ঢাবি খোলার সিদ্ধান্ত ১৫ সেপ্টেম্বরের পর

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 16:42:36

করোনা ভাইরাসের হানায় দীর্ঘদিন বন্ধ থাকার পর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) খোলা সিদ্ধান্ত নিতে যাচ্ছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় খোলার জন্য শিক্ষার্থীদের টিকার আওয়তায় আনা হচ্ছে। তাদের টিকা গ্রহণের হার ও করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন কর্তৃপক্ষ। পর্যবেক্ষণ শেষে ১৫ সেপ্টেম্বরের পর ঢাবি খোলার তারিখ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিষয়টি নিশ্চিত করে জানান, বিভিন্ন মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে একটি ভুল বার্তা এসেছে। ১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে এমন সিদ্ধান্ত কর্তৃপক্ষ নেয়নি। আগামী ১৫ সেপ্টেম্বরের পর খোলার তারিখ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি ক্যাম্পাস খোলার বিষয়ে একটি রোডম্যাপ বিবেচনায় নেয়। ডিনস কমিটি তাদের সঙ্গে একমত পোষণ করে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, এ বছরের অক্টোবর মাসের শুরুতে ঢাবির আবাসিক হলসমূহ সীমিত পরিসরে খোলার পরিকল্পনা রয়েছে। এজন্য শিক্ষার্থীদের টিকা কার্যক্রমের আওতায় আনার অগ্রগতি বিবেচনা করা হবে। দেশের সার্বিক করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়েছে কিনা পর্যবেক্ষণ করা হচ্ছে। এসব দেখে অগ্রাধিকার ভিত্তিতে আবাসিক শিক্ষার্থীদের জন্য হলগুলো সীমিত পরিসরে খোলার পরিকল্পনা রয়েছে।

তাই যে সকল শিক্ষার্থী এখনো টিকা কার্যক্রমের আওতায় আসেনি, তাদেরকে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে টিকা গ্রহণ করতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। টিকার আওতায় এসে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের মাধ্যমে কর্তৃপক্ষকে অবহিত করার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

এ বিষয়ে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, '১ অক্টোবর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় খোলার যে তথ্য বিভিন্ন মাধ্যমে এসেছে, সেটা ভুল। আমরা কোনো তারিখ নির্দিষ্ট করিনি। আমরা বিশ্ববিদ্যালয় খোলার জন্য একটা রোডম্যাপের কথা বলেছি। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আমাদের ছেলেমেয়েদের টিকা কার্যক্রমের অগ্রগতি দেখব। দেশের পরিস্থিতি দেখব। এরপর বিশ্ববিদ্যালয় খোলার তারিখ নির্ধারণ করতে পারব।'

এ সম্পর্কিত আরও খবর