চট্টগ্রামে বাজার মনিটরিং, শহরে আছে গ্রামে নেই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকার মতো চট্টগ্রামেও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, ভেজাল প্রতিরোধে রমজান শুরুর পর থেকে প্রতিদিনই বাজার মনিটরিং করা হচ্ছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে জেলা প্রশাসনের দল প্রতিদিনই বের হচ্ছেন বাজার মনিটরিং করতে। তবে নগরীতে এ অভিযান পরিচালনা করা হলেও উপজেলা পর্যায়ে নেই কোনো অভিযান।

বাজার দর নিয়ন্ত্রণ ও ভেজালমুক্ত খাদ্যদ্রব্য বাজারজাতকরণ, বিপণনের ক্ষেত্রে শহরের মতো গ্রামেও ভ্রাম্যমাণ আদালতের অভিযান চান স্থানীয়রা।

জানা যায়, চট্টগ্রাম জেলায় ১৫টি উপজেলা। নগরীতে অভিযান চললেও উপজেলা পর্যায়ে কোনো অভিযান পরিচালিত হচ্ছে না। ব্যতিক্রম শুধু চট্টগ্রামের হাটহাজারী উপজেলা। এ উপজেলার নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বেশ কয়েকবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন। তিনি নকলপণ্য, ভেজাল ঘি, জিলাপি বানানোর রং, কলার মূল্য বৃদ্ধির জন্য জরিমানা আদায় ও সাজা দিয়েছেন।

এদিকে উত্তর চট্টগ্রামের চট্টগ্রামের মিরসরাই, ফটিকছড়ি, সন্দীপ, সীতাকুন্ড, রাউজান, রাঙ্গুনিয়া এবং দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালি, পটিয়া, সাতকানিয়া, লোহাগড়া, আনোয়ারা, চন্দনাইশ উপজেলা ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়নি।

এ উপজেলাগুলো সরকারি হিসেবে বাজারমূল্য নির্ধারণ করা হলেও বাড়তি দাম দেওয়া হচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। এছাড়া ভেজাল পণ্য বিক্রি হচ্ছে অহরহ।

রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল বার্তা২৪কে বলেন, প্রধানমন্ত্রীর নিদের্শনা হচ্ছে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখা। সর্বসাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখা। অন্য উপজেলার কথা আমি বলতে পারবো না। কিন্তু রাউজান উপজেলায় প্রত্যেক বাজারে মূল তালিকা  টাঙানো আছে। কেউ এদিক ওদিক করতে পারবে না। সব নিয়মের মধ্যে চলছে। তাই ভ্রাম্যমাণ আদালতের অভিযানের প্রয়োজন হচ্ছে না।

ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মুশফিকুর রহমান বার্তা২৪কে বলেন, আমি গিয়ে খোজঁখবর নিয়েছি। ফটিকছড়ি ছোলা, কলা এবং মাছ মাংসের দাম সরকার নির্ধারিত মূল্যেই  বিক্রি হচ্ছে।

তিনি বলেন, উপজেলা অনেক হাটবাজারে রমজান মাসের ১৫দিন আগে গিয়ে মনিটরিং করেছি। যাতে রমজানে বাজার দাম বৃদ্ধি করতে না পারে।

এ ব্যাপারে দক্ষিণ চট্টগ্রামের লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু আসলাম বার্তা২৪কে বলেন, আমরা প্রায় প্রতিদিন বাজার মনিটরিংয়ে বের হই।

জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াছ হোসেন বার্তা২৪কে বলেন, প্রত্যেকটি উপজেলায় প্রতিদিন বাজার মনিটরিং করার জন্য নিদের্শনা দেওয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে বাজার দরের তালিকাও পাঠানো হয়। আমরা বাজার দরের ঊর্ধ্বগতি  ঠেকাতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। তিনি বলেন, অনেক উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হলেও হয়ত মিডিয়া কাভারেজ কম পায় তাই প্রচার তেমন হচ্ছে না।

ইলিয়াছ হোসেন বলেন, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ক্ষেত্রে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা খুবই অ্যাকটিভ। তাঁর মতো আরও পাঁচজন উপজেলা নির্বাহী কর্মকর্তা পেলে আমি আরও বেশী কাজ করতে পারতাম।

   

উদ্যোক্তাদের পথ দেখাতে কাজ করছে ইডিইউ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

দেশের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নতুন উদ্যোক্তাদের নিয়ে বিভিন্ন প্রতিকুলতা নিরসনের পন্থা উদ্ভাবনে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) ও সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান টার্টল ভেঞ্চার এক্সিলারেটরের যৌথ উদ্যোগে কর্মশালার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (৭ মে) সকাল সাড়ে ১০টায় ইডিইউ ক্যাম্পাসে আয়োজিত এই কর্মশালায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২৪০ জন ভবিষ্যৎ ব্যবসা-উদ্যোক্তা শিক্ষার্থী অংশ নেন।

ইডিইউ চট্টগ্রামের আউটরিচ অ্যান্ড এক্সটার্নাল এঙ্গেজমেন্টের নির্বাহী ইন্দ্রাণী গুহ বলেন, ব্যবসা-উদ্যোগ সহযোগী প্রতিষ্ঠান টার্টল ভেঞ্চারের লক্ষ্য ছিল অংশগ্রহণকারী ২৪টি বিশ্ববিদ্যালয়ের আগামী উদ্যোক্তাদের প্রতি, যাদের চিন্তাভাবনা ও ধ্যানধারণাকে পরিশীলিত করে তাদের ব্যাবসামনস্ক করে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গড়ার কাজে নিয়োজিত করা।

তিনি আরও বলেন, এ লক্ষ্যে নতুন উদ্যোক্তাদের যেসব ক্ষেত্রে প্রতিকুলতার সম্মুখীন হতে হয় এমন ২৪টি ক্ষেত্র চিহ্ণিত করে সেগুলো নিরসনের পন্থা উদ্ভাবনে ৪ মাসব্যাপী কর্মযজ্ঞের কৌশল নির্ধারণই ছিলো কর্মশালার মূল প্রতিপাদ্য।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন টার্টল ভেঞ্চারের প্রোগ্রাম সহযোগী এ কে এম ফিরোজ ইকবাল। উপস্থিত ছিলেন ইডিইউ স্টার্টআপ ও ইনোভেশন ফাউন্ড্রি পরিচালক এম ওয়াহিদুল ইসলাম। ২৪০ জন পূর্বনির্ধারিত অংশগ্রহণকারী ও বিভিন্ন দেশের ৩০ জন মেন্টর অনুষ্ঠানে সরাসরি ও অনলাইনে অংশ নিয়ে বিভিন্ন উদ্ভাবনী বিষয়ের উপর আলোকপাত করেন।

কর্মশালার শেষ পর্যায়ে ছিলো এক প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব, যাতে অংশ নিয়ে ভবিষ্যৎ উদ্যোক্তারা তাদের বিভিন্ন সমস্যার সমাধান সম্পর্কে অবহিত হন। এছাড়াও কর্মশালায় ব্যবসা-বাণিজ্যে ব্যাপক পরিবর্তন আনতে সহায়ক এরকম আরো অনুষ্ঠান আয়োজনের প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়।

২০০৬ সালে প্রতিষ্ঠার পর থেকেই ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি উচ্চশিক্ষার ক্ষেত্রে গুণগত মানোন্নয়নে বিভিন্ন উদ্যোগ গ্রহণের পাশাপাশি ব্যবসাবাণিজ্যের উদ্যোগের ক্ষেত্রেও নবউদ্যোক্তাদের জন্য নিত্যনতুন পন্থা উদ্ভাবনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

;

উপজেলা নির্বাচন

ফুলগাজীতে ভোটার শূন্য ভোটকেন্দ্র



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের নির্বাচনে ফেনীর ফুলগাজী উপজেলায় ভোট গ্রহণ চলছে। সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটে উপজেলার প্রায় সব কেন্দ্রেই ভোটার উপস্থিতি শূন্য। এরমধ্যে ফুলগাজী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ৬টি বুথে ২ ঘণ্টায় কোন ভোটার ভোট দিতে আসেননি।

বুধবার (৮ মে) সকাল থেকে উপজেলার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা যায় সবকয়টি কেন্দ্রের চিত্র একই। সকাল থেকে দুপুর অব্দি সময় গড়ালেও ভোটারবিহীন বেশিরভাগ কেন্দ্র। অলস সময় পার করছেন প্রিজাইডিং ও পোলিং অফিসাররা।

ফুলগাজী সরকারি পাইলট হাই স্কুল কেন্দ্র ঘুরে দেখা যায়, ভোটার না থাকায় ওই কেন্দ্রে ২ ঘণ্টা পার হলেও ভোট গ্রহণ শুরু করা যায়নি। কেন্দ্রে মোট ৯টি বুথের মধ্যে দুই ঘণ্টায় উত্তর শ্রীপুর গ্রামের তিনটি বুথে ২টি ভোট পড়েছে। অন্য ছয়টি বুথে একটি ভোটও পড়েনি।

উপজেলার আলী আজম স্কুল এন্ড কলেজ কেন্দ্র ঘুরে দেখা যায়, সকাল থেকে ভোটার উপস্থিতি বেশ কম এ কেন্দ্রে। মাঝে মধ্যে দুই একজন আসছেন ভোট দিয়ে আবার চলে যাচ্ছেন। তবে উল্লেখযোগ্য হারে ভোটার উপস্থিতি চোখে পড়েনি এ কেন্দ্রে।

একই চিত্র হাজী আমির হোসেন উচ্চ বিদ্যালয় ও আজমীর বেগম উচ্চ বিদ্যালয় কেন্দ্রে। নির্ধারিত সময়ে ভোটগ্রহণ শুরু হলেও ভোটার উপস্থিতি ছিল কম। ভোটারদের তেমন উপস্থিতি দেখা মেলেনি দুই কেন্দ্রের একটিতেও। যে কয়েকজন আসছেন তাদের লাইনে দাঁড়ানোর প্রয়োজন পড়ছে না। ভোট দিয়ে চলে যাচ্ছেন সহজে।

বেলা ১২টায় উপজেলার জগতপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, সেখানে ৬টি বুথে সকাল ৮টা থেকেই ভোটগ্রহণ চলছে। কিন্তু ভোটারের লাইনগুলো পুরোই ফাঁকা। হিসাব মতে, ৪ ঘণ্টায় এ কেন্দ্রের ৬টি বুথে ১৭৩ জন ভোট দিয়েছেন।

জগতপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার বাবুল চন্দ্র সাহা জানান, জগতপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ১২৪ জন ভোটার রয়েছে। সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ছয়টি বুথে ১৭৩ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছেন। সকাল থেকেই ভোটারের উপস্থিতি কম দেখা যাচ্ছে। তবে দুপুরের পর ভোটার উপস্থিতি বাড়তে পারে।

ফুলগাজী সরকারি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা নয়ন দেব নাথ বলেন, এ কেন্দ্রে মোট ৩ হাজার ৮৪৬ জন ভোটার রয়েছে। সকালে ভোটারের উপস্থিতি কম ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়বে আশা করি। দক্ষিণ শ্রীপুর, উত্তর শ্রীপুর ও বিজয়পুর গ্রামের ভোটাররা ৯টি বুথে ভোট দিচ্ছেন।

ভোটাররা বলছেন, এ উপজেলায় চেয়ারম্যান পদে দুই প্রার্থীর মধ্যে সহজ জয়ের পথে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুন মজুমদার। ভোটের আগেই বিজয় নিশ্চিত থাকায় ভোট নিয়ে সাধারণ মানুষের মাঝে নেই আগ্রহ। নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী থাকলেও তেমন কাউকেই ভোটের মাঠে দেখা যায়নি।

আলী আহমেদ নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, ভোট আসলে আমেজ থাকে আগ্রহ থেকে। ফুলগাজীর নির্বাচন নিয়ে প্রচার প্রচারণা থেকেই কারও তেমন আগ্রহ নেই। সাধারণ মানুষের তো নেই, সাথে প্রার্থীদেরও নেই। কারণ হেভিওয়েট কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী নেই। যার কারণে ভোটাররা কেন্দ্রে আসছেন না।

এদিকে ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন জেলাপ্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, পুলিশ সুপার জাকির হাসানসহ জেলা ও পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ফুলগাজী উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৬ হাজার ৫৭১ জন। এর মধ্যে ৫৪ হাজার ৭৬০ জন পুরুষ এবং ৫০ হাজার ৯১১ জন নারী ভোটার রয়েছে। নির্বাচনে উপজেলার ৬টি ইউনিয়নের ৩২টি ভোট কেন্দ্রের ২৪৪ বুথে ভোট গ্রহণ চলছে।

ফুলগাজী উপজেলা নির্বাচন কর্মকর্তা ইসমাত জাহান লিপি বলেন, এখন পর্যন্ত কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠু পরিবেশে ভোট গ্রহণ চলছে। উপজেলায় একক প্রার্থী থাকায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে। আর দুইটি পদে ছয়জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

;

বাঙালির চিন্তা ও মননে রবীন্দ্রনাথ উজ্জ্বল: স্পিকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধুর দর্শন এক। তারা বাঙালির জাতিসত্তা ও আত্মমর্যাদার কথা ভেবেছেন। বাঙালির চিন্তা, চেতনায় ও মননে রবীন্দ্রনাথ উজ্জ্বল। বাংলার মানুষের জীবন সংগ্রাম, দুঃখ, দারিদ্র্য বিশ্বকবি গভীরভাবে উপলব্ধি করেছেন।

বুধবার (৮ মে) বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘সোনার বাংলার স্বপ্ন ও বাস্তবতা রবীন্দ্রনাথ থেকে বঙ্গবন্ধু’ প্রতিপাদ্যে জাতীয় পর্যায়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

তিনি বলেন, রবীন্দ্রনাথের লেখনিতে প্রতিবাদ ও সহমর্মিতা দুইই এসেছে, যা বিরল। বিশ্বকবি নারী অধিকার, নারীর অবস্থান, তৎকালীন নারীর জীবনের বাস্তবতা তুলে ধরেছেন। বাঙালি জাতির রাষ্ট্র প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু। রবীন্দ্রনাথের চেতনা তার ওপর প্রভাব ফেলেছে।

তিন দিনব্যাপী এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: শাহ আলম।

তিনি বলেন, বাংলা ভাষায় আমরা রবীন্দ্রনাথের কাছে সবচেয়ে বেশি ঋণী। তার হাত ধরে বাংলা সাহিত্য বিশ্ব দরবারে পৌঁছেছে। তিনি সাহিত্যের সব শাখায় বিচরণ করেছেন। কবিগুরু শুধু সাহিত্য না সমাজকর্মীও ছিলেন। কৃষি ব্যাংক প্রতিষ্ঠা, জামানত বিহীন ঋণ প্রদানসহ মাটি ও মানুষের কথা ভেবেছেন। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

তিনি বলেন, ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধু দুজনেই দেশের কথা বলেছেন। তাদের দুজনের রাষ্ট্র চিন্তার চেতনার মিল রয়েছে। দেশ স্বাধীনের ৩০ বছর আগে রবীন্দ্রনাথ প্রয়াত হয়েছেন। পাকিস্তানি শাসকরা রবীন্দ্রনাথকে মুছে দিতে চেয়েছিল কিন্তু বাঙালি রবীন্দ্রনাথকে ধারণ করে অন্তর থেকে। রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধু দুজনেই অসাম্প্রদায়িকতার প্রতীক।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমেদ, বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা সহ অনেকে। উদ্বোধন শেষে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। যেখানে রবীন্দ্রনাথের বিভিন্ন পরিবেশনা উপস্থাপনা করা হয়।

;

উপজেলা নির্বাচন

চার ঘণ্টায় ভোট পড়েছে ২০ শতাংশ: ইসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে অঞ্চলভেদে দুপুর ১২টা পর্যন্ত চার ঘণ্টায় ১৫ থেকে ২০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম।

বুধবার (৮ মে) দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

ইসি সচিব জানান, নির্বাচনে এখন পর্যন্ত বড় ধরনের কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অনিয়মের অভিযোগে খাগড়াছড়ি লক্ষীছড়ি উপজেলার একটি কেন্দ্রের ভোট গ্রহণ বন্ধ করা হয়েছে। এছাড়া অন্য সব জায়গায় ভোটগ্রহণ নির্বিঘ্নে চলমান রয়েছে।

সচিব আরও বলেন, দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হওয়ায় ভোটার উপস্থিত কিছুটা কম।

এর আগে, সকালে মনিটরিং সেলের তথ্য অনুযায়ী, ভোট শুরুর আগে সুনামগঞ্জের শাল্লা উপজেলায় বিভিন্ন প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। অভিযোগ উঠে প্রার্থীর পক্ষে সহকারী প্রিজাইডিং অফিসারের প্রচারণার। এর প্রেক্ষিতে ওই সহকারী প্রিজাইডিং অফিসারসহ ৪ জনকে আটক করেছে র‍্যাব-৪।

এদিকে, ব্যালট পৌঁছানোর সময় সড়ক দুর্ঘটনার শিকার হয়েছেন ময়মনসিংহ ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

ইসি জানায়, প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ১১ হাজার ৫৫৬ কেন্দ্রের ৮১ হাজার ৮০৪ ভোট কক্ষে ৩ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১০২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ১ কোটি ৬০ লাখ ২ হাজার ২২৪, নারী ১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬৯০ এবং ১৮৮ জন হিজড়া ভোটার রয়েছেন।

ভোটকেন্দ্রের নিরাপত্তা বিবেচনায় গুরুত্বপূর্ণ কেন্দ্রে ও সাধারণ কেন্দ্রে বিবেচনায় আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়ে ইসি। সেই হিসেবে সাধারণ কেন্দ্রে ১৭ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ বা ১৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। এ ছাড়া দুর্গম এলাকায় সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ বা ২১ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েমের সিদ্ধান্ত জানিয়েছে ইসি। উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও ভোটকেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় ২ থেকে ৪ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করছেন।

;