চির বিদায় শাহরিয়ার শহীদ

স্মরণ, শিল্প-সাহিত্য

সৈকত রুশদী   | 2023-08-28 15:57:41

চলে গেল শাহরিয়ার।  আমার অনুজপ্রতীম, অত্যন্ত সজ্জন একজন মানুষ ও  সাংবাদিক। 

খানিকটা হঠাৎ করেই। হৃদরোগে আক্রান্ত হয়ে। শনিবার, ১৭ নভেম্বর দুপুরে।  ঢাকায়। প্রায় তিনদিন জ্ঞানহীন থাকার পর। টরন্টোয় শনিবার সকালে ঘুম থেকে উঠে ফেসবুকে প্রথম যে পোস্টটি দেখলাম, সেটিই শাহরিয়ারের প্রয়াণ সংবাদ।  মনটা ব্যথায় ভরে গেল।

একেবারে অকালপ্রয়াণ বলা যায়না। বয়স হয়েছিল পঞ্চান্ন বছর। শুভ্র দাড়ি গোঁফ ও চুলে ঢাকা তার শান্ত, স্থিতধী অবয়ব দেখে বয়স আরও বেশি মনে হতো। তিন দশকের বেশি সাংবাদিকতা জীবনের এই পর্যায়ে দেশের সবচেয়ে বড় ও সরকারী বার্তা সংস্থা বাংলাদেশ সংবাদ সংস্থা' (বাসস)-এর ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্ব পালনকালে তার এই প্রয়াণ।

অবশ্য খানিকটা জানান দিয়েছিলো ঠিক দুই বছর আগে। একসাথে লিভার, ফুসফুস ও কিডনীর কাজ বন্ধ হয়ে যাওয়ার পর যমে মানুষে লড়াই করে ফিরে এসেছিলো শাহরিয়ার সেবার। নবায়ন করা নতুন জীবন পেয়ে নতুন উদ্যমে কাজ করে যাচ্ছিল সকলের প্রিয় শাহরিয়ার। মৃদুভাষী, অন্তরালের মানুষ।

শাহরিয়ারের সাথে পরিচয়ের দিনক্ষণ আমার মনে নেই।  সালটা সম্ভবত: ১৯৮৭।  আমি বাংলা সংবাদপত্র 'দৈনিক খবর' ছেড়ে সদ্য ইংরেজি দৈনিক 'দ্য বাংলাদেশ টাইমস'-এ যোগ দিয়েছি। রিপোর্টার হিসেবে।  এক দুপুরে ঢাকায় জাতীয় প্রেসক্লাবে পরিচয় ও আড্ডা। পরে দেখা হয়েছে বহু এসাইনমেন্টে সংবাদ সংগ্রহকালে। শাহরিয়ার তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে বাসস-তে যোগ দিয়েছে নবীন রিপোর্টার হিসেবে। বয়সের ফারাক খুব বেশি না হলেও সাংবাদিকতায় ততোদিনে আমার আট বছর পার হয়েছে। পেশায় অগ্রজ হিসেবে শাহরিয়ার আমাকে খুবই সম্মান করতো সবসময়। কথায় ও আচরণে। 

এর আগেই সরকারের মালিকানাধীন ট্রাস্ট পরিচালিত 'দ্য বাংলাদেশ টাইমস' পত্রিকায় সম্পাদক পদে যোগ দিয়েছেন প্রথিতযশা সাংবাদিক শহীদুল হক। দিল্লিতে বাংলাদেশ হাই কমিশনে 'মিনিস্টার প্রেস' পদে কূটনৈতিক দায়িত্ব পালনশেষে দেশে ফেরার পর। তাঁকে নিয়োগ দিয়েছেন সেই সময়ের রাষ্ট্রপতি লে. জে. (অব:) হো. মো. এরশাদ।

ছোটোখাটো গড়নের, উজ্জ্বল বর্ণের, সদা হাসিমুখ ও স্নেহপ্রবণ শহীদুল হক সম্পাদক হিসেবে দায়িত্ব নিয়েই তাঁর পেশাদারিত্বের ছাপ রাখতে শুরু করেছেন।  আর্থিক সংকটে ভুগতে থাকা পত্রিকাটিকে নতুন করে গড়ে তুলতে আপ্রাণ চেষ্টা করছেন। নিয়মিত বৈঠক করছেন সকল বিভাগের সাথে। রিপোর্টারদের সাথে নিয়মিত বৈঠকে তাঁর বুদ্ধিমত্তা ও রসবোধের পাশাপাশি  সংবাদ জ্ঞানের প্রখরতার পরিচয় পেতে শুরু করেছি। সদ্য নিয়োগ পাওয়া তিনজন (বর্তমানে হল্যান্ড প্রবাসী ও 'বাসুগ' নামের উন্নয়ন সংস্থার নির্বাহী প্রধান বিকাশ চৌধুরী বড়ুয়া, কাজী জাহাঙ্গীর আলম ও আমি) এবং আগে থেকেই রিপোর্টারের দায়িত্ব পালনকারী দুইজন (আবদুর রহমান খান ও বর্তমানে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের দূতাবাসে রাজনৈতিক বিশ্লেষক ফিরোজ আহমেদ) তরুণ রিপোর্টার তাঁকে অফিসের প্রধান কর্তাব্যক্তির পরিবর্তে মেন্টর বা অগ্রজতুল্য অভিভাবক হিসেবে দেখতে শুরু করেছি। আমরাও নতুন উদ্যমে কাজ করতে শুরু করেছি।  জ্যেষ্ঠ সহকর্মীদের মতো তরুণ রিপোর্টাররাও তাঁকে শহীদ ভাই বলেই ডাকতাম। তাঁরই দুই পুত্রের মধ্যে জ্যেষ্ঠ শাহরিয়ার শহীদ।

এক দুপুরে অফিসে গিয়েই শুনি শহীদ ভাই হৃদরোগে আক্রান্ত হয়েছেন। শেরে বাংলা নগরের জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে  চিকিৎসাধীন। কয়েকজন সহকর্মী সহ ছুটে গেলাম হাসপাতালে। দেখলাম, করোনারী কেয়ার ইউনিটে নাকে ও মুখে নানা ধরণের নল লাগানো অবস্থায় অচেতন অবস্থায় শুয়ে আছেন শহীদ ভাই। মনটা বিষন্ন হয়ে গেল।

অফিসে কাজের চাপ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষকতার পাশাপাশি দাম্পত্য জীবনে অশান্তি শহীদ ভাইয়ের উপর প্রচন্ড চাপ সৃষ্টি করেছিল। তিন দিনের মাথায় চিরবিদায় নিয়ে চলে গেলেন শহীদুল হক। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে, সাংবাদিকতার মানের উৎকর্ষ সাধনে, বাংলাদেশে ইংরেজি ভাষায় সাংবাদিকতায় আন্তর্জাতিক মানে উন্নীত করার প্রচেষ্টার পিছনে যাঁর অবদান অপরিসীম, সেই সম্পাদক শহীদুল হক চিরবিদায় নিলেন।  মাত্র তিপান্ন বছর বয়সে।

শহীদুল হকের অকালপ্রয়াণের পর 'বাংলাদেশ টাইমস'-এ স্বল্পকালের জন্য সহকর্মী হিসেবে পেয়েছিলাম তাঁর কনিষ্ঠ পুত্র চারুশিল্পী ও ফ্যাশন ডিজাইনার হিসেবে খ্যাত শাহরুখ শহীদকে। তিনিও অকালপ্রয়াত। 

সম্পাদক শহীদুল হকের দাফনের পর নরসিংদীর এক নিভৃত গ্রামে তাঁর শেষ শয্যা নিয়ে আমি যে প্রতিবেদনটি লিখেছিলাম, সেই প্রতিবেদনটি নিজের, মায়ের ও পরিবারের সকল সদস্যের ভালো লেগেছে বলে জানাতে ফোন করেছিল শাহরিয়ার। কৃতজ্ঞতা প্রকাশকালে প্রতিবেদনের একটি বাক্যে তাদের পূর্বপুরুষের গ্রামের উল্লেখ করতে গিয়ে আমার ব্যবহার করা 'এন অবসকিউর ভিলেজ' (an obscure village) শব্দবন্ধের কথা স্মরণ করেছিল শাহরিয়ার।  বলেছিল, এটিই সঠিক বর্ণনা।  তার হৃদয় ছুঁয়ে গেছে। প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল 'বাংলাদেশ টাইমস'-এর প্রথম পাতায়। 

তখন আমি 'সাপ্তাহিক সন্দ্বীপ' সাময়িকীতে 'যাও পাখি' নামে একটি কলাম লিখতাম নিয়মিত।  বেশ জনপ্রিয় হয়েছিল কলামটি।  সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের এক শিক্ষার্থীর কাছ থেকে শোনা একটি ভাষ্য উল্লেখ করেছিলাম। কোনো সাংবাদিকের নাম কখন সংবাদ হিসেবে সংবাদপত্রের প্রথম পাতায় স্থান পেতে পারে সেই বিষয়ে  শহীদুল হক কী বলেছিলেন সেকথা।  তিনি আমার সম্পাদক জেনে সেই তরুণ শিক্ষার্থী বলেছিল কথাগুলো।

"শহীদ ভাই আমাদের প্রথম ক্লাসে এসে কী বলেছিলেন শুনবে? সংবাদ কাকে বলে জানো তোমরা? আমরা চুপ। তিনি বললেন, আমার নামতো টাইমস-এর শেষ পাতায়, নিচে প্রিন্টার্স লাইনে দেখো, তাই না? যেদিন প্রথম পাতায়, উপরের দিকে দেখবে আমার নাম, অর্থাৎ আমার মৃত্যু সংবাদ দেখবে, সেটাই হবে সংবাদ।  বুঝলে?

নিরহংকারী মানুষটি সংবাদ হয়েছেন। তাই, দৌকার চরে, আড়িয়াল খাঁ নদীর তীরে বাবা-মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শয্যা পেতেছেন, আদরের মোরশেদ।"

(সৈকত রুশদী, অচিন পাখি, পৃষ্ঠা ১৪৫, ঢাকা: প্রোব প্রোডাকশন, ২০০২)।

আজ বাসসের অন্যতম শীর্ষ সংবাদ হয়েছে শাহরিয়ার শহীদ।  ঢাকার কোনো পত্রিকার প্রথম পাতায় হয়তো স্থান পেয়েছে দেশের জ্যেষ্ঠ এই সাংবাদিকের নাম, মৃত্যুসংবাদের শিরোনামে।

তবে দেশে ও বিদেশে অবস্থানরত বাংলাদেশের হাজারো সাংবাদিকের হৃদয়ের মণিকোঠায় জ্বলজ্বলে হয়ে থাকবে তার নাম।  কর্মনিষ্ঠ সাংবাদিক এবং বিনয়ী, নিরহংকারী ও পরোপকারী মানুষের এইতো পুরস্কার!

 লেখক পরিচিতি:  সৈকত রুশদী/ BIOGRAPHY: Shaikat Rushdee

সৈকত রুশদী, পেশাগতভাবে একজন রাজনৈতিক বিশ্লেষক, সাংবাদিক, সম্পাদক, এবং বেতার ও টেলিভিশন ভাষ্যকার। পুরস্কারে ভূষিত এই লেখক ও কবি, বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের লন্ডনস্থ সদর দফতরে সম্প্রচারক হিসেবে কাজ করেছেন বছর দুয়েক (১৯৮৩-১৯৮৬)।

জন্ম মেহেরপুরে, ৫ নভেম্বর ১৯৫৯ সালে। সেখানে প্রাথমিক শিক্ষা সমাপনের পর ঢাকার ইন্টারমিডিয়েট টেকনিক্যাল কলেজ থেকে ১৯৭৪ সালে এসএসসি এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে ১৯৭৬ সালে এইচএসসি পাশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে ১৯৮০ সালে সমাজবিজ্ঞানে সম্মানসহ স্নাতক এবং ১৯৮১ সালে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি।

সাংবাদিক হিসেবে তাঁর পেশাগত জীবন শুরু হয় ১৯৭৮ সালে সাপ্তাহিক বিচিত্রা'য় প্রদায়ক হিসেবে। ১৯৯২ সাল পর্যন্ত তিনি তিনটি জাতীয় দৈনিক পত্রিকা (দৈনিক দেশ, দৈনিক খবরদ্য বাংলাদেশ টাইমস) এবং তিনটি সাপ্তাহিকীতে (বিচিত্রা, মতামত ও কলকাতা থেকে প্রকাশিত দেশ) কাজ করেন।  বাংলাদেশে কানাডা, অস্ট্রেলিয়া ও ব্রিটেনের দূতাবাসে তিনি রাজনৈতিক বিশ্লেষক ও জনবিষয়ক কর্মকর্তা হিসেবেও কাজ করেছেন (১৯৯২-২০০৩) ।

বর্তমানে তিনি কানাডায় সিশন  নামের একটি আন্তর্জাতিক গণমাধ্যম পর্যবেক্ষণ প্রতিষ্ঠানে মূল্যায়ন সম্পাদক ও গণমাধ্যম বিশ্লেষক হিসেবে কর্মরত রয়েছেন।

তিনি ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের নির্বাচিত যুগ্ম সম্পাদক (১৯৯১-১৯৯২) ছিলেন।  বিবিসি ছাড়াও বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন, ভয়েস অব আমেরিকা, চ্যানেল আই, এটিএন কানাডা ও এক্সএম স্যাটেলাইট রেডিওসহ অসংখ্য গণমাধ্যমে সাংবাদিক ও সম্প্রচারক হিসেবে অবদান রেখেছেন।

তাঁর প্রকাশনার মধ্যে রয়েছে: 'অমর একুশে', বায়ান্নোর ভাষা আন্দোলনের উপরে সংকলন (লন্ডন, ১৯৮৪, সম্পাদক); 'হল্ট গ্রিনহাউজ', পরিবেশ বিষয়ক সংকলন (ঢাকা, ১৯৯১, সম্পাদক, বিকাশ চৌধুরী বড়ুয়া সহ); ও 'অচিন পাখি', উপন্যাস (ঢাকা, ২০০২)। কাঠের কাজ: শহীদ মিনার, বাংলাদেশ সেন্টার (লন্ডন, ১৯৮৪)।

তিনি স্ত্রী গণমাধ্যম বিশ্লেষক ও কবি শিউলী জাহান রুশদী হক এবং একমাত্র সন্তান টরন্টো বিশ্ববিদ্যালয়ের ছাত্রী উপল রুশদী হক সহ কানাডায় বসবাস করেন।

SHAIKAT RUSHDEE, an award-winning author and poet, is a political analyst, editor, journalist and broadcaster. He has worked with BBC World Service in London, UK, as a broadcaster for two years (1983-1986).

He was born on 5 November 1959 in Meherpur. He completed his SSC in 1974 from Intermediate Technical College and HSC from Adamjee Cantonment College in 1976. He obtained his Bachelor’s degree with honours in sociology in 1980 and Master’s degree in sociology in 1981 from the University of Dhaka.

His career in journalism started with weekly Bichitra in 1978 as a contributor. He has worked with three national dailies (Dainik Desh, Dainik Khabar and The Bangladesh Times) and three weeklies (Bichitra and Motamot, and Desh in Kolkata) until 1992. He also worked with diplomatic missions of Canada, Australia and Britain in Bangladesh as a political analyst and public affairs officer (1992-2003). He is now working as an Analyst and Evaluation Editor at Cision, a global media intelligence company, in Canada.

He was an elected Joint Secretary of the Jatiya Press Club (1991-1992) in Dhaka. He has contributed to a number of media networks, including Bangladesh Betar, Bangladesh television, Voice of America, Channel i, ATN Canada and XM Satellite Radio.

His publications include: ‘Amar Ekushey’, an anthology on the Language Movement of 1952 (London, 1984, editor); ‘Halt Greenhouse’, an anthology on environment (Dhaka, 1991, with Barua, B. C., editor); ‘Achin Pakhi’ (Unknown Bird), a novel (Dhaka, 2002). Wood work: Shaheed Minar at Bangladesh Centre (London, 1984).

He lives in Canada with his wife Sheuli, a poet and media analyst, and daughter Upal, a student at the University of Toronto.

Toronto

18 November 2018

 

এ সম্পর্কিত আরও খবর