আগামী শিক্ষাবর্ষ থেকে ঢাবি ৪ ইউনিটে ভর্তি পরীক্ষা নেবে

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 15:28:37

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিচ্ছুদের আগের ন্যায় ৫টি ইউনিটে ভর্তি পরীক্ষায় নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হলেও ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে পুনর্গঠিত চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিষয়টি নিশ্চিত করে বলেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ইতিমধ্যে প্রকাশিত হয়েছে এবং শিক্ষার্থীরা আগের ন্যায় বিদ্যমান ৫টি ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের মানসিক প্রস্তুতি নিচ্ছে বিধায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরিক্ষায় এ বছর ‘ঘ’ ইউনিট বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিলেবাসের বিষয়ে জানতে চাইলে অধ্যাপক আখতারুজ্জামান বলেন, শিক্ষার্থীদের সিলেবাসের বিষয়টি নিয়েও কথা হয়েছে। শিক্ষার্থীরা যা পড়েছে তার আলোকেই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

জানা যায়, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষার পুনর্গঠিত চারটি ইউনিট হল: (১) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট (২) বিজ্ঞান ইউনিট (৩) ব্যবসায় শিক্ষা ইউনিট এবং (৪) চারুকলা ইউনিট।

বিজ্ঞান ও বিজনেস স্টাডিজ ইউনিটের ভর্তিচ্ছুকরা বিভাগ/ইউনিট পরিবর্তনের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

এছাড়া, মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান বা বাণিজ্য বিষয়ে ভর্তির জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষার সাথেই গণিত/পরিসংখ্যান অথবা অর্থনীতি/হিসাব বিজ্ঞান অথবা পূর্বশর্তযুক্ত যে কোন বিষয়ে পরীক্ষা দিতে পারবেন।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান এবং বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর