ফারজানা নাজ শম্পার ভাবানুবাদে ব্রুস মায়ার্সের নির্বাচিত কবিতা

, শিল্প-সাহিত্য

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 14:41:33

সাহিত্যবোদ্ধা ও কাব্যরসিক ছাড়া বাংলা ভাষার অধিকাংশ পাঠকের পক্ষেই কানাডার প্রখ্যাত কবি ব্রুস মায়ার্স সম্পর্কে জানাশোনা স্বাভাবিকভাবেই কম। কানাডার মূলধারা সাহিত্যের খ্যাতিমান কথাসাহিত্যিক, শিক্ষাবিদ ও কানাডার অন্টারিও প্রদেশের বেরি শহরের প্রাক্তন পোয়েট লরিয়েট হলেন অধ্যাপক ব্রুস মায়ার্স।

ব্রুসের কবিতায় দৃশ্যমান গভীর জীবনবোধ। পশ্চিমের উদগ্র গতির মধ্যেও তিনি সহজবোধ্য ইতিবাচক জীবনাদর্শের পূজারী। ম্যাপলের দেশ কানাডার মানুষ আর নৈসর্গিক প্রকৃতি, জলবায়ু আর প্রতিবেশ তাঁর কবিতার প্রধান উপজীব্য, যা তিনি বাস্তবসম্পন্ন চিত্রকল্প, চমকপ্রদ উপমা ও সহজবোধ্য রূপকের সুন্দর বিন্যাসে উপস্থাপন করেছেন তাঁর কবিতায়। প্রাত্যহিক জীবনচর্চার প্রতিটি উৎস থেকে ইতিবাচকতার দর্শনাবৃত নির্মোহ আবহ ও নির্দেশনা তাঁর কবিতার অনুপম বৈশিষ্ট্য।

ব্রুস মায়ার্সের কবিতা বিশেষভাবে আকৃষ্ট করেছে প্রবাসী লেখক-কবি ফারজানা নাজ শম্পাকে এবং এরই ফলে তিনি ভাবানুবাদে ব্রুস মায়ার্সের নির্বাচিত কবিতার একটি সঙ্কলন প্রকাশ করেছেন বাংলাভাষী পাঠকের জন্য। ব্রুস মায়ার্সের নির্বাচিত বিভিন্ন কবিতার সমন্বয়ে এটি ইংরেজি থেকে সাবলীল বাংলায় অনূদিত হওয়ায় উত্তর গোলার্ধের এই বিশিষ্ট কবি বৃহত্তর বাংলা ভাষা-ভূগোলের অনেকটাই নিকটবর্তী হলেন।

কবি ব্রুস মায়ার্স স্বয়ং বাংলা অনুবাদের জন্য কবি ফারজানা নাজ শম্পাকে সম্মতিদান করেছেন এবং অনূদিত গ্রন্থটিতে প্রাঞ্জল ভাষায় একটি সাবলীল প্রারম্ভিক ভূমিকাও লিখে দিয়েছেন।

ফারজানা নাজ শম্পা তাঁর অনুবাদ প্রসঙ্গে জাবান, কবি ব্রুস তাঁর কবিতায় বিভিন্ন ভূমিকায় অবতীর্ণ হয়েছেন, কখনো প্রতিবাদী কিশোর, জাতিস্মর, বিরহী প্রেমিক, রেল স্টেশনে কর্মরত সাধারণ শ্রমিক, সহস্র বছরের বৃক্ষ, স্বপ্ন বিলাসী কিশোর, ক্ষুধার্ত শিয়াল, মায়ের দুটি সক্রিয় হাতের সাথে জড়িয়ে থাকা সুমুধুর স্মৃতির আবেশ জড়ানো কৃতজ্ঞ সন্তান ইত্যাদি ।

বাংলা ভাষা ও কানাডার মূলধারার সাহিত্যের একটি সুদৃঢ় যোগসূত্রের ভিত্তি স্থাপনের নিরিখে
ফারজানা নাজ শম্পার ভাবানুবাদের উদ্যোগটি দৃষ্টান্তমূলক। অনুবাদ ও বিশ্বসাহিত্যের বিভিন্ন সৃষ্টিশীল ভাবানুবাদের মাধ্যমেই সম্ভব একটি দেশের পাঠকদের সাথে অপর একটি দেশের জীবনাচরণ ও ভৌগোলিক কাঠামোনির্ভর ধারণা স্পষ্টতর করা, যার মাধ্যমে সাহিত্যের পরিধিকেও প্রসারিত করা সম্ভব।

গ্রন্থটি প্রকাশনার সার্বিক দায়িত্বে ছিলেন বাংলাদেশের ব্রাইট ষ্টার পাব্লিকেশন্স। গভীর জীবনবোধের নির্দেশনা সমৃদ্ধ ভাবানুবাদ গ্রন্থটি বাংলাভাষী ও বাংলাদেশের সাহিত্যনুরাগী পাঠকদের আকৃষ্ট করবে বলে আশা করা যায়।

এ সম্পর্কিত আরও খবর