ঢাবিতে মৌলবাদ বিরোধী ‘আলোর মিছিল’

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 02:29:04

‘বন্ধু তোমার ছাড়ো উদবেগ, সুতীক্ষ্ণ করো চিত্ত, বাংলার মাটি দুর্জয় ঘাঁটি বুঝে নিক দুর্বৃত্ত।’ মূলমন্ত্রকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মৌলবাদ বিরোধী আলোর মিছিল করেছে বিশ্ববিদ্যালয়টির শাখা ছাত্রলীগ।

২০০৪ সালের এই দিনে মৌলবাদী অপশক্তির নৃশংস হত্যাচেষ্টায় দেশের কিংবদন্তী প্রগতিশীল লেখক, কবি, কথা সাহিত্যিক অধ্যাপক হুমায়ন আজাদের স্মরণে রোববার (২৭ ফেব্রুয়ারি) রাত ১১ টায় ওই মৌলবাদ বিরোধী আলোর মিছিল অনুষ্ঠিত হয়। 

ওই দিন টিএসসি সংলগ্ন স্বোপার্জিত স্বাধীনতার পাদদেশ থেকে হাতে মোমবাতি নিয়ে মৌলবাদ বিরোধী আলোর মিছিল বের করে ছাত্রলীগের নেতা-কর্মীরা। পরবর্তীতে তাঁরা শ্রী রমনা কালী মন্দির ও শ্রীমা আনন্দময়ী আশ্রম সংলগ্ন স্থান, যেখানে হুমায়ুন আজাদ’কে ছুরিকাঘাত করা হয় ওই স্থানে গিয়ে প্রদীপ প্রজ্বলন করে।

মৌলবাদ বিরোধী আলোর মিছিলে ছাত্রলীগের শীর্ষ নেতা ও বিশ্ববিদ্যালয়ের হলগুলোর ছাত্রলীগের নেতা কর্মীরা ওই আলোর মিছিলে অংশগ্রহণ করে। এ সময় টিএসসি সংলগ্ন রাস্তায় যানজটের সৃষ্টি হয়। কিছুক্ষণ পর যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দপ্তর সম্পাদক মেফতাহুল ইসলাম পান্থ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে মৌলবাদ বিরোধী আলোর মিছিল অনুষ্ঠিত হবার তথ্যটি জানানো হয়।

উল্লেখ্য, ২০০৪ সালে ২৭ ফেব্রুয়ারি বাংলা একাডেমির বইমেলা থেকে বাসায় ফেরার পথে একদল সন্ত্রাসী হুমায়ুন আজাদকে চাপাতি দিয়ে কুপিয়ে গুরুতরভাবে আহত করে। হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়াই করে হুমায়ুন আজাদ সুস্থ হয়ে ওঠেন। ওই বছরের ৭ আগস্ট একটি গবেষণা বৃত্তি নিয়ে তিনি জার্মানি যান। এর পাঁচ দিন পর ১২ আগস্ট মিউনিখের নিজ ফ্ল্যাটে নিজ কক্ষে তাঁকে মৃত অবস্থায় পাওয়া যায়।

এ সম্পর্কিত আরও খবর