স্বল্প-খরচে গৃহ নির্মাণের নকশা করেছে বুয়েট

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 16:21:35

বাংলাদেশের দুর্যোগ প্রবণ বিভিন্ন অঞ্চলে স্বল্প-খরচে দুর্যোগ-সহনশীল গৃহ নির্মাণের নকশা'র মোড়ক উন্মোচন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। অঞ্চলভিত্তিক আবহাওয়া ও প্রয়োজন বিবেচনায় নিয়ে ৩৫ ধরণের গৃহের নকশা করা হয়েছে।

বৃহস্পতিবার (১ নভেম্বর) সকালে বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং ভবনের সভা কক্ষে বুয়েট ও 'কারিতাস বাংলাদেশ'র যৌথ উদ্যোগে এ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন কারিতাসের নির্বাহী পরিচালক ফ্রান্সিস অতুল সরকার। তিনি বলেন, 'কারিতাস প্রায় ১০ বছর ধরে বাংলাদেশের দুর্যোগ প্রবণ অঞ্চলে স্বল্প-খরচে দুর্যোগ-সহনশীল গৃহ নির্মাণের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।’

বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোঃ শরিফুল ইসলাম বলেন, 'বাংলাদেশ বানবাসীদের দেশ। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ এখানে সর্বদাই লেগে থাকে। বিভিন্ন এনজিও দুর্যোগ প্রবণ বিভিন্ন অঞ্চলে গৃহ নির্মাণ করে দেয় ঠিকই, কিন্তু এতে গৃহবাসীরা খুশি হন না। কারণ, এনজিওগুলো গৃহবাসীদের আঞ্চলিক সংস্কৃতি, সুবিধা ও ইচ্ছার প্রতি খেয়াল রাখেন না।’

‘তাই দুর্যোগ বিপর্যস্ত মানুষের নিজস্ব সংস্কৃতি, ইচ্ছা, সুযোগ-সুবিধা ও আরামের-আয়েশের প্রতি খেয়াল রেখে স্বল্প-খরচে দুর্যোগ-সহনশীল গৃহ নির্মাণের চেষ্টা করে যাচ্ছি।'

বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক আহসানুল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন অধ্যাপক আইনুন নিশাত। এতে আরও বক্তব্য রাখেন বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক তাহসিন রেজা হোসেন ও 'কারিতাস ফ্রান্স'র প্রকল্প কর্মকর্তা পাবলো হ্যারু পেরেজ।

স্বল্প-খরচে দুর্যোগ-সহনশীল গৃহ নির্মাণের নকাশায় বুয়েট ও 'কারিতাস বাংলাদেশ'র সহযোগী হচ্ছে 'কারিতাস ফ্রান্স', 'কারিতাস লুক্সেমবার্গ', ও ফ্রান্সের ক্রাঁতেরে বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, ২০০৯ সালে 'কারিতাস বাংলাদেশ' তার যাত্রা শুরু করে। বর্তমানে সারাদেশে ৮৮ টি প্রকল্পের অধীনে ৮টি আঞ্চলিক ও ৩ টি ট্রাস্ট অফিসের আওতায় কারিতাস বাংলাদেশ তার কার্যক্রম চালাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর