কলকাতায় শতবর্ষে বিদ্রোহী

, শিল্প-সাহিত্য

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 05:30:31

কলকাতায় বৌদ্ধ ধর্মাঙ্কুর সভায় বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে 'শতবর্ষে বিদ্রোহী’ শীর্ষক একটি মনোজ্ঞ আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে ছায়ানট, কলকাতা।

শারদীয়ার আবাহনী আমেজে ছায়ানটের সভাপতি সোমঋতা মল্লিকের পরিকল্পনা ও সঞ্চালনায় অনুষ্ঠানটিতে বাংলাদেশ থেকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা প্রধান ও সম্প্রীতি বাংলাদেশের কেন্দ্রীয় সদস্য সচিব, প্রখ্যাত লিভার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল এবং বিশ্ব কবি মঞ্চের কেন্দ্রীয় সভাপতি কবি পুলক কান্তি ধর। অনুষ্ঠানটিতে অধ্যাপক ডা. স্বপ্নীলের হাতে বিশেষ সন্মাননা স্মারক তুলে দেন আসামের নজরুল গবেষক ড. রেজাউল করিম ও পশ্চিমবঙ্গের নজরুল গবেষক শেখ মকবুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক স্বপ্নীল বলেন, "জীবদ্দশায় শেষ তিন দশকেরও বেশি সময় দুর্বিসহ যন্ত্রণার মধ্যে দিয়ে কাটালেও বিদ্রোহী কবিতার শতবর্ষে কবি জাগরণী বার্তায় উদ্ভাসিত। কবির চেতনায় বাঙালির রাজনৈতিক স্বাধীনতা বেগবান হয় এবং সংগ্রামের পথে অর্জিত হয় বাংলাদেশ। তিনি এখন বাংলাদেশের জাতীয় কবি। তাঁকে নিয়ে গবেষনা করার জন্য বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়েছে কবি নজরুল ইনস্টিটিউট এবং ত্রিশালে তাঁর নামে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়।

তিনি বলেন, 'সবার জন্য একটি অসাম্প্রদায়িক, সাম্যের বাতায়ন তৈরি করার ক্ষেত্রে এখনও নজরুলের চিন্তা-চেতনার আলোকে অনেক কাজ করা বাকি। নজরুলের আদর্শে উজ্জীবিত হয়ে আমরা যদি বাঙালীয়ানার চর্চা করতে পারি আর অখণ্ড বাঙালি জাতিসত্তার চেতনাকে লালন করতে পারি, শুধুমাত্র সেক্ষেত্রেই বিদ্রোহী কবিতার শতবর্ষে এসে আমাদের আজকের যতটুকু অপূর্ণতা তা দূর করা সম্ভব হবে।'

অনুষ্ঠানে শেখ মকবুল ইসলামের লেখা 'বিদ্রোহী কবিতা: শতবর্ষ' বইটির মোড়ক উন্মোচিত হয়। কাজী নজরুল ইসলামের গান ও কবিতা পরিবেশন করেন ছায়ানট (কলকাতা)-এর শিল্পীবৃন্দ। সমগ্র অনুষ্ঠানটির সহযোগিতায় ছিল রিসার্চ পাবলিকেশন, হাওড়া।

অনুষ্ঠানে বিদ্রোহী কবিতা সম্পর্কে আসামের নজরুল গবেষক ড. রেজাউল করিমের সুচিন্তিত বক্তব্য শ্রোতাদের সমৃদ্ধ করে।

এ সম্পর্কিত আরও খবর