২০০তম জন্মদিনে ময়মনসিংহে 'দিনভর বিদ্যাসাগর'

স্মরণ, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-08-30 08:21:20

দিনব্যাপী আলোচনা, সঙ্গীত ও কবিতা আবৃত্তির মধ্যদিয়ে ময়মনসিংহে সমাজ সংস্কারক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০তম জন্মদিন উদযাপন করেছেন কবি-সাহিত্যিকেরা। আয়োজিত অনুষ্ঠানের নামকরণ করা হয়েছিল 'দিনভর বিদ্যাসাগর'। 

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টা থেকে সন্ধ্যা পর্যন্ত ব্রহ্মপুত্র নদের পাড়ে শিল্পাচার্য জয়নুল আবেদিন উদ্যানের প্রধান ফটকের সামনে তেঁতুলতলায় জন্মদিনের এ অনুষ্ঠান হয়। সাংস্কৃতিক সংগঠন ‘পরম্পরা’ অনুষ্ঠানটির আয়োজন করে।

তিনটি পর্বে দিনের কর্মসূচি সাজানো হয়। প্রথম পর্বে 'বাংলা ভাষা ও সাহিত্যে বিদ্যাসাগর' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে আলোচক হিসেবে ছিলেন- কবি ফরিদ কবীর, কবি মাওলা প্রিন্স ও কবি সরোজ মোস্তফা।

মধ্যাহ্নভোজের পর অনুষ্ঠিত হয় দ্বিতীয় পর্ব। এ পর্বে ‘বিদ্যাসাগর চরিত’ শিরোনামে আলোচনা হয়। কবি শামছুল ফয়েজের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন- কবি ফরিদ আহমেদ দুলাল, কবি আওলাদ হোসেন ও কবি হাসান জামিল। বৃষ্টি বিঘ্নতার পর বিকাল ৫টার দিকে শুরু হয় তৃতীয় ও শেষ পর্ব।

সমাজসংস্কারক ঈশ্বচন্দ্র বিদ্যাসাগর শীর্ষক আলোচনার এ পর্বে সভাপতিত্ব করেন কবি আশরাফ মীর। আলোচক হিসেবে ছিলেন- প্রাবন্ধিক রাজীব সরকার, কবি কাজী নাসির মামুন ও ও প্রাবন্ধিক মাজেদা মুজিব।

এছাড়াও প্রতিটি পর্বে ছিল স্বরচিত কবিতা পাঠ ও সঙ্গীত। বিদ্যাসাগর থেকে পাঠ করেন আবৃত্তিশিল্পী রুবিনা আজাদ, কবি সালমা বেগ ও আবৃত্তিশিল্পী কায়সার রিজভী। দিনব্যাপী পুরো অনুষ্ঠান পরিচালনা ও উপস্থাপনা করেন কবি শামীম আশরাফ।

এ সম্পর্কিত আরও খবর