কবি হাবীবুল্লাহ ছিলেন বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র: মোস্তাফা জব্বার

স্মরণ, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:18:15

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী‘র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার(২৫ মে) এক শোকবার্তায় কবি হাবীবুল্লাহ সিরাজীকে বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র উল্লেখ করে তিনি বলেন, তিনি কবিতা ও কর্মে প্রগতিশীলতাকে তুলে ধরেছেন।

বাংলা একাডেমি এবং ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ার্সের ফেলো হিসেবে কবির অবদান তুলে ধরে মন্ত্রী বলেন, শুধু কবিতা নয়, গদ্য ও শিশু সাহিত্যসহ সাহিত্যের নানা শাখায় তার পান্ডিত্য ছিল অতুলনীয়। এছাড়া অনুবাদেও ছিলেন তিনি সিদ্ধ হস্ত যেখানে রুমী কিংবা রসুল হামজাতভকে আমরা বাংলায় পেয়েছি তার কারুকলমে। তিনি বলেন, তার মৃত্যুতে দেশ এক বিরল প্রতিভাকে হারিয়েছে। আমি হারিয়েছি প্রিয় এক বন্ধু।

কবি হাবীবুল্লাহকে দাও বৃক্ষ দাও দিন, মোমশিল্পের ক্ষয়ক্ষতি, মধ্যরাতে দুলে ওঠে গ্লাশ, নোনা জলে বুনো সংসার, সিংহদরজা, বেদনার চল্লিশ আঙুল, কতো কাছে জলছত্র, কতোদূর চেরাপুঞ্জি, সারিবদ্ধ জ্যোৎস্না, বিপ্লব বসত করে ঘরে, কাদামাখা পা, যমজ প্রণালীসহ তার লেখা ৩২টি প্রকাশিত কাব্যগ্রন্থসহ প্রকাশিত প্রায় অর্ধশত সাহিত্য গ্রন্থ এবং সম্পাদিত সাহিত্য পত্র আগুন আমার ভাই, শতদল, বনানী, কলকণ্ঠ, এবং স্বরগ্রাম বাংলা সাহিত্যের সম্পদ হয়ে কবিকে অম্লান করে রাখবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

মন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এ সম্পর্কিত আরও খবর