আনন্দ-বেদনার র‌্যাগ উৎসবে বর্ণিল খুবি

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 19:07:16

অনেক আবেগ, অনুভূতি আর ভালোবাসার প্রিয় ক্যাম্পাস ছেড়ে যেতে হবে ভেবেই কান্না পাচ্ছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ৪ বছর কীভাবে কেটে গেল বুঝতেই পারলাম না। সাদা দেয়ালের ক্লাসরুম থেকে শুরু করে খেলার মাঠ, মুক্তমঞ্চ আর অনিকেত প্রান্তর সবকিছুই মিস করব ভীষণ। তাই হৃদয়ের ফ্রেমে বেঁধে রাখতে চাই জীবনের সব থেকে সেরা দিনগুলোকে।

একদিকে আনন্দ, আরেকদিকে বেদনার সুর নিয়ে আবেগাপ্লুত হয়ে বার্তা২৪.কমকে কথাগুলো বলছিলেন খুবির বিদায়ী ব্যাচের চারুকলা অনুষদের শিক্ষার্থী অনিশা জাহান।

খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রতিবারের ন্যায় এবারো অনুষ্ঠিত হচ্ছে র‌্যাগ-ডে ১৮। তিন দিনব্যাপী র‌্যাগ ডে’র শেষ দিন আজ শুক্রবার (৫ সেপ্টেম্বর)। খুলনা বিশ্ববিদ্যালয়ের ২৫তম ব্যাচ বা ‘ওয়ানফাইভ’ ব্যাচের ২৪টি ডিসিপ্লিনের প্রায় ৮৫০ জন শিক্ষার্থী এবার বিদায় নিচ্ছে।

এ বছর খুবির র‌্যাগ-ডের নাম দেয়া হয়েছে ‘সংবর্ত-১৫’। ‘সংবর্ত’ অর্থ- যে মেঘে বৃষ্টি হয়। যে মেঘ দীর্ঘ খরার পরে প্রশান্তি নিয়ে আসে। সংবর্তের আরেকটি অর্থ হচ্ছে- প্রলয়। এ প্রলয় তারুণ্যের উল্লাসের আন্দোলিত রূপ! এ প্রলয়ে ধ্বংস হবে যত জীর্ণ-অবান্তর মতবাদ।‘প্রত্যাশী প্রাণে মোরা ঋদ্ধ বন্ধনে, স্লোগানে খুবির বিদায়ী ব্যাচ-১৫ এর আয়োজনে এ র‌্যাগ অনুষ্ঠিত হচ্ছে।

র‌্যাগ উপলক্ষে রাতে মঞ্চ মাতাচ্ছে দেশের প্রখ্যাত ব্যান্ডদল এলআরবি (আইয়ুব বাচ্চু), সঙ্গে থাকছে শিরোনামহীন ও আরবোভাইরাস।

বিদায় ব্যাচের অর্থনীতির বিভাগের আরেক শিক্ষার্থী তৈয়েবুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘এই তো কদিন আগে ভয় ভয় ও জড়তা নিয়ে ক্যাম্পাসে পা রাখলাম, দেখতে দেখতে চারটা বছর কেটে গেল। বন্ধু-শিক্ষক-জুনিয়রদের সঙ্গে যখন সম্পর্কটা অনেক গাঢ় হয়ে আসছে তখনই বিদায় ঘণ্টা বেজে উঠল। আর কোনো দিন কেউ বলবে না চল আজ ক্লাসের পর রূপসায় ঘুরতে যাই।’

তিনি আরও বলেন, ‘তবে এতো কষ্টের মধ্যে প্রাপ্তিটুকু হল একজনের প্রতি আরেক জনের ভালোবাসা, যখন কেউ বিপদে পড়ছে তখন সে পাশে পেয়েছে তার সহপাঠীদের। এরপর যদি আমি কৃতকার্য হই তবে পরবর্তী ব্যাচের কাছে আমরা হব রোল মডেল। এ জন্য বিদায় বেলায় আমরা সবার কাছে দোয়া প্রার্থী। আমরা যেন পরবর্তী সোনার বাংলা গঠনে ভূমিকা রাখতে পারি।’

এদিকে র‌্যাগ-ডে উপলক্ষে খুবি ক্যাম্পাসকে জাঁকজমকপূর্ণ করতে বর্ণিল সাজে সাজানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মেইন গেট, ‘অদম্য বাংলা’ চত্বর, মুক্তিযুদ্ধের স্মারক, প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, ব্যাংক ভবন, কেন্দ্রীয় গ্রন্থাগার, ক্যাফেটেরিয়াসহ অধিকাংশ ভবনে রাতে শোভা পাচ্ছে আলোকসজ্জা, সড়কে করা হয়েছে আল্পনা, মাঠঘাট পরিষ্কার-পরিচ্ছন্ন করার পাশাপাশি রঙ দিয়ে সাজানো হয়েছে সবকিছু।

র‌্যাগ ডে উপলক্ষে খুবি ক্যাম্পাসে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। অনুষ্ঠান চলাকালীন ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ পয়েন্টে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর