ঢাবি ফার্মেসি অনুষদের অর্থ আত্মসাৎ, উচ্চ তদন্ত ও মামলার সুপারিশ

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 13:42:38

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফার্মেসি অনুষদে ১০ লাখ ৭৬ হাজার টাকা অর্থ আত্মসাতের অভিযোগের ঘটনায় কাউকে শনাক্ত করতে পারি নি তদন্ত কমিটি। এ দিকে তদন্ত কমিটি প্রতিবেদনে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উচ্চ পর্যায়ের আরেকটি তদন্ত কমিটি গঠন এবং মামলা দায়েরের সুপারিশ করা হয়েছে।

তিন সদস্যের তদন্ত কমিটিতে ছিলেন- আহ্বায়ক হিসেবে ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, এছাড়াও ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. জাকির আহমেদ চৌধুরী এবং ক্লিনিক্যাল ফার্মেসি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুল মুহিত।

সোমবার (৭ ফেব্রুয়ারি) অধ্যাপক ড. ফিরোজ আহমেদ বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, সংশ্লিষ্ট অনেকের সঙ্গে কথা হয়েছে। তবে কারও বিরুদ্ধে তেমন সংশ্লিষ্টতা ও উপযুক্ত তথ্য-প্রমাণ পাওয়া যায় নি। এজন্য আরেকটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করার পাশাপাশি উপযুক্ত ধারায় মামলা করারও সুপারিশ করেছি। ডিন ও হিসাব রক্ষকের অদক্ষতা ও অবহেলা আছে স্বীকার করলেও তাদের বিরুদ্ধে কোন প্রমাণ পায়নি বলে জানিয়েছেন অধ্যাপক ফিরোজ।

এ দিকে বিশ্ববিদ্যালয়টির ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সিতেশ চন্দ্র বাছার বলেন, তদন্ত প্রতিবেদন হাতে পেয়েছি। তদন্ত কমিটি অধিকতর তদন্ত করার সুপারিশ রেখেছে। ইতোমধ্যে তদন্ত প্রতিবেদন উপাচার্যের নিকট জমা দেয়া হয়েছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় থেকে নির্দেশ দিলে আমরা সে অনুযায়ী পদক্ষেপ নেব।

জানা যায়, অনুষদটির সদ্য সাবেক ডিন অধ্যাপক ড. এস এম আবদুর রহমানের সই জালিয়াতি করে ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের ডিসেম্বর মাস পর্যন্ত, অগ্রণী ব্যাংকের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার A/C 0200009379565 এবং A/C 0200000947674 একাউন্ট থেকে আনুমানিক ২০টি চেকের মাধ্যমে ভিন্ন ভিন্ন সময়ে অনুষদের ডেভেলপমেন্ট ফান্ড থেকে ৭ লাখ ৭৬ হাজার টাকা এবং ফার্মেসি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৩ লাখ টাকা আত্মসাৎ করা হয়। ছয় মাস কিংবা এক বছর পর পর অডিট করার প্রয়োজন থাকলেও, অনুষদে প্রায় দুই বছরেও তা করা হয় নি।

এ সম্পর্কিত আরও খবর