গভীর রাতেও কম্বল মুড়ি দিয়ে আন্দোলনে বেরোবি শিক্ষার্থীরা

, ক্যাম্পাস

বেরোবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-31 17:44:12

মাস্টার্স প্রথম সেমিস্টারের ফলাফল প্রকাশ করে পরবর্তী সেমিস্টারের পরীক্ষা গ্রহণসহ ৮ দফা দাবিতে গভীর রাতেও কম্বল মুড়ি দিয়ে আন্দোলন করছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ইংরেজি বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

সোমবার (৪ জানুয়ারি) দুপুর আড়াইটা থেকে বিশ্ববিদ্যালয়ের কবি হেয়াত মামুদ ভবনের প্রধান গেটে তালা লাগিয়ে এ অবস্থান কর্মসূচি পালন করছে তারা। দিনভর বিশ্ববিদ্যালয় প্রশাসন কিংবা বিভাগের শিক্ষকদের কোনো আশ্বাস না পেয়ে গভীর রাতে কাঁথা-কম্বল গায়ে দিয়ে একাডেমিক ভবনের সামনেই শুয়ে পড়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তাদের দাবিগুলো মেনে না নেয়া পর্যন্ত স্থান ত্যাগ করবেন না বলে জানান তারা ।

শিক্ষার্থীদের অন্যান্য দাবিগুলো হলো— ২৫ নম্বরের ইনকোর্স, ২৫ নম্বরের মিডটার্ম ও ৫০ নম্বরের ফাইনাল পরীক্ষার মানবণ্টন করে সব পরীক্ষা শেষ করা, পরীক্ষার সিলেবাস সংক্ষিপ্ত করা, মনোগ্রাফের কাজ ফাইনালের পর শুরু করা, ফেব্রুয়ারির মধ্যেই মাস্টার্স ফাইনালের ফলাফল প্রকাশ করা।

এর আগে, গত (সোমবার) বেশকিছু দাবি নিয়ে প্রশাসন ভবনে তালা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। পরে সাত দিনের মধ্যে দাবি পূরণের বিষয়ে উপাচার্যের আশ্বাসে সাময়িকভাবে কর্মসূচি স্থগিত করেন তারা। দাবি পূরণ না হওয়ায় আবারও আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, ২০১২ সালে বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর ৯ বছরেও শিক্ষাজীবন শেষ না হওয়ায় হতাশ তারা। চার বছর সেশনজটে থাকায় চাকরির বয়স প্রায়ই শেষের পথে। তাই ২৪ ঘণ্টার মধ্যে স্নাতকোত্তর প্রথম সেমিস্টারের ফলাফল প্রকাশ করে আগামী ১৫ দিনের মধ্যে শিক্ষাজীবনের সকল কার্যক্রম সম্পন্নের দাবি জানান তারা।

এদিকে শিক্ষার্থীরা আন্দোলন করলেও কর্মসূচি এলাকায় বিভাগের শিক্ষকসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাউকে দেখা যায়নি। জানা গেছে, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান মোহসীনা আহসান ও উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ ঢাকায় অবস্থান করছেন। তাদের বক্তব্য জানতে মোবাইল নম্বরে কল করা হলেও তারা কেউ কল রিসিভ করেননি।

এ সম্পর্কিত আরও খবর