‘বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা ৯৫ শতাংশই শিখে ক্লাসের বাইরে’

, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | 2023-08-26 01:41:10

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ণরত শিক্ষার্থীরা ৯৫ শতাংশ শিক্ষাই গ্রহণ করে ক্লাসরুমের বাইরে, বাকী ৫ শতাংশ শিখে ক্লাসে বলে মন্তব্য করেছেন বরেণ্য শিক্ষাবিদ ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

বুধবার (১০ নভেম্বর) বিকালে শাবির প্রেসক্লাব কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি  এসব কথা বলেন ।

ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ক্লাসে শিখে মাত্র ৫ শতাংশ কিন্তু বাকি ৯৫ শতাংশই শিখে বিশ্ববিদ্যালয়ের ক্লাসরুমের বাইরে। বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক কর্মকান্ড আর সহশিক্ষামূলক কার্যক্রম থেকেই বেশি শিখে তারা। আর এ শিক্ষার মাধ্যমেই তারা মানুষ হওয়ার প্রকৃত শিক্ষা খুঁজে পায়।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার প্রশংসা করে তিনি বলেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের মাঝে স্বস্তি এনে দিয়েছে। শিক্ষার্থীরা অনেক ভোগান্তির হাত থেকে রক্ষা পেয়েছে।

তিনি বলেন, শাবি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করে বের হবার পর একজন যোগ্যতাসম্পন্ন লিডার হবে। সে যেকোনো বিষয়েই পড়ুক না কেন সে বের হয়ে একজন কোয়ালিটিফুল লিডার হবে। সে যেখানেই যাবে সেখানেই তার লিড দেবার মতো যোগ্যতা থাকবে।

নিজের অবসর সময় কিভাবে কাটছে জানতে চাইলে ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, নিজের অবসরকালীন অধিকাংশ সময়ই লিখালিখি করেই কাটে। অধিকাংশ সময়ই লিখালিখির মধ্যে দিয়ে কাটালেও আমার একসময়ের কর্মস্থল এই বিশ্ববিদ্যালয়কে খুব বেশি মিস করি। এই ক্যাম্পাসে কাটানো সময়গুলোর কথা খুব মনে পড়ে।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি জুবায়ের মাহমুদ, কোষাধ্যক্ষ নাজমুল হুদা, দপ্তর সম্পাদক আবদুল্লা আল মাসুদ, কার্যকরী সদস্য নুরুল ইসলাম রুদ্র, হাসান নাঈম, রাশেদুল হাসান প্রমুখ।

এদিকে দীর্ঘদিন পর অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল কে ক্যাম্পাসে দেখে শিক্ষার্থীদের মাঝেও দেখা যায় উচ্ছ্বাস। অনেকে ব্যস্ত হয়ে পড়েন তার সাথে ছবি তোলায়।

এ সম্পর্কিত আরও খবর