মুম্বাইয়ের দুঃখ বাড়িয়ে দিল্লির রোমাঞ্চকর জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আরেকটি অবিশ্বাস্য রান তাড়া প্রায় দেখেই ফেলেছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। তবে দিল্লি ক্যাপিটালসের দেয়া ২৫৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মুম্বাই ইন্ডিয়ান্স ১০ রান দূরে থামায় আর তা হয়নি।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দিল্লি-মুম্বাই ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত চলেছে ব্যাটারদের রাজত্ব। যেটাকে এবারের আইপিএলের থিম বললেও ভুল হবে না। দিল্লির ওপেনার জ্যাক ফ্রেজার-ম্যাগার্কের তাণ্ডবে শুরু হয়েছিল ম্যাচ। ২৭ বলে ৮৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে দিল্লিকে বড় সংগ্রহের ভিত গড়ে দিয়েছিলেন এই অজি ব্যাটার।

ট্রিস্টান স্টাবস, শাই হোপরা তার দেখানো পথেই ধুন্ধুমার ব্যাটিং করেছেন। ২৫ বলে ৬ চার এবং ২ ছয়ে ৪৮ রানে অপরাজিত ছিলেন স্টাবস, আর ৫ ছক্কায় ৪১ রান করে থামেন হোপ। তাদের মারকাটারি দিল্লির রান পৌঁছে যায় ২০ ওভারে ২০ ওভারে ৪ উইকেটে ২৫৭ পর্যন্ত।

জবাব দিতে নেমে মুম্বাইয়ের শুরুটা হয় তুলনামূলক ধীরগতির। পাওয়ার প্লে’তে ৬৫ রান তুলতেই সাজঘরে ফেরেন রোহিত শর্মা, ঈশান কিষাণ ও সূর্যকুমার যাদব।

এরপর মুম্বাইয়ের ব্যাটিংয়ের হাল ধরেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া ও তিলক বর্মা। তাদের ৩৯ বলে ৭১ রানের ঝোড়ো জুটিতে রান তাড়ায় ছন্দ খুঁজে পায় মুম্বাই। হার্দিক ২৯ বলে ৪৬ রান করে ফেরার পর টিম ডেভিডের সঙ্গেও আরেকটা ভালো জুটি গড়ে তোলেন তিলক। তাদের জুটিতে আসে ৭০ রান। মুম্বাইয়ের সমর্থকরাও আশায় বুক বাঁধেন।

তবে ১৮তম ওভারে মুকেশ কুমারের বলে ৩৭ রান করা ডেভিড লেগ বিফোরের ফাঁদে পড়লে কাজটা কঠিন হয়ে যায়। সমান চারটি করে চার-ছয়ে ৩২ বলে ৬৩ রান তোলা তিলক রানআউট হলে জয়ের স্বপ্ন আরও ফিকে হয়ে যায়। শেষ পর্যন্ত ২০ ওভারে ৯ উইকেটে ২৪৭ রানে ক্ষান্ত হয় মুম্বাইয়ের প্রচেষ্টা।

এই জয়ে ১০ ম্যাচ থেকে ১০ পয়েন্ট নিয়ে পাঁচে উঠে এসেছে দিল্লি। আর ৯ ম্যাচে ষষ্ঠ হার নিয়ে নয় নম্বরেই ধুঁকছে মুম্বাই।

   

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে নেই লিটন



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই ম্যাচ হাতে রেখেই জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নিশ্চিত হয়েছে বাংলাদেশ। তাই এখন বাকি দুটি ম্যাচ বিশ্বকাপের ভাবনা মাথায় রেখেই খেলবে বাংলাদেশ, করবে পরীক্ষা-নিরীক্ষা। সে দুই ম্যাচের প্রথমটিতে টস হেরে আগে ব্যাট করতে হচ্ছে বাংলাদেশকে।

চট্টগ্রামে সিরিজ জয়ের আনুষ্ঠানিকতা সেরে ঢাকায় ফিরেছে বাংলাদেশ। মিরপুরের হোম অব ক্রিকেটে আজ (শুক্রবার) তিন পরিবর্তন নিয়ে মাঠে নামছে লাল-সবুজের প্রতিনিধিরা।

বাজে ফর্মে ঘুরপাক খাওয়া লিটন দাস একাদশে জায়গা হারিয়েছেন। তার স্থলে চোট কাটিয়ে মাঠে ফিরছেন সৌম্য সরকার। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ এবং মোহাম্মদ সাইফউদ্দিনকে বিশ্রাম দেয়া হয়েছে। তাদের জায়গায় দলে ঢুকেছেন শেষ দুই টি-টোয়েন্টির স্কোয়াডে ফেরা সাকিব আল হাসান এবং মুস্তাফিজুর রহমান।

বাংলাদেশ একাদশ

সৌম্য সরকার, তানজিদ তামিম, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি, রিশাদ হোসেন, তানভীর ইসলাম, তানজিম সাকিব ও মুস্তাফিজুর রহমান

জিম্বাবুয়ে একাদশ

তাদিওয়ানাশে মারুমানি, ব্রায়ান বেনেট, সিকান্দার রাজা (অধিনায়ক), জোনাথান ক্যাম্পবেল, ক্লাইভ মাদান্দে, রায়ান বার্ল, লুক জংওয়ে, ওয়েলিংটন মাসাকাদজা, ফারাজ আকরাম, ব্লেসিং মুজারাবানি ও রিচার্ড এনগারাভা

;

চতুর্থ টি-টোয়েন্টিতে একাদশ কেমন হবে বাংলাদেশের?



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগে সিরিজ নিশ্চিত করতে হবে, তারপর পরীক্ষা-নিরীক্ষা। জিম্বাবুয়ে সিরিজ নিয়ে টিম ম্যানেজমেন্ট এমনই ইঙ্গিত দিয়েছিল। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিন টি-টোয়েন্টি জিতে নিশ্চিত হয়েছে সিরিজ। শেষ দুই টি-টোয়েন্টির স্কোয়াড থেকে আঁচ করা যায়, চতুর্থ ম্যাচে একাদশে বেশকিছু পরিবর্তন আসতে পারে।

শেষ দুই ম্যাচের স্কোয়াডে সাকিব আল হাসান, আইপিএল-ফেরত মুস্তাফিজুর রহমান এবং চোট থেকে সেরে ওঠা সৌম্য সরকার সুযোগ পেয়েছেন। ধারণ করা হচ্ছে, আজ (শুক্রবার) সিরিজের চতুর্থ ম্যাচে তাদের সরাসরি একাদশে নিয়ে আসবে টিম ম্যানেজমেন্ট।

এক্ষেত্রে ওপেনিংয়ে নিজের জায়গা হারাতে পারেন লিটন দাস। দীর্ঘ সময় ধরে ফর্ম হাতড়ে বেড়ানো লিটন জিম্বাবুয়ে সিরিজেও নিজেকে মেলে ধরতে পারেননি। উল্টো তৃতীয় টি-টোয়েন্টিতে স্কুপ নিয়ে তার ‘অবসেশন’-এ সমালোচনা আরও বেড়েছে।

অন্যদিকে স্পিনার তানভীর ইসলামের জায়গায় দলে সরাসরি ঢুকে যাওয়ার সম্ভাবনা রয়েছে সাকিবের। বিশ্রাম দেয়া হতে পারে তাসকিন আহমেদকে। মুস্তাফিজুর রহমান তার স্থানে একাদশে সুযোগ পেতে পারে।

জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

সৌম্য সরকার, তানজিদ তামিম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি, রিশাদ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, তানজিম সাকিব ও মুস্তাফিজুর রহমান

;

এবার তুর্কি গ্র্যান্ডমাস্টারকে রুখে দিলেন ফাহাদ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুবাইয়ে পুলিশ গ্লোবাল দাবা টুর্নামেন্টে দারুণ সময় কাটছে ফাহাদের। নিয়মিত পারফর্ম করে আশা জাগাচ্ছেন আরেকটি গ্র্যান্ডমাস্টার নর্ম জেতার। ষষ্ঠ রাউন্ডের খেলায় তুরস্কের গ্র্যান্ডমাস্টার সানাল ভাহাপের সঙ্গে ড্র করেছেন বাংলাদেশের এই আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান।

টুর্নামেন্টে ছয় রাউন্ড শেষে ফাহাদের পয়েন্ট সাড়ে তিন। তার  পারফরম্যান্স রেটিং ২৬০২। 

পুলিশ গ্লোবাল দাবায় যদি নবম রাউন্ড পর্যন্ত এমন পারফর্ম করে যেতে পারেন ফাহাদ, তাহলে আরেকটি গ্র্যান্ডমাস্টার নর্ম যুক্ত হবে তার নামের পাশে। 

আজ (শুক্রবার) সপ্তম রাউন্ডে ভারতের গ্র্যান্ডমাস্টার ভসরত সুব্রমানিয়ামের বিপক্ষে খেলবেন ফাহাদ রহমান।

;

চ্যাম্পিয়ন্স লিগ জেতার চেয়ে হারলে বেশি লাভ ডর্টমুন্ডের!



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শিরোনাম ভুল পড়েননি আপনি, ঘটনা আসলেই তাই। চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা নিজেদের ঘরে আনার চেয়ে রিয়াল মাদ্রিদের ঘরে গেলে বেশি ‘লাভবান’ হবে এই জার্মান ক্লাব।

জার্মান দৈনিক রুর নাখরিখটেন জানাচ্ছে, চ্যাম্পিয়ন্স লিগ জিতলে ২ কোটি ইউরো প্রাইজমানি পাবে বরুসিয়া ডর্টমুন্ড। কিন্তু যদি হেরে যায় তাহলে তাদের পকেটে ঢুকবে আড়াই কোটি ইউরো। 

কীভাবে?

চলতি মৌসুমে ডর্টমুন্ড ছেড়ে রিয়ালে পাড়ি জমিয়েছে ইংলিশ তারকা জুড বেলিংহ্যাম। প্রায় ১০৩ মিলিয়ন ইউরো খরচ করে তাকে দলে ভিড়িয়েছে লস ব্লাঙ্কোসরা, সঙ্গে ক্লাবে তার বিভিন্ন অর্জন সাপেক্ষে মোটা অঙ্কের বোনাসের প্রতিশ্রুতিও দেয়া আছে।

রুর নাখরিখটেনের খবর, বেলিংহ্যামের দলবদলের চুক্তিতে উল্লেখ আছে রিয়ালের জার্সিতে যদি এই মিডফিল্ডার চ্যাম্পিয়ন্স লিগ জেতেন তাহলে আড়াই কোটি ইউরো বোনাস পাবে ডর্টমুন্ড। এছাড়াও যদি চ্যাম্পিয়ন্স অফিসিয়ান মৌসুম সেরা দলে সুযোগ হয় বেলিংহ্যামের, তাহলে আরও ২০ লাখ ইউরো পাবে ডর্টমুন্ড।

তাই আর্থিকভাবে ডর্টমুন্ডের জন্য চ্যাম্পিয়ন্স লিগ জেতার চেয়ে হারাটাই বেশি ‘লাভজনক’।

আগামী ১ জুন বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স ফাইনালে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও ডর্টমুন্ড। ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার জন্য ঝাঁপাবে রিয়াল, আর ১৯৯৬-৯৭ মৌসুমের পর দ্বিতীয়বার ইউরোপীয় শ্রেষ্ঠত্বের স্বাদ পেতে চাইবে জার্মান জায়ান্ট ডর্টমুন্ড।

;