চট্টগ্রাম টেস্ট দেখা যাবে ১০০ টাকায়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেটে বড় ব্যবধানে হারতে হয়েছে বাংলাদেশ। ৩২৮ রানে হারের ক্ষতে প্রলেপ দেয়ার সুযোগ পাচ্ছেন শান্তরা। ৩০ মার্চ থেকে চট্টগ্রামে শুরু হবে দুই ম্যাচ সিরিজের শেষ টেস্ট। সে ম্যাচ মাঠে বসে উপভোগ করতে চট্টলার দর্শকদের কেমন খরচ হতে পারে, তা জানিয়ে একটি বিবৃতি দিয়েছে বিসিবি।

বিসিবির বিবৃতি অনুযায়ী সবচেয়ে দামি টিকিট গ্র্যান্ড স্ট্যান্ডের। সে গ্যালারিতে বসে খেলা দেখতে গুণতে হবে আপনাকে ১০০০ টাকা। এছাড়া রুফটপ হসপিটালিটির টিকিটও মিলবে সমান দামেই। আন্তর্জাতিক স্ট্যান্ডের টিকিটের দাম ৫০০ টাকা। ক্লাব হাউজের টিকিটের দাম ধরা হয়েছে ৩০০ টাকা। ইস্টার্ন স্ট্যান্ডের টিকিট পাওয়া যাবে ২০০ টাকায়। সর্বনিম্ন দাম ওয়েস্টার্ন স্ট্যান্ডে। সেখানকার টিকিটের দাম ১০০ টাকা করে।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজের ম্যাচগুলোও হয়েছিল চট্টগ্রামে। তবে ওয়ানডের তুলনায় একই মাঠে টেস্টের টিকিটমূল্য তুলনামূলক কম। ওয়ানডের চেয়ে টেস্টে টিকিটমূল্য প্রায় ১০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত কমে গেছে।

টিকিটের প্রাপ্তিস্থানও জানিয়েছে বিসিবি। বিটাক মোড়ের কাছে সাগরিকা টিকেট কাউন্টারে পাওয়া যাবে টিকিট। পাওয়া যাবে ম্যাচের আগের দিন ও ম্যাচের দিন সকাল ৯:৩০ টা থেকে সন্ধ্যা ৪:৩০টা পর্যন্ত।

   

বোলারদের বাঁচান, বললেন অশ্বিন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলে চলতি আসরে প্রায় প্রতিম্যাচেই দেখা যাচ্ছে রানপাহাড়। গতরাতে কলকাতা-পাঞ্জাব ম্যাচেও সর্বোচ্চ রানে তাড়া করার বিশ্বরেকর্ড গড়ে ব্যাটিং দাপটে ম্যাচ জিতে নিল পাঞ্জাব। এরকম ‘ব্যাটিং নির্ভর’ ম্যাচ যেখানে বোলারদের আগের মত বড় ভূমিকা পালন করতে দেখা যাচ্ছে না, এই বিষয়টি ক্রিকেটের সৌন্দর্যকে নষ্ট করছে বলেও মতবাদ দিচ্ছেন অনেক বিশ্লেষক এবং ক্রিকেটের দর্শকরা।

কলকাতার দেওয়া ২৬২ রানের লক্ষ্য ৮ বল ও ৮ উইকেট হাতে রেখেই টপকে গেছে পাঞ্জাব। এই ম্যাচের পর নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’-এ পোস্ট দিয়েছেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। সাম্প্রতিক সময়ে বোলারদের অসহায়ত্ব এবং মার খেতে দেখে এ বিষয়ে নিজের মনোভাব জানিয়েছেন তিনি।

পোস্ট দিয়ে তিনি লিখেছেন, ‘অনুগ্রহ করে কেউ বোলারদের বাঁচান।‘ এই কথাটা লেখার পাশাপাশি অশ্বিন ‘এসওএস’ শব্দটিও তিনবার লিখেছেন। এই ইংরেজি শব্দটি দিয়ে বোঝায়-‘সেভ আওয়ার সোলস।’ অর্থাৎ আমাদের জীবন বাঁচাও। সাধারণত বিপদে পড়লে জীবন বাঁচাতে এই সংকেত ব্যবহার করা হয়।

পাঞ্জাব যখন গতকাল নিজেদের জয় প্রায় নিশ্চিতই করে ফেলেছিল, সেসময় বিস্ময়ের সঙ্গে অশ্বিন আরও একটি পোস্ট দিয়ে লিখেছেন, ‘টি–টোয়েন্টি ম্যাচে ২৬০‍+ রান তাড়া করতে নেমে সর্বশেষ ২ ওভারেই প্রতি বলে বলে রান উঠেছে। এটা হজম করতেও সময় লাগে।’

এই পোস্টগুলো দিয়ে মূলত তিনি বুঝিয়েছেন যে বোলারদের বর্তমান পরিস্থিতি খুব একটা ভাল নেই। প্রতি ম্যাচেই ব্যাটারদের কাছে নাস্তানাবুদ হচ্ছেন বোলাররা। আগে যেমন ক্রিকেটটা ব্যাটিং এবং বোলিং উভয় ক্ষেত্রেই নৈপুণ্য দেখানোর সুযোগ ও সম্ভাবনা ছিল, এখন পরিস্থিতি তেমনটা নেই। এখন বোলারদের থেকে ব্যাটারদের কৃতিত্বটাই বেশি চোখে পড়ছে এবং বাস্তবেও বোলারদের থেকে ব্যাটারদের দাপটই বেশি।

অশ্বিন এবারের আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলছেন। ৮ ম্যাচে ৭ জয়ের সঙ্গে পয়েন্ট তালিকার শীর্ষে আছে তারা। ব্যাটারদের তাণ্ডবে বর্তমানে বোলাররা যেখানে অপদস্ত, এমন সময়ে অশ্বিন বেশ নিরাপদ অবস্থানেই আছেন। ৭ ম্যাচে মাত্র ১টি উইকেট শিকার করলেও তার ইকোনমি রেট ৮.৮৯।

;

আবারও প্রিমিয়ার লিগে লেস্টার সিটি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফুটবল সমর্থকদের মনে ২০১৫-১৬ মৌসুমটা যেন গেঁথে আছে। কারণটা হচ্ছে লেস্টার সিটি। প্রিমিয়ার লিগের শক্তিশালী সব দলকে হারিয়ে এবং সবাইকে অবাক করে দিয়ে সেই মৌসুমের শিরোপাটি তুলে নিয়েছিল এই দলটি।

ইতিহাস গড়া এই দলটি গত মৌসুমে প্রিমিয়ার লিগ পয়েন্ট টেবিলের ১৮তম স্থানে থেকে শেষ করায় তাদেরকে নেমে যেতে হয়েছিল দ্বিতীয় স্তরে। চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে তাই দেখা যায়নি লেস্টার সিটিকে। তবে গতরাতে কুইন্স পার্ক রেঞ্জার্সের সঙ্গে লিডস ইউনাইটেড এক হালি গোল গজম করে হারায় নিশ্চিত হয়েছে লেস্টার সিটির প্রিমিয়ার লিগে ফিরে আসা।

ইএফএল চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় বর্তমানে শীর্ষস্থান দখল করে আছে লেস্টার সিটি। ৪৪ ম্যাচে তাদের পয়েন্ট ৯৪। দুইয়ে থাকা লিডসের পয়েন্ট ৪৫ ম্যাচে ৯০। লিডসের বাকি আছে একটি ম্যাচ। সে ম্যাচে পূর্ণ পয়েন্ট পেলেও লেস্টারকে টপকানো আর সম্ভব নয় তাদের পক্ষে।

এপ্রিলের ৩০ তারিখ প্রেস্টনের বিপক্ষে ম্যাচে জয় তুলে নিতে পারলে আনুষ্ঠানিকভাবে ২০২৪-২৫ মৌসুমে লেস্টারের ইংলিশ প্রিমিয়ার লিগে জায়গা নিশ্চিত হবে। যদিও তার আগেই উদযাপনে মাততে দেখা যাচ্ছে লেস্টারের খেলোয়াড়দের। শহরের রাস্তায় সমর্থকরা নেমে এসেছেন পতাকা-প্ল্যাকার্ড, নেচে-গেয়ে আনন্দ করছে তারা। দলের প্রত্যাবর্তনের এই উদযাপনের ভিডিও-ছবি নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছে লেস্টার সিটি।

;

‘ক্রিকেট খেলাটা বেসবলে পরিণত হচ্ছে’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুক্রবার রাতে ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ৮ উইকেটের বড় জয় পেয়েছেন পাঞ্জাব কিংস। এই ম্যাচে শুধু পাঞ্জাবের জয়ই নয়, বরং একের অধিক রেকর্ডের দেখাও পেয়েছে ক্রিকেট বিশ্ব। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ (২৬১) রান তাড়া করে জেতার নজির গড়ল পাঞ্জাব।

এছাড়াও দুই দল মিলে এই ম্যাচে মোট ছক্কা মেরেছে ৪২টি, যা যেকোনো টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ডও। রেকর্ডময় এই ম্যাচে জয়ের পর পাঞ্জাবের অধিনায়ক স্যাম কারান জানিয়েছেন নিজের অভিমত। দলের এই জয়ে বেশ আনন্দিত তিনি। তবে এছাড়াও পুরষ্কার বিতরণীর মঞ্চে তিনি বললেন অবাক করা কিছু কথাও।

‘ক্রিকেট এখন বেসবলে পরিণত হচ্ছে, তাই না?’- এমনটাই বলে বসলেন স্যাম। তবে তার এই কথাটার সঙ্গে বাস্তবতার মিল রয়েছে বটে। এবারের আইপিএলে প্রতি ম্যাচেই যেভাবে রান আর ছক্কার বন্যা বইছে তাতে ক্রিকেট খেলাটা দেখতে অনেকটা বেসবলের মতোই দেখাচ্ছে।

তিনি আরও বলেন, ‘ব্যাপারটা অবিশ্বাস্য ছিল। এই ২ পয়েন্ট পেয়ে সত্যিই আমরা আনন্দিত। এমন ম্যাচের তুলনা চলে না। কিন্তু গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, কয়েকটি সপ্তাহ বাজে গিয়েছে আমাদের(৫ ম্যাচে প্রথম জয়), আমরা এরপরও হাল ছাড়িনি। ম্যাচের স্কোর ভুলে যান, মূলত জয়টাই আমাদের প্রাপ্য ছিল।’

এবারের আসরে ব্যাটাররা এত আক্রমণাত্মক ও বিধ্বংসী কীভাবে হয়ে উঠেছেন এই প্রশ্নের জবাবে কারান বলেন, ‘আমার মনে হয়, খেলোয়াড়রা যেভাবে অনুশীলন করে তাতে তারা দীর্ঘ সময় ধরে বল মারতে পারে। এটা সম্ভবত আত্মবিশ্বাস থেকেই আসে। এর পাশাপাশি কোচ এবং আমরা যেভাবে অনুশীলন করছি, সেসব বিষয় তো আছেই।’

;

আর্নে স্লট হবেন লিভারপুলের নতুন কোচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মৌসুম শেষে লিভারপুলের দায়িত্ব ছাড়ছেন ইয়ুর্গেন ক্লপ। ক্লপের অধীনে বেশ সাফল্য এসেছে অল রেডদের। তিনি চলে যাওয়ার পর লিভারপুলের কোচ কে হবেন তা নিয়ে সমর্থক ও বিশ্লেষকদের মধ্যে এতদিন চলছিল নানা আলোচনা। এবার মোটামুটি নিশ্চিতভাবেই জানা গেল ইংলিশ এই ক্লাবের পরবর্তী কোচের নাম।

ডাচ ক্লাব ফেইনোর্দের বর্তমান ম্যানেজার আর্নে স্লট হতে যাচ্ছেন লিভারপুলের নতুন কোচ, এমনটাই নিশ্চিত হয়ে জানা গেছে। নতুন মৌসুমের শুরু থেকেই তাকে আনফিল্ডে দেখা যাবে।

ক্লপের বিকল্প হিসেবে স্লটকে লিভারপুলে আনার বিষয়ে কিছুদিন ধরেই দুই ক্লাবের মধ্যে আলোচনা চলছে। ইংল্যান্ড ও নেদারল্যান্ড দুইদিকের সূত্র মতেই জানানো হয়েছে এটি একটি মৌখিক চুক্তি। শীঘ্রই চলতি মৌসুম শেষ হওয়ার আগেই আনুষ্ঠানিক ঘোষণাও দেওয়া হবে।

স্লটের সঙ্গে চুক্তিটি হয়ে যাওয়ার আগে ফেইনোর্দ ক্লাবকে লিভারপুল ৭.৭ মিলিয়ন ইউরো এবং তার সঙ্গে আরও ১.৭ মিলিয়ন ইউরো দিতে রাজি হয়েছে। লিভারপুলে যোগ দেওয়ার মাধ্যমে ডাচ ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল ম্যানেজার হতে যাচ্ছেন স্লট।

নিজের জায়গায় স্লটকে দেখতে পেলে বেশ খুশি হবেন লিভারপুলের বর্তমান কোচ ক্লপ। সংবাদমাধ্যমকে এই জার্মান কোচ বলেন, ‘স্লট লিভারপুলের কোচ হলে আমার অনেক ভালো লাগবে, তিনি নিজেও দায়িত্বটি নিতে চান। যেভাবে তার দল ফুটবল খেলে, তা আমার ভালো লাগে। তার সম্পর্কে যতটুকু শুনেছি, তিনি একজন ভালো মানুষ, একজন ভালো কোচ। এবার লিভারপুলের ভালোর জন্য অপেক্ষা করছি।‘

;