আনারকলি: মুঘল হেরেমের রহস্যময়ী নারী

, শিল্প-সাহিত্য

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 16:49:59

আনারকলি ছিলেন একজন পৌরাণিক দাসী কন্যা। জন্মসুত্রে তার নাম নাদিরা বেগম অথবা শার্ফ-উন-নিসা। ধারণা করা হয় যে, আনারকলি কোনও এক বণিক বহরের সাথে ইরান থেকে মুঘল ভারতে অভিবাসিত হয়েছিলেন। তারপর স্থান লাভ করেন রাজকীয় হেরেমে।

বলিউডের ইতিহাস সৃষ্টিকারী ব্যবসা সফল চলচ্চিত্র কে. আসিফের 'মুঘল-ই-আজম'-এ আনারকলিকে শাহজাদা সেলিমের সাথে (যিনি পরবর্তিতে সম্রাট জাহাঙ্গীর হয়েছিলেন) প্রেম ও প্রণয়ের সম্পর্ক স্থাপনের অপরাধে মুঘল সম্রাট আকবরের নির্দেশে দুটি ইটের দালানের মধ্যখানে জীবন্ত কবরস্থ করা হয়েছিল। তবে কোন বিশেষ প্রমাণ বা তথ্যসূত্র না থাকায় এই ঘটনা অধিকাংশের নিকট মিথ্যা প্রতীয়মান হয়। এছাড়া আনারকলি উপাখ্যান মুঘল ইতিহাস গ্রন্থ 'আকবরনামা' অথবা 'তুজক-ই-জাহাঙ্গীরী'-এর কোথাও উল্লেখিত হয়নি।

আনারকলির সম্বন্ধে প্রথম জানা যায় ইংরেজ পর্যটক ও বণিক উইলিয়াম ফিঞ্চের সাময়িকী থেকে, যিনি তৎকালে আগস্ট ২৪, ১৬০৮ সালে ভারত ভ্রমণ করেছিলেন। উত্তর ও পশ্চিম ভারতের উর্দু ভাষী বিশাল অঞ্চলে, বিশেষত লখনৌ, আগ্রা, দিল্লি, লাহোরের জনশ্রুতিতে আনারকলি প্রজন্ম থেকে প্রজন্মব্যাপী পরিচিত একটি নাম। তাকে ঘিরে রচিত হয়েছে বহু নাটক, সিনেমা ও গ্রন্থ। লাহোরে রয়েছে আনারকলির মাকবারা বা সমাধিসৌধ। রয়েছে প্রাচীন আনারকলি বাজার। শাড়ি, ব্লাউজে আনারকলি ডিজাইন এখনও মশহুর।

'আনারকলি: মুঘল হেরেমের রহস্যময়ী নারী' শিরোনামে ধারাবাহিক রচনায় বার্তা২৪.কম উন্মোচিত করছে এই ট্যাজিক নায়িকার আদ্যোপান্ত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক, বার্তা২৪.কম'র অ্যাসোসিয়েট এডিটর ড. মাহফুজ পারভেজ ঐতিহাসিক পর্যালোচনায় সবিস্তারে তুলে ধরেছেন আনারকলি সম্পর্কে। পড়তে চোখ রাখুন বার্তা২৪.কম-এ।

এ সম্পর্কিত আরও খবর