মান বাঁচানোর ম্যাচে আগে বোলিং করবে জ্যোতিরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ৩ অক্টোবর থেকে বাংলাদেশের মাটিতে শুরু হতে যাচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। এতে অস্ট্রেলিয়ার পর ভারতও বাংলাদেশ এসেছে নিজেদের ঝালিয়ে নিতে, টি-টোয়েন্টি সিরিজ দিয়ে। গত মাসে অজিদের বিপক্ষে সেই সিরিজটি ভালো কাটেনি জ্যোতি-নাহিদাদের। ৩-০ ব্যবধানে সেই সিরিজটি হেরেছিল স্বাগতিকরা। এবার ভারতের বিপক্ষে সিরিজটাও হাতছাড়া হলো বাংলাদেশের মেয়েদের। পাঁচ ম্যাচের সিরিজের শুরুর চারটিতেই হেরেছে নিগার সুলতানা জ্যোতির দল। এতে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচটা হয়ে দাঁড়িয়েছে মান বাঁচানোর, সিরিজ হোয়াইট ওয়াশ ঠেকানোর।

সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচটিও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। সেখানে আগে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কর।

চার ম্যাচের তিনটিতেই লক্ষ্য তাড়া করে হেরেছে স্বাগতিকরা। উইকেটের ব্যবধানে হারটা কেবল সিরিজের তৃতীয় ম্যাচে, ৭ উইকেটের। এতে আরও একবার তাই আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত সফরকারীরা দলটি। 

এদিকে চলতি বছরে এখন পর্যন্ত সাত টি-টোয়েন্টির প্রত্যেকটিতেই হেরেছে বাংলাদেশের মেয়েরা। এতে বছরের প্রথম টি-টোয়েন্টি জেতার মধ্যে দিয়ে সিরিজ হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে নামবে স্বাগতিকরা। 

তিন পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। একাদশ থেকে জায়গা হারিয়েছেন মুর্শিদা খাতুন, মারুফা আক্তার ও হাবিবা ইসলাম। তাদের পরিবর্তে ফিরলেন সোবহানা মোস্তারি, রিতু মনি ও ফারিহা তৃষ্ণা। এদিকে আগের ম্যাচের অপরিবর্তিত একাদশ নিয়ে নামবে ভারত। 

বাংলাদেশ একাদশ: দিলারা আক্তার, সোবহানা মোস্তারি, রুবাইয়া হায়দার, নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), রিতু মনি, শরিফা খাতুন, রাবেয়া খান, নাহিদা আক্তার, রিতু মনি, ফারিহা তৃষ্ণা, স্বর্ণা আক্তার। 

   

বৃষ্টিতে পরিত্যক্ত গ্রুপপর্বের শেষ ম্যাচ, এলিমিনেটরে খেলবে রাজস্থান 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গতকালের প্রথম ম্যাচে প্রথমবারের মতো আইপিএলের এবারের আসরে ২০০ রানের অধিক লক্ষ্য তাড়া করে ম্যাচ জেতে সানরাইজার্স হায়দরাবাদ। পাঞ্জাব কিংসের বিপক্ষে ৪ উইকেটের সেই জয়ের পর ১৪ ম্যাচ শেষে হায়দরাবাদের পয়েন্ট দাঁড়ায় ১৭, নেট রান রেট ০.৪১৪। এতে আপাতত তালিকার দুইয়ে উঠে আসে প্যাট কামিন্সের দল। তবে সেই জায়গা পাকাপোক্ত হবে কি-না তা ঝুলে ছিল দিনের আরেক ম্যাচের ওপর। 

কলকাতা-রাজস্থানের সেই ম্যাচ দিয়েই শেষ হলো এবারের আসরের গ্রুপপর্ব। সেই ম্যাচে জয় হলো বৃষ্টির। এতে কপাল খুলল হায়দরাবাদের, পুড়ল রাজস্থানের। কলকাতার সঙ্গে পয়েন্ট ভাগাভাগির পর ১৪ ম্যাচে রাজস্থানের পয়েন্টও হায়দরাবাদের সমান ১৭, তবে নেট রান নেট ০.২৭৩। এতেই শীর্ষ দুইয়ে জায়গা নিশ্চিত হয়ে হায়দরাবাদের এবং তালিকার তিনে নেমে এখন এলিমিনেটরে খেলতে হবে রাজস্থানকে। 

শীর্ষে থাকা কলকাতা গ্রুপপর্ব শেষ করলো ২০ পয়েন্ট নিয়ে। এবং এই প্রথমবারের মতো পয়েন্ট তালিকার শীর্ষে থেকে প্লে-অফে পৌঁছাল তারা। এদিকে ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফের শেষ দল বেঙ্গালুরু। 

গত রাতের স্থানীয় সময় ১০টা ৪৫ মিনিটে কয়েক দফার বৃষ্টির পর দেখা দেয় ম্যাচের সম্ভাবনা। ম্যাচ অফিশিয়ালসরা ঘোষণা করে ৭ ওভার প্রতি ইনিংসের ম্যাচের। হয়ে যায় টসও। সেখানে টসে জিতে আগে বোলিং নেয় কলকাতা। তবে ফের নামে বৃষ্টি এবং এবার পরিত্যক্তের ঘোষণা আসে। 

আগামীকাল প্রথম কোয়ালিফায়ারে ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে কলকাতা ও হায়দরাবাদ। পরের দিন ২২ মে এলিমিনেটরে মুখোমুখি হবে রাজস্থান ও বেঙ্গালুরু।    

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইতালিয়ান সেরি আ-তে আজ জুভেন্টাসের ম্যাচ। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

সেরি আ

বোলোনিয়া-জুভেন্টাস

রাত ১২টা ৪৫ মিনিট, স্পোর্টস ১৮-১

ইংলিশ প্রিমিয়ার লিগ

দ্য উইকেন্ড র‍্যাপ

সকাল ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

ফুটবল-পুন:প্রচার

ম্যান সিটি-ওয়েস্ট হাম

বেলা ১১টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

ফুটবল শো

রোড টু ইউরো ২০২৪

বিকেল ৪টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

;

টানা চতুর্থবার ইংল্যান্ডের রাজা ম্যানসিটি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম দল হিসেবে টানা চতুর্থবার প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের কীর্তি গড়েছে ম্যানচেস্টার সিটি। মৌসুমের রোমাঞ্চকর শেষদিনে ওয়েস্ট হ্যামকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা নিশ্চিত করে পেপ গার্দিওলার দল। অন্যদিকে এভারটনকে হারিয়েও শেষ পর্যন্ত দুই পয়েন্টের আক্ষেপে পুড়তে হয়েছে আর্সেনালকে।

টানা দ্বিতীয় মৌসুম ম্যানসিটিকে লিগ শিরোপার জন্য চ্যালেঞ্জ জানিয়েও সাফল্য পায়নি আর্সেনাল। শিরোপা জিততে হলে অবশ্যই মৌসুমের শেষ দিনে এভারটনকে হারাতে হত তাদের। সে কাজটা ঠিকঠাক করেছেও তারা। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর এভারটনকে ২-১ ব্যবধানে হারের স্বাদ দিয়েছে মিকেল আরতেতার দল। কিন্তু এরপরও রাজ্যের আক্ষেপ সঙ্গী গানারদের, কারণ গার্দিওলার সিটি মেশিন যে পা হড়কায়নি!

ওয়েস্ট হ্যামের মাঠে আর্সেনালের স্বপ্নে চিড় ধরাতে মোটে দুই মিনিট খরচ করে ম্যানসিটি। একদিন আগেই প্রিমিয়ার লিগের মৌসুমসেরা ফুটবলারের খেতাব জেতা ফিল ফোডেন দুর্দান্ত এক বাঁকানো শটে ওয়েস্ট হ্যামের জালে বল জড়ান।

১৮ মিনিটে আবার ফোডেন-ম্যাজিক! জেরেমি ডকুর পাস ধরে নিখুঁত প্রথম প্রচেষ্টায় লক্ষ্যভেদ করেন। ২-০।

যদিও বিরতির আগে এক গোল হজম করে কিছুটা অস্বস্তিতে পড়ে ম্যানসিটি। দারুণ এক ওভারহেড কিকে সিটিজেনদের হতভম্ব করে ব্যবধান কমান ওয়েস্ট হ্যামের মোহাম্মদ কুদুস।

বিরতির পর ৫৯ মিনিটে বক্সের বাইরে থেকে করা রদ্রির গোলে স্বস্তির দুই গোলের লিড ফিরে পায় গার্দিওলার দল। সে লিড ম্যাচের শেষ পর্যন্ত ধরে রেখে আনন্দ-উৎসবে মাতে সিটিজেনরা।

;

ফেড কাপ ফাইনালের আগে হঠাৎ বাফুফেকে মোহামেডানের চিঠি!



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দু’দিন পরই ফেডারেশন কাপ ফাইনাল। শিরোপা ধরে রাখতে বসুন্ধরা কিংসের মোকাবিলা করবে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব। তবে ঠিক এই সময়ে এসে রেফারিদের চেয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) চিঠি দিয়েছে তারা।

জানা গেছে, পাঁচজন রেফারিকে নিয়ে অস্বস্তি আছে মোহামেডানের। ফেড কাপ ফাইনালে ‘সুন্দর খেলার স্বার্থে’ এই পাঁচ রেফারিদের কাউকে দায়িত্ব না দিতে বাফুফেকে অনুরোধ জানিয়েছে তারা। তবে ওই পাঁচ রেফারি কারা, সে বিষয়ে কিছু জানা যায়নি।

অবশ্য মোহামেডানই প্রথম নয়, চলতি শীর্ষ ক্লাবগুলোকে রেফারিদের নিয়ে আপত্তি জানিয়ে ফেডারেশনে হরহামেশাই চিঠি দিতে দেখা গেছে। বসুন্ধরা কিংস এবং আবাহনীও মৌসুমের শুরুর দিকে এমন চিঠি দিয়েছে। এবার মোহামেডানও হাঁটল তাদেরই দেখানো পথে।

মোহামেডানের এই চিঠির পর বেশ বিপদেই পড়েছে বাফুফে। কারণ দুই ক্লাবের আপত্তি মুখে এখন সবমিলিয়ে ১০ রেফারি। তাই ফেডারেশন কাপের ফাইনাল পরিচালনার দায়িত্ব এখন কাকে দেয়া হয়, সেটা এখন দেখার বিষয়।

উল্লেখ্য, উপজেলা নির্বাচনের কারণে ফেডারেশন কাপের ফাইনালের দিনক্ষণে পরিবর্তন এসেছে। ২১ মে ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে ম্যাচ হওয়ার কথা থাকলেও নির্বাচনের কারণে এখন ম্যাচটি হবে ২২ মে।

;