আসরের দ্রুততম ফিফটি ফ্রেজার-ম্যাগার্কের, তবুও বড় হার দিল্লির 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাওয়ার প্লের ৬ ওভারে ১২৫ রান! রেকর্ড বই এলোমেলো করে স্বীকৃত যেকোনো টি-টোয়েন্টিতে পাওয়ার প্লের সর্বোচ্চ সংগ্রহের বিশ্বরেকর্ড গড়ে এদিন যেন দলীয় সংগ্রহ ৩০০-এর পথেই ছুটছিল সানরাইজার্স হায়দরাবাদ। তবে ইনিংস মাঝে দিল্লি ক্যাপিটালসের স্পিনারদের নৈপুণ্যে শুরুর রান ঝড়ে কিছুটা হলেও কমে। তবুও শেষ পর্যন্তও স্কোরবোর্ডে ২৬৬ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় 'অরেঞ্জ আর্মি' খ্যাত দলটি। 

জবাব দিতে নেমে দিল্লির শুরুটাও ছিল বিধ্বংসী। ২২ বছর বয়সী তরুণ অজি ব্যাটার জ্যাক ফ্রেজার-ম্যাগার্কের বিধ্বংসী ইনিংসে চড়ে ৮ ওভারেই ১৩১ রান তুলে ফেলে তারা। অর্থাৎ, প্রায় অর্ধেক রান। সেখানে স্রেফ ১৫ বলে ফিফটি হাঁকান ফ্রেজার-ম্যাগার্ক। যা চলমান আসরে সবচেয়ে দ্রুততম। ১৮ বলেই এই ডানহাতি ব্যাটার করেন ৬৫ রান। তবে তার ফেরার পর দিল্লিও যেন ফিরে গেল জয়ের পথ থেকে। ৩ উইকেটে ১৩১ থেকে ১৯৯ রানেই অলআউট! শুরুতে অবিশ্বাস্য কিছু করার ইঙ্গিত দিলেও শেষ পর্যন্ত ৬৭ রানের বড় হার নিয়ে মাঠ ছাড়তে হয় দিল্লিকে। 

২৭৭ রানের পর ২৮৭। নিজেদের রেকর্ড চলতি আসরেই ভাঙে হায়দরাবাদ। এবারও চলেছিল আরও একবার সেই রেকর্ড ভাঙার পথেই। ৬ ওভার ১ বলে ১৩১ রান! সেখানে স্রেফ ২৬ বলে ৮৪ রান ব্যাট করছিলেন ট্রাভিস হেড এবং আরেক ওপেনার অভিষেক শর্মা তো আরও বিধ্বংসী রুপে। ১১ বলে ৪৬ রানে! তবে পরের বলেই ফেরেন অভিষেক। রান ঝড়ের গতি কমার শুরু সেখানেই। সেখান থেকে ১৯ বলের মধ্যে দলীয় সংগ্রহ ১৫৪ রানে পৌঁছাতেই সাজঘরে আরও তিন ব্যাটার। 

অবশ্য রানের ছন্দ হারিয়ে যায়নি পুরোটাই। শেষ দিকে শাহবাজ আহমেদের ৫৯ রানের গুরুত্বপূর্ণ ইনিংসে চড়ে ৭ উইকেটে ২৬৬ রানের সংগ্রহ পায় হায়দরাবাদ। 

এদিকে ঘরের মাঠে বিশাল এই রান তাড়ায় জিততে হলে রেকর্ডই করতে হতো দিল্লিকে। সর্বোচ্চ রান তাড়ায় রেকর্ড ২২৪ রানের। এবং দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ২৬২ রানের সংগ্রহ বেঙ্গালুরুর, এই হায়দরাবাদের বিপক্ষেই। সে ম্যাচেও ২৫ রানে হারতে হয় বেঙ্গালুরুকে। সব ছাপিয়ে জিততে হতো দিল্লিকে। সেখানে শুরুতেই দুই ওভারে দুই ওপেনার পৃথ্বী শ ও ডেভিড ওয়ার্নার ফিরলেও ফ্রেজার-ম্যাগার্কের তাণ্ডবে জয়ের স্বপ্ন বুনছিল স্বাগতিকরা। তবে সপ্তম ওভারের শেষ বলে দলীয় ১০৯ রানের মাথায় ফেরেন এই অজি ব্যাটার। ১৭ বলে ৬৫ রানের এই বিধ্বংসী ইনিংসে তিনি মারেন ৫টি চার ও ৭টি ছক্কা। 

ফ্রেজার-ম্যাগার্কের ফেরার পর আর কেউই ধরতে পারেননি ম্যাচের হাল। ১৯ ওভার ১ বলে দুইশ পেরোনোর আগেই (১৯৯ রানে) গুটিয়ে যায় রিশাভ পান্তের দল। সেখানে দিল্লির হয়ে নটরজন নেন সর্বোচ্চ ৪ উইকেট। 

এই জয়ে কলকাতা-চেন্নাইকে পেছেন ফেলে তালিকার দুইয়ে উঠে এলো হায়দরাবাদ। ৭ ম্যাচের পাঁচটিতেই জয় পেয়েছে তারা। এদিকে ৮ ম্যাচের ৫টিতেই হেরে তালিকার সাতে নেমে গেছে দিল্লি। 

   

মেসি-সুয়ারেজ জুটির তাণ্ডবে মায়ামির গোল বন্যা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত ২৪ মার্চ নিউইয়র্ক রেড বুলসের মাঠে লিওনেল মেসিকে ছাড়াই নেমেছিল ইন্টার মায়ামি। সেদিন মায়ামিকে এক হালি গোল হজম করিয়ে হারিয়েছিল স্বাগতিকরা। এবার নিজেদের মাঠে সেই হারেরই যেন প্রতিশোধ নিল ইন্টার মায়ামি। লুইস সুয়ারেজের হ্যাটট্রিক এবং লিওনেল মেসির রেকর্ড পাঁচ অ্যাসিস্টের রাতে নিউইয়র্ক রেড বুলসকে ৬-২ গোলে হারিয়েছে ফ্লোরিডার দলটি।

এদিন মায়ামির মাঠে যেন বার্সেলোনার আগের সেই অপ্রতিরোধ্য মেসি-সুয়ারেজ জুটির ঝলক দেখল ফুটবল বিশ্ব। প্রথমার্ধে বেশ চাপেই ছিল ইন্টার মায়ামি, এক গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় তারা। তবে বিরতির পর যেন বিধ্বংসী এক দলের দেখা পেল ইন্টার মায়ামির সমর্থকরা।

মেসির অ্যাসিস্ট থেকে ৪৮ ও ৬২তম মিনিটে দলের হয়ে গোল করেন মাতিয়াস রোজাস। পুরোনো বন্ধু লুইস সুয়ারেজের পাস থেকে ম্যাচে নিজের একমাত্র গোলটি করেন লিওনেল মেসি। এরপরই শুরু হয় মেসির জাদু। মেসি-সুয়ারেজের এই তাণ্ডবের জন্য প্রস্তুত ছিল না রেড বুলসের ডিফেন্ডাররা।

৬৮, ৭৫ ও ৮১তম মিনিটে সুয়ারেজকে দিয়ে গোল আদায় করান মেসি। মায়ামির হয়ে এটিই ছিল সুয়ারেজের প্রথম হ্যাটট্রিক। সুয়ারেজের এই রেকর্ডের রাতে রেকর্ড গড়েন তার প্রিয় বন্ধু মেসিও। এই ম্যাচে মায়ামির ছয় গোলের পাঁচটিতেই অ্যাসিস্ট করেছেন মেসি। মেজর লিগ সকারের ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ পাঁচটি অ্যাসিস্টের বিরল রেকর্ড গড়লেন বিশ্বকাপজয়ী এই আর্জেন্টাইন।

চলতি মৌসুমে লিগে ৮ ম্যাচে ১০ গোল করেছেন মেসি, সঙ্গে অ্যাসিস্ট মোট ১২টি।  বিশাল ব্যবধানের এই জয়ের পর মেজর লিগের ইস্টার্ন কনফারেন্স শীর্ষেই আছে মায়ামি, ১২ ম্যাচে ২৪ পয়েন্ট তাদের।

;

রোনালদোর হ্যাটট্রিকে বড় জয় আল নাসরের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বয়সের সঙ্গে যেন পারফরম্যান্সটা আরও ধারালো হয়ে উঠছে পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর। আল নাসরের হয়ে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন তিনি। গতরাতে আরও একটি হ্যাটট্রিকের দেখা পেলেন এই ফরোয়ার্ড। সৌদি লিগে সাত ম্যাচের তিনটিতেই হ্যাটট্রিক আদায় করলেন ৩৯ বছর বয়সী এই তারকা ফুটবলার।

গতরাতে সৌদি প্রো লিগের ম্যাচে আল ওয়েহদার বিপক্ষে ৬-০ গোলের বড় জয় পেয়েছে রোনালদোর দল আল নাসর। যেখানে তার হ্যাটট্রিক ছাড়াও বাকি তিনটি গোল করেন ওতাভিও, সাদিও মানে ও মোহাম্মদ আল-ফাতিল।

এদিন ঘরের মাঠে শুরুতেই গোল করে দলকে এগিয়ে নেন রোনালদো। পরে দ্বাদশ মিনিটে ব্যবধান বাড়ান। প্রথমার্ধেই চার গোলে এগিয়ে যায় আল নাসর। বিরতির পর আরও এক গোল করে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন রোনালদো। শেষে আল-ফাতিলের গোলের মাধ্যমে বিশাল জয় পায় স্বাগতিকরা। 

চলতি মৌসুমে মোট চারটি হ্যাটট্রিকের দেখা পেলেন রোনালদো। এছাড়াও ক্লাব ও জাতীয় দল মিলিয়ে এই মহাতারকার মোট গোলের সংখ্যা দাঁড়াল ৫২টি। এদিকে আল নাসরের হয়ে এখন পর্যন্ত মোট ছয়টি হ্যাটট্রিক করেছেন রোনালদো। তার ২২ বছরের ক্যারিয়ারের ৬৬তম হ্যাটট্রিক ছিল এটি। 

২৭ ম্যাচ ৩২ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার শীর্ষে আছেন রোনালদো। বড় ব্যবধানের এই জয়ের পর ৩০ ম্যাচে আল নাসরের পয়েন্ট ৭৪। এদিকে এক ম্যাচ কম খেলে শীর্ষে থাকা আল হিলালের পয়েন্ট ৮৩।

;

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা, বাংলাদেশ ‘বি’ গ্রুপে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে নেই আর এক মাসও। আগামী ২ জুন থেকে টুর্নামেন্টটি যৌথভাবে শুরু হতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। চলতি বছরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে মেয়েদের টি-টোয়েন্টি বিশকাপও। বাংলাদেশের মাটিতে এই টুর্নামেন্টটি আগামী অক্টোবরে শুরু হওয়ার বিষয়টি জানা গিয়েছিল আগেই। এবার পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করলো আইসিসি (আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল)। 

ঢাকার এক হোটেলে আজ (রোববার) বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে আইসিসি। আগামী ৩ অক্টোবর পর্দা উঠবে আসরের মূলপর্বের। দশটি দল খেলবে দুটি আলাদা গ্রুপে ভাগ হয়ে। সেখানে গ্রুপ ‘বি’-তে আছে স্বাগতিক বাংলাদেশ। গ্রুপটির বাকি চার দল দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও কোয়ালিফায়ার ২।

এদিকে গ্রুপ ‘এ’-তে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সঙ্গে আছে ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও কোয়ালিফায়ার ২। 

গ্রুপ পর্বে দলগুলো সিঙ্গেল রাউন্ড রবিন পদ্ধতিতে খেলবে চারটি করে ম্যাচ। সেখান থেকে প্রতি গ্রুপের শীর্ষ দুই দল সরাসরি পৌঁছাবে সেমি-ফাইনালে। 

৩ অক্টোবর টুর্নামেন্টের উদ্বোধনী দিনে গড়াবে দুটি ম্যাচ। বিকেল ইংল্যান্ডের বিপক্ষে নামবে দক্ষিণ আফ্রিকা। দিনের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যায় ৭টাই কোয়ালিফায়ার ২ এর বিপক্ষে নামবে বাংলাদেশের মেয়েরা। 

১৮ দিনের টুর্নামেন্টটিতে মোট ম্যাচ ২৩টি। ঢাকা ও সিলেটে হবে আসরের সব ম্যাচগুলো। ২০ অক্টোবর টুর্নামেন্টটির ফাইনাল অনুষ্ঠিত হবে ঢাকায়। 

এক নজর নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি। 

৩ অক্টোবর: ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা, ঢাকা (বিকেল ৩টা) 

৩ অক্টোবর: বাংলাদেশ-কোয়ালিফায়ার ২, ঢাকা (সন্ধ্যা ৭টা) 

৪ অক্টোবর: অস্ট্রেলিয়া-কোয়ালিফায়ার ১, সিলেট (বিকেল ৩টা) 

৪ অক্টোবর: ভারত-নিউজিল্যান্ড, সিলেট (সন্ধ্যা ৭টা) 

৫ অক্টোবর: দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ, ঢাকা (বিকেল ৩টা) 

৫ অক্টোবর: বাংলাদেশ- ইংল্যান্ড, ঢাকা (সন্ধ্যা ৭টা) 

৬ অক্টোবর: নিউজিল্যান্ড-কোয়ালিফায়ার ১, সিলেট (বিকেল ৩টা)  

৬ অক্টোবর: ভারত-পাকিস্তান, সিলেট (সন্ধ্যা ৭টা) 

৭ অক্টোবর: ওয়েস্ট ইন্ডিজ-কোয়ালিফায়ার ২, ঢাকা (সন্ধ্যা ৭টা) 

৮ অক্টোবর: অস্ট্রেলিয়া-পাকিস্তান, সিলেট (সন্ধ্যা ৭টা) 

৯ অক্টোবর: বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ, ঢাকা (বিকেল ৩টা) 

৯ অক্টোবর: ভারত-কোয়ালিফায়ার ১, সিলেট (সন্ধ্যা ৭টা) 

১০ অক্টোবর: দক্ষিণ আফ্রিকা-কোয়ালিফায়ার ২, ঢাকা (সন্ধ্যা ৭টা) 

১১ অক্টোবর: অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড, সিলেট (বিকেল ৩টা)  

১১ অক্টোবর: পাকিস্তান-কোয়ালিফায়ার ২, সিলেট (সন্ধ্যা ৭টা) 

১২ অক্টোবর: ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ, ঢাকা (বিকেল ৩টা) 

১২ অক্টোবর: বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা, ঢাকা (সন্ধ্যা ৭টা) 

১৩ অক্টোবর: পাকিস্তান-নিউজিল্যান্ড, সিলেট (বিকেল ৩টা) 

১৩ অক্টোবর: ভারত-অস্ট্রেলিয়া, সিলেট (সন্ধ্যা ৭টা) 

১৪ অক্টোবর: ইংল্যান্ড-কোয়ালিফায়ার ২, ঢাকা (বিকেল ৩টা) 

১৭ অক্টোবর: প্রথম সেমিফাইনাল, সিলেট (সন্ধ্যা ৭টা) 

১৮ অক্টোবর: দ্বিতীয় সেমিফাইনাল, ঢাকা (সন্ধ্যা ৭টা) 

২০ অক্টোবর: ফাইনাল, ঢাকা (সন্ধ্যা ৭টা) 

;

জয়ের লক্ষ্যেই মাঠে নামছে শান্তরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ সফরে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলতে এসেছে জিম্বাবুয়ে। চট্টগ্রামে প্রথম ম্যাচে ৮ উইকেটের বড় জয় তুলে নিয়েছে টাইগাররা। আজ একই মাঠে সন্ধ্যা ৬টায় দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দু’দল।

তুলনামূলক সহজ প্রতিপক্ষ হলেও সফরকারী জিম্বাবুয়েকে ছোট করে দেখছে না বাংলাদেশ। কারণ জিম্বাবুয়েরও আছে একের অধিক অভিজ্ঞ ক্রিকেটার, যারা এর আগেও টাইগারদের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন এবং ম্যাচ জেতার নজিরও তাদের আছে। তবে প্রথম ম্যাচে দাপুটে জয় পাওয়ার পর বেশ আত্মবিশ্বাসী পুরো বাংলাদেশ দল।

দীর্ঘদিন পর জাতীয় দলের জার্সি গায়ে নিজের নৈপুণ্য দেখিয়েছেন টাইগার পেসার সাইফউদ্দিন। এছাড়া তাসকিন আহমেদও জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে বল হাতে ছিলেন দারুণ। ব্যাট হাতে তাণ্ডব চালিয়েছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া তানজিদ হাসান তামিম। শেষ ম্যাচে তার ৪৭ বলে অপরাজিত ৬৭ রানের ইনিংসের মাধ্যমেই সহজভাবে জয়ের বন্দরে পৌঁছে গেছে বাংলাদেশ।

আজ সিরিজের দ্বিতীয় ম্যাচেও নিজেদের জয়ের ধারা এবং পারফরম্যান্স ধরে রাখতেই মাঠে নামবে বাংলাদেশ। সম্ভবত অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামবে স্বাগতিকরা।

;