ঘূর্ণিঝড় দানার প্রভাবে ফসলের ব্যাপক ক্ষতি, কৃষকের মাথায় হাত

, কৃষি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2024-10-26 17:06:13

ঘূর্ণিঝড় দানার প্রভাবে টানা তিনদিনের বৃষ্টি ও ঝড়ো বাতাসে চাঁপাইনবাবগঞ্জের পাকা আমন ধানগাছ নুয়ে পড়েছে। পাকা আমন ধান ঘরে তোলার এখনই মোক্ষম সময়। কিন্তু বৃষ্টিতে ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। আগামী দুই থেকে তিনদিনের মধ্যে রোদ না হলে এসব ফসল নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে জানান কৃষকরা।

শনিবার (২৫ অক্টোবর) সকালে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপ‌জেলার আড্ডা, সোনাবর ও শেরপুর মাঠে গিয়ে দেখা যায়, বৃষ্টি ও ঝড়ো বাতাসের কারণে অনেক স্থানে পাকা ও আধাপাকা ধানগাছ মাটিতে নুয়ে পড়েছে। এতে পাকা আমন ধান নিয়ে ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা।

গোমস্তাপুর উপজেলার শেরপুর গ্রামের আকতার আলী বলেন, গতবছর ধানের ভালো দাম পাইনি। এসব নিয়ে হতাশায় ছিলাম। কিন্তু এবার ঝড়বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষ‌তির আশঙ্কা আছে।

বৃষ্টি ও ঝড়ো বাতাসের কারণে তাদের চরম ক্ষতি হয়ে গেছে। এক একর জমিতে আগে যেখানে প্রায় ৪০ মণ ধান পাওয়া যেত, এখন সেখানে ২৫ থেকে ৩০ মণ করে হতে পারে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফক সূত্রে জানা গেছে, এ বছর চাঁপাইনবাবগঞ্জ জেলায় চলতি মৌসুমে ৫৪ হাজার ৩৭৫ হেক্টর জমিতে আমন ধানের চাষাবাদ হয়েছে।

এ বিষয়ে গোমস্তাপুর উপজেলা কৃষি অফিসার তানভীর আহমেদ সরকার বলেন, যে সকল ধানগাছ নুয়ে পড়েছে কৃষকদের দ্রুত ধানগুলো কেটে ঘরে তোলার পরামর্শ দিব।

এ সম্পর্কিত আরও খবর