বন্যায় ক্ষতিগ্রস্ত ১৪ লক্ষাধিক কৃষক, পুনর্বাসনে চার ধাপের কর্মসূচি

  • ডেস্ক রিপোর্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় কৃষি আবাদে বড় রকমের ক্ষতির মুখোমুখি হয়েছেন দেশের ২৩ জেলার বিপুল সংখ্যক কৃষক। বন্যার এই ক্ষতি পুষিয়ে নিতে সরকার চার ধাপের পুনর্বাসন কর্মসূচি গ্রহণ করেছে। এতে ব্যয় হবে ১৯৩ কোটি তিন লাখ ৭০ হাজার টাকা।

কৃষি মন্ত্রণালয়াধীন সংস্থা কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. সুরিজত সাহা রায় এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

পুনর্বাসন কর্মসূচি

১. বোনা আমন/রোপা আমন ধান (বরাদ্দকৃত)

বিজ্ঞাপন

(৯টি জেলায় এই কর্মসূচির উপকারভোগী হবেন ৮০ হাজার কৃষক। এই কর্মসূচিতে বরাদ্দ দেওয়া হয়েছে তের কোটি ৬৬ লাখ পঞ্চাশ হাজার টাকা)

- ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক বিনামূল্যে রোপা আমন ফসলের উফশী জাতের বীজ, সার সহায়তা এবং অন্যান্য

- মাঠে ১ বিঘা (৩৩ শতাংশ) জমিতে চাষের জন্য জন প্রতি সহয়তা ১৭০৭.৫ টাকা (চারা/বীজ এবং ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি এবং বীজ প্রদান করা হবে।যারমধ্যে বীজ এর মুল্য ৫৫ টাকা /কেজি, ডিএপি ১৯ টাকা /কেজি, এমওপি ১৮ টাকা /কেজি
-বপন ও অন্যান্য বাবদ ১০০০ টাকা সহায়তা বিকাশে যাবে;

২. বসতবাড়িতে আগাম শীতকালীন সবজি চাষ (প্রস্তাবিত)

- এই কর্মসূচির আওতায় বন্যা উপদ্রুত ২২টি জেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে গ্রীত্মকালীন সবজি চাষের জন্য (টমেটো, বেগুন, পালংশাক, লাল শাক, শিম, লাউ, কলমিশাক ও মিষ্টি কুমড়া ইত্যাদি) উন্নত জাতের হাইব্রিড ও উচ্চ ফলনশীল বীজ বিতরণ করা হবে বিনামূল্যে।

- বসতবাড়িতে ৫ শতাংশ জমিতে চাষের জন্য জনপ্রতি সহয়তা দেওয়া হবে ১৫২০ টাকা (বিভিন্ন জাতের ৫২০ টাকার সবজি বীজ ও অন্যান্য বাবদ বিকাশে ১০০০ টাকা)

-এই কর্মসূচিতে উপকারভোগী হবেন ১ লক্ষ ৫০ হাজার কৃষক। এতে ব্যয় হবে ২২ কোটি ৮৪ লাখ ৫০ হাজার টাকা।

৩. আগাম শীতকালীন সবজি (প্রক্রিয়াধীন)

দেশের ২২টি জেলার ৩ লাখ কৃষক এই কর্মসূটির উপকারভোগী হবেন। এর ব্যয় ধরা হয়েছে ১শ’ ১৭ কোটি ৬৬ লক্ষ টাকা। কর্মসূচির আওতায় কৃষকদের বিনামূল্যে গ্রীষ্মকালীন সবজির (মরিচ, টমেটো, লাউ, গাজর, বেগুন, মিষ্টিকুমড়া, ফুলকপি ও বাঁধাকপি) উন্নত জাতের হাইব্রিড ও উচ্চ ফলনশীল বীজ বিনামূল্যে বিতরণ করা হবে।

- বিঘাপ্রতি জমিতে চাষের জন্য জনপ্রতি সহয়তা ৩৯২২ টাকা (বিভিন্ন জাতের ২৫০০ টাকার সবজি বীজ. ১০ কেজি ডিএপি, ১০ কেজি
এমওপি ও শ্রমিক, সেচ ও অন্যান্য বাবদ কৃষক প্রতি বিকাশে ১০০০ টাকা সহায়তা)

৪. বোরো ধান (প্রস্তাবিত)
দেশের ২২টি জেলার ২ লাখ ২৬ হাজার কৃষকের জন্য ৩৮ কোটি ৮৭ লাখ ২০ হাজার টাকা ব্যয়ে বাস্তবায়িত হবে এই পুনর্বাসন কর্মসূচি।

-ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বোরো ফসলের উফশী জাতের বীজ, সার এবং অন্যান্য সহায়তা প্রদান করা হবে।
-প্রতি বিঘা জমিতে চাষের জন্য জনপ্রতি সহয়তা ১৭২০ টাকা। এর মধ্যে বীজ ৫ কেজি এবং ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি এবং বীজ বপন ও অন্যান্য খরচ বাবদ বিকাশে ১০০০ টাকা সহায়তা)

বন্যায় কৃষিতে ক্ষয়ক্ষতি

১৬ আগস্ট ২০২৪-৩০ আগস্ট ২০২৪ পর্যন্ত কৃষি বিভাগের প্রাপ্ত তথ্য অনুযায়ী, অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় দেশের ২৩টি জেলার কৃষি আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলাগুলো হচ্ছে-নারায়নগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ, চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, নাটোর, খুলনা, নড়াইল, বাগেরহাট ও যশোর। জেলাগুলোর ৩ লাখ ৭২ হাজার ৭৩৩ হেক্টর জমির ফসল এই বন্যায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে ২লাখ ৮ হাজার ৫৭৩ হেক্টর জমি পরিপূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

কৃষি বিভাগ আরও জানিয়েছে, বন্যায় ৯ লাখ ৮৬ হাজার মেট্রিক টন ফসলের ক্ষতি হয়েছে এবং ক্ষতিগ্রস্ত হয়েছেন ১৪ লাখ ১৪ হাজার ৮৯ জন কৃষক।