চবিতে ভর্তির ১ বছর পর ভুয়া শিক্ষার্থী আটক

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 13:13:24

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ভর্তি হওয়ার এক বছর পর জাতিয়াতি (প্রক্সি) করে ভর্তি হওয়া এক ভুয়া শিক্ষার্থীতে সনাক্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আটক ভুয়া শিক্ষার্থী হলেন মোহাম্মদ মইম। তিনি ২০১৭-১৮ শিক্ষাবর্ষে আইন অনুষদের প্রথম বর্ষে জালিয়াতি করে ভর্তি হয়েছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বছর চবি ‘ডি’ ইউনিটের অধীন ভর্তি পরীক্ষায় মইমের হয়ে পরীক্ষা দেন অপর এক ব্যক্তি। লিখিত পরীক্ষায় ভালো করার পর সাক্ষাৎকার থেকে শুরু করে যাবতীয় কাজ সম্পন্ন করেন পরীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিটি।

চুক্তি অনুযায়ী মইম ঐ ব্যক্তিকে তিন লাখ টাকা পরিশোধ করেন। এদের মধ্যে মধ্যস্থতা করেন বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের ২০০৮-০৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী হোসাইন আল মাসুম।

রোববার (৪ নভেম্বর) সকালে আইন বিভাগের প্রথম বর্ষের আইন বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছিল। পরীক্ষা চলাকালীন দায়িত্ব পালনরত শিক্ষকরা শিক্ষার্থীদের রেজিস্ট্রশন ও প্রবেশপত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র যাচাই-বাছাই করছিলেন।

যাচাই-বাছাইয়ের এক পর্যায়ে মইমের রেজিস্ট্রশন কার্ডের সাথে প্রবেশ পত্রের ছবির অমিল লক্ষ্য করেন শিক্ষকরা। তারা বিষয়টি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিকে অভিহিত করেন।

এরপর প্রক্টর অফিসে জিজ্ঞসাবাদের সময় মইম জালিয়াতির মাধ্যমে ভর্তির বিষয়টি স্বীকার করেন। পরে তাকে পুলিশের হাতে সোপর্দ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী বার্তা২৪.কমকে বলেন, ‘মইম এর হয়ে অংশ নেওয়া ব্যক্তিটিকে আটকের চেষ্টা করছি। একই সাথে মইম ও মধ্যস্থতাকারী হোসাইন আল মাসুমের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণ করব।

এ সম্পর্কিত আরও খবর