স্টলসজ্জায় মুজিববর্ষের প্রাধান্য

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

মাহমুদ হাফিজ, কন্ট্রিবিউটিং এডিটর | 2023-08-20 14:29:27

বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে গ্রন্থমেলার কাজ পুরোদমে এগিয়ে চলেছে। আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে লেখক-পাঠক-প্রকাশকদের এই মিলনমেলা। আগামীকাল বৃহস্পতিবার আয়োজনের তথ্যাদি প্রকাশ করতে আনুষ্ঠানিক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হবে।

এবার গ্রন্থমেলা ও স্টলের অঙ্গসজ্জায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের থিম ‘মুজিববর্ষ’ প্রাধান্য পাচ্ছে। বুধবার (২৯ জানুয়ারি) সকালে সোহরাওয়ার্দী উদ্যানে গ্রন্থমেলার প্রস্তুতি সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, মেলায় অঙ্গসজ্জায় মুজিববর্ষকে মাথায় রেখে স্টলসজ্জা করছেন প্রকাশকেরা।

প্রথাবিরোধী সাহিত্যচর্চার সূতিকাগার ‘লিটল ম্যাগাজিন’-এর জন্য এবার মূল মেলাতেই চত্বর গড়ে তোলা হচ্ছে। নতুন-পুরনো প্রকাশকদের স্টল ছাড়াও এবার মেলায় দেড়শোর মতো লিটল ম্যাগাজিনের স্টল বসছে।

বুধবার সকালে সরেজমিন পরিদর্শনের সময় দেখা গেছে, স্টলগুলোর শেষমুহূর্তের অঙ্গসজ্জার জন্য শ্রমিকরা বিরতিহীন কাজ করে চলেছেন। কোনো স্টলে রঙের কাজ চলছে। কোনো স্টলের কাজ প্রায় সমাপ্ত। কোনোটির কাঠামো নির্মাণে এখনো শেষ হয়নি। সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চের পাশের গাছতলায় লিটলম্যাগাজিন চত্বরের স্টলগুলো গড়ে উঠলেও এখনো ব্যানার টাঙানো হয়নি। বাংলা একাডেমির পক্ষ থেকেই ব্যানার তৈরি করে টাঙিয়ে দেওয়া হবে।

গ্রন্থমেলায় এবার প্রকাশনা প্রতিষ্ঠানগুলো স্টলসজ্জায় মুজিববর্ষকে বাঙময় করে তুলতে ধ্যান দিয়েছেন। এক প্রকাশনা প্রতিষ্ঠান জাতির জনকের বাসভবন ধানমন্ডির বত্রিশ নম্বর ভবনটিই বসিয়ে দিয়েছে যেন সোহরাওয়ার্দী উদ্যানে। দ্বিতল আকৃতির স্টলটি বত্রিশ নম্বর বাড়িটির আদলে তৈরি। স্টলের দোতলার জানালায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি এমনভাবে বসানো হয়েছে, যেন জীবন্ত বঙ্গবন্ধু জানালার পাশে বসে বাইরে তাকিয়ে আছেন। অন্য এক স্টলের সজ্জায় বঙ্গবন্ধুর একাধিক প্রতিকৃতিসহ ও বাংলাদেশের পতাকার রঙ ও মুক্তিযুদ্ধের চেতনা এমনভাবে তুলে ধরা হয়েছে, যা চোখ পড়লেই নজর কাড়ে।

চলছে স্টল নির্মাণে শেষমুহূর্তের কাজ

কোনো কোনো স্টল সাধারণভাবে তৈরি হলেও ব্যানার বা লোগোর কোণে জুড়ে দিয়েছে মুজিববর্ষের লোগো। মুজিববর্ষের থিমটি তাই বেশ জোরালোভাবে মেলায় আগত লেখক, পাঠক, প্রকাশকসহ আপামার সকলের মনযোগ কাড়বে।

বইমেলায় যাওয়া আসার পথেও থাকবে মুজিববর্ষের নানা থিম। সোহরাওয়ার্দী উদ্যানে স্টলগুলোর স্থাপনা এমনভাবে করা হয়েছে যাতে বইপ্রেমিদের হাঁটাচলার জন্য পর্যাপ্ত জায়গা থাকে। মহান মুক্তিযুদ্ধের স্মারক স্বাধীনতা স্তম্ভটি যাতে অনায়াসে দৃষ্টিগোচার হয় আগতদের, নকশার সময় সেদিকটা খেয়াল রাখা হয়েছে। এমনকি মেলায় আগতরা স্বাধীনতা স্তম্ভ ঘিরে গড়ে ওঠা চমৎকার হ্রদের পারে কংক্রিটের বেঞ্চিতে বসেও সময় কাটাতে পারবেন বইমেলায় এসে। হ্রদের ধারটি রাখা হয়েছে উন্মুক্ত। ফলে এবার মেলায় বইপ্রেমিরা বেশ স্বস্তি পাবেন এবং স্বচ্ছন্দে প্রিয় লেখকের বই কিনতে পারবেন।

এদিকে বহেরাতলার বহুবছরের ঐতিহ্য ছেড়ে এবার লিটলম্যাগ কর্মীদের দাবির কারণে মূল মেলায় লিটল ম্যাগাজিন চত্বর গড়ে তোলা হয়েছে। এতে প্রায় দেড়শো লিটল ম্যাগাজিন তাদের ম্যাগাজিন নিয়ে মেলায় যোগ দেবে। চত্বরের তিনদিকে লম্বা স্টল ছাড়াও মাঝে বেশ কয়েকটি বৃত্তাকার ঘরে এই স্টল বসানো হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর