‘এক জনমের জন্মজখম’

কবিতা, শিল্প-সাহিত্য

মাহমুদ হাফিজ, কন্ট্রিবিউটিং এডিটর | 2023-08-31 14:08:38

প্রকাশিত হলো বিরলপ্রজ কবি হেলাল হাফিজ এর নতুন কবিতার বই ‘এক জীবনের জন্মজখম’। প্রকাশ করেছে চর্চা কেন্দ্র প্রকাশ। দ্বিভাষিক কবিতার বইটি হেলাল হাফিজ এর কবিতাসমগ্র বলে প্রচ্ছদে বলা হয়েছে। কবি বার্তা২৪.কম’কে বলেছেন, এই আমার কবিতাসমগ্র হলেও মোট প্রকাশিত কবিতার সংখ্যা একশ’রও কম। নতুন বইয়ে ৮৮ কবিতা স্থান পেয়েছে। এর ৭১টি আগের বই থেকে নেয়া।  

‘যে জলে আগুন জ্বলে’ নামের একটি মাত্র বই এর মাধ্যমে কবি হেলাল হাফিজ বাংলা সাহিত্যে তুমুল জনপ্রিয়তা লাভ করেন। ১৯৮৭ সালে প্রথম প্রকাশিত হওয়ার পর ইতোমধ্যে বৈধ অবৈধ অর্ধশতাধিক সংস্করণ প্রকাশিত হয়েছে। বইটির মাত্র ৫৬টি কবিতা মানুষের মুখে মুখে ফেরে। নিষিদ্ধ সম্পাদকীয়, অশ্লীল সভ্যতা, ফেরিওলা, হিরণবালা, রাখাল, হিজলতলীর সুখ, দু:খের আরেক নাম ইত্যাদি কবিতা জনপ্রিয়তার তুঙ্গে। ‘বাংলার কবিতা’ নামে একটি ওয়েবসাইট হিসবে কষে দেখিয়েছে হেলাল হাফিজ এর কোন কোন কবিতা অনলাইনে ১৬ হাজার বারের বেশি পড়া হয়েছে। সর্বনিম্ন পাঠক সংখ্যা চারহাজার। ১৯৬৯ এর গণ আন্দোলনের সময় এই কবির কবিতার পঙক্তি ‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়, এখন যৌবার যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’ দেয়ালে দেয়ালে স্থান পেয়েছিল এবং আন্দোলনের অন্যতম প্রেরণাশক্তি হিসেবে কাজ করেছিল।

প্রথম বই ‘যে জলে আগুন জ্বলে’ প্রকাশের ২৫ বছর পর ২০১২ সালে কবির আরেকটি বই ‘কবিতা একাত্তর’ প্রকাশিত হয়। চরতি বছর যুবক অনার্য’র অনুবাদসহ ‘কবিতা একাত্তর’ এর দ্বিভাষিক সংস্করণ প্রকাশ করে দিব্যপ্রকাশ। ইংরেজী অনুবাদে এর নাম দেয়া হয় ‘দ্য টিয়ার্স দ্যাট ব্লেজ’। কবিতা একাত্তরে প্রথম গ্রন্থের ৫৬টি কবিতার সঙ্গে নতুন ১৫টি নতুন কবিতা যুক্ত হয়। নতুন বই ‘এক জীবনের জন্মজখম’ বইটিতে আগের ৭১টির সঙ্গে ১৭টি নতুন কবিতা যুক্ত হয়েছে, যা নিয়ে মোট কবিতার সংখ্যা দাঁড়াল ৮৮টিতে। দ্বিভাষিক বইটির ইংরেজী অনুবাদও করেছে যুবক অনার্য। এই বইয়ের ইংরেজী অংশের নাম দেয়া হয়েছে ‘বার্থ উন্ড অব ওয়ান লাইফ’।

হেলাল হাফিজ এর সত্তরোর্ধ বয়সের জীবনটি কেটে গেছে কবিতাকে ঘিরে। তার নিজের কবিতার সংখ্যা একশ’য়েরও কম। কবি বলেছেন, নতুন বইয়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা আমার সব কবিতা একজায়গা প্রকাশিত হলো, এতে আমি আনন্দিত। তিনি বলেন, আমি তো এখন অসুস্থ এবং জীবনের শেষ পর্যায়টি অতিক্রম করছি। তিনি আশাপ্রকাশ করেন,  যদি পরমায়ু পাই তবে আরও কিছু কবিতা লেখার ইচ্ছ আছে, তাছাড়া কিছু কবিতা হারিয়ে গেছে, সেগুলোও হয়তো খুজে পেতে পারি, তাই সেগুলোও কবিতা সমগ্রের সঙ্গে যুক্ত হবে। ৮৮টি কবিতা নিয়ে এখন যে কবিতা সমগ্র বের হলো, তা আমার সব কবিতা নয়। তবে এখন পর্যন্ত এটাই আমার সব কবিতার একমলাটে বন্দী হয়েছে। তিনি বইটির বহুল প্রচার কামনা করেছেন ।

এ সম্পর্কিত আরও খবর