফটিকছড়ির বিবিরহাট বাস স্ট্যান্ডে বেগম খালেদা ও পৌর বিএনপির সদস্য সচিব আবুল কালামকে মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সরোয়ার আলমগীর বলেন, সরকার সারা দেশে ত্রাসের রাজত্ব কায়েম করেছে। গণতন্ত্রকে তারা প্রায় নির্বাসনে পাঠিয়ে দিয়েছে। আদালতের কাঁধে বন্দুক চাপিয়ে তারা বিরোধী দলের সক্রিয় নেতাকর্মীদের হয়রানি করছে। এরই অংশ হিসেবে পৌর বিএনপির সংগ্রামী সেক্রেটারি আবুল কালামকে নিম্ন আদালতে জামিন না নিয়ে কারাগারে পাঠিয়েছে। আমাদের দেশরত্ন বেগম খালেদা জিয়াসহ সকল নেতাকর্মীকে দ্রুত মুক্তি দিতে হবে। না হলে সামনে আমরা বসে থাকব না।

ফটিকছড়ি পৌর বিএনপির সভাপতি মোবারক হোসেন কাঞ্চন চেয়ারম্যানের সভাপতিত্বে বিক্ষোভ মিছিলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা বিএনপি নেতা তাহের সিদ্দিকী, নাজিম উদ্দিন শাহীন, আবুল খায়ের, মুনসুর চৌধুরী, শাহরিয়ার চৌধুরী, মোঃ মুস্তাফা, নাছির, জাহেদ মেম্বার, কৃষক দল সাধারণ সম্পাদক নূরুল হুদা, উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক এস এম আবু মুনসুর, যুবদল নেতা মোশরাফুল আনোয়ার মশু, মোজাহারুল ইকবাল লাভলু।

;

বাবার লাশ রেখে পরীক্ষা দেওয়া সেই পূর্ণ পেলো জিপিএ-৫



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, কটিয়াদী (কিশোরগঞ্জ)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কিশোরগঞ্জের কটিয়াদীতে বাবা হারানোর শোক নিয়ে পরীক্ষা দেওয়া পূর্ণ জিপিএ-৫ পেয়েছে।

রোববার (১২ মে) প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে দেখা যায় জিপিএ-৫ প্রাপ্ত হয় এই ছাত্রী। কটিয়াদী পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এবছর মোট ৩৯৯ জন পরীক্ষায় অংশ নেয়৷ এর মধ্যে ৩৭৮ জন কৃতকার্য হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৮০ জন। এই স্কুলে পাসের হার ছিলো ৯৫.২১%।

পূর্ণার এই ফলাফলে তার স্কুলের প্রধান শিক্ষক থেকে শুরু করে সকল শিক্ষরাই সন্তুষ্টি প্রকাশ করেছেন। এছাড়াও তার পরিবার স্কুলের শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

কটিয়াদী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা (কম্পিউটার বিভাগ) সাদেকা সুলতানা বার্তা ২৪.কম'কে বলেন, 'এমন শোকাবহ বেদনাদায়ক পরিস্থিতিতে পরীক্ষায় অংশ নিয়ে আমাদের ছাত্রী পূর্ণ যে রেজাল্ট করেছে তাতে আমরা সন্তুষ্ট। তার জীবনের ও ভবিষ্যতের জন্য সফলতা কামনা করছি। সে যেনো তার বাবার স্বপ্ন পুরণ করতে পারে এটাই কামনা করছি।'

উল্লেখ্য কটিয়াদী পশ্চিমপাড়া নিবাসী, বাজারের মুদি দোকানদার ফজলুর রহমান দুদু মিয়া শারীরিক অসুস্থতায় মৃত্যুবরণ করেন। সেই সময় তার দ্বিতীয় কন্যা বাবার লাশ কবরে রেখে এসএসসি পরীক্ষায় অংশ নেয়।

;