হৃদয়ের লড়াকু ফিফটিতে সম্মানজনক সংগ্রহ বাংলাদশের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টপ অর্ডারের ব্যাটিং দুর্দশা কাটছেই না। যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন টি-টোয়েন্টির সিরিজের প্রথম ম্যাচেও ব্যাট হাতে নিজেদের মেলে ধরতে পারলেন না ব্যাট হাতে ভুগতে থাকা লিটন দাস এবং নাজমুল হোসেন শান্ত। তারা ভালো শুরু এনে দিতে না পারলেও তাওহিদ হৃদয়ের লড়াকু ফিফটিতে শেষ পর্যন্ত ২০ ওভারে ৬ উইকেটে ১৫৩ রান তুলতে সমর্থ হয়েছে বাংলাদেশ।

টেক্সাসের প্রেইরি ভিউ কমপ্লেক্সে টসে হেরে আগে ব্যাট করতে হয় বাংলাদেশকে। ব্যাট হাতে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া লিটন দাস টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেকে প্রমাণ করার জন্য আরো একটা সিরিজ পেয়েছেন। কিন্তু সে সুযোগ অন্তত প্রথম ম্যাচে লুফে নিতে পারলেন না। ইনিংসের পঞ্চম ওভারে জেসি সিংয়ের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ার আগে করতে পেরেছেন ১৫ বলে ১৪ রান।

লিটনের চেয়ে অন্য ওপেনার সৌম্য সরকারের শুরুটা তুলনামূলক আশাজাগানিয়া ছিল। তিন চার হাঁকিয়ে ভালো একটা শুরু পেয়েছিলেন। কিন্তু লিটন ফেরার তিন বল পরেই সাজঘরের পথ ধরেন তিনিও। স্টিভেন টেইলরের বল হাঁটু গেঁড়ে স্লগ সুইপ করেছিলেন, সীমানা দড়ির সামনে থেকে সে ক্যাচ মুন্সিয়ানার সঙ্গে হাতে জমান নীতিশ কুমার। ১৩ বলে ২০ রানে সাঙ্গ হয় সৌম্যর ইনিংস। দুই ওপেনারকে হারিয়ে পাওয়ার প্লে’তে ৩৭ রানের বেশি তুলতে পারেনি বাংলাদেশ।

লিটনের মতো টি-টোয়েন্টি ব্যাটিং নিয়ে ভুগতে থাকা অধিনায়ক শান্তও টিম ম্যানেজমেন্টের দুশ্চিন্তা। অতি ধীরগতির শুরুর পর খোলসমুক্ত হতে গিয়ে টেইলরকে ডাউন দ্য উইকেটে এসে খেলার চেষ্টা করেন। কিন্তু বলের লাইন করে উল্টো স্টাম্পড হয়ে ফেরেন ১১ বলে ৩ রানে।

তবে টপ অর্ডারের ব্যর্থতার মুখে যুক্তরাষ্ট্রের সামনে দেয়াল তুলে দাঁড়ানোর চেষ্টা করেন তরুণ তাওহিদ হৃদয়। সে প্রচেষ্টায় তার সঙ্গী হতে পারতেন সাকিব আল হাসান। তবে হৃদয়ের সঙ্গে ভুল বোঝাবুঝিতে ৬ রানে রানআউট হন তিনি।

তবে সাকিবের সঙ্গে না হলেও আরেক অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহর সঙ্গে পঞ্চম উইকেটে ৬৭ রানের জুটি গড়ে বাংলাদেশকে সম্মানজনক সংগ্রহ এনে দেয়ার চেষ্টা করেন হৃদয়। এর মধ্যে নিজের ফিফটিও তুলে নেন। ২২ বলে ২ চার, ১ ছয় সহযোগে ৩১ রান করে মাহমুদউল্লাহ বিদায় নেয়ার পরও লড়াই চালিয়ে যান হৃদয়। শেষ বলে আউট হওয়ার আগে ৪৭ বলে ৪ চার এবং ২ ছক্কায় ৫৮ রান আসে তার ব্যাটে।

যুক্তরাষ্ট্রের পক্ষে স্টিভেন টেইলর ৯ রান খরচায় সর্বোচ্চ ২ উইকেট নেন।

   

প্রোটিয়াদের বিপক্ষে আগে ব্যাটিং করবে শ্রীলঙ্কা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবারের বিশ্বকাপের প্রথম হাইভোল্টেজ ম্যাচ। বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা বনাম ক্রিকেট বিশ্বের অন্যতম জায়ান্ট দক্ষিণ আফ্রিকা। নিউইয়র্কের নাসাউ ক্রিকেট গ্রাউন্ডে মাঠে গড়াতে যাওয়া এই ম্যাচে টস জিতে প্রোটিয়াদের ফিল্ডিংয়ে পাঠিয়েছে লঙ্কানরা।

টস জিতে ব্যাটিং নেয়ার কারণ হিসেবে লঙ্কান অধিনায়ক হাসারাঙ্গা বলেন, 'উইকেট ভালো মনে হচ্ছে। আমরা ভালো স্কোর গড়তে চাই।' দক্ষিণ আফ্রিকাকে বড় লক্ষ্য দিয়ে অল্প রানে বেঁধে ফেলার বুদ্ধি আঁটছেন এই স্পিনিং অলরাউন্ডার, 'আমাদের বোলিং আক্রমণ শক্তিশালী, এটাই আমাদের পরিকল্পনা।'

টসে হেরে বোলিং করতে হচ্ছে দক্ষিণ আফ্রিকাকে। তবে দলটির অধিনায়ক মার্করাম জানালেন টসভাগ্য পক্ষে এলেও এই সিদ্ধান্তই নিতেন তারা, 'আমরা আসলে আগে বোলিংই করতাম। জানি না উইকেট কেমন হবে, আমরা চার পেসার এবং একজন স্পিনার নিয়ে খেলছি।'

শ্রীলঙ্কা একাদশ

পাথুম নিসাঙ্কা, কুশল মেন্ডিস, কামিন্দু মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, চরিথ আসালাঙ্কা, অ্যাঞ্জেলো ম্যাথুস, দাসুন শানাকা, ওয়ানিন্দু হাসারাঙ্গা (অধিনায়ক), মহীশ থিকশানা, মাথিশা পাথিরানা, নুয়ান থুশারা

দক্ষিণ আফ্রিকা একাদশ

কুইন্টন ডি কক, রিজা হেন্ড্রিক্স, এইডেন মার্করাম (অধিনায়ক), হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস, মার্কো ইয়ানসেন, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, অ্যানরিক নরকিয়া, ওটনিল বার্টম্যান

;

চীনা তাইপের সঙ্গে লড়াই করে হারল বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীনা তাইপের সঙ্গে দুই প্রীতি ম্যাচের সিরিজের প্রথম ম্যাচে ৪-০ গোলে উড়ে গিয়েছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় ও শেষ ম্যাচে অন্তত লড়াই করেছে সাবিনা খাতুনের। চোখ চোখ রেখে খেলেছে র‌্যাঙ্কিংয়ে ১০০ ধাপ এগিয়ে থাকা চীনা তাইপের বিপক্ষে। প্রথমার্ধে দেয়া একমাত্র গোলে ম্যাচটি তাইপের মেয়েরা জিতে নিলেও গর্ব করার মতো কিছু অনুষঙ্গ পেয়েছেন সাবিনারা।

বসুন্ধরা কিংস অ্যারেনায় ম্যাচটা দাপটের সঙ্গে শুরু করেছিল চীনা তাইপে। সে আধিপত্যের পুরস্কার তারা পেয়ে যায় ১৭ মিনিটে। লিনের কাটব্যাক থেকে বাঁ পায়ের প্লেসিং শটে গোল করেন সু। তবে প্রথম ম্যাচের মতো এবার আর একের পর এক গোলে নিজেদের আধিপত্য বিস্তার করতে পারেনি তারা।

বরং গোল হজমের পর থেকেই ফ্রন্টফুটে এসে খেলার চেষ্টা করেন মুনকি-মনিকারা। তাইপের খেলোয়াড়দের প্রেস করে, বুদ্ধিদীপ্ত ফুটবলে গোলের সুযোগ তৈরি। ২৭ ও ২৯ মিনিটে যথাক্রমে স্বপ্না এবং মুনকির শট গোলবারের একটু উপর দিয়ে চলে যায়।

ম্যাচের বাকি সময়েও অনেক সুযোগ পেয়েছে বাংলাদেশ। রক্ষণ দৃঢ় রেখে বহুবার আক্রমণে উঠেছেন শামসুন্নাহাররা। কিন্তু পরম আরাধ্য গোলের আর দেখা পাননি তারা। তাই চোখে চোখ রেখে লড়াই করার পরও ১-০ গোলের হার হজম করতে হয়েছে তাদের।

বাংলাদেশ নারী দলের খণ্ডকালীন হেড কোচ পিটার বাটলার অবশ্য ম্যাচের আগেই বড় চমক দিয়েছিলে। অধিনায়ক এবং তর্কসাপেক্ষে দেশের নারী ফুটবলের সেরা তারকা সাবিনা খাতুনকে বেঞ্চে রেখেই একাদশ সাজিয়েছিলেন। দ্বিতীয়ার্ধে অবশ্য বদলি হিসেবে মাঠে নেমেছিলেন সাবিনা।

;

বাদালদি লিগের চ্যাম্পিয়ন সাউথ প্যাসিফিক উত্তরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাদালদি প্রিমিয়ার ক্রিকেট লিগের চ্যাম্পিয়ন হয়েছে সাউথ প্যাসিফিক উত্তরা। রানার্সআপ হয়েছে লিজেন্ড অফ উত্তরা। বাদলদি ইউনাইটেড স্পোর্টিং ক্লাবের আয়োজনে উত্তরা ১৫ নম্বর সেক্টর মাঠে বাদালদি প্রিমিয়ার লিগ ফাইনাল খেলা ও পুরস্কার প্রদান অনুষ্ঠিত হয়।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫২ নম্বর ওয়ার্ডের বিশিষ্ট সমাজসেবক ও রাজনীতিবিদ মোঃ সোহেল রানার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কনকর্ড এন্টারটেইনমেন্ট কোম্পানি লিঃ এর প্রধান জনসংযোগ কর্মকর্তা জনাব এম মাহফুজুর রহমান। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন মোজাম্মেল হোসেন মুসা।

প্রধান অতিথির বক্তব্যে মাহফুজুর রহমান বলেন, আজকের যুব সমাজ হবে আগামী বাংলাদেশের কান্ডারি। সেই বাংলাদেশের নেতৃত্ব দিতে যুব-সমাজকে প্রস্তুত হতে হবে। দেশকে মাদকমুক্ত ও সমাজকে অবক্ষয় থেকে রক্ষা করতে, খেলাই একমাত্র মাধ্যম । যা যুব সমাজকে মাদক থেকে দূরে রাখতে পারে, তাই খেলাধুলার কোনো বিকল্প নেই। এসময় তিনি আয়োজক কমিটি এবং অংশগ্রহণকারী সকলকে অভিনন্দন ও ধন্যবাদ দেন।

সভাপতি  মোঃ সোহেল রানা তার বক্তব্যে বলেন এলাকার তরুণ প্রজন্ম কে মাদকের ভয়াল ছোবল থেকে দূরে রাখতে ও মাদকমুক্ত সমাজ গড়তে এই টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। খেলাধুলা আমাদের শরীরকে সুস্থ্য ও সবল রাখে। এর সাথে সম্পর্ক রয়েছে দৈহিক সুস্ত্যতা ও মানসিক পরিতৃপ্তি। যুব সমাজকে সুস্থ ধারায় ফিরিয়ে আনতে এ ধরনের খেলাধুলার আয়োজন ভবিষ্যতে অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ৩নং ইউনিট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন, ৫২ নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আনোয়ার হোসেন সোহেল, মোঃ মনির উল্লাহ খান, মোহাম্মদ রিপন হোসেন, মোঃ শাহ আলম এছাড়া আরো উপস্থিত ছিলেন সাবেক স্বেচ্ছাসেবক লীগ নেতা মোঃ আব্দুল জলিল ও ৫২নং ওয়ার্ড যুবলীগ নেতা মেহেদী হাসান।

;

কেদার যাদবের অবসর ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রমেই পাদপ্রদীপের আড়ালে চলে গিয়েছিলেন কেদার যাদব। ২০২০ সালে সবশেষ ভারতের জার্সি গায়ে চড়ানোর সুযোগ পেয়েছিলেন। ২০২১ সালের পর আইপিএলেও তাকে দেখা যায়নি। অবশেষে ৩৯ বছর বয়সে সব ফরম্যাটের ক্রিকেটকে বিদায় বলে দিলেন এই ব্যাটার।

ইনস্টাগ্রামে ফটো মনটাজ পোস্ট করে অবসরের সিদ্ধান্ত জানিয়েছেন যাদব। পোস্টের ক্যাপশনে লিখেছেন, ‘ক্যারিয়ারজুড়ে আপনাদের ভালোবাসা এবং সমর্থনের জন্য ধন্যবাদ। আজ (সোমবার) বেলা ৩টা থেকে আমার অবসরের সিদ্ধান্ত কার্যকর হবে।’

২০১৪ সালের নভেম্বরে ভারতের জার্সিতে প্রথমবার ওয়ানডেতে মাঠে নেমেছিলেন যাদব। পরের বছরের জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয় তার। সবমিলিয়ে ৭৩ ওয়ানডে এবং ৯ টি-টোয়েন্টিতে ভারতের হয়ে মাঠে নেমেছেন তিনি।

তবে জাতীয় দলে অভিষেকের আগে প্রথম আইপিএল দিয়ে নজর কেড়েছিলেন যাদব। ২০১০ আইপিএলে দিল্লির হয়ে অভিষেকেই ২৯ বলে অপরাজিত ৫০ করে ক্রিকেট দুনিয়ায় নিজের জানান দেন তিনি। পরবর্তীতে কোচি টাস্কার্স কেরালা, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, চেন্নাই সুপার কিংস এবং সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে দেখা গেছে তাকে।

;