চবি’র ১১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 12:10:14

সাধারণ শিক্ষার্থী ও সাংবাদিককে মারধর, চুরির ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ১১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) বিকাল চারটায় এই তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. আলী আজগর চৌধুরী।

প্রক্টর বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর নির্বাহী ক্ষমতাবলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। একই সাথে বহিষ্কারাদেশ প্রাপ্তদেরকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে না থাকার জন্য বলা হয়েছে। তারা যদি ভবিষ্যতেও কোনো ঝামেলা করার চেষ্টা করে, তাহলে তাদের আজীবনের জন্য বহিষ্কার করা হবে।’

গত ৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালেয়ের সাংবাদিক সমিতির সদস্য ও আলোকিত বাংলাদেশের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মিনহাজ তুহিনকে মারধররের ঘটনায় ইংরেজি বিভাগের ২০১৩-১৪শিক্ষাবর্ষের মাহমুদুল হাসান রুপককে ১ বছর, ইতিহাস বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাব্বির হোসেন ও রাজিবুল আলম এবং মার্কেটিং বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের তৈমুর হোসেনকে ২ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। এরা সবাই বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত।

একই দিনে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী সালাউদ্দীন চৌধুরী এবংকম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শান্তনু নাথকে মারধরের ঘটনায় ইতিহাস বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের এমাদ উদ্দীন, পদার্থবিদ্যা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের লিপটন দাশ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সালাহউদ্দীন সাজ্জাদ ও একই শিক্ষাবর্ষের লোক প্রশাসন বিভাগের ইব্রাহিম খলিলকে ২ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

গত ৭ জুলাই আমানাত শাহ হলের আবাসিক শিক্ষার্থী, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স বিভাগের জাহিন খন্দকারের কক্ষ থেকে ল্যাপটপ চুরির ঘটনায় ২০১৫-১৬ শিক্ষাবর্ষের রিফাত হাসান ও একই শিক্ষাবর্ষেরউদ্ভিদ বিজ্ঞান বিভাগের কাউসার ইবনে হাসানকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

এছাড়াও গত ২৯ মার্চ সোহরাওয়ার্দী হলের আবাসিক শিক্ষার্থী ইতিহাস বিভাগের গিয়াস উদ্দীন ইমরানকে মারধরের ঘটনায় আধুনিক ভাষা ইনিস্টিটিউটের সামদানি রহমানকে এক বছরের জন্য বহিষ্কার করাহয়েছে। তার বিরুদ্ধে এর আগেও  এক শিক্ষার্থী ও তার অভিভাবককে মারধরের অভিযোগ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর