‘হৃদয়ের টানে ফিরে আসি বার বার’

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-29 01:54:27

 

দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো করোনার কারণে আট মাস ধরে বন্ধ কারমাইকেল কলেজ। উত্তরের অক্সফোর্ড খ্যাত এই শিক্ষাঙ্গণে একসাথে শতপ্রাণের পাঁ পড়েনি অন্তত ২৪০ দিন ধরে। সবুজ শ্যামলে ঘেরা প্রকৃতি অবুঝ হয়ে খুব নিরবে একেকটা দিন কাটালেও এবার ঘুম ভেঙ্গেছে। দীর্ঘ আট মাস পর কলেজ ক্যাম্পাসে কয়েক শত প্রাক্তন শিক্ষার্থীর পদচারণায় মুখরিত হয়ে কারমাইকেল কলেজ। হৃদয়ের টানে ফিরে আসা প্রাক্তনদের মিলন মেলা বসেছিল ক্যাম্পাসে।

শুক্রবার (১৩ নভেম্বর) সকালে ১০৪ বছরপূর্তির অনুষ্ঠানকে ঘিরে করোনাকালে শতপ্রাণের ছোঁয়ায় মেতেছিল কারমাইকেল কলেজ। ‘হৃদয়ের টানে ফিরে আসি বার বার’ স্লোগানে ক্যাম্পাসের বাংলা মঞ্চে অনুষ্ঠানের আয়োজন করেছিল কারমাইকেল কলেজ প্রাক্তন ছাত্র সমিতি। সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে সরব ছিল নবীন-প্রবীণ শিক্ষার্থীরা। 

সকাল ৮টা থেকে দেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে থাকা কারমাইকেল কলেজের প্রাক্তন ছাত্ররা প্রিয় প্রাঙ্গনে আসতে শুরু করে। সকাল সাড়ে ১০টায় প্রশাসনিক ভবনের সামনে বেলুন উড়িয়ে দিনভর কর্মসূচির উদ্বোধন করেন কারমাইকেল কলেজ প্রাক্তন ছাত্র সমিতি কেন্দ্রীয় কমিটির সভাপতি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাহাঙ্গীর আলম বুলবুল। এরপর আনন্দ র‌্যালী  শেষে কারমাইকেল কলেজের ১০৪ বছরপূর্তিতে বাংলামঞ্চে একটি কেককাটা হয়।

‘হৃদয়ের টানে ফিরে আসি বার বার’ স্লোগানে ক্যাম্পাসের বাংলা মঞ্চে অনুষ্ঠানের আয়োজন করেছিল কারমাইকেল কলেজ প্রাক্তন ছাত্র সমিতি

পরে বেলা সাড়ে এগারোটায় শুরু হওয়া অনুষ্ঠানের আলোচনা পর্বে মেধাবীদের পৃষ্ঠপোষকতা দিয়ে জনসম্পদে পরিণত করে দেশের উন্নয়নে কাজে লাগানোর দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করা হয় ।  এতে প্রধান অতিথির কারমাইকেল কলেজ প্রাক্তন ছাত্র সমিতি কেন্দ্রীয় কমিটির সভাপতি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাহাঙ্গীর আলম বুলবুল।

তিনি বলেন, ১০৪ বছরের ঐতিহ্যবাহি কারমাইকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা দেশের বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দিচ্ছে। প্রতি বছর হাজার হাজার মেধাবী শিক্ষার্থী বের হচ্ছে। মেধাবী হওয়া স্বত্বেও তারা সঠিক দিক নির্দেশনা, পৃষ্ঠপোষকতা পাচ্ছে না। ভালো কোন অবস্থানে যেতে পারছে না। প্রাক্তন ছাত্র সমিতি ওই সকল শিক্ষার্থীদের পথপ্রদর্শক হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কারমাইকেল কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোঃ আমজাদ হোসেন, কারমাইকেল কলেজ প্রাক্তন ছাত্র সমিতির সাধারণ সম্পাদক রকিবুস সুলতান মানিক।  সভাপতিত্ব করেন কারমাইকেল কলেজ প্রাক্তন ছাত্র সমিতি রংপুর আঞ্চলিক কমিটির সভাপতি আবুল কাসেম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, কারমাইকেল কলেজের সাবেক ভিপি আলাউদ্দিন মিয়া, শহিদুল ইসলাম খুররম, প্রাক্তন শিক্ষার্থী একেএম দৌলত আকবর, মেরিনা লাভলী, আব্দুর রাজ্জাক, কেরামত উল্লাহ বিপ্লব প্রমুখ।

সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে সরব ছিল নবীন-প্রবীণ শিক্ষার্থীরা

এসময় বক্তারা বলেন, কারমাইকেল কলেজের ঐতিহ্য-ইতিহাস সংরক্ষণে দেশ-বিদেশে অবস্থান করা প্রাক্তন শিক্ষার্থীদের জন্য কাজ করছে। প্রাক্তন ছাত্র সমিতি প্রতিষ্ঠার পর মেধাবী শিক্ষার্থীদের বৃত্তিপ্রদান, অসুস্থ্য শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান, মৃত শিক্ষার্থীর পরিবারকে আর্থিক সহায়তা, দুর্যোগকালে খাদ্য বিতরণসহ বিভিন্ন স্বেচ্ছাসেবি ও সেবামূলক কাজ করে আসছে। এই কার্যক্রম অব্যহত রাখতে এবং কারমাইকেল কলেজের সকল শিক্ষার্থীকে একই প্লাটফর্মে আনতেযার যার অবস্থান থেকে স্ব-উদ্যোগে প্রাক্তন ছাত্র সমিতির পাশে দাঁড়াতে হবে।

আলোচনা পর্বে সত্তর দশকের প্রাক্তন শিক্ষার্থী থেকে শুরু করে সাম্প্রতিক সময়ের প্রাক্তনদের স্মৃতিচারণ ও বিভিন্ন দিক-নির্দেশনামূলক বক্তৃতায় কিছুক্ষণের জন্য ফেলে পুরোনো দিনে ফিরে যায় নবীন-প্রবীণের এই মিলন মেলা। বিকেলে একই মঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এ সম্পর্কিত আরও খবর