নদী ও প্রকৃতি প্রেমের বৃত্তান্ত

, শিল্প-সাহিত্য

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 02:26:45

পরিচয়ের পর থেকেই সাংবাদিক-লেখক জাকারিয়া মন্ডলের ইতিহাস অন্বেষা, প্রকৃতি প্রেম ও ভ্রমণের অভিলাষ নজর কেড়েছিল আমার। আমরা তখন সংক্ষিপ্ত অথচ উষ্ণ পরিস্থিতিতে কাজ করছিলাম বাংলাদেশের নেতৃস্থানীয় একটি নিউজ পোর্টালে। অভিভাবক রূপে দিকনির্দেশনা ও প্রণোদনা দিয়ে আমাদের নিত্য উৎসাহিত ও প্রাণিত করছিলেন অনলাইন সাংবাদিকতার আইকন, এডিটর ইন চিফ আলমগীর হেসেন, যিনি বাংলাদেশে সর্বপ্রথম অনলাইন সাংবাদিকতা সূচনা ও প্রতিষ্ঠা করেন বিডিনিউজ২৪-এর মাধ্যমে।

উত্তরবঙ্গের জাকারিয়া আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে উচ্চতর পড়াশোনা করলেও তার আগ্রহের অভিমুখ ছিল মৃত্তিকার গভীরে লুক্কায়িত ইতিহাসচেতনায় আর প্রকৃতির পরতে পরতে। ফলে তার ভ্রমণ ও বীক্ষণ নিছক দেখা না হয়ে গভীর অনুসন্ধিৎসার বহিঃপ্রকাশে পরিণত হয়েছে। একাধিক গ্রন্থে তেমনই কৃতিত্ব প্রদর্শন করেছেন তিনি।   

'নদী অঞ্চলের ইতিবৃত্ত' জাকারিয়া মন্ডলের অভিজ্ঞতার ফলিত ফসল। নদী ও সংশ্লিষ্ট মানুষের সঙ্গে মিশে তিনি তুলে এনেছে নদীবাহিত বহুমাত্রিক ইতিকথা। নদী, মানুষ, সংস্কৃতি, জীবনধারার স্রোতগুলোকে প্রত্যক্ষ অবলোকনের আলোয় করেছেন উদ্ভাসিত।

নদীমাতৃক বাংলাদেশে নদীকে নিয়ে কাজের শেষ নেই। তবে অধিকাংশই সাহিত্যের অংশ ও কিছু কিছু কল্পনাশ্রয়ী। 'তিতাস একটি নদীর নাম', 'সুবর্ণরেখা', পদ্মা নদীর মাঝি', 'তিস্তা বৃত্তান্ত' ইত্যাদির মতো আরো বহু লেখা সাহিত্যে অমর হয়ে আছে নদীজীবন ও নদীনির্ভর মানুষের অপরূপ আখ্যানমালায়।

এই তালিকায় জাকারিয়া মন্ডলের কাজকে দেখতে পাওয়া যায় ভিন্নতর আঙিকে। সরেজমিনে নিজে গিয়ে তিনি দেখেছেন নদীকে, চিনেছেন নদীর মানুষদের, শুনেছেন নদী ও মানুষের সঙ্গীত ও সাংস্কৃতিক সুষমা এবং আত্মস্থ করেছেন নদী অঞ্চলের ইতিবৃত্ত।

সন্দেহ নেই, বাংলাদেশের নদীসাহিত্য ও নদীভিত্তিক গবেষণায় তার বই বিশিষ্ট হবে প্রাইমারি সোর্সের বয়ানে পাওয়া বিবরণের জন্য। কোনো দ্বিতীয় শ্রেণির তথ্যের সাহায্য না নিয়ে তিনি বাংলাদেশের নদীগুলোর সঙ্গে নিজের সংলাপ ও অভিজ্ঞানকে উপস্থাপনের বিরল কৃতিত্বের মাধ্যমে মুগ্ধ করেছেন পাঠকদের।

শুধু বড় নদী নয়, দেশের আনাচে-কানাচে বয়ে যাওয়া ছোট ছোট নদীগুলো, সীমান্ত নদীগুলো স্থান পেয়েছে তার বীক্ষণে। নদীর হাসি, কান্না, দুঃখের অবিরল প্রবহমান ইতিহাসের সঙ্গে জাকারিয়ার কুশলী কলমে উঠে এসেছে নদীর সঙ্গে বসবাসকারী মানুষ, জনপদ ও সংস্কৃতির কথামালাও। জাকারিয়া মন্ডলের 'নদী অঞ্চলের ইতিবৃত্ত' আমাদের সামনে প্রকৃত স্বরূপে উপস্থাপন করেছে নদীমাতৃক বাংলাদেশের এক অতি নির্ভরযোগ্য, অভিজ্ঞতাস্পর্শী ও বাস্তবধর্মী বৃত্তান্ত।

এ সম্পর্কিত আরও খবর