মুক্তধারা সাহিত্য পুরস্কার পাচ্ছেন সাহিত্যিক সমরেশ মজুমদার

, শিল্প-সাহিত্য

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 01:35:39

নিউইয়র্ক বাংলা বইমেলার ৩০ বছর পূর্তিলগ্নে বরেণ্য কথাসাহিত্যিক সমরেশ মজমুদারকে মুক্তধারা/জিএফবি সাহিত্য পুরস্কার প্রদান’ করা হচ্ছে।

সাহিত্যে অনন্য কীর্তির জন্য আগামী ২৮ অক্টোবর মেলার প্রথম দিন আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার হস্তান্তর করা হবে। মুক্তধারার নির্বাহী পরিষদের এক বৈঠকে সর্বসম্মতভাবে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সমরেশ মজুমদার তাঁর প্রতিক্রিয়ায় বলেন, আটলাল্টিকের ওপার থেকে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত নিউ ইয়র্ক বাংলা বইমেলার পক্ষ থেকে আমাকে সাহিত্য সম্মনানা জানানোর খবরে আমি আনন্দিত। বইমেলার ৩০ বছর ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠান স্বার্থক ও সুন্দর হোক। মহামারি ভাইরাস থেকে পৃথিবী মুক্ত হলে নিশ্চয়ই আপনাদের সাথে আবার দেখা হবে।

নিউইয়র্কের মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে ২৮ অক্টোবর শুরু হচ্ছে ৫ দিন ব্যাপী ‘নিউইয়র্ক বাংলা বইমেলা’।

৩০তম এই বাংলা বইমেলা বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরে এটিই বৃহত্তম ও সবচেয়ে দীর্ঘস্থায়ী বইমেলা।

প্রসঙ্গত, এর আগে মুক্তধারা সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি নির্মলেন্দু গুণ, বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান, বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ, কথা সাহিত্যিক দিলারা হাশেম ও কথা সাহিত্যিক সেলিনা হোসেন।

৬ বছর আগে নিউইয়র্ক বইমেলা এই বার্ষিক সাহিত্য পুরস্কার প্রবর্তন করে। বর্তমানে এর নাম মুক্তধারা/জিএফবি সাহিত্য পুরস্কার। মুক্তধারার অন্যতম উপদেষ্টা গোলাম ফারুক ভুঁইয়ার অর্থানুকুল্যে প্রতিষ্ঠিত এই পুরস্কারের অর্থমূল্য ২,৫০০ মার্কিন ডলার।

৫ দিনব্যাপী নিউইয়র্ক বাংলা বই মেলা শুরু হবে ২৮ অক্টোবর। সন্ধ্যা ৬টায় উদ্বোধনী অনুষ্ঠান লাগোর্ডিয়া মেরিয়টে। ১০২-০৫ ডিটমার্স বুলেভার্ড, ইস্ট এলমার্ষ্ট, নিউইয়র্ক ১১৩৬৯। পরদিন ২৯ অক্টোবর দেশ সেরা প্রকাশনা সংস্থাগুলো পশরা সাজিয়ে বসবেন জ্যাকসন হাইটের জুইশ সেন্টারে। ৩৭-০৬ ৭৭ স্ট্রিট জ্যাকসন হাইট নিউইয়র্ক ১১৩৭২। মেলা চলবে প্রতিদিন বিকেল ৪ টা থেকে রাত ১১টা পর্যন্ত। আসছে ১ নভেম্বর পর্যন্ত।

বইমেলায় যোগ দিচ্ছেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালেদ, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুরসহ অনেক লেখক-সাহিত্যক ও প্রকাশকবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর