ক্রলি ও স্মিথের খেলা পছন্দ করেন রোহিত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রোহিত শর্মা, ভারত জাতীয় দলের অধিনায়ক এবং সময়ের অন্যতম সেরা ব্যাটার। নিজের ব্যাটিং নৈপুণ্যে একাধিক রেকর্ড করে প্রতিনিয়তই ছাড়িয়ে যাচ্ছে নিজেকেই। বিশ্বের অনেক ক্রিকেটারেরই অনুপ্রেরণার এবং পছন্দের খেলোয়াড় রোহিত। কিন্তু রোহিতে পছন্দের ক্রিকেটার কে বা কারা?

এ বিষয়ে এবার জানিয়েছেন রোহিত শর্মা নিজেই। তরুণ ইংলিশ ব্যাটার জ্যাক ক্রলি এবং অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ব্যাটার স্টিভ স্মিথ হচ্ছে তার পছন্দের ক্রিকেটার। সম্প্রতি দুবাই আই নামক এক রেডিও অনুষ্ঠানে নিজেই বিষয়টি জানিয়েছেন ভারতের অধিনায়ক।

সেই অনুষ্ঠানে রোহিত বলেছেন, ‘আমি জ্যাককে খুব কাছে থেকে দেখেছি এবং তাকে খেলতে দেখা অত্যন্ত আনন্দের। স্টিভ স্মিথের ব্যাটিংও আমার খুব প্রিয়, তবে সে সবার থেকে আলাদা। তার বিভিন্ন পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষমতা আছে। তার নিজস্ব খেলার ধরণ আছে যার মাধ্যমেই সে আজ সফলদের একজন।‘

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে নেই অজি ব্যাটার স্মিথের নাম। ফর্ম এবং পারফরম্যান্সের ধার আগের মতো হয়ত নেই এজন্যেই বাদ পড়েছেন স্কোয়াড থেকে। তবে সময়ের অন্যত্ম সেরা ব্যাটার হিসেবেই ধরা হয় তাকে।

   

নিউজিল্যান্ডকে বিদায় করে সুপার এইটে আফগানরা

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

খেলাটা ছিল আফগানিস্তান আর পাপুয়া নিউগিনির। কিন্তু তাতে চোখ ছিল নিউজিল্যান্ডেরও। ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা। যদি পিএনজি আফগানদের হারিয়ে অঘটন ঘটিয়ে বসে!

না শেষমেশ তা আর হয়নি। আফগানরা ম্যাচটা জিতেছে ৭ উইকেট আর ৪.৫ ওভার হাতে রেখে। আর তাতেই ২ ম্যাচ বাকি থাকতেই বিশ্বকাপ থেকে নিউজিল্যান্ডের বিদায়ঘণ্টা বেজে গেছে। 

টস জিতে বোলিংয়ে নেমে পিএনজিকে শুরু থেকেই চাপে রেখেছিল রশিদ খানের আফগানিস্তান। ওপেনার ও অধিনায়ক আসাদ ভালার রান আউটে ইনিংসের শুরু। এরপর থেকে ফজলহক ফারুকী আর নাভিন উল হকের তোপের মুখে পাওয়ারপ্লেতেই অর্ধেক ইনিংস হাওয়া হয়ে যায় মাত্র দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসা দলটার। পাওয়ারপ্লে শেষে যখন ৫০ রানে চলে গেল ৭ উইকেট, তখন মনে হচ্ছিল আগের রাতে ওমানের মতো বুঝি পঞ্চাশের আশেপাশেই শেষ হয়ে যাবে দলটা।

তবে শেষমেশ পিএনজিকে সে পরিস্থিতি থেকে উদ্ধার করেন কিপলিন দরিগা আর আলি নাও। দুজনের ৩৮ রানের জুটি দলকে নিয়ে যায় ৮৮ তে। দলটা তিন অঙ্ক ছোঁয়ার কাছাকাছিও ছিল। কিন্তু শেষ দিকে আবার একটা ধস নামায় আফগানিস্তান। নুর আহমেদ ফেরান দরিগাকে, আলিকে ফেরান ফারুকী। শুরুর মতো শেষটাও পিএনজির হয় রান আউটে। গোটা ইনিংসে ৪ পিএনজি ব্যাটার রান আউটের কাটায় পড়েন। ৯৫ রানে শেষ হয়ে যায় পিএনজি। 

জবাবে আফগানদের শুরুটাও অবশ্য এত ভালো হয়নি। আগের দুই ম্যাচে রহমানউল্লাহ গুরবাজ প্রতিপক্ষের চেয়ে বেশি রান করেছিলেন। আজ তিনি ফেরেন ১১ রানেই। এর আগে ইবরাহিম জাদরানও ব্যর্থ হন আজ। ফেরেন রানের খাতা খোলার আগেই। 

তবে আফগানদের বাকি পথটা একাই তরিয়ে দেন গুলবাদিন নাইব। তার অপরাজিত ৪৯ রানের ইনিংসের কারণে ওপাশে একটা উইকেট খোয়ালেও বেশ হেসেখেলেই রান তাড়া করে ফেলে আফগানরা। ৭ উইকেট আর ২৯ বল বাকি থাকতে পৌঁছে জয়ের বন্দরে। 

এর ফলে আফগানিস্তান সি গ্রুপ থেকে উইন্ডিজের সঙ্গে চলে গেল সুপার এইটে। বাংলাদেশ শেষ আটে পৌঁছুলে সেখানে মুখোমুখি হবে দুই দল। 

;

টিভিতে আজ যেসব খেলা দেখা যাবে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড
রাত ৮-৩০ মি.
নাগরিক টিভি ও টফি

দক্ষিণ আফ্রিকা-নেপাল
আগামীকাল ভোর ৫-৩০ মি.
নাগরিক টিভি ও টফি

নিউজিল্যান্ড-উগান্ডা
আগামীকাল সকাল ৬-৩০ মি.
স্টার স্পোর্টস ২

ইউরো ২০২৪
জার্মানি-স্কটল্যান্ড
রাত ১টা
টি স্পোর্টস

;

নেদারল্যান্ডসকে ২৫ রানে হারাল বাংলাদেশ

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একে প্রতিশোধ বলবেন?

কেন? গেল ওয়ানডে বিশ্বকাপের কথা ভুলে গেলেন বুঝি? নাহ, এই ম্যাচটাকে কোনোভাবেই প্রতিশোধের উপলক্ষ হিসেবে নেয়নি বাংলাদেশ। সুপার এইটই ছিল লক্ষ্যে। নেদারল্যান্ডসকে ২৫ রানে হারিয়ে সে যাত্রায় আরও অনেকটা পথ পাড়ি দিয়ে ফেলল আজ বাংলাদেশ।

শেষ আটে যেতে হলে ম্যাচটা জিততে হতো বাংলাদেশকে। শুরুতে ব্যাট করে ওপেনিং ব্যর্থ হলেও চারে নামা সাকিব আল হাসান দলের হাল ধরেন। তানজিদ হাসান তামিমকে সঙ্গে নিয়ে গড়েন ৪৮ রানের জুটি। ৩৬ রান করা তামিমের বিদায়ের কিছু পরেই তাওহীদ হৃদয়ও ফিরে যান।

এরপর মাহমুদউল্লাহ দলকে আশা দেখাচ্ছিলেন, তবে তিনিও ২১ বলে ২৫ রানের ইনিংস খেলে তিনি ফেরেন ডেথ ওভারের ঠিক শুরুতে। শেষটা করেন সাকিব আর জাকের আলী অনিক। সাকিব ক্যারিয়ারের ১৩তম টি-টোয়েন্টি ফিফটি তুলে নেন। ওপাশে জাকের আলী অনিক ৭ বলে ১৪ রান করে দলকে দেন ১৫৯ রানের লড়াকু পুঁজি। তবে আর্নস ভেল স্টেডিয়ামের উইকেট যেমন আচরণ করছিল তাতে এমন রানকে যথেষ্ট মনে হচ্ছিল না।

বিশেষ করে বিশেষ করে নেদারল্যান্ডসের দারুণ শুরুর পর তো বটেই। পাওয়ারপ্লেতে বাংলাদেশ দুটো উইকেট পেয়েছিল তাসকিন আহমেদ আর তানজিম সাকিবের কল্যাণে। তবে এরপরও বিক্রমজিত সিংয়ের ব্যাট বাংলাদেশকে দিচ্ছিল চোখরাঙানি। সাকিবকে দুটো, আর রিশাদকে একটা ছক্কা হাঁকিয়ে ইঙ্গিত দিচ্ছিলেন অঘটনের। তবে তাকে ফিরিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরান মাহমুদউল্লাহ।

যদিও এরপর সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখট আর অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস মিলে অস্বস্তিতে রেখেছিলেন বাংলাদেশকে। তাদের জুটি একটা সময় সমীকরণটা নিয়ে আসে ৩৪ বলে ৪৯ রানে। সেখান থেকে ম্যাচটা বাংলাদেশের পক্ষে নিয়ে আসেন রিশাদ হোসেন। এক ওভারে এঙ্গেলব্রেখট আর বাস ডি লিডাকে ফেরান তিনি। সে ওভার থেকে দেন ৭ রান। এরপর মুস্তাফিজ ১৭তম ওভারে এসে ১ রান দিয়ে নিলেন ১ উইকেট। সেই ধাক্কাটা আর সামলে উঠতে পারেনি ডাচরা। শেষ ওভারে তাসকিন আহমেদের হাতে ছিল ৩২ রান, তিনি ৭টির বেশি রান দেননি, উল্টো একটা উইকেটও নিয়েছেন। বাংলাদেশ তাই মাঠ ছাড়ে ২৫ রানের স্বস্তির এক জয় নিয়ে। 

;

ডাচদের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিল বাংলাদেশ

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টসে হেরে ব্যাট হাতে নেমে শুরুতেই ধাক্কা খেয়েছিল বাংলাদেশ। ১০ বলের ব্যবধানে অধিনায়ক নাজমুল শান্ত ও লিটন দাসকে হারায় টাইগাররা। কিন্তু সাকিব আল হাসান আজ দেখালেন নিজের ঝলক। তার ব্যাটে ভর করেই লড়াকু পুঁজি সংগ্রহ করতে সক্ষম হয় বাংলাদেশ, ডাচদের ১৬০ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় তারা।

ব্যাট হাতে আজকেও নিষ্প্রভ ছিল শান্ত ও লিটনের পারফরম্যান্স। ৩ বলে ১ রান করেছেন অধিনায়ক। অন্যদিকে ২ বলে ১ করে সাজঘরের পথ ধরেছেন লিটন। এই দুই টাইগার ব্যাটারের ব্যাট শেষবার কবে হেসেছিল তা সম্ভবত তাদেরও মনে নেই।

কিন্তু দলের বিপদে হাল ধরলেন ওপেনার তানজিদ তামিম এবং সাকিব আল হাসান। তাদের পার্টনারশিপের উপর নির্ভর করে রানের পাল্লা ভারি করতে থাকে বাংলাদেশ। ব্যক্তিগত ৩৫ রানে তামিম ফেরত গেলেও সাকিব দেখালেন নিজের ঝলক, দীর্ঘদিন পর আইসিসির কোনো ইভেন্টের ম্যাচে অর্ধশতক তুলে নিলেন এই অলরাউন্ডার। শেষ পর্যন্ত ছিলেন অপরাজিত।

গত দুই ম্যাচে ব্যাট হাতে তাণ্ডব চালানো তাওহীদ হৃদয় আজ কিছু করে দেখাতে পারেননি। ১৫ বলে মাত্র ৯ রান এসেছে তার ব্যাট থেকে। প্রিংগেলের বলে বোল্ড হন তিনি।

সাকিবের সঙ্গী হিসেবে এরপর উইকেটে আসেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। দুই অভিজ্ঞ ক্রিকেটার মিলে বেশ ভালোই রানের গতি ধরে রেখেছিলেন, কিন্তু ব্যক্তিগত ২৫ রানে ক্যাচ তুলে দেন রিয়াদ। তবে এই ম্যাচে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুইশ ছক্কার কীর্তি গড়েছেন তিনি।

জাকের আলিকে সঙ্গে নিয়ে এরপর ছোট একটি পার্টনারশিপ গড়েন সাকিব আল হাসান। যেখানে ৭ বলে ১৪ রান করেন জাকের। ৪৬ বলে অপরাজিত ৬৪ রানের আজ দুর্দান্ত এক অপরাজিত ইনিংস খেলেছেন সাকিব। নির্ধারিত ওভার শেষে টাইগারদের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ১৫৯ রান।

;