এসএসসিতে তিন বিষয়ে পরীক্ষা হচ্ছে না ‌এবার

, ক্যাম্পাস

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:24:07

এ বছর এসএসসি পরীক্ষায় তিন বিষয় ও এইচএসসিতে এক বিষয়ের পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। গতকাল রবিবার আন্তঃশিক্ষা বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় টেস্ট পরীক্ষা না নেওয়ার পক্ষে মত দিয়েছেন শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, এ বছরের এসএসসিতে তিন বিষয় ও এইচএসসিতে এক বিষয়ের পরীক্ষা না নেওয়ার ব্যাপারে আমরা একমত হয়েছি। এ ছাড়া টেস্ট পরীক্ষা না নেওয়ার প্রস্তাবও এসেছে। আমরা এই প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাব। মন্ত্রণালয় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

বৈঠক সূত্র জানায়, চলতি বছরের এসএসসি পরীক্ষায় আইসিটি, ধর্মীয় শিক্ষা এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষা হচ্ছে না। এ ছাড়া এইচএসসিতে আইসিটি বিষয়ে পরীক্ষা না নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে।

সূত্র জানায়, বিজ্ঞান বিভাগে প্রতিটি বিষয়ে মোট ৪৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৩০ নম্বরের (উত্তর দিতে হবে তিনটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক ১৫ নম্বরের। মানবিক ও বাণিজ্য বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৪০ নম্বরের (উত্তর দিতে হবে চারটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক ১৫ নম্বরের। ১১টি সৃজনশীল প্রশ্নের চারটির উত্তর দিতে হবে। প্রতিটিতে ১০ করে অর্থাৎ ৪০ নম্বরের উত্তর দিতে হবে। এ ছাড়া ১৫ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। শুরুতে নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর দিতে হবে, এরপর সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে হবে। সব মিলিয়ে পরীক্ষার সময় দুই ঘণ্টা করে নির্ধারণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর