কলকাতায় গানে ও কবিতায় নজরুল স্মরণ

, শিল্প-সাহিত্য

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 08:24:13

কবি কাজী নজরুল ইসলামের ৪৬ তম প্রয়াণ বার্ষিকী উপলক্ষে কলকাতার নজরুল তীর্থ আয়োজন করে একটি বিশেষ অনুষ্ঠানের। গানে ও কবিতায় 'নজরুল স্মরণ' শিরোনামে অনুষ্ঠানের শুরুতে WBHIDCO - এর ম্যানেজিং ডিরেক্টর এবং NKDA-এর চেয়ারম্যান দেবাশিস সেন নজরুলের প্রতিকৃতিতে মাল্য দান করেন। তার বক্তব্য অনুষ্ঠানকে সমৃদ্ধ করে।

অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ছায়ানট (কলকাতা) - এর শিল্পীবৃন্দ। সোমঋতা মল্লিকের পরিচালনায় সমবেত ভাবে নজরুলের দেশাত্মবোধক গান পরিবেশন করেন রীণা রায়, অনীতা বসু, সোমা রায় বর্মন, বন্দনা রায় সরকার ও সুরূপা মল্লিক।

শিশু শিল্পীদের পরিবেশনা বিশেষভাবে নজর কাড়ে। রাজরূপা ভঞ্জ চৌধুরী ও আজিম মন্ডলের কণ্ঠে শোনা যায় 'ঘুম জাগানো পাখী' ও 'খাঁদু দাদু'। সমবেত সঙ্গীতে অংশগ্রহণ করেন মঞ্জরী (পরিচালনায় মিতালী চ্যাটার্জী) এবং গীতিলোক সেন্টার ফর পারফর্মিং আর্টসের শিল্পীরা (পরিচালনায় দেবযানী মজুমদার)। একক কবিতায় অংশগ্রহণ করেন শর্মিষ্ঠা হাজরা, ইন্দ্রাণী লাহিড়ী, বন্দনা রায় সরকার, তাপসী দাস এবং তাপসী হালদার। অনুষ্ঠান শেষ হয় ছায়ানট (কলকাতা) - এর সভাপতি সোমঋতা মল্লিকের কণ্ঠে নজরুল সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে।

ছায়ানট (কলকাতা) - এর সভাপতি সোমঋতা মল্লিক বার্তা২৪.কম'কে বলেন, নজরুলের জীবন ও সৃষ্টির নানা দিক নিয়ে আমরা শুধু কলকাতায় নয়, ভারত তথা বৈশ্বিক পরিসরে নানা অনুষ্ঠান ও আয়োজনের মাধ্যমে কাজ করছি। ছায়ানট নজরুলচর্চায় সদা নিবেদিত থাকতে বদ্ধপরিকর।

এ সম্পর্কিত আরও খবর