পূজার আলপনায় রঙিন সাজে সজ্জিত জবি

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 00:43:35

রাত পোহালেই শুরু হবে বিদ্যার দেবী সরস্বতী পূজা। পূজা উপলক্ষে বর্ণিল আলপনায় সেজেছে পুরান ঢাকায় অবস্থিত ঐতিহ্যবাহী জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। আগামীকাল শনিবার (৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা। এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে রঙিন করে তুলতে আঁকা হয়েছে আলপনা। এতে পূজার আগেই বিশ্ববিদ্যালয়ে ফিরেছে এক ধরনের সতেজ রূপ।

সরেজমিনে দেখা যায়, পূজা উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্ত্বর থেকে শুরু করে শহীদ মিনারের সম্মুখভাগ, রফিক ভবনের সামনে এবং প্রশাসনিক ভবনের চারপাশে নানা ধরনের আলপনা একেছে শিক্ষার্থীরা।

পূজা উদযাপন উপলক্ষে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে শিক্ষার্থীদের মাঝেও।

এছাড়াও, ক্যাম্পাস সাজাতে কাজ করছে সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন সংঘ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সহযোগী সংগঠনগুলো।

সরস্বতী পূজা উদযাপন কমিটির আহবায়ক মিঠুন বাড়ৈ জানান, পূজা উপলক্ষে আমরা স্বাস্থ্যবিধি মেনে যথাসম্ভব ক্যাম্পাস সাজানো সম্পন্ন করেছি। সকল ধরনের বিশৃঙ্খলা এড়িয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতায় পূজা উপলক্ষে আমরা আগামীকাল বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন ও উদযাপন করবো।

এদিকে পূজা উদযাপন উপলক্ষে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে শিক্ষার্থীদের মাঝেও।

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ঐশ্বর্য দেবনাথ বলেন, আমরা প্রতিবছর এই দিনটার জন্য অপেক্ষা করতে থাকি। ক্যাম্পাসে নিজেদের বিভাগের পূজায় তো ব্যস্ততার অন্ত থাকে না। পূজার শুরু থেকে শেষ কার দায়িত্ব কি থাকবে, কত সুন্দর ভাবে দেবী মা’কে সাজাব সেই চিন্তাই থাকে সবার মনে। তবে করোনার কারণে এই বছর খুব ই ছোট পরিসরে পূজা হবে। ইতোমধ্যে আল্পনা আঁকা হয়ে গিয়েছে।আশা করি ক্যাম্পাসে বন্ধুদের সাথে সুন্দর ভাবে মায়ের অর্চনা করতে পারব।

১৫তম আর্বতনের শিক্ষার্থী গোপাল রায় বলেন, ক্যাম্পাসে পুজার আয়োজন হচ্ছে এটাতে আমরা অনেক খুশি। করোনার কারনে যদিও স্বল্পপরিসরে হবে তারপরও আমরা খুশি। আমরা ক্যাম্পাসে আলপনা আঁকাসহ আরো কিছু কাজ করেছি সৌন্দর্যের জন্য। আশা করি পূজোটা ক্যাম্পাসে দারুনভাবে কাটবে।

প্রসঙ্গত, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাড়াও সরস্বতী পূজা উপলক্ষে পুরান ঢাকার অলি-গলি সজ্জিত হয়েছে বর্ণিল প্যান্ডেল আর নানান আয়োজনে। এবার স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরেই সরস্বতী পূজা উদযাপন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর